টপিকঃ ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

ইন্ডিয়ান ক্রিকেট লিগে (আইসিএল) নাম লেখানো ১৪ ক্রিকেটারকে ১০ বছরের জন্য নিষিদ্ধ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের বিসিবি কার্যালয়ে গতকাল বোর্ডের জরুরি সভা শেষে বোর্ড সভাপতি মেজর জেনারেল সিনা ইবনে জামালীর দেওয়া ঘোষণা সেটাই বলছে। বোর্ড সভাপতি স্পষ্টভাবে জানিয়ে দিয়েছেন, বিসিবির চুক্তিবদ্ধ বা নিবন্ধনকৃত কোনো ক্রিকেটার, কোচ বা কর্মকর্তা যদি আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) বা বিসিবির অনুমোদনহীন কোনো টুর্নামেন্ট বা লিগে খেলেন বা এর সঙ্গে সম্পৃক্ত হন, তাহলে প্রমাণসাপেক্ষে বাংলাদেশের সব ধরনের ক্রিকেট থেকে তাঁকে ১০ বছরের জন্য বহিষ্ককার করা হবে।
এই সিদ্ধান্ত জানার পর আইসিএলে যোগ দেওয়া ক্রিকেটারেরা ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে বলেছেন, এমন শাস্তি পাওয়ার মতো কোনো অপরাধ তাঁরা করেননি। গত পরশু বিসিবির ডাকা সভা ক্রিকেটারেরা বর্জন করার পরই কালকের জরুরি সভাটি ডাকা হয়েছিল। বেলা সাড়ে তিনটায় শুরু হওয়া প্রায় দুই ঘণ্টার সভা শেষে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে বোর্ড সভাপতি ওই ঘোষণা দেন। তিনি বলেন, ১০ বছরের বহিষ্ককারাদেশের এই সিদ্ধান্ত গতকাল থেকেই কার্যকর ধরা হবে। এই অপরাধে বহিষ্ককৃত ক্রিকেটাররা বিসিবির কাছ থেকে কোনো ধরনের সুযোগ-সুবিধাই পাবেন না। কিন্তু এই সিদ্ধান্ত আইসিএলে যোগ দেওয়া ক্রিকেটারদের বেলায় কার্যকর হবে কি না সে প্রশ্নের সরাসরি উত্তর দেননি তিনি। বলেছেন, তারা যে সে রকম কোনো লিগে যোগ দিয়েছে, সেটা আগে প্রমাণিত হতে হবে। সভায় বোর্ড সভাপতি ছাড়াও উপস্িথত ছিলেন ছয় বোর্ড সদস্য গাজী আশরাফ হোসেন লিপু, শফিকুর রহমান মুন্না, আহমেদ সাজ্জাদুল আলম ববি, আব্দুল মোমেন ও মনোয়ারা আনিস খান মিনু।
বিসিবি থেকে অবসর নিয়ে যেসব ক্রিকেটার চুক্তি ভঙ্গ করেছেন, তাঁদের ব্যাপারে আইনগত কোনো পদক্ষেপ নেওয়া যায় কি না, সে ব্যাপারে খতিয়ে দেখার জন্য বিসিবির আইনজীবীদের পরামর্শ দেওয়া হয়েছে বলে জানানো হয়েছে সংবাদ সম্মেলনে। এসব ক্রিকেটারকে কোনো রকম জরিমানার আওতায় আনা যায় কি না, সেটাও খুঁজে দেখবে বোর্ড। বোর্ড সভায় ক্রিকেটারদের সঙ্গে বিসিবির বর্তমান চুক্তির খুঁটিনাটি নিয়েও আলোচনা হয়েছে। সেটিকে আরও নিশ্ছিদ্র, আরও নির্ভুল করার জন্য একটি কমিটি করার সিদ্ধান্ত হয়েছে সভায়।
সভার একটি সুত্র জানিয়েছে, সম্ভাব্য শাস্তির যেসব প্রস্তাব এসেছে, তার মধ্যে ১০ বছরের নিষেধাজ্ঞার চেয়ে কম কোনোটাই ছিল না। আজীবন বহিষ্ককারাদেশের প্রস্তাবও করেছেন কেউ কেউ। কিন্তু সেটা করলে এর চেয়ে বড় অপরাধের শাস্তি কী হবে, প্রাসঙ্গিকভাবে সেই প্রশ্নও ওঠে। সে কারণেই শেষ পর্যন্ত ১০ বছরের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত হয়েছে। আজীবন দরকার নেই, ১০ বছরের বহিষ্ককারাদেশই যথেষ্ট মনে হয়েছে আমাদের কাছে। এটাও তো এক রকম আজীবন বহিষ্ককারাদেশই?−বলেছেন সভায় উপস্থিত বিসিবির এক কর্মকর্তা।
