টপিকঃ যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি না পাওয়ার কারণ

কথায় আছে চাকরি হচ্ছে সোনার হরিণ। হ্যাঁ, আসলেই।
যিনি পড়াশুনা শেষ করে সহজে চাকরি পান না, বছরের পর বছর বেকারত্বের যন্ত্রণায় দগ্ধ হয়ে পুড়ছেন তিনিই একমাত্র বুঝেন কষ্টটা। সাম্প্রতি একটা Bangla online portal এর একটা আর্টিকেলে দেখলাম দেশে প্রায় ৩ কোনটি লোক বেকার! বুঝতে পারছেন ব্যাপারটা?
একদিকে দেশের বেকাররা বলছেন, দেশে চাকরি নেই, অন্যদিকে চাকরিদাতা প্রতিষ্ঠানগুলো বলছে তারা চাকরি দেওয়ার মতো লোক খুঁজে পাচ্ছেন না।
তাহলে কি করা যায়? সে সত্যি বলছে?
আমার মতে উত্তর দুইজনটাই সঠিক।
কীভাবে?
একটু চিন্তা করে দেখুন, চাকরিদাতার প্রয়োজন দক্ষ লোক, যাকে দিয়ে সে তার প্রয়োজনের কাজটি করাতে পারবে। তার প্রতিষ্ঠানের অবজেক্টিভ অ্যাচিভের জন্য একজন দক্ষ ও যোগ্য কন্ট্রিবিউটর দরকার।

অন্যদিকে দক্ষতার অভাবে চাকরি না পেয়ে বেকাররা বলছেন দেশে চাকরী নেই।
তবে কিছু ব্যতিক্রমী ব্যাপারও আছে। অনেকের যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পান না। কিন্তু কেন?

এই কেন এর উত্তর খুঁজতেই এই লেখাটি লেখার চেষ্টা করেছি। কেন আপনি পর্যাপ্ত যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরি পাচ্ছেন না একবার দেখে নিন নিচের পয়েন্টগুলো। মিলিয়ে নিন আপনার সাথে। এবার হিসাব করে নিন কীভাবে এই সমস্যার সমাধান করবেন।



১. যোগ্য কিন্তু বেরসিক

আচ্ছা ধরুন আপনি এমন একজনের সাথে কথা বলছেন যার সাথে কথা বলতে আপনি মোটেও আনন্দ পাচ্ছেন না। এমন অবস্থায় আপনি কি করবেন। হয় কষ্ট করে বাধ্য হয়ে তার কথা শুনবেন, নাহয় কথা না বাড়িয়ে তাকে এভয়েড করে চলে যাবেন।
আসলে এই ব্যাপারটা সব প্রতিষ্ঠানের ক্ষেত্রেই দেখা হয়। ইন্টারভুতে তারা বোঝার চেষ্টা করে লোকটি কেমন প্রকৃতির লোক।
তিনি কি বোরিং? তার সাথে কথা বলতে আনন্দ পাওয়া যায় কিনা না?
সে কি বেরসিক?
একটা প্রতিষ্ঠানের কর্মীদের কাজের মধ্যেই অনেক বেশি মোটিভেটেড থাকতে হয়। সেখানে একজন বেরসিক মানুষকে কেন নিয়ে তারা তাদের আনন্দপূর্ণ পরিবেশটাকে নষ্ট করে দেবে। তাই যোগ্যতা থাকা সত্ত্বেও অনেকে চাকরি পায় না এই কারণে।


২. যোগ্য কিন্তু ইন্টারভুতে অদক্ষ

অনেক মানুষ আছে জানে প্রচুর কিন্তু অন্যকে বোঝাতে পারে না। তার হয়ত প্রেজেন্টেশন ক্যাপাবিলিটি অত ভাল নয়। এমন হলে এটাও আপনার চাকরি পাওয়ার অন্তরায়। ইন্টারভু বোর্ডে আপনাকে যথেষ্ট যোগ্যতার প্রমাণ দিতে হবে। ঠিকঠাক মতো নিজেকে উপস্থাপন করতে হবে। তা নাহলে চাকরিটি আপনি পাচ্ছেন না।

৩. বডি ল্যাঙ্গুয়েজ ঠিক নেই

প্রচুর মানুষ যথেষ্ট যোগ্যতা থাকা সত্ত্বেও এই কারণে বাদ পড়ে যায়। তার হয়ত বডি ল্যাংগুয়েজ ভাল নয়। তাই এই বিষয়টার দিকে খেয়াল রাখুন। প্রয়োজনে কিছুদিন আয়নার সামনে চর্চা করুন।

৪. আত্মবিশ্বাসের অভাব

আপনার সব কিছু ঠিক কিন্তু কথা বলতে গিয়ে নার্ভাসনেস হয়? তাহলে জেনে রাখুন এই আত্মবিশ্বাসহীনতাই আপনার চাকরী না পাওয়ার কারণ। 

৫. ফোকাস না থাকা

আপনি নিজেকে এমনভাবে উপস্থাপন করলেন যে একই সাথে পাঁচটা কাজে আপনি দক্ষ। আপনি তো ভাবলেন ব্যাপারটায় খুশি হবে তারা। কিন্তু বাস্তবতা ভিন্ন, এতোগুলো কাজে নিজেকে প্রমাণ করার অর্থ আপনি নির্দিষ্ট কাজে ফোকাস না। মানে কোন বিশেষ বিষয়ে পারদর্শী না।

আর ফোকাস ঠিক না থাকলে কেউ আপনাকে চাকরি দেবে না। ফলে যথেষ্ট যোগ্যতা থাকা সত্ত্বেও চাকরিটি আপনি পাচ্ছেন না।

আজ এ পর্যন্তই। লেখার বিষয়ে আপনাদের মতামত জানান।