টপিকঃ পায়রা

পায়রা

https://i.imgur.com/5InbXyPh.jpg

ঝিনেদার জমিদার কালাচাঁদ রায়রা
সে-বছর পুষেছিল একপাল পায়রা।

বড়োবাবু খাটিয়াতে বসে বসে পান খায়,
পায়রা আঙিনা জুড়ে খুঁটে খুঁটে ধান খায়।

হাঁসগুলো জলে চলে আঁকাবাঁকা রকমে,
পায়রা জমায় সভা বক্-বক্ -বকমে।
----- রবীন্দ্রনাথ ঠাকুরের -----

https://i.imgur.com/07xIR2Jh.jpg

পায়রা হচ্ছে গৃহী পাখি, স্বেচ্ছায় মায়ার বধনে ধরা দেয়। পায়রা পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় গৃহপালিত পাখি। একে কবুতর, কপোত, পারাবত ইত্যাদি নামে আমরা ডাকি।
ইংরেজীতে এদের Domestic pigeon বলে, আর বৈজ্ঞানিক নাম Columba livia domestica। বা Columba domestica।. গৃহপালিত কবুতরের উদ্ভব বুনো কবুতর Columba livia থেকে।

https://i.imgur.com/dMmB4gZh.jpg

পৃথিবীতে প্রায় ২০০ জাতের কবুতর পাওয়া যায়। বাংলাদেশে প্রায় ৩০ প্রকার কবুতর রয়েছে। বাংলাদেশে কবুতরের জাতের মধ্যে গিরিবাজ, গোল্লা সবচেয়ে কমন। বাংলাদেশের সর্বত্র কবুতর পাওয়া যায়। বাংলাদেশের জলবায়ু এবং বিস্তীর্ণ শস্যক্ষেত্র কবুতর পালনের জন্য অত্যন্ত উপযোগী।

https://i.imgur.com/HhA2rTih.jpg

প্রাচীন কালে কবুতরের মাধ্যমে চিঠি আদান-প্রদান করা হত। কবুতর ওড়ানোর প্রতিযোগিতা প্রাচীন কাল থেকে অদ্যাবধি প্রচলিত আছে। কিন্তু বর্তমানে এটা পরিবারের পুষ্টি সরবরাহ, সমৃদ্ধি, শোভাবর্ধনকারী এবং বিকল্প আয়ের উৎস হিসাবে ব্যবহৃত হচ্ছে।

https://i.imgur.com/SKLejVyh.jpg

মাদী কবুতরের বয়স ৫ থেকে ৬ মাস হলে দু'টি ডিম পাড়ে। ডিম পাড়ার পর থেকে মর্দা ও মাদী উভয় কবুতর পর্যায়ক্রমে ডিমে তা দিতে শুরু করে। সাধারণত ডিম পাড়ার ১৭-১৮ দিন পর ডিম ফুটে বাচ্চা বের হয়। এভাবে একজোড়া কবুতর সাধারণত ১২ মাসে ১০-১২ জোড়া বাচ্চা উৎপাদন করতে পারে। বাচ্চার বয়স ২৬ থেকে ২৮ দিন হলে বাচ্চা পূর্ণতা লাভ করে এবং মানুষের খাবার উপযুক্ত হয়। এ সময় বাচ্চা সরিয়ে ফেললে মা কবুতর নতুন করে ডিম দিতে প্রস্তুতি গ্রহণ করে।


ছবি তোলার স্থান : উত্তর বাড্ডা, ঢাকা, বাংলাদেশ।
ছবি তোলার তারিখ : ২০১৭ ইং

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: পায়রা

চমৎকার  thumbs_up

"We want Justice for Adnan Tasin"

Re: পায়রা

আউল লিখেছেন:

চমৎকার  thumbs_up

শুকরিয়া

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।