সর্বশেষ সম্পাদনা করেছেন শামীম (১৮-০৯-২০০৮ ১৮:০০)

টপিকঃ বিসিবি - আমাদের ক্রিকেটার এবং কিছু কথা

সম্প্রতি আমাদের ক্রিকেটারদের আইসিএল এ যোগদানের পরিপ্রেক্ষিতে যে আলোচনা, সমালোচনার ঝড় ঊঠেছে; এই বিষয়ে আমার ক্ষুদ্র জ্ঞানে এখানে কিছু অবতারনা মাত্র। এই বিষয়ের আলোচনাগুলো পড়লে দেখা যায় কেউ কেউ একতরফা ক্রিকেটারদের দোষারোপ করছেন আবার কেউ কেঊ একতরফা বিসিবিকে দোষারোপ করছেন।

স্বাভাভিক ভাবেই প্রশ্ন উঠে যেই ক্রিকেটাররা বিসিবির কল্যানেই এত দূর আসল তাদের কর্মজীবন গড়ল, সেই ক্রিকেটাররাই হঠাৎ করে ঘোষণা দিয়ে বসল তারা বিসিবি থেকে অবসর গ্রহন করছে। এতে করে অনেকের মতামত হল ক্রিকেটাররা দেশের কথা চিন্তা না করে নিজেদের স্বার্থের কথা চিন্তা করছে এবং শুধুমাত্র তাদের ব্যক্তিগত আর্থিক কল্যানের কথা চিন্তা করছে, দেশের কথা কিংবা দেশের স্বার্থের কথা চিন্তা করছে না।

আপনি তখনই কারো কাছ থেকে সম্মান পাবেন যখন আপনি তাকে পর্যাপ্ত সম্মান দিবেন। এক তরফা ভাবে কিংবা জোর করে আপনি বাহ্যিক সম্মান পাবেন কিন্তু সেই সম্মানও বেশিক্ষণ স্থায়ি হবে না এবং হয় না। আপনার বাসার সবচেয়ে ছোট সদস্যের কথাটাই চিন্তা করে দেখুন, আপনি যদি সব সময় তার সাথে খারাপ ব্যবহার করতে থাকেন, তার মনে আপনার প্রতি একটা খারাপ মনোভাবের উদয় হবে এবং সব সময় সে আপনার থেকে দূরে দূরে থাকবে, আপনাকে সব সময় এড়িয়ে চলতে চেষ্টা করবে।

আমার ব্যক্তিগত দৃষ্টিতে বিসিবি সব সময়ই আমাদের ক্রিকেটারদের যাচ্ছেতাই ভাবে, মুল্যহীন ভাবে ব্যবহার করেছে। দলে ডাক পড়া, দল থেকে বাদ পড়া, আভিজ্ঞতা বাড়ার ফলে বয়সের দোহাই দিয়ে দল থেকে বাদ দেওয়া এগুলো সবই বিসিবির যাচ্ছেতাই এবং মুল্যহীন ভাবে ব্যবহারের দৃষ্টান্ত বহন করে। এই কারনে তরুন সদস্য যারা দলে আছেন তারা তাদের সিনিয়র সদস্যের অবস্থা দেখে চিন্তিত কিংবা বিচলিত হতেই পারেন। তরুন সদস্যদের মনে প্রশ্ন জাগতেই পারে সিনিয়র সদস্যদের সাথে এরকম আচরন হলে তাদের সাথেও ভবিষৎ-এ এই রকমই হবে। বিশেষ করে রফিক এবং পাইলট এর ক্যারিয়ার মুল্যায়নহীনতারই স্বাক্ষর বহন করে।

আমাদের ক্রিকেটাররাও এক দিনের নোটিসে তাদের পদত্যাগপত্র না দিয়ে কিছু সময় নিয়ে দেওয়া উচিৎ ছিল, যদিও এখানে দেখার বিষয় আছে তাদের চুক্তিপত্রে পদত্যাগ প্রদানের জন্য কোন সময় সীমার উল্লেখ ছিল কি না?

আমার ব্যক্তিগত মতামত আমাদের ক্রিকেটারদের দোষ থেকে থাকলেও, বিসিবি-ই এই উদ্ভুত পরিস্থিতির জন্য দায়ী। কারন দেয়ালে পিঠ ঠেকে গেলে কিংবা পিঠ ঠেকে যাওয়ার আবস্থা হতে থাকলে সবাই ই একদিন সোচ্চার হয়ে উঠবে।