টপিকঃ Your mind can control your life!

How Your mind can control your life ?!


মনোবিশ্লেষক সিডনি জে হেরিস একবার তার বন্ধুকে নিয়ে বাসার সামনের একটি পত্রিকার দোকানে যায়। তিনি একটি পত্রিকা কেনার পর দোকানদারটিকে বিনয়ের সাথে ধন্যবাদ জানানোর পরেও দোকানদার কোন প্রতুত্তর দিল না। পরদিন এবং তার পরদিন ঠিক একই ঘটনাই ঘটল।

একদিন ফেরার সময় তার বন্ধু তাকে জিজ্ঞাসা করল , দোকানদারটি গোমড়ামুখো। তুমি তার কাছ থেকে যে যেরকম ব্যাবহার আশা কর সেটা না পাওয়া স্বত্বেও কেন প্রতিদিন তাকে বিনয়ের সাথে ধন্যবাদ দিয়ে যাচ্ছ ?
জে হেরিস জবাব দিলেন, আমার ক্রিয়া কেমন হবে সেই সিদ্ধান্ত আমি নেব; দোকানদার না। আমি কেন দোকানদারের ক্রিয়ার উপর আমার সিদ্ধান্ত পরিবর্তন করব ?
গুরুত্বপূর্ণ শব্দটি নোট করে রাখুন – ‘ ক্রিয়া ‘ । তিনি ক্রিয়া করেছেন, আমরা হলে করতাম ‘প্রতিক্রিয়া’। নিজের উপর কন্ট্রোল রাখুন। আমরা অর্ধেক মানসিক অস্থিরতা থেকে মুক্তি পেতে পারি যদি আমরা অপ্রয়োজনীয় এবং কম গুরুত্বপূর্ণ বিষয়ের উপর প্রতিক্রিয়া দেখানোটা বন্ধ করে দেই। এর ফলে আমাদের স্নায়ু চাপ বেড়ে যায়। আমাদের অবচেন মন সারাক্ষণ বিপরীতমুখী প্রতিশোধ পরায়নে ব্যস্ত থাকে। এটা এক ধরনের কমন মানসিক রোগ। একসময় আপনি অধৈর্য এবং হতাশাগ্রস্ত হয়ে পরবেন।আরও অনেক কারণেই আপনি হতাশাগ্রস্ত হয়ে পড়তে পারেন। আপনি হয়ত এমন এক পরিস্থিতির সামনে এসে পড়েছেন যেটা মনে হচ্ছে সমাধানযোগ্য না।
একই রকমের সমস্যা একজন মানুষকে মানসিক ভাবে ভেঙ্গে ফেলে আবার অন্যকাউকে মানসিক ভাবে শক্তিশালী করে তোলে। এদের দুজনের মধ্যে পার্থক্যটা কোথায় জানেন ?প্রথমজন সমস্যা থেকে পালাবার চেষ্টা করে। এবং দ্বিতীয়জন সমস্যাকে মেনে নিয়ে সমস্যার ভেতরে গিয়ে এর সাথে সংগ্রাম করে। মাঝ নদীতে ঝড় এলে মাঝি পালাতে চাইলেও ঝড় থেকে বাঁচতে পারবে না। তাকে পাল ঠিক করে বৈঠা দিয়েই লড়তে হবে।
জীবনে অনেক ব্রেকডাউন আসবে। যেকোন সম্ভাব্য পরিস্থিতির জন্য সব সময়ই নিজেকে প্রস্তুত রাখুন। সফল না হলেই জীবন ব্যর্থ হয়ে যায়না।
সফল হওয়াটাই জীবনের সার কথা না।
কর ফাঁকি দেয়া সফল শিল্পপতি হবার চাইতে চাকরি না পাওয়া ব্যর্থ জীবনের মূল্য অনেক বেশি।
Zunayed Evan
Control your mind, control your life.