আইসিএলের সঙ্গে যাঁরা এখনো চুক্তিবদ্ধ হননি, তাঁদের উদ্দেশে বিসিবি সভাপতি বলেছেন, ?নিজেদের স্বার্থে, দেশের স্বার্থে তাঁদের ফিরে আসতে বলব আমি। এটা তাঁদের নিজেদের জন্যই ভালো হবে না। তবে আইসিএলে যাওয়া ক্রিকেটারদের সুত্রে জানা গেছে, দিল্লির সংবাদ সম্মেলনে চারজন ক্রিকেটার উপসস্থিত থাকলেও ১৪ ক্রিকেটারেরই চুক্তি সম্পন্ন হয়ে গেছে আইসিএলের সঙ্গে। সর্বশেষ নাজিমউদ্দিনের চুক্তির আনুষ্ঠানিকতা শেষ হয়েছে কাল। যাঁরা ভারতে যাননি, ই-মেইল আর ডাকে ঢাকা থেকে আগেই ভারতে পাঠিয়ে দেওয়া হয়েছে তাঁদের চুক্তির কাগজপত্র।
বিসিবির ১০ বছরের বহিষ্ককারাদেশের সিদ্ধান্তে হতাশা প্রকাশ করে কাল বিকেলেই ভারত থেকে দেশে ফিরে আসা শাহরিয়ার নাফীস বলেছেন, ?জানতাম এ রকম একটা কিছু হবে। কারণ আইসিএলে খেলা ক্রিকেটারদের ব্যাপারে এখনো বোর্ডের সিদ্ধান্তই চুড়ান্ত। তার পরও আমি কিছুটা হতাশই। এ রকম একটা সিদ্ধান্ত নেওয়ার আগে বোর্ড আমাদের সঙ্গে আলোচনা করেনি। আমি ভারতে চলে যাওয়ার পর তাদের চিঠি আমার বাসায় পৌঁছেছে এবং সেটা আমার স্ত্রী গ্রহণ করেছে। বিসিবির চুক্তির বাইরে থাকা তাপস বৈশ্যের প্রতিক্রিয়া একটু অন্য রকম। অনেক দিন ধরেই নিজেকে বঞ্চিতজনের তালিকায় দেখছেন। কন্ঠে সেই হতাশা ফুটিয়ে বললেন, এখানে তো খেলারই সুযোগ পাই না। এখন ভালো কিছুর জন্য আইসিএলে খেলতে যাচ্ছি। সেখানে অনেক বড় বড় ক্রিকেটারের বিপক্ষে খেলার সুযোগ পাব। সঙ্গে একটু রসিকতাও জুড়ে দিলেন এই পেসার, ১০ বছরের জন্য বহিষ্ককার? তাহলে ১০ বছর পর আবার জাতীয় দলে খেলার সুযোগ আছে। আমি সেই সুযোগটা কাজে লাগাব।
জরুরি সভার আগে কাল বোর্ডের শীর্ষস্থানীয় কর্মকর্তারা পরামর্শ সভায় বসেছিলেন জাতীয় দলের সাবেক অধিনায়ক, কোচ ও ক্রিকেটারের সঙ্গে। সভায় বেশির ভাগ সাবেক ক্রিকেটার-কোচই বলেছেন, আইসিএল ইস্যুতে বিসিবি বনাম ক্রিকেটার দ্বৈরথ যত দ্রুত সম্ভব শেষ হওয়া উচিত। সাবেক অধিনায়ক রকিবুল হাসান বলেছেন, যা হওয়ার হয়ে গেছে। এখন প্রচলিত নিয়মে এর সুরাহা করে ভবিষ্যতের দিকে তাকাতে হবে।? কোচ ওসমান খান বলেছেন, এই ঘটনায় যে বাংলাদেশের ক্রিকেটের কোনো ক্ষতি হয়নি, সেটা প্রমাণ করতে হবে। বোর্ডের এখন সেটাই দায়িত্ব। সামনে নিউজিল্যান্ড সিরিজ। আমাদের এখন সেদিকে তাকানো উচিত। কোচ জালাল আহমেদ চৌধুরীর পরামর্শ, ভবিষ্যতের জন্য বোর্ডকে এখনই সতর্ক হতে হবে। ক্রিকেটারদের সঙ্গে বোর্ডের চুক্তিটা আরও শক্ত করতে হবে। সভায় অন্যান্যের মধ্যে উপস্িথত ছিলেন সাবেক অধিনায়ক শামীম কবির, শফিকুল হক হীরা, গাজী আশরাফ হোসেন লিপু, মিনহাজুল আবেদীন, নাঈমুর রহমান ও খালেদ মাসুদ।
১০ বছরের নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জানিয়ে বোর্ড হয়তো আইসিএল-ইস্যুটা শেষই করতে চাইল। কিন্তু আইসিএলের অতর্কিত হামলায় টালমাটাল বাংলাদেশের ক্রিকেটে কি স্বস্তি ফেরাতে পারল সেটা?
সূত্র প্রথম আলো

