টপিকঃ ফেসবুক আ্যকাউন্ট হ্যাক হলে রিকভার করার উপায়

পৃথিবীতে ফেসবুক এখন একটি জনপ্রিয় ওয়েবসাইট। কিন্তু এই ওয়েবসাইটেই সবচেয়ে বেশি সাইবার ক্রাইম গুলো ঘটে। তার মধ্যে হ্যাকিং এর ঘটনা সবচেয়ে বেশি দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রেই ট্রাস্টেড কনট্যাক্ট  থাকলে আর লগিন আ্যপ্রুুুুভাল দেওয়া থাকলে এই সমস্যা থেকে সহজেই বাচা যায়। তবুও যদি হ্যাক হয়ে যায় তাহলে কি করবেন? এই পদ্ধতির জন্য আইডিতে হ্যাক হওয়ার আগ থেকে ইমেইল এড্রেস এড করা থাকতে হবে যার পাসওয়ার্ড শুধু মাত্র আপনার কাছে থাকবে। এবং পূরবর্তী তে আইডিতে লগিন করতেন এমন মোবাইল অথবা ল্যাপটপ/পিসি, ট্যাব লাগবে

ধরুন আপনার আইডি হ্যাক হয়েছে। তারপর আপনাকে ৪৮ ঘন্টার মধ্যে রিকভার করতে হবে, একদিনের মধ্যে হলে ভালো হয়। হ্যাকার আপনার মেইল এড্রেস চেঞ্জ করে দেয়ার সম্ভাবনা বেশি। আপনি পুরাতন মেইল এড্রেস টাতে ঢুকে ফেসবুক থেকে আসা মেইল গুলো চেক করবেন। সেখানে দেখতে পাবেন ফেসবুক থেকে দুই একটা আসা মেইল, এই যে Your facebook password has been changed অথবা Someone has accessed your account. password change মেইল টা ওপেন করে সবার নিচে If you think you didn't do this, please (let us know) তে ক্লিক করবেন। তারপর পরবর্তী স্টেপ্স ফলো করে পাসওয়ার্ড চেঞ্জ করে হ্যাকারের মেইল আ্যড্রেস টি রিমুভ করে দিবেন। মেইল আ্যড্রেস টি রিমুভ করে লগিন আ্যপ্রুভাল চালু করে দিবেন এবং ট্রাস্টেড কনট্যাক্স চেঞ্জ করে দিবেন। প্রয়োজনে মেইল আ্যড্রেস অন্য আরেকটা প্রাইমারি মেইল এড্রেস হিসেবে দিয়ে দিবেন।

আজ এই পর্যন্তই। সব শেষে একটা অনুরোধ থাকলো,সময় থাকলে আমার ওয়েবসাইটে ঘুরে আসবেনঃ www.priyosim.blogspot.com
ভালো লাগলে পোস্টটি শেয়ার করবেন।

Re: ফেসবুক আ্যকাউন্ট হ্যাক হলে রিকভার করার উপায়

সুন্দর টিপস

Re: ফেসবুক আ্যকাউন্ট হ্যাক হলে রিকভার করার উপায়

যদি ফেইজবুকে ডোকার মত যে একসেস গুলো থাকে তার সবগুলো হ্যাকাররা পরিবর্তন করে ফেলে তবে আপনার এই ফেইজবুক একাউন্ট ফিরে পাওয়া কখোনোই সম্ভব না, কারন হ্যাকাররা যে কাজ গুলো করবে।
১) একাউন্টে লগিন করা Email Account পরিবর্তন করে ফেলবে।
২) Facebook একাউন্টে আপনার Connected/ Verified Mobile নাম্বার পরিবর্তন করে ফেলবে।
৩) আপনার ফেইজবুকের Password পরিবর্তন করে ফেলবে।

তাই এই হ্যাকারদের হাত থেকে বাচতে গেলে মনে রাখবেব-
১) Password কারো সাথে শেয়ার করবেন না।
২) ইউওনিক Password ব্যাবহার করবেন, এনেকেই নিজের নাম বা মোবাইল নাম্বার ব্যাবহার করে,এগুলো কে Password হিসাবে ব্যাবহার থেকে বিরতো থাকুন।
৩) Third party যেকোন ধরনের Apps/Website এ ফেইজবুকের মাধ্যমে Login পরিহার করুন।
ফেজবুক সম্পর্কিত আরো কিছু তথ্যঃ
#কিভাবে ব্লগার বা ওয়েব সাইটে Facebook Messenger যুক্ত করবেন?
#কিভাবে আপনার সকল Facebook Friend দের Facebook Page এ Invite করবেন?
#Facebook Page এর Ownership এবং Admin Page Role থেকে আপমাকে Remove প্রতিহিত করার উপায়