টপিকঃ করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট আদতে কতটা চিন্তার?

ছড়িয়ে পড়ছে অমিক্রন। করোনাভাইরাসের এই ভ্যারিয়েন্ট আদতে কতটা চিন্তার?

https://images.prothomalo.com/prothomalo-bangla%2F2021-12%2F07fff070-e39b-42d2-b403-2f70daac6e85%2FOmicron.jpg?auto=format%2Ccompress&format=webp&w=376&dpr=2.6

ভেবে দেখুন, ডেল্টা ভ্যারিয়েন্টের আগে উপমহাদেশে করোনা সংক্রমন প্রায় কমে এসেছিল। বাংলাদেশের বেশ কয়েকটি করোনা হাসপাতাল বন্ধ করে দিতে হয়েছিল ।

তারপর শুরু হল ডেল্টার তান্ডব ও ভ্যাক্সিনের ব্যবসা ।

এখন আবার যখন ভ্যাক্সিন নিয়ে মানুষ রোগটিকে প্রায় নিয়ন্ত্রণে নিয়ে এসেছে, অমনি শুরু হল অমনিক্রন।

অমিকর্ন ঠেকাতে শুরু হল বুস্টার ডোজের ভ্যাক্সিনের প্রচার ।

আমাদের দেশে না আসা পর্যন্ত "আপাতত, এটা চায়ের কাপে ঝড়," ছিল। কিন্তু জিম্বাবুয়ে ফেরত নারী ক্রিকেটার দুজন ইতিমধ্যে রোগটি দেশে নিয়ে এসেছেন। তবে ইতিমধ্যে বিশ্বের ৬০টি দেশে ছড়িয়ে পড়েছে এই নতুন উদ্বেগ। যুক্তরাজ্যে একজনের মৃত্যু হয়েছে এই ভ্যারিয়েন্টে। ভারতের অনেক রাজ্যে ছড়িয়ে গেছে।

অথচ খুবই মৃদু উপসর্গ রোগটির। মাংসপেশির ব্যথা, ক্লান্তি এবং খারাপ লাগা ও হালকা কাশি ছাড়া আর কোন লক্ষণ মিলছেনা।

WHO এর মতে এটিতে প্রচুর পরিমাণে মিউটেশন হয় এবং প্রাথমিক প্রমাণগুলি বলছে পুনরায় সংক্রমণের ঝুঁকি বাড়ছেই। অর্থাৎ আমার মতো যারা ইতিমধ্যে ভয়ানক কোভিড19 এ ভুগেছেন, তাদের পুন:সংক্রমনের সম্ভাবনা বেশি। দুটি ভ্যাক্সিন গ্রহণকারীরা ও নিরাপদ নয়, ফাইজার বলছে একমাত্র বুস্টার ডোজ ই কিছুটা প্রতিরোধ করতে পারে একে। সুতরাং আরো ভ্যাক্সিন মজুত করো, আরো ব্যবসা।

"দুঃসংবাদ হলেও - এটা শেষ কথা নয়। " কিছুটা স্বাভাবিক জীবনের স্বাদ পাচ্ছিলাম কিন্তু আবার লক ডাউন , ঘরবন্দি জীবন শুরু হতে পারে এই ভয়ে আছি।

আনো ভ্যাক্সিন, মারো বুস্টার। , , ,

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"