সর্বশেষ সম্পাদনা করেছেন রিমন রনবীর (২৯-০৭-২০১৮ ০১:১২)

টপিকঃ অনলাইনে বাসা খোঁজা - বাসা বদলের সার্ভিসঃ সফল উদ্যোক্তা হবার প্রত্যাশায়

আশা করি প্রাজন্মিকেরা সব ভালো আছেন।
বেশ কিছুদিন আগে, যখন শেষবারের জন্য বাসা শিফট করি, তখন থেকেই প্রতিজ্ঞাবদ্ধ হই এটা নিয়ে কিছু একটা করার।
ঢাকা শহরে বাসা খোঁজা খুবই যন্ত্রণাদায়ক কাজ। সারাদিন রোদে ঘুরে, গরমে-যানযটে অতিষ্ট হতে হয় প্রতিনিয়ত। এটা যেহেতু একটা সমস্যা, কাজেই এই সমস্যাটার সমাধান করতে পারলে এখানে ভালো রেসপন্স পাওয়ার সুযোগ আছে, ব্যাবসা করার সুযোগ আছে।

আমি যেহেতু টেকনিক্যাল মানুষ, কাজেই আমার সমাধান সব টেকনোলজি দিয়েই। তাই ভাবলাম অনলাইনভিত্তিক একটা বাসা খোঁজা এবং বাসা শিফট করার সার্ভিস বানালে কেমন হয়।

হতে পারে এটা ওয়েবসাইট, কিংবা মোবাইল অ্যাপ। কথা হচ্ছে, অনলাইনে এরকম অনেক আছে।
এই যেমন, বিক্রয় ডটকমে এখনি কটা ছবি এবং কিছু তথ্য দিয়ে বাসা ভাড়ার অ্যাড পোস্ট করা যায়। আবার ফেসবুকের কিছু গ্রুপও আছে।

কিন্তু সেটা কতখানি সত্যি, বাস্তবে গিয়ে দেখা গেল অনলাইনে পোস্ট করার তথ্যের সাথে বিস্তর ফারাক। তাছাড়া নিরাপত্তার ব্যাপার আছে। বাসা ভাড়া দেয়ার কথা বলে কেউ ছুড়ি ঠেকিয়ে যে আপনার আইফোনটা কেউ নেবে না সে গ্যারান্টি কি?  tongue
সবচেয়ে বড় সমস্যা মেয়েদের ক্ষেত্রে। এটা শুধু সমস্যাই না, বিপদ! মহাবিপদ!!  sad

তো আমি, আর আমার ব্রাদার ইন ল, এ দুজন মিলে চিন্তা করলাম, একটা অনলাইন সার্ভিস ডেভেলপ করি, যেখানে এসব ঝুট ঝামেলাকে ঝেটিয়ে বিদেয় করা হবে। আইডিয়াটা এরকম, আপনি ওয়েবসাইটে ঢুকলে বা মোবাইল অ্যাপ ওপেন করলে একটা ম্যাপ ওপেন হবে। সেখানে ওই এরিয়ার সবগুলো টু-লেট ওয়ালা বাসা পিন করা দেখাবে। পিনের উপর ক্লিক করলে ওই বাসার বিস্তারিত দেখাবে।
বিস্তারিত বলতে, একটা বাসা পছন্দ করার জন্য আপনার যত রকমের তথ্য প্রয়োজন, সব। সেই সাথে অনেক অনেক ছবি, এবং ভিডিও। যেগুলা দেখে আপনি ডিসাইড করে ফেলতে পারবেন যে আমি এই বাসাটা নিতে চাই।

এখন কথা হচ্ছে, এই তথ্য গুলো দেখেই কি আপনি কনফার্ম হয়ে একেবারে টাকা পয়সা পাঠানো শুরু করবেন বাসা নেয়ার জন্য? অবশ্যই না। আপনি বাসাটা একবার দেখতে চাইবেন, তাই নয় কি?

