টপিকঃ একাল - সেকাল আর আজকাল

শেষ কবে ফোরামে টপিক করেছিলাম সেইটা সম্ভবত প্রোফাইল না ঘেঁটে আর মনে করা সম্ভব না, শেষ কবে কোন কাজের কমেন্ট করেছি সেটাও মনে নেই। এককালে যতটা না ফেসবুকে কাটাতাম তার থেকে বেশী কেটেছে এই ফোরামে, আর এখন, হুটহাট করে একটু ঢুঁ মেরে যাওয়া পর্যন্ত। নতুন নতুন সদস্যদের আসতে দেখি, কিছু ভাল লেখাও দেখি, কিন্তু কমেন্ট করা তো দূরে, মহাআলস্যের সেই "লাইক" টাও ক্লিক করা হয় না আর।


খালি ব্যাস্ততা ??? না মনে হয়। আসলে লেখালেখি করতে পারাটা ভাল রকমের প্রতিভা, সেই প্রতিভা আবার সেন্সিটিভ। বাস্তবতার প্যারা এর সাথে মেশাতে গেলেই কেমন যেন গুটিয়ে যায়। তারপর কীবোর্ডে আছড়ানো হোক আর যাই হোক, লেখা আর বের হয় না। মুজতবার সেই "Writers Block" টাও বেশ খানিকটা দায়ী সম্ভবত।


অবশ্য আমি যে অগাধ লেখালেখি করতাম ব্যাপারটা সেরকম না, আমি মূলত টেকনিক্যাল জিনিসপত্র নিয়ে লেখালিখি করতাম যতদূর মনে পড়ে। নতুন মোবাইল, প্রিন্টার, সম্ভবত নতুন পেনড্রাইভ কিনলেও মনে হয় সেটা নিয়ে বিশাল টপিক লিখে ফেলতাম। অথচ, পুরা বাসা ভর্তি এখন গ্যাজেট, কিন্তু রিভিউ লিখতে আর মন চায় না। এমনটা না যে পাবলিক ফীডব্যাকের আশায় লিখতাম, আমি লিখতাম এমনি এমনি, নিজের ভাললাগা থেকে, তারপর ফীডব্যাক পেলে ভাল লাগতো সেটা অস্বীকার করবো না। কেন জানি এইসব অর্থহীন লাগা শুরু করেছিল হুট করে।


সেইকালটা কেমন যেত সেইটা না বলে বরং সেই আমলের কয়েক মনীষীর নাম লিখে দেয়া যেতে পারে। যারা এই লেখাটা পড়বে, তারা সেই মানুষগুলোর প্রোফাইল ঘুরে আসলেই সম্ভবত আন্দাজ করতে পারবে। লিস্ট ধরে ইনভারব্রাশ, উদাসীন, স্বপ্নীল, মুন আপু, ইলিয়াস ভাই, দ্যা ফরম্যাট সাইফ, সাদাত শুভ ভাই, বেঙ্গল বালক, অয়ন, মাহবুব ভাই, আশিফ, ফিরোজ, বাবর, আরন্যক, দ্যা গিট্টু, অরুণদা, ছবি আপা, আরো অনেক গুলো মানুষ। ( বেশ কয়েকটা নাম উল্লেখ না করি আপাতত, পরে কাজে আসবে wink )
ব্যাপারটা ঠিক এমন ছিল যে, আমরা জাস্ট ফোরামের সদস্য ছিলাম না, ফোরামের সবাই মিলে প্রায় পরিবারের মত ছিলাম একটা।
আচ্ছা, উনারা এখনো আসেন তো ফোরামে ? নাকি সবাই আমার মতই ফেরারী ???  donttell


আজকাল আসলে কি করি ? কিছু না। একটা ছোটখাট চাকরি করি, একপিস ছোটখাট বাইক কিনেছিলাম (সেইটা আবার কয়দিন আগে চোর নিয়েও গেছে), বিকালে সেই বাইকে করে একটু এদিক সেদিক ঘুরাঘুরি করতাম, চুরি হওয়ার পর বিকাল বাসায়ই কাটে। ছোটখাট একটা টিভি আছে, PS4 দিয়ে এক আধটু গেম খেলি নাইলে ইউটিউব গুতাই নাইলে এক আধটু পড়াশুনা করি আর ঘুমাই।
যে জীবনটাতে এখন অভ্যস্ত, সেইকালে এই জীবনটা কল্পনা করতেও গা শিউরে উঠতো, "হায় হায়, এমনে করে মানুষ বাঁচে ??? " আর এখন .......  roll


কয়দিন আগে ফোরামের জন্মদিন গেল, সকালে ঘুম থেকে উঠে কেন জানি মনে পড়ে গেল, রাজু ভাইকে সেটা জানাতে গিয়ে আবিষ্কার করলাম রাজু ভাই আগেই ফোরামে পোষ্ট করে গেছেন। অথচ, সেইকালে ? আমরাই হৈ হৈ রই রই করতাম। খানিকটা গিল্ট ফিল থেকেই আমি আর কোন কিছু লিখলাম না, শুধু সন্ধ্যায় রাজু ভাই যখন নক দিলো, বললাম যে ভাই মনে ছিল, কিন্তু কিছু বলার ছিল না।


লেখা বড় হয়ে যাচ্ছে আবার, সেইদিনগুলোর মত। সেইদিনগুলোর মতই আগোছালো হয়ে যাচ্ছে আমার ধারনা। কি লিখবো ভেবে শুরু করেছিলাম সেটা মনে নেই, আমি নিশ্চিত সেটা এই লেখার মধ্যে কোথাও হয়তো আবছা ভাবে রয়ে গেছে কিন্তু সেই নিয়ে আর খুলে লেখা হয় নি। শেষ করে দেই বরং, এই লেখায় বিনোদনের কিছু নেই, নেই তথ্যমূলক কোন কিছু। যারা পড়বে, ধরে নিতে হবে এদের কোন কাজ কাম নাই, (এককালে যেমন আমাদের থাকতো না  hehe  hehe ) ধন্যবাদ, পড়ার জন্য।


আবার কবে লিখবো জানিনা, তবে সেই লেখা না পর্যন্ত সবাই ভাল থাকবেন। ফোরামের বটবৃক্ষ ভায়েদের সাথে কথাবার্তা হয় না অনেকদিন, শুভকামনা থাকলো আপনাদের জন্যও। নিয়মিত হবো সেই প্রতিশ্রূতি দেয়ার দুঃসাহস করবো না, তবে হয়তোবা চেষ্টা করতেও পারি। হয়তো ফিরে আসতে পারি আরেক সেভারাস হয়ে। wink

সেই পর্যন্ত........
৮৩'

Re: একাল - সেকাল আর আজকাল

খুব সুন্দর সাবলীল, ধন্যবাদ।

Re: একাল - সেকাল আর আজকাল

মেহেদী৮৩ লিখেছেন:

ব্যাপারটা ঠিক এমন ছিল যে, আমরা জাস্ট ফোরামের সদস্য ছিলাম না, ফোরামের সবাই মিলে প্রায় পরিবারের মত ছিলাম একটা।
আচ্ছা, উনারা এখনো আসেন তো ফোরামে ? নাকি সবাই আমার মতই ফেরারী ???  donttell'

সকলেই আপনার মতোই ফেরারী sad

ডিজিটাল বাংলাদেশে ত আর সাক্ষরের নিয়ম চালু নাই।সবটায় দেখি বায়োমেট্রিক।তাই আর সাক্ষর দিতে পারলাম না।দুঃখিত।

Re: একাল - সেকাল আর আজকাল

thumbs_up thumbs_up

Re: একাল - সেকাল আর আজকাল

ওহ হো, এটি তো ফস্কে গেছে। আসলেই যে দিন যায়, সে আর ফিরে আসে না! বড় ভাল সময় ছিল সেগুলি।  sad

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: একাল - সেকাল আর আজকাল

brokenheart brokenheart brokenheart brokenheart brokenheart brokenheart brokenheart  এটা চোখে পড়ল না কেন এত্তদিন!

Re: একাল - সেকাল আর আজকাল

এক বছর হয়ে গেল তারপরে এ লেখাটা চোখে পড়ল  neutral

Re: একাল - সেকাল আর আজকাল

লেখক অনেক সুন্দর করে লিখেছেন।ধন্যবাদ।।।

সর্বশেষ সম্পাদনা করেছেন মুক্তবিহঙ্গ (১২-০৩-২০১৯ ১৮:৩০)

Re: একাল - সেকাল আর আজকাল

ফোরামটাকে একটা এন্ড্রোয়েড অ্যাপে রূপান্তর করা গেলে মনে হয়, ভালো হয়। নতুন পোষ্ট পরবে আর টুঙটাঙ নটিফিকেশন আসবে তাহলে আবার লোকজন নিয়োমিত হবে। কারণ আমি একটা ব্যাপার লক্ষ্য করলাম, সবাই মাঝে মাঝে ফোরামে এসে ঢু মেরে যায়। শুধু দরকার, আগের মত সবার একত্রে ফিরে আসা। তাহলেই ফোরাম আবার জমজমাট হয়ে উঠবে।

অনিশ্চয়তার পৃথিবীতে অনিশ্চয়তার মাঝে ডুবে আছি।

১০

Re: একাল - সেকাল আর আজকাল

এপস করলে মন্দ হয়না।

১১

Re: একাল - সেকাল আর আজকাল

আমি প্রতিদিনই আসি। লেখা হয় না তেমন, এই হল কথা। আর এখন রিভিউ/টেকনিক্যাল লেখালেখির মানুষের অভাