টপিকঃ মসজিদ দর্শন : ০৪ : চুনাখোলা মসজিদ

চুনাখোলা মসজিদ

https://i.imgur.com/Sln4GzTh.jpg

চুনাখোলা মসজিদ বাংলাদেশের বাগেরহাট জেলায় অবস্থিত একটি পুরাকীর্তি। মসজিদটি বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়নের চুনাখোলা গ্রামে অবস্থিত। বাগেরহাটের ষাটগম্বুজ মসজিদ থেকে প্রায় এক মাইল উত্তর-পশ্চিমে চুনাখোলা মসজিদের অবস্থান। এটি বর্গাকৃতির একগম্বুজবিশিষ্ট মসজিদ। চুনাখোলা মসজিদ বাংলাদেশের এক গম্বুজ বিশিষ্ট মসজিদের মধ্যে অন্যতম। পোড়া মাটির অলংকরণে মধ্যযুগীয় স্থাপত্য শৈলিতে নির্মিত মসজিদটি ১৫ শতকে হযরত খান জাহান আলী (রহঃ) এর আমলের বলে অনুমান করা যায়।


https://i.imgur.com/naWhAhjh.jpg



https://i.imgur.com/WKKAlHvh.jpg



https://i.imgur.com/BRDPmwMh.jpg



https://i.imgur.com/zCqkflHh.jpg


মসজিদের প্রতিটি দেয়ালের দৈর্ঘ্য ১২.৫০ মিটার। এর দেয়াল গুলি ২.১৪ মিটার পুরু। মসজিদটির পূর্বদিকে ৩টি এবং উত্তর ও দক্ষিণ দিকে একটি করে মোট পাঁচটি ধনুকাকৃতির খিলান প্রবেশদ্বার রয়েছে। পূর্বদেয়ালের মাঝের দরজাটি বাকি দুটির চেয়ে বড়। এবং উত্তর ও দক্ষিণ দিকের দরজা গুলিও পূর্ব দেয়ালের মাঝের দরজার সমান। মসজিদের পশ্চিম দেয়ালের ভিতরের অংশে তিনটি মিহরাব রয়েছে। মাঝখানের মেহরাবটি অন্য দুটির চেয়ে অপেক্ষাকৃত বড়, এবং দেয়ালের বহির্ভাগে আয়তাকারে বর্ধিত। বর্ধিত অংশটি ছাদ পর্যন্ত উঁচু। সম্পূর্ণ ছাদ জুড়ে অর্ধগোলাকৃতির বিশাল একটি গম্বুজ রয়েছে এই মসজিদে। মসজিদের বাইরের চার কোণে রয়েছে চারটি মিনার। মিনার গুলি গোলাকার এবং নির্দিষ্ট দূরত্বে ঢালাই করা ব্যান্ড দ্বারা বিভক্ত। মিনার গুলির উচ্চতা মসজিদের ছাদ পর্যন্ত। মসজিদের পোড়ামাটির অলঙ্করণ গুলি জালির কাজ, ফুল ও লতাপাতার ডিজাইন, যুক্ত বৃত্ত, চতুর্ভুজ ইত্যাদি।


https://i.imgur.com/6tGPzvWh.jpg



https://i.imgur.com/yVD5Q4xh.jpg



https://i.imgur.com/QLawZPBh.jpg



https://i.imgur.com/gCZEfoZh.jpg


পুরনো এই মসজিদটির ইটের দেয়ালসমূহ এক সময় প্রায় নষ্ট হয়ে যাওয়ার পরিস্থিতি তৈরি হয়েছিলো। ১৯৮০ সালে ইউনেস্কোর সহায়তায় প্রত্নতত্ত্ব অধিদপ্তর কর্তৃক মসজিদটির ব্যাপক মেরামত ও সংস্কার করা হয়েছে। চুনাখোলা মসজিদটি বর্তমানে ধান ক্ষেতের মাঝে অবস্থিত। মসজিদ পর্যন্ত যাওর কোনো রাস্তা নেই। ধান ক্ষেতের মাঝ দিয়ে পায়ে চলা পথ ধরে যেতে হয় মসজিদে। চুনাখোলা মসজিদে এখনো নিয়মিত নামাজ আদায় করা হয়।


https://i.imgur.com/esGvHULh.jpg



https://i.imgur.com/PuiOyaMh.jpg


জনশ্রুতি আছে, হযরত খানজাহান আলী (রহঃ) এর বসতভিটার পশ্চিমে যে প্রহরা চৌকি ছিল সেখানে এ মসজিদটি নির্মান করা হয়েছিল। মনে করা হয় চুনাখোলা মসজিদ যেখানে অবস্থিত সেই এলাকায় হযরত খানজাহান আলী (রহঃ) তার বিভিন্ন স্থাপনা নির্মাণের জন্য প্রয়োজনীয় চুন উৎপাদন কেন্দ্র বা চুনখোলা স্থাপন করেছিলেন। তাই সেই এলাকার নাম হয়ে যায় চুনাখোলা, আর মসজিদটি পরিচিতি পায় চুনাখোলা মসজিদ নামে। বলা হয় হযরত খান জাহান আলী (রহঃ) এর কোন এক কর্মচারী এই মসজিদটি নির্মান করেছিলেন।



https://i.imgur.com/wYaMbrxh.jpg



https://i.imgur.com/RjOlWWeh.jpg



https://i.imgur.com/a9W4MUUh.jpg



https://i.imgur.com/D7YG5Vqh.jpg

আমি মূলত গিয়েছিলাম পরিবার নিয়ে সুন্দরবন সফরে। সুন্দরবনে ৩ দিনের সফর শেষে সফরসঙ্গীদের সাথে ঢাকায় না ফিরে
পরিবার নিয়ে থেকে গিয়েছিলাম খুলনায়। পরদিন সকালে বাগেরহাট পৌছে একটি ইজিবাইক রিজার্ভ করে বাগেরহাটের নানান যায়গায় ঘুরে বেরিয়েছিলাম। প্রথমেই গিয়েছিলাম ষাট গম্বুজ মসজিদটি দেখতে। সেখান থেকে চলে যাই পাশেই বিবি বেগনী মসজিদটি দেখতে। বিবি বেগনী মসজিদ দেখে চলে যাই পাশেই এই চুনাখোলা মসজিদটি দেখতে। মসজিদে কোনো লোক না থাকায় আমি মসজিদটির ভিতরে ঢুকতে পারি নি।

https://i.imgur.com/7CKpe8Th.jpg



https://i.imgur.com/zg90q22h.jpg



ছবি তোলার তারিখ : ২৪/১১/২০১৪ইং
অবস্থান : বাগেরহাট, খুলনা, বাংলাদেশ।
GPS coordinates : 22°40'43.0"N 89°43'55.6"E

তথ্য সূত্র : অন্তর্জাল

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।