প্রথম আলোর মূল শিরোনাম আজ এটি। তথ্যটি সবার শেয়ার করলাম যদিও অনেকে বিষয়টা জানে। এখন দেখার বিষয় এরপরে কি ঘটে।

সবকিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি, এমনকি মৃত্যুর জন্যও...
রয়েল টেকনোলজি | সমকাল দর্পণ | আমার ফেসবুক প্র্রোফাইল | আমার ফেসবুক পেজ | আমার গুগল+

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

সাবাশ বিসিবি মানুষের বাচ্চা মানুষই বলা যায়।

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আসলে আমি ঘটনা সম্পর্কে পরিষ্কার নই। তবে ক্রিকেটারদের দেশপ্রেমের নমুন দেখে হতাশ! সে হিসেবে সিন্ধান্তটা ভালই মনে হয়! কিন্তু দুপক্ষের কাহিনী জানা পর্যন্ত কোন উপসংহারে আসা যাচ্ছে না।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আমার মতে আপিএল এ খেলতে যদি সমস্যা না হয় তাহলে আসিএল এ আপত্তি কেন?
ক্রিকেটাররা কি এমন পাপ করলো যে ১০ বছরের জন্য নিষিদ্ধ করতে হবে!!!

সবকিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি, এমনকি মৃত্যুর জন্যও...
রয়েল টেকনোলজি | সমকাল দর্পণ | আমার ফেসবুক প্র্রোফাইল | আমার ফেসবুক পেজ | আমার গুগল+

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

মেহেদী আকরাম লিখেছেন:

আমার মতে আপিএল এ খেলতে যদি সমস্যা না হয় তাহলে আসিএল এ আপত্তি কেন?
ক্রিকেটাররা কি এমন পাপ করলো যে ১০ বছরের জন্য নিষিদ্ধ করতে হবে!!!

