সর্বশেষ সম্পাদনা করেছেন কামাল হোসেন (১৬-০৬-২০১৮ ০৩:৫২)

টপিকঃ ১৬ই জুন বাবা দিবস

আজ ঈদ, আমার ঈদ।
হ্যাঁ সত্যি আজ ঈদ। সবার জীবনে বয়ে আসুন হাসি,আনন্দ। পরিবারের সকলকে নিয়ে সবাই ঈদে এবং ঈদ পরবর্তী সময়ে সকলে ভাল থাকুন এটাই প্রত্যাশা।
গত কয়েকদিন আগে আমার মেয়ে বলছিল - আব্বু জান ১৬ জুন বাবা দিবস, আচ্ছা আব্বু বাবা দিবসে কি করে, আব্বুকে বেশি বেশি ভালবাসে ঐ দিন তোমাকে আমি একটা গিফট দিবো। কিন্তু ঐ দিন তো ঈদ, তাহলে কি হবে?
মেয়ের অনেকগুলো প্রশ্ন একসাথে শুনে আমার ছোট্ট স্বরে উত্তর ছিল "হ্যাঁ"।

কিছু সময় চুপ হয়ে ছিলাম। মেয়েকে কোন উত্তর দিতে পারলাম না। বুকের ভেতরে জমা গত ৭ বছরের হাহাকার একসাথে জমা হয়ে দম বন্ধ হয়ে যাবার অবস্থা আমার। চোখ ফেটে যেন অশ্রু বেরিয়ে আসতে চাইছে তখন। শুধু মনে হলো মেয়ের সম্মুখ থেকে চোখের পানিটা লুকাই। পারিনি, দু চোখ থেকে পানি পড়ছে।
মেয়ের আবারো প্রশ্ন-আব্বু আমি কি অন্যায় কিছু বলেছি, তুমি কাদছ কেন?

চোখ মুছতে মুছতে উত্তর দিলাম আমি জানি না বাবা ১৬ জুন কি দিবস? তবে আমার যে বাবা হারানোর দিবস। গত ২০১১ সালের ১৬ই জুন ভোর ৪টা ১৫ মিনিটে তোমার দাদা আমাদের ৩টি ভাই-বোনকে এতিম আর আমার মা'কে বিধবা করে চলে গেছেন না ফেরার দেশে। আমার বাবা যখন বেঁচে ছিল বুঝতে পারিনি বাবা ছাড়া পৃথিবীটা এতো কঠিন হবে। আমি গত ৭টি বছর বাবাকে হারিয়ে বাবা হারানো দিবস পালন করে চলেছি

পাশ থেকে মেয়ে উঠে গলা জড়িয়ে ধরে কান্না শুরু করে দিলে। আব্বু আমার মনে ছিল না, দাদার মৃত্যুর তারিখটা। আমাকে মাফ করে দাও। মেয়েকে বুঝিয়ে ঠান্ডা করলাম।

সকলেই বলে মা-বাবা হচ্ছে সন্তানদের জন্য বট- বৃক্ষের মত নিজে রোদ-বৃষ্টিতে পুড়ে ছায়া দিয়ে যায়। আগলে রাখে তার সন্তানদের। বাবারা সারা দিন পরিশ্রম করে ক্লান্ত শরীটাকে কোন রকমে টেনে হয়তো বাড়ীতে নিয়ে এসে মাত্র বসেছে ঠিক তখনই কোন না কোন সন্তানের বায়না বাবা আমাকে দোকান থেকে এইটা এনে দাও, এক্ষুনি এনে দাও। সন্তানের মুখের দিকে তাকিয়ে আবার বাবারা ছুটতে শুরু করেছেন। বাবাদের কখন ক্লান্ত হতে দেখেনা কোন সন্তান। কিন্তু আমার মতো আজ যারা বাবা হারিয়ে নিজে বাবা হয়েছেন তারা খুব ভাল ভাবে অনুভব করেন। কি জিনিস হরিয়ে গেছে। খুব ইচ্ছা করে যখন বেতনের অনেক গুলা টাকা একসাথে পাই, সব টাকা এক সাথে বাবার হাতে দিয়ে দিতে। বাবা বেঁচে থাকতে কোন দিন বলিনি বাবা আমার ভুল গুলি ক্ষমা করে দেন। আর হাজার কোটি বারের সেই ইচ্ছা শুধু ইচ্ছাই থেকে যায়। কিছুই করার থাকে না।

আজ আমার বাবার ৮ম মৃত্যু বার্ষিকী। সবাই আমার বাবার জন্য দোয়া করবেন। আল্লাহ যেন আমার বাবাকে সহ পৃথিবীর সকল বাবাকে ক্ষমা করে দিয়ে জান্নাত দান করেন।-আমিন

স্বাক্ষর তৈরী করা সম্তব নয়..........!!!
খসড়া খাতা

Re: ১৬ই জুন বাবা দিবস

প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের ৫২টি দেশে পালিত হয়। সেই হিসাবে ১৭ই জুন

"We want Justice for Adnan Tasin"

Re: ১৬ই জুন বাবা দিবস

আউল লিখেছেন:

প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার বিশ্বের ৫২টি দেশে পালিত হয়। সেই হিসাবে ১৭ই জুন

কামাল হোসেন লিখেছেন:

উত্তর দিলাম আমি জানি না বাবা ১৬ জুন কি দিবস?

স্বাক্ষর তৈরী করা সম্তব নয়..........!!!
খসড়া খাতা