টপিকঃ চাকরি নামে প্রতারকদের ছোবলের শিকার।

ঢাকা শহর প্রতারকদের আখড়াখানা।সহজ-সরল মানুষ মানেই প্রতারকদের ছোবলের শিকার।

https://qph.fs.quoracdn.net/main-qimg-549ddf78ed397b480a881776c1565294-lq

এদের বিচরণ বিভিন্ন ফেসবুক গ্রুপ(ইভেন্ট জব, পার্ট-টাইম জব ইন ঢাকা ইত্যাদি), পাবলিক বাসের জানালা,দেয়াল লিফলেট এবং বিভিন্ন ইলেক্ট্রিক পিলারের পোষ্টারে।

https://qph.fs.quoracdn.net/main-qimg-1bfa86a8379b11780bb17c1d06c67461

ঢাকা শহরে আসার পরে একজন বেকারের উদ্দেশ্য থাকে একটা চাকুরি।সেটা পার্ট-টাইম হোক বা ফুলটাইম। এখানে সার্ভাইভ করতে হলে টাকার প্রয়োজন।আর , গ্রাম থেকে আসা এইসব সহজ-সরল মানুষদেরকে টার্গেট করে এইসব প্রতারকেরা।আর, ইদানীং তো এইসব প্রতারকেরা স্থানীয় চাকুরির পত্রিকাতেও স্থান করে নিয়েছে।

এরা পত্রিকাতে বিভিন্ন চটকদার বিজ্ঞাপন যেমন- গ্রামীনফোন ৪জি টাওয়ারে নিয়োগ, এনজিওতে নিয়োগসহ লোভনীয় বেতনের অফার করে।যা দেখে একজন সহজ-সরল শিক্ষিত/অল্পশিক্ষিত মানুষগুলো আকৃষ্ট হয় এবং ওই প্রতারকদের সাথে যোগাযোগ করে তাদের পাতা ফাদে পা দেয়।তারপরে চাকুরি দেওয়ার নাম করে বিভিন্ন টেকনিকে ব্যাংক ড্রাফট , পরীক্ষার ফি ,ওমুক ফি- তমুক ফি-এর কথা বলে নগদ টাকা হাতিয়ে নেয় এবং চাকুরিপ্রার্থীকে সর্বশান্ত করে।

তাই ,ঢাকা শহরে আসার পরে এইসব প্রতারকদের ব্যাপারে একটু সতর্ক থাকবেন।চাকুরির জন্য কাউকে কোনো জামানত প্রদান করবেন না।প্রতিষ্ঠানের লাইসেন্স বা ওয়েবসাইট আছে কী না খোজ-খবর নিবেন।
চাকুরির প্রয়োজন হলে Kormo Apps , Bdjobs এর মতো বিশ্বস্ত সাইটের মাধ্যমে এপ্লাই করবেন।

আর হ্যা!!ঢাকার পানিতে বিভিন্ন জীবানু বিদ্যমান ,যা থেকে রোগ-ব্যধী হতে পারে।তাই, অবশ্যই পানি ফুটিয়ে পান করবেন।
বস্তি এলাকা বা রেল রোডের আশেপাশে প্রচুর বখাটে মানুষের উৎপাত। ওইসব এলাকা এড়িয়ে চলুন।আর ,সন্ধ্যার পরে ঢাকার নির্জন কোনো এলাকাতে যাবেন না।রাস্তা পারাপারের সময় সতর্ক থাকবেন,একটু কষ্ট হলেও ওভারব্রীজ ব্যবহার করবেন।

@ইমরানহোসাইন

#সংগৃহীত

"We want Justice for Adnan Tasin"