টপিকঃ ওয়ার্ডপ্রেস সমস্যা there has been a critical error on your website

https://www.wordpresssolution.com/wp-content/uploads/2020/09/thumb_wordpress_error.jpg

আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে প্রায়ই টেকনিক্যাল এরর বা সমস্যা দেখা দেয়। আর তখন আমাদের সাইটের লিংকে প্রবেশ করলে এরকম একটি মেসেজ দেখা যায়,

there has been a critical error on your website. Please check your site admin email inbox for instructions.
Learn more about debugging in WordPress.

এই সমস্যার সবচেয়ে বড় অসুবিধা হচ্ছে, এটি আসলে তখন ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডেও ঢোকা যায় না। তাই সমস্যার কারণ বের করাটা আরো কঠিন হয়ে দাঁড়ায়।

[নোটঃ আপনার সমস্যাটি যদি ক্রিটিকেল এরর না হয়ে ডাটাবেজে হয় Error establishing a database connection হয়, তাহলে এই লিংকে ক্লিক করে সমাধান করে নিন]

প্রথমেই আমরা জেনে নিই, সমস্যাটি কি কি কারনে হতে পারে?

১/ প্লাগিন কোড কনফ্লিক্ট
২/ থিম কোড কনফ্লিক্ট
৩/ ওয়ার্ডপ্রেস কোর কোড কনফ্লিক্ট

[অধিকাংশ ক্ষেত্রে এই সমস্যাটি হয় যখন থিম/প্লাগিন অটো আপডেট হয়ে যায়। আর আপডেটেড ভার্সন পুরাতন ওয়ার্ডপ্রেস বা অন্য থিম প্লাগিন এর সাথে ম্যাচ করতে পারে না। তাই থিম এবং প্লাগিনের অটো আপডেট অফ করে রাখা একটি প্রাথমিক সমাধান হতে পারে, কিন্তু স্থায়ী সমাধান না]

সমস্যাটি ঠিক কোথায় হয়েছে, সেটি আমাদের প্রথমে বের করতে হবে। আর সমস্যা বের করার স্টেপ হচ্ছে, সিপ্যানেল থেকে ফাইল ম্যানেজারে প্রবেশ করে, public_html ডিরেক্টরি থেকে wp-config.php এই ফাইলটির কোড ওপেন করতে হবে।

https://www.wordpresssolution.com/wp-content/uploads/2020/09/wp-config-edit.jpg

এই ফাইলের ভেতরে সার্চ করতে হবে WP_DEBUG লিখে। যদি এরকম একটি কোড পাওয়া যায়,

define(‘WP_DEBUG’, false);

তাহলে সেটির False ভ্যালুকে True করে দিতে হবে। তাহলে কোডটি এরকম দাঁড়াবে,

define(‘WP_DEBUG’, true);

এবার ফাইলটি সেভ করতে হবে। সেভ করে আবার ওয়েবসাইটের হোমপেজ ব্রাউজ করলে সমস্যাটির একটি রিপোর্ট দেখা যাবে। সেখান থেকে বুঝে নিতে হবে সমস্যাটি কি থিমে, প্লাগিনে নাকি ওয়ার্ডপ্রেস কোর ফাইলে।

https://www.wordpresssolution.com/wp-content/uploads/2020/09/woocommerce-error.jpg

এখানে আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের সমস্যাটি plugins/woocommerce এর ভেতরে হয়েছে। প্লাগিনের রুট ডিরেক্টরিতে woocommerce.php ফাইলের ২৪ নাম্বার লাইনে।

প্লাগইন কনফ্লিট করলে করণীয়ঃ

১/ প্লাগইনটি সাময়িকভাবে মুছে দিতে হবে। সিপ্যানেলের ফাইল ম্যানেজারে প্লাগিন থেকে সেই প্লাগিনটি সাময়িক রিমুভ করে দেখতে হবে সাইট ঠিকভাবে রান করে কি না। যদি রান করে, তাহলে প্লাগইন টি ওয়ার্ডপ্রেস এর ডিরেক্টরি থেকে কিংবা প্লাগিন এর সাইট থেকে নতুন ভাবে ডাউনলোড করে প্লাগিন ফাইলে সরাসরি আপলোড করে এক্সট্রাক্ট (জিপ থাকলে) করে দিতে হবে। তা ও যদি না হয়, প্লাগিন এর পুরাতন ভার্সন ডাউনলোড করে ট্রাই করতে হবে।

