টপিকঃ SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট এর প্রকারভেদ ।

যদি আপনার ওয়েবসাইট কে সুরক্ষিত এবং নিরাপদ দেখাতে চান, তাহলে অবশ্যই আপনাকে একটি SSL সার্টিফিকেট সেটআপ করতে হবে। বিশেষ করে, আপনি যদি ওয়েবসাইট এর মাধ্যমে কোন পণ্য বিক্রয় করতে চান। যেমন- E-commerce Bisiness অথবা Customer দের কে আপনার ওয়েবসাইটে Registration ও Login করার অনুমতি দিলেন সেই ক্ষেত্রে SSL Certificate আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য সুরক্ষিত এবং নিরাপদ রাখতে সাহায্য করবে।

SSL সার্টিফিকেটঃ

মূলত, SSL (Secure Sockets Layer) সার্টিফিকেট হলো একটি ডিজিটাল সার্টিফিকেট যা ওয়েব ব্রাউজার এবং ওয়েব সার্ভার এর মধ্যে একটি Encrypted Secure Connection তৈরি করে যা আপনার এবং আপনার কাস্টমারদের তথ্য Secure এবং Trustworthy রাখতে সাহায্য করে।

এই SSL সার্টিফিকেট সাধারণত ওয়েব পেজে ইন্সটল করা হয় যা কাস্টমারদের সংবেদনশীল তথ্য যেমন, Login Name, Password, Pin Code, Payments Details (ডেবিট ও ক্রেডিট কার্ড নম্বর) ইত্যাদি নিরাপদে রাখে।

সাধারণত, যেসব ওয়েবসাইটে SSL সার্টিফিকেট আছে সেসব ওয়েবসাইট অ্যাড্রেস বা URL এর শুরুতে https:// থাকবে।। আর যে সব সাইটে URL এর শুরুতে http:// দেখবেন সে সব সাইটে SSL Certificate দেয়া নাই। এমন সাইটে কেনা-কাটা করা নিরাপদ নয়।

নিচের চিত্র টি লক্ষ্য করলে  SSL সার্টিফিকেট সম্পর্কে বুঝতে আরও সুবিধা হবে ।

                                               http://server.myspace-shack.com/d23/e3362018-9e94-4c84-a3cd-063a1f96a124.png

SSL সার্টিফিকেট এর প্রকারভেদঃ

মূলত, SSL সার্টিফিকেট বিভিন্ন প্রকারের হয়ে থাকে। নিচে সেগুলো আলোচনা করা হলো ।

Secure Domain এর (সংখ্যার) উপর ভিত্তি করে SSL সার্টিফিকেট কে তিন ভাগে ভাগ করা যায়। যেমন-

১) সিঙ্গেল নেম এসএসএল সার্টিফিকেট (Single Name SSL certificate):

Single Name SSL certificate শুধু মাত্র একটি Domain এই SSL সার্টিফিকেট ভেলিডেট (Validate) করতে পারে। কোন Sub Domain এটা ভেলিডেট করতে পারে না।

২) ওয়াইল্ড কার্ড এসএসএল সার্টিফিকেট (Wildcard SSL Certificate):

Wildcard SSL Certificate একটি Domain এর আন্ডারে সকল Sub Domain ও ভেলিডেট করতে পারে। যেমন, https://itnuthosting.com.bd/ https://clients.itnuthosting.com/

৩) মাল্টি ডোমেইন এসএসএল সার্টিফিকেট (Multi-Domain SSL Certificate):

Multi-domain SSL Certificate একাধিক Domain এবং Sub Domain সার্টিফাইড করতে পারে। যারা একসঙ্গে কয়েকটি বিজেনস ওয়েবসাইট অথবা ব্লগ চালান তাদের জন্য এটি প্রযোজ্য।

আবার ভেলিডেশনের ( Validation) উপর ভিত্তি করে SSL তিন ধরণের হয়ে থাকে। যেমন-

১) ডোমেইন ভেলিডেশন (Domain Validation)

সাধারণত এ ধরণের SSL সার্টিফিকেট আপনার Email Address অথবা DNS Record এর উপর ভিত্তি করে ডোমেইন ভেলিডেট (Domain Validate) করে থাকে। মূলত আপনি যে ডোমেইন এর মালিক সেটার ভেলিডেশন করায় এটার কাজ।

যাদের প্রাতিষ্ঠানিক স্বীকৃতি দরকার পড়ে না তারা এই ধরণের SSL সার্টিফিকেট ব্যবহার করতে পারে এবং এটি বেশ চিপও বটে। মাত্র কয়েক ঘন্টার মধ্যেই এটি একটিভ করা যায়।

২) প্রাতিষ্ঠানিক ভেলিডেশন (Organization Validation)

ই-কমার্স অথবা ব্যবসায়িক ওয়েব সাইটের জন্য এটায় সব থেকে কম দামের SSL সার্টিফিকেট। ডোমেইন ভেলিডেশন এবং অর্গানাইজেশন ভেলিডেশনের মধ্যে পার্থক্য হলো ডোমেইন ভেলিডেশন শুধুমাত্র ডোমেইন সার্টিফিকেশন দেয় অন্যদিকে অর্গানাইজেশন ভেলিডেশন প্রাতিষ্ঠানিক এড্রেস, লোকেশন সহ অন্যান্য বেশ কিছু ভেলিডেশন দেয়। সাধারণত ২-৩ দিন লাগে এটা ভেলিডেট করতে।

৩) এক্সটেনডেট ভেলিডেশন (Extended Validation)

যেইসব ওয়েবসাইটের মাধ্যমে কোন ট্রানজেকশন (Transaction) হয় সেখানে এক্সটেনডেট ভেলিডেশন খুবই গুরুত্বপুর্ণ। বেশিরভাগ ব্যাংক বা ফিন্যান্সিয়াল কর্মকাণ্ডে জড়িত প্রতিষ্ঠানরা এটা ব্যবহার করে এবং এটিই সবথেকে জনপ্রিয় বা বিশ্বস্ত গ্রিন সিগনাল (Green Signal) প্রদান করে। সাধারণত ৭-১০ দিন সময় লাগে এই সেবা এক্টিভ করতে।

পরিশেষে, আমরা সাধ্যমত উপস্থাপনের চেষ্টা করেছি তাই লেখা গুলো পড়ে ভালো লাগলে অবশ্যই অন্যদের সাথে শেয়ার করতে ভুলবেন না । এই বিষয়ে আপনার যদি কোন মতামত থেকে থাকে তাহলে অবশ্যই নিচে কমেন্ট করে জানাবেন। আমরা আনন্দের সহিত আপনার মতামত গুলো পর্যালোচনা করে রেপ্লাই দেওয়ার চেষ্টা করবো।


Content Courtesy: https://hostingreviews.com.bd/

Re: SSL সার্টিফিকেট কি? SSL সার্টিফিকেট এর প্রকারভেদ ।

আগে থেকেই জানতাম তবে আজ আরো বিস্তারিত জানলাম, ধন্যবাদ।