টপিকঃ হাসির সাথে হার্টের সম্পর্ক কী?

https://resize.indiatvnews.com/en/resize/newbucket/1200_-/2020/12/pjimage-48-1606906136.jpg

’’মুন্নাভাই এমবিবিএস ‘’ ছবিটি যারা দেখেছেন তারা নিশ্চয় ডাক্তার আস্তানার কথা মনে রেখেছেন। যদি না রাখেন সমস্যা নেই উপরের ভিডিওটা দেখলেই চলবে। আমরা সচরাচর যা করে থাকি যদি কখনো অধিক দুচিন্তা করি বা খারাপ পরিস্থিতির শিকার হয় তাহলে অধিকমাত্রায় ডিপ্রেশনে ভুগি। কিন্তু ড.আস্তানা কোন দুচিন্তার বিষয় বা কোন দুঃখের বিষয় হেসে হেসে উদযাপন করে। এর কারণ তাকে জিজ্ঞাসা করলে, সে জবাব দেয়, আমার হার্টের সমস্যা তাই যখন কোন দুচিন্তায় পড়ি তখন সেটাকে ইজিলি নেওয়ার চেষ্টা করি।

আপনার কি সঠিক মনে পড়ে আপনি শেষ কবে হেসেছিলেন। গবেষণায় দেখা গিয়েছে, আমরা শিশু বয়সে দিনে ১০০ বার হাসতাম কিন্তু বয়স যত বাড়ে শুরু করল আমাদের হাসার পরিমাণ কমে গেল। আর কর্মব্যস্ততার মাঝে সময় যখন চলে যায় তা আমরা বুঝতে পারি না। এর মাঝে যে আনন্দ বা হাসি বলে কিছু আছে সেটা অজানাই থেকে যায়।

হাসির মাধ্যমে আমাদের আবেগ প্রকাশিত হয় এবং হাসি আমাদের দেহের ইমিউনো সিস্টেমকে সচল রাখতে অত্যধিক মাত্রায় সহযোগিতা করে। এছাড়া দিনে দেখা যায়, আমরা বিভিন্ন সময় বিভিন্ন কর্মকাণ্ডের মাঝে ব্যস্ত থাকি, যার ফলে আমাদের মস্তিষ্ক থেকে বিভিন্ন হরমোন ক্ষরণ হয়, যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। কিন্তু আমরা যদি অধিক পরিমাণ হাসি, তাহলে এই হরমোনের পরিমাণ কমে যায় এবং ডিপ্রেশনের ভাব কমে যায়।

আমরা যখন রাগন্বিত থাকি, তখন আমাদের দেহ হতে স্ট্রেস হরমোন নির্গত হয় এবং এই স্টেস হরমোনের ফলে, দেহে অনেক ভাইরাসের উপস্থিতি লক্ষ করা যায় এবং এই ভাইরাসের কারণে হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়। আমরা যখন চিন্তিত থাকি তখন স্ট্রেস হরমোন নানা ধরনের রাসায়নিক পদার্থ নিঃসৃত করে, যার ফলে হৃদরোগের ঝুঁকি অনেকাংশে বেড়ে যায়।

হাসি হলো আপনার হৃদপিন্ড সুস্থ রাখার অন্যতম একটি মাধ্যম। এটি একটি ঔষধ ও বটে। এই চিকিৎসার জন্যে আপনার লাইফ স্টাইলে তেমন কোন পরিবর্তন আনতে হবে না। শুধুমাত্র একটু হাসতে হবে। হৃদয়ের মাধুরী মিশিয়ে হাসুন। চলুন তাহলে দেখে আসি হাসির কিছু গুণাবলী:

ইমিউন সিস্টেমকে সচল করা: আপনি যখন হাসেন তখন আপনার দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং এটি দেহের বিভিন্ন ক্ষতিকারক ভাইরাস জীবাণু ধ্বংস গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই সহজেই আপনার দেহের ইমিউনো সিস্টেম সুস্থ থাকে।


হার্ট অ্যাটাকের ঝুঁকি কমায়:

’’আরে দোস্ত, হাসতে হাসতে আমার দম বন্ধ হয়ে গেল।’’