এবার তাহলে আপনার যেটা করতে হবে সেটা হচ্ছে, একটা বাটনে চেপে আমাদের কাছে রিকোয়েস্ট পাঠাতে হবে যে এই বাসাটি আমি দেখতে চাই। আমরা ওই এলাকায় একজন কর্মী আপনার জন্য অ্যাসাইন করে দেব, সে গিয়ে আপনাকে বাসাটা দেখিয়ে আনবে। কনফার্ম হলে কোম্পানিকে অল্প কিছু চার্জ প্রদান করতে হবে।

এটা গেল এক সমস্যার সমাধান। এবার আসি, বাসা বদল।
বাসা শিফট করাটাও আরও বেশী ঝামেলাপূর্ন কাজ। ট্রাক-পিকআপ খুঁজে ভাড়া নেয়া, লেবার ম্যানেজ করা, সেই সাথে বাসা বদলের সময় সঙ্গে সঙ্গে থাকা..
আবার দেখা যায়, পিক-আপ, ট্রাকওয়ালারা সিন্ডিকেট করে বেশি ভাড়া চেয়ে বসল, অথবা লেবাররা। এবার কি আপনি মালপত্র মাথায় করে নেবেন? অবশ্যই না। বাধ্য হয়ে বেশি টাকা গুনতে হবে।

যে একবার এ ঝামেলা পোহাইছে সে বুঝেছে। lol2

তো আমাদের মাধমে যারা বাসা ভাড়া নেবে, তারা চাইলে আমাদের হোম শিফটিং সার্ভিসটাও নিতে পারে। যা করার আমাদের লোক করবে, আপনাকে ওসবের ঝামেলা পোহাতে হবে না। ঝামেলা পোহাতে কোম্পানিকে অল্প কিছু চার্জ দিতে হবে অবশ্য। বাট কনভেনিয়েন্ট।

সিস্টেম ডেভেলপমেন্টের পর আমরা "মনেরবাড়ি টেকনোলজি লিমিটেড" নামে যাত্রা শুরু করি, আর আমাদের সার্ভিসটার নাম দেই মনেরবাড়ি। কিছুদিন হল লঞ্চ করেছি, এখনও বেটা পর্যায়ে আছি।

আমরা এখন পর্যন্ত খিলগাঁও, বনশ্রী, উত্তরা, মিরপুর ডিওএইচ, সিদ্ধেশ্বরী কভার করছি, এবং খুব শীঘ্রই নিকেতন, ধানমন্ডি, মোহাম্মদপুর, বসুন্ধরা আবাসিক এরিয়া এবং বারিধারা কভার করতে যাচ্ছি।
আমাদের সিস্টেমের প্রত্যেকটি বাসা আমাদের তথ্যকর্মী দ্বারা সংগৃহীত এবং ভেরিফাইড।

এ পর্যন্ত বেশ কটি নিউজ সাইটে আমাদের সার্ভিস সম্পর্কে লেখা হয়েছে। তবে আমরা অভিভূত এই দেখে যে, প্রত্যেকটি মানুষ আমাদের কনসেপ্ট এবং সিস্টেম পছন্দ করছে।

১। বার্তা২৪.কম এর নিউজ এখন পর্যন্ত শেয়ার হয়েছে ১২০০ এর মত।
২। ঢাকা ট্রিবিউনের নিউজ শেয়ার হয়েছে ৮৫০ প্রায়।
৩। নিউজ২৪ চ্যানেলের টা শেয়ার হয়েছে আড়াইশো
৪। টেকশহরের  নিউজ শেয়ার হয়েছে ৩৫০ এর মত।

এতটা রেসপন্স আমরাও এক্সপেক্ট করিনি। সাধারণত এ ধরনের নিউজ এতটা শেয়ার হয় না। সবচেয়ে বড় কথা হচ্ছে মানুষ আমাদের সার্ভিস পছন্দ করছে।

আমাদের মোবাইল অ্যাপটি পাবেন প্লে স্টোরে এই ঠিকানায়

আমাদের ওয়েবসাইট, যেখানেও আপনি সার্ভিস নিতে পারবেন। 

আপনাদের মতামত আমাদের একান্ত আকাঙ্ক্ষিত।
দোয়া রাখবেন আমাদের জন্য, যেন স্বপ্নটা গল্পে রূপান্তর করতে পারি।

কিছু স্ক্রিনশট:

https://i.imgur.com/HbxZ9PM.png
https://i.imgur.com/0QhUdyz.jpg
https://i.imgur.com/lnmdqhb.jpg
https://i.imgur.com/jJ7FcXV.png
https://i.imgur.com/fmb3pRS.png
https://i.imgur.com/KMM6D86.png

Re: অনলাইনে বাসা খোঁজা - বাসা বদলের সার্ভিসঃ সফল উদ্যোক্তা হবার প্রত্যাশায়

বেশ ভালো উদ্যোগ।

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

Re: অনলাইনে বাসা খোঁজা - বাসা বদলের সার্ভিসঃ সফল উদ্যোক্তা হবার প্রত্যাশায়

বোরহান লিখেছেন:

বেশ ভালো উদ্যোগ।

অনেক ধন্যবাদ আপনাকে বোরহান ভাই। কোনরকম সাজেশন থাকলে জানাবেন দয়া করে।