টপিকঃ আগুন পরীক্ষার মাধ্যমে খাঁটি মধু চেনা সম্ভব নয় (ভিডিও সহ)

https://cdn-images-1.medium.com/max/1000/1*zIdSU0adgIq91dNoU5LW2g.jpeg

খাঁটি মধু চেনার উপায় নিয়ে আমাদের মাঝে আছে নানারকম জল্পনা কল্পনা, আছে বিভিন্ন রকম পদ্ধতি বা পরীক্ষা। আমরা একেক যায়গায় একেক রকম পরীক্ষা দেখি। একেক ভিডিও তে একেক রকমের উপায় বলা হয়েছে। কেউ বলেছেন খাঁটি মধু পানি পরিক্ষার মাধ্যমে চেনা যায় আবার কেউ বলেছেন খাঁটি মধু আগুন পরিক্ষার মাধ্যমে চেনা যায়, ইত্যাদি ইত্যাদি। আবার কেউ কেউ বলেছেন খাঁটি মধু এই সমস্ত পরিক্ষার মাধ্যমে চেনা সম্ভব নয়!

তাহলে বুঝতেই পারছেন ব্যাপারটি খুবই জটিল। কিন্তু চিন্তার কোনো কারণ নেই ইনশাআল্লাহ্‌। আজকে আপনাদের সাথে আছি আমি মধু বিক্রেতা আলামিন। আমি একজন Passionate মধু বিক্রেতা। দীর্ঘদিন যাবত মধু বিক্রি করছি এবং মৌমাছি ও মধু নিয়ে নিয়ে স্টাডি করছি। আমি নিজে মৌয়ালদের সাথে থেকে ১০০% খাঁটি মধু সংগ্রহ করি। আমার দীর্ঘদিনের এই অবিজ্ঞতার আলোকে আজকে আপনাদের সামনে হাজির হয়েছি কিছু সঠিক তথ্য শেয়ার করার জন্য।

আপনারা অনেকেই জানেন যে, খাঁটি মধু এবং ভেজাল মধু চেনার উপায় নিয়ে এতো পরিমাণ লিখালিখি আছে এবং এতো পরিমাণ ভিডিও আছে যে তার কোনো ইয়েত্তা নাই। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, আমার অবিজ্ঞতা থেকে বলতে পারি অধিকাংশ ভিডিও এবং লিখালিখি সঠিক নয়। ভুল তথ্যের ছড়াছড়ি। তার প্রমাণ নিচের এই ভিডিওটি দেখলে বুঝতে পারবেন ইনশাআল্লাহ্‌।

খাঁটি মধু চেনার জন্য খুব জনপ্রিয় কিছু পরীক্ষা আমাদের সমাজে প্রচলিত আছে, তার মধ্যে পানি পরীক্ষা, আগুন পরীক্ষা, পিঁপড়া পরীক্ষা, চুন পরীক্ষা সহ আরও কিছু পরীক্ষা আছে। আজকের এই ভিডিওতে আগুন পরীক্ষা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আগুন পরিক্ষার মাধ্যমে কেনো খাঁটি মধু বা ভেজাল মধু চেনা যায় না তার সিক্রেট কিছু তথ্য শেয়ার করেছি। আশাকরি এই ভিডিওটি দেখলে আপনারা বুঝতে পারবেন আগুন পরিক্ষার মাধ্যমে খাঁটি মধু চেনা সম্ভব নয়।

অসংখ্য ভেজালের ভিড়ে আপনাদের সামনে কিছু সঠিক তথ্য শেয়ার করার চেষ্টা করলাম। জানিনা আমার এই চেষ্টা টুকু আপনারা কি ভাবে গ্রহন করেছেন। আমি খুবই খুশি হবো যদি আপনারা টিউমেন্ট এর মাধ্যমে আমাকে জানান যে, আমার এই পোস্টটি আপনাদের কেমন লেগেছে।

ধন্যবাদ।

আল্লাহ তায়ালার কাছে দুয়া করি, আমি যেনো সবসময় আপনাদের সামনে সঠিক তথ্য শেয়ার করতে পারি। সঠিক পথে চলতে পারি। এবং যারা খাঁটি মধু খুঁজছেন তারা যেনো সঠিক যায়গা থেকে ১০০% খাঁটি মধু পেয়ে যান। আমিন।

কুরআন ও হাদীস অনুযায়ী মধুর উপকারিতাঃ

  • আপনার পালনকর্তা মৌমাছিকে আদেশ দিলেনঃ পাহাড়ে, গাছে এবং উঁচু চালে গৃহ তৈরী কর, এরপর সর্বপ্রকার ফল থেকে ভক্ষণ কর এবং আপন পালনকর্তার উম্মুক্ত পথ সমূহে চলমান হও। তার পেট থেকে বিভিন্ন রঙে পানীয় নির্গত হয়। তাতে মানুষের জন্যে রয়েছে রোগের প্রতিকার। নিশ্চয় এতে চিন্তাশীল সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।—সূরা আন-নাহল(১৬), আয়াতঃ ৬৮-৬৯


  • প্রিয়নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, ‘মধুতে আরোগ্য নিহিত আছে। ’ (সহীহ বুখারি: ৫২৪৮)।

  • আয়েশা (রা.) বলেন, প্রিয়নবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর কাছে মধু ও মিষ্টান্ন খুব প্রিয় ছিল। (সহীহ বুখারি: ৫২৫০)।

  • রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেন, ‘যে ব্যক্তি প্রতি মাসে তিন দিন সকালে মধু চেটে খাবে, তার বড় ধরনের কোনো রোগ হবে না। ’ (ইবনে মাজাহ : ৩৪৪১)।

লিখেছেনঃ
Alamin Hossain
(A Passionate Honey Seller)
Founder & CEO, খাঁটি মধু ডটকম
Mobile Number: 01869–663242
Website: https://khatimodhu.com/
Facebook Profile: https://www.facebook.com/AlaminHoneyBD