টপিকঃ চার উপায়ে ভালো রাখুন ফোনের ব্যাটারি

ফোনের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ ব্যাটারি। যদি ব্যাটারি সঠিকভাবে চার্জ করা না হয় তাহলে অতি দ্রুত তা নষ্ট হয়ে যেতে পারে। প্রতিটি ব্যাটারির একটি নির্দিষ্ট আয়ু থাকে। ফোন ব্যবহারের ওপর ব্যাটারির আয়ু অনেকাংশ নির্ভর করে। ফোনের ব্যাটারি ভালো রাখার চারটি উপায় হচ্ছে।
১. চার্জিংয়ের সময় ফোনের নিজস্ব চার্জার ব্যবহার না করা হয় তাহলে ধীরে ধীরে ব্যাটারির চার্জ ধরে রাখার ক্ষমতা কমতে থাকে। কেননা ফোনের সঙ্গে থাকা চার্জারে নির্দিষ্ট পরিমাণ আপটপুট ভোল্টেজ এবং কারেন্ট রেটিং থাকে। যা ফোনের সঙ্গে মিলিয়ে তৈরি করা হয়ে থাকে। যদি চার্জার হারিয়ে বা নষ্ট হয়, তাহলে অবশ্যই ফোনের আপটপুট ভোল্টেজ এবং কারেন্ট রেটিং অনুযায়ী নতুন চার্জার কিনে ব্যবহার করতে হবে।
২. যখন ফোন চার্জে দেওয়া হয় তখন ব্যাটারি কিছুটা গরম হয়। ব্যাটারি গরমের প্রভাব ফোনে ছড়িয়ে পড়ে। তাই ফোনকে অতিরিক্ত গরমের হাত থেকে রক্ষা করতে চার্জে থাকা অবস্থায় ফোনের নিরাপত্তামূলক কেসিং বা কভার খুলে রাখা উচিত ।
৩. অনেকেই রাতের বেলা ফোন চার্জে দিয়ে ঘুমিয়ে পড়েন। এতে ফোনটি সারা রাত ধরে চার্জ হয়, ওভার চার্জিং হয়। যা ফোনের জন্য মোটেও ভালো কিছু নয়। এছাড়া সারা রাত ফোনে চার্জ দেওয়ার ফলে ব্যাটারি অতিরিক্তি গরম হয়ে বিস্ফোরণও ঘটতে পারে।
৪. ফোনের জন্য অনেক থার্ডপার্টি ব্যাটারি অপটিমাইজ অ্যাপ রয়েছে। এই অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ডে চালু থাকে। এতে করে ফোনের চার্জ আরও বেশি ব্যয় হয়। এছাড়া লকস্ক্রিনটি অ্যাপগুলো এড লোড করে থাকে। তাই ফোনে আলাদা কোনো ব্যাটারি অ্যাপ ব্যবহার করা উচিত নয়।
ফোনে ব্যবহৃত সিম গুলোর প্রয়োজনীয় তথ্য দেখুনঃ www.priyosim.blogspot.com