টপিকঃ মসজিদ দর্শন : ০৬ : জিন্দা পীর মসজিদ

https://i.imgur.com/DQ8maa1h.jpg

বাংলাদেশের বাগেরহাট জেলার সদর উপজেলার খান জাহান আলী মাজার থেকে মাত্র ১ কিলোমিটার পশ্চিমে এবং ষাট গম্বুজ মসজিদ থেকে ৩ কিলোমিটার দক্ষিণ-পূর্ব দিকে সুন্দরঘোনা গ্রামে অবস্থিত একটি পুরাকীর্তি এই জিন্দা পীর মসজিদ। এখানে জিন্দা পীরের মাজার ও মসজিদ পাশাপাশি অবস্থিত।


https://i.imgur.com/DO86ijgh.jpg

বাগেরহাটের খান জাহান আলী মাজার এর পশ্চিম পাশের রাস্তা ধরে এক কিলোমিটার এগিয়ে গেলে ঠিক রাস্তার পাশেই এই জীন্দা পীর মসজিদ ও মাজারটি দেখতে পাওয়া যায়। জিন্দাপীরের মাজার ও মসজিদ একই প্রাচীরের বেষ্টনির ভিতরে অবস্থিত। একগম্বুজ বিশিষ্ট মধ্যযুগীয় এই ছোট্ট মসজিদটি জিন্দা পীর মাজার চত্তরের উত্তর-পশ্চিম কোনায় অবস্থিত।

ইটের তৈরি মসজিদটি বর্গাকৃতির। মসজিদটির বাইরের কোণার অষ্টভুজ বুরুজসহ প্রতি বাহুর দৈর্ঘ্য ৭.৬২ মিটার এবং ভেতরে প্রতি বাহুর দৈর্ঘ্য ৪.৮৮ মিটার। দেওয়ালের পুরুত্ব প্রায় ১.৫২ মিটার।


https://i.imgur.com/UBFf9deh.jpg


মসজিদের পূর্ব দিকের দেয়ালে তিনটি খিলান যুক্ত প্রবেশপথ রয়েছে। মাঝের প্রবেশপথটি পার্শ্ববর্তী অন্য দুটি প্রবেশপথের চেয়ে বড়। এছাড়া উত্তর ও দক্ষিণ দিকে আরো একটি করে খিলানযুক্ত প্রবেশপথ রয়েছে।


https://i.imgur.com/OSp59pbh.jpg


পশ্চিমের কিবলা দেওয়ালে তিনটি মেহরাব আছে। মাঝের মূল মেহরাবের দেওয়ালের বাইরের দিকে আয়তাকার অভিক্ষেপসহ একটি খিলান মিহরাব আছে। মূল মিহরাবটি পুরনো পোড়ামাটির ফলকে অলংকৃত।

এক সময় মসজিদের ইটের তৈরি একমাত্র গম্বুজটির উপরের অংশ ধ্বংস হয়ে গিয়েছিল। এমনকি মসজিদের অলংকৃতি কার্নিসও ধ্বংস হয়ে গিয়েছে। জড়াজির্ণ হয়ে পরা মসজিদটি এবং তার গম্বুজটি ২০০২ সালে সংস্কার করা হয়। মেরামতের সময় মসজিদটি এটির প্রাচীনতা অনেকাংশেই হারিয়েছে।

মসজিদের চার কোণার অষ্টাভুজাকৃতির মিনার বা বুরুজগুলিতে নিয়মিত বিরতীতে আলঙ্কারিক বন্ধনী আছে।

মসজিদের নির্মান রীতি ও দেয়ালে পোড়াটির চিত্র খান-ই-জাহানী রীতির সাথে মিলে না। অনেকে মনে করেন এই মসজিদটি খানজাহান আলীর পরবর্তীকালের। সম্ভবতো মসজিদটি হোসেন শাহ বা তার পুত্র নুসরত শাহর আমলে নির্মিত হয়েছিল।


https://i.imgur.com/kjNJ8clh.jpg

জিন্দাপীরের প্রকৃত নাম নিয়েও মতভেদ রয়েছে। কোন কোন ঐতিহাসিকের মতে তার নাম আহমদ খা, কেউ কেউ বলেন আহমদ আলী, আবার অন্যেরা মনে করেন তার নাম ছিল সৈয়দ আহমদ শাহ ওরফে জিন্দাপীর। মসজিদের প্রাঙ্গনে বেশকিছু পুরনো কবর আছে। কোন কবরেই কোনো নামফলক না থাকায় এসব কবর সম্পর্কে নিশ্চিত হয়ে কিছু জানা যায় না।  মাযারের উত্তর পাশের পাকা কবরটিকে জিন্দা পীরের পুত্রের কবর বলে মনে করা হয়।


https://i.imgur.com/9H7btVmh.jpg

জনশ্রুতি আছে- একজন বুজুর্গ ব্যাক্তি এই মসজিদটি নির্মাণ করেছিলেন যিনি কোরআন শরীফ তেলাওয়াত করা অবস্থায় একদিন অদৃশ্য হয়ে যান। একারণে মনে করা হয়ে থাকে যে ঐ ব্যাক্তি এখনও জীবিত আছেন আর তাই তাঁকে জিন্দা পীর বলা হয়। মনে রাখতে হবে এইসব গল্পের কোনো বিশ্বাসযোগ্য সূত্র থাকে না।


https://i.imgur.com/2KlS2Lhh.jpg


https://i.imgur.com/mZNShvBh.jpg


ছবি তোলার তারিখ : ২৪/১১/২০১৪ইং
অবস্থান : বাগেরহাট, খুলনা, বাংলাদেশ।
GPS coordinates : 22°39'42.4"N 89°45'14.4"E

তথ্য সূত্র : বাংলাপিডিয়া ও উইকিপিডিয়া, অন্তর্জাল

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।