২/ কোনভাবেই যদি না করা যায়, তাহলে চেষ্টা করতে হবে যে সেই প্লাগিন ছাড়া আমরা কোন বিকল্প প্লাগিন দিয়ে একই কাজটি করতে পারি কি না। যদি না করা যায় সেক্ষেত্রে প্লাগিন এর ডেভেলপারের সাথে যোগাযোগ করতে হবে। প্লাগিন এর ওয়েবসাইটে (প্রিমিয়াম হলে) সাপোর্ট টিকেট কিংবা ফোরাম পোষ্ট করা যেতে পারে।

এবার আমরা আরেকটি উদাহরন দেখি, এরর এর
এখানে, থিমে সমস্যা দেখা যাচ্ছে,

https://www.wordpresssolution.com/wp-content/uploads/2020/09/rehub-theme-error.jpg

এখানে আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের সমস্যাটি themes/rehub-theme এর ভেতরে হয়েছে। থিম এর রুট ডিরেক্টরিতে functions.php ফাইলের ১১৯৩ এবং ১৬৭৯ নাম্বার লাইনে।

থিম কনফ্লিট করলে করণীয়ঃ

১/ সাময়িকভাবে ডিফল্ট থিমে Twenty Twenty / Twenty Nineteen সুইচ করতে হবে হবে। সিপ্যানেলের ফাইল ম্যানেজারে থিম ফোল্ডার থেকে সেই থিমটি সাময়িক রিমুভ করে ওয়ার্ডপ্রেস এর ডিরেক্টরি থেকে কিংবা থিম এর সাইট থেকে নতুন ভাবে ডাউনলোড করে থিম ফাইলে সরাসরি আপলোড করে এক্সট্রাক্ট (জিপ থাকলে) করে দিতে হবে। তা ও যদি না হয়, থিম এর পুরাতন ভার্সন ডাউনলোড করে ট্রাই করতে হবে।

২/ ওয়ার্ডপ্রেস কে পুরাতন পুরাতন ভারসনে রোলব্যাক করে দেখা যেতে পারে।

৩/ কোনভাবেই যদি না করা যায়, সেক্ষেত্রে থিম এর ডেভেলপারের সাথে যোগাযোগ করতে হবে। থিম এর ওয়েবসাইটে (প্রিমিয়াম হলে) সাপোর্ট টিকেট কিংবা ফোরাম পোষ্ট করা যেতে পারে।

এবার আমরা আরো একটি উদাহরন দেখি, এরর এর
এখানে, দেখা যাচ্ছে ওয়ার্ডপ্রেসের মূল ফাইলে সমস্যা,

https://www.wordpresssolution.com/wp-content/uploads/2020/09/wordpress-core-file-error.jpg

এখানে আমরা দেখতে পাচ্ছি যে, আমাদের সমস্যাটি wp-admin এর ভেতরে হয়েছে। এর ডিরেক্টরিতে index.php ফাইলের ১১১ নাম্বার লাইনে।

১/ ওয়ার্ডপ্রেস এর ফ্রেশ একটি ভার্সন WordPress.org ওয়েবসাইট থেকে ডাউনলোড করে Wp-Content ফোল্ডার এবং Wp-Config.php ফাইল বাদ দিয়ে বাকি সবগুলো ফাইল ফোল্ডার রিপ্লেস করে দিতে হবে। চাইলে টেস্টিং পারপাসে, শুধুমাত্র যে ফাইলে / ফোল্ডারে সমস্যা সেই ফাইল ফোল্ডার রিপ্লেস করে দেখতে পারেন।

২/ কাজ না হলে সেম ভাবে ওয়ার্ডপ্রেস এর পুরাতন ভার্সন ডাউনলোড করে ফাইল রিপ্লেস করে দেখতে পারেন।

উপরের এই ৩ টি পলিসি ট্রাই করলে আশা করি সমস্যা সমাধান হয়ে যাবে। এরপরেও কাজ না হলে আপনার হোস্টিং প্রোভাইডারের সাথে কন্টাক্ট করতে পারেন।

আর হোস্টিং এন্ড থেকে কোন সমস্যা না থাকলে আপনার সাইটের সমস্যা সমাধান করতে হলে একজন টেকনিকেল এক্সপার্ট কনসাল্টেন্ট হায়ার করতে পারেন।

সোর্স পোষ্টঃ ওয়ার্ডপ্রেস সল্যুশন