এই লাইনটা বুঝলাম না। ghusi

রক্তের গ্রুপ AB+

microqatar'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আসিএল এর সাথে আইসিসির কোন বিরোধ নেই আবার আইসিসি আইপিএল কে নিষিদ্ধ করেনি।
তাহলে রাজ্জাক যদি আইপিএল এ খেলতে পারে তাহলে হাবিবুলরা আইসিএল এ খেলতে পারবেন না কেন?
ক্রিকেট বোর্ড একজন ক্রিকেটারকে বছরে কত টাকা দেয়? আবার ফর্ম খারাপ হলোতে আয়ের পথ বন্ধ। বাকী জীবনের চলার খরচ কি বিসিবি দেবে।
আইসিএল এ খেলে যদি ক্রিকেটাররা কিছু (হাবিবুল ১ সিরিজের জন্য ১ কোটি ৩৭ লক্ষ টাকা পাবে সম্ভাবত, এতো টাকাতো সারাজীবন বাংলাদেশ দলে খেললে পাবে না) আয় করে তাহলে তাতে বাধা দেবার কিছু আমি দেখি না। ক্রিকেটাররাতো বলছেনা যে আমরা জাতীয় দলে খেলবো না।

সবকিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি, এমনকি মৃত্যুর জন্যও...
রয়েল টেকনোলজি | সমকাল দর্পণ | আমার ফেসবুক প্র্রোফাইল | আমার ফেসবুক পেজ | আমার গুগল+

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

বিসিবি কাজটা ঠিক করেনি।:-@

তাদের মাথায় কাজ করছিলো ভবিষ্যতে যাতে আর কেউ এ ধরনের বেয়াদবি করার সাহস না পায়। কিন্তু ঠান্ডা মাথায় ভেবে দেখুন, আই সি সি পর্যন্ত এ রকম শাস্তির জন্য কোন নিয়ম করেনি। মাদক নেয়া বা খেলা পাতানো অপরাধ, according to আই সি সি বা বিসিবির code of conduct and the agreement with players.

কিন্তু এই ১৪ জনের সাথে যা করা হলো তা কিভাবে ঠিক? Sorry but I'm going to write in English as I'm very slow in Bangla typing.

Please consider:

1. BCB didn't have any agreement in place with these players which prohibits them to play for any 3rd party tournament. If IPL didn't make any issues for Razzak, what's wrong with Bashar? Why there's a punishment if you didn't even commit a crime?

2. Only BCCI (India) wants to ban ICL, no one else!
Please note, no other country has given a punishment like this to their players, except Bangladesh. Was it really necessary? Can't you just update the agreement with the present players and specifically mention that "You can't play for ICL"? Though I do not think it's a wise decision to stop someones democratic right to find an employer.

Have some backbone BCB.

"It is the mark of an educated mind to be able to entertain a thought without accepting it." Aristotle

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

মেহেদী আকরাম লিখেছেন:

আইসিএল এ খেলে যদি ক্রিকেটাররা কিছু (হাবিবুল ১ সিরিজের জন্য ১ কোটি ৩৭ লক্ষ টাকা পাবে সম্ভাবত, এতো টাকাতো সারাজীবন বাংলাদেশ দলে খেললে পাবে না) আয় করে তাহলে তাতে বাধা দেবার কিছু আমি দেখি না।

ভুল তথ্য, আপনি গত ২-১ দিনের খবর দেখলে আরো ক্লিয়ার হতেন, গত ২ বা ১ বছরে বিসিবির রেগুলার খেলোয়াররা ১ কোটি টাকার উপরে আয় করেছে শুধুমাত্র বিসিবি থেকে। তাই আইসিএলএ খেললে নিরিহ দৃষ্টিতে দোষের কিছুই নেই, কিন্তু আমি বেতনভুক্ত কর্মচারী হয়ে, বিনা নেটিশে বা প্রপার ওয়ে ছাড়া অন্য কোম্পানীতে যোগদান অবশ্যই শাস্তিযোগ্য অপরাধ।

টিপসই দিবার চাই....স্বাক্ষর দিতে পারিনা......

সর্বশেষ সম্পাদনা করেছেন shabbir (১৮-০৯-২০০৮ ১৩:২০)

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আমাদের মনে রাখা উচিৎ - এক হাতে কখনও তালি বাজে না।

এইমাত্র একটা পোষ্ট দিলাম পড়ে দেখবেন।

১০

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

shabbir লিখেছেন:

আমাদের মনে রাখা উচিৎ - এক হাতে কখনও তালি বাজে না।

এইমাত্র একটা পোষ্ট দিলাম পড়ে দেখবেন। বিসিবি - আমাদের কৃকেটার এবং কিছু কথা

[b][url=http://forum.projanmo.com/viewtopic.php?pid=81779#p81779]বিসিবি - আমাদের কৃকেটার এবং কিছু কথা[/url][/b][/quote]

এভাবে ব্যবহার করুন।

রক্তের গ্রুপ AB+

microqatar'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন shabbir (১৮-০৯-২০০৮ ১৩:২৩)

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

microqatar লিখেছেন:

এভাবে ব্যবহার করুন।

ধন্যবাদ microqatar

১২ সর্বশেষ সম্পাদনা করেছেন m_Kafi (১৮-০৯-২০০৮ ১৫:৪৭)

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আমার প্রশ্ন হলো খেলোয়াররা চলে যাওয়ার পড়ে বছরের জন্য নিষিদ্ধ করলেও সমস্যা কোথায়। thinking
( এখানে ং যেকোন অসীম ধনাত্বক সংখ্যা )

আর ভবিষ্যতে ICC আর ICL যে একই পাত্রে খাবে না তার কোন গ্যারান্টি আছে কি? ভেবে দেখুন অদুর ভবিষ্যতে যদি ICL মনে করে প্রত্যেক দেশ থেকে দু'টি করে দল নেবে আর অত্যান্ত ব্যায়বহুল ও জাকজমকপুর্ন টুর্নামেন্ট আয়োজন করে যেখানে  খেলোয়ারদের আরও বেশি টাকা পয়সা দেওয়া হবে তাহলে প্রত্যেক দেশের কমপক্ষে ২২ জন করে খেলোয়ার কমে যাবে। যা মানসম্মত খেলোয়ার দিয়ে পুরন করা এক দশকেও সম্ভব হবে না সেটা অস্ট্রেলিয়া হোক আর কেনিয়া হোক। আর তখন ICL এর ব্যাবসাও খারাপ হবে বলে মনে হয় না। তখন ICC উল্টো ICL এর ঘাড় না ধরে পাও ধরতে পারে। আর এসব ইন্ডিয়ান ক্রিকেট বোর্ডের মনোভাবের উপরও অনেকখানি নির্ভরশীল।
সবচেয়ে বড় কথা এখানে টাকার গরম হাওয়া কোনদিকে যায় সেটাই দেখার বিষয়। আর বাংলাদেশ ক্রিকেট বোর্ড? আপনাদের কারও কি মনে হয় এরা যে সিদ্ধান্ত নিয়েছে তা একান্ত এদেরই বিবেচনা লব্ধ এবং সঠিক একটা সিদ্ধান্ত এবং এই সিদ্ধান্তে তারা অবিচল থাকবে?

আলহামদুলিল্লাহ্ !    আমার বংশে কোন পুলিশ নাই।

১৩

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

কাফি ভাই একেবারে আমার মনের কথা বলেছেন।

সবকিছুর জন্য প্রস্তুতি নিচ্ছি, এমনকি মৃত্যুর জন্যও...
রয়েল টেকনোলজি | সমকাল দর্পণ | আমার ফেসবুক প্র্রোফাইল | আমার ফেসবুক পেজ | আমার গুগল+

১৪

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

দেশের ছেলেরা তো এখন দেশে ফিরে আসছে!!!
smile smile smile

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

১৫

Re: ১৪ ক্রিকেটার ১০ বছরের জন্য নিষিদ্ধ

আমার কাছে এই সিদ্ধান্ত ভাল লাগল না।  sad sad thumbs_down thumbs_down

[img]http://i50.tinypic.com/2i6jclk.jpg[/img]