বন্ধু বান্ধবের সাথে যখন আমরা আড্ডা দিই তখন প্রায়ই বলে থাকি। কথাটা কিন্তু বাস্তব আমরা যখন হাসি তখন আমরা অধিক মাত্রায় নিঃশ্বাস গ্রহণ করি, যার ফলে হৃদপিন্ডের কাজ বেড়ে যায় এবং হৃদপিণ্ড সুস্থ থাকে।

৩ .হৃদরোগ প্রতিরোধ করে: আপনি যদি সারাদিন হাসি খুশি থাকেন, তাহলে আপনার দেহে অটোমেটিক্যালি একটি সতেজতা দেখা দিবে। আপনার দেহের রক্ত সঞ্চালন সঠিক মাত্রায় হবে এবং অনেকাংশেই হৃদ রোগ প্রতিরোধে সহায়ক হবে।

৪. ওজন কমানোয় সহায়ক: আপনি যদি অধিক মাত্রায় চিন্তিত থাকেন, তাহলে আপনার দেহের কোলেস্টরলের মাত্রা বেড়ে যাওয়ার এবং স্ট্রেস হরমোন বেড়ে যাওয়ার ঝুঁকি থাকে। যার ফলে আপনি সহজেই মোটা হয়ে যেতে পারেন। হাসি হলো একটি অন্যতম ব্যায়াম ক্যালরি বার্ন করার জন্য। যার ফলে আপনার দেহ সুস্থ থাকবে এবং ক্যালোরি ও বার্ন হবে।

৫. উচ্চ রক্তচাপের ঝুঁকি কমায়: আপনার মন যখন ভালো থাকে, তখন স্বাভাবিক ভাবেই আপনার দেহের রক্তসঞ্চালন এবং অন্যান্য জৈবিক কান্ড স্বাভাবিকভাবে হয়ে থাকে, যার ফলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে।

হাসিখুশি ব্যক্তিকে সবাই পছন্দ করে। সবার প্রিয়জন হতে বেশি সময় লাগে না। গবেষণায় দেখা গিয়েছে, তারা সহজেই গ্রুপ ওয়ার্ক কিংবা অপরের সাথে সহজেই মিলে যেতে পারে। পরস্পর সংঘাত এড়িয়ে চলে এবং যথাসম্ভব সকলের সাথে ভালো সম্পর্ক রাখার চেষ্টা করে। সামাজিক জীব হিসেবে পারস্পারিক সম্পর্ক রক্ষায় হাসি খুবই সহায়ক।

দৈনন্দিন জীবনের ব্যস্ত কর্ম শেষে খুবই অল্প সময়ে পেয়ে থাকি নিজেকে কিছু দেওয়ার জন্য। সচরাচর দেখা যায়, আমরা অত্যধিক মাত্রায় ক্রাইম সিন দেখি যা অগোচরেই আমাদের মনে একটি প্রভাব ফেলে এবং অধিক মাত্রায় ভার্চুয়াল জগতে ইনভলভ হয়ে পড়েছি যা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। যার প্রভাবে নানা অস্বস্তিকর ও অনাকাঙ্ক্ষিত সমস্যায় পড়তে হচ্ছে। বিভিন্ন ধরনের রোগের শিকার হতে হচ্ছে। এটি হতে বাঁচতে হলে অবশ্যই নিজেকে একটু সময় দিতে হবে। পরিবারের সাথে সময় কাটাতে হবে। যথাসম্ভব হাসিখুশি থাকার চেষ্টা করতে হবে। নিজের অতীতের পুরনো স্মৃতি গুলো, যেগুলো আনন্দ দেয় সেগুলো মনে করুন অথবা বন্ধুদের সাথে আড্ডা দিন বাস্তবে, ভার্চুয়ালে নয়।


তথ্যসূত্র:

1.Laugh and be thankful—it’s good for the heart - Harvard Health Blog

2.The Effect of Mirthful Laughter on the Human Cardiovascular System

3.How Laughter Benefits Your Heart Health.

#রাকিবুলহাসান

"We want Justice for Adnan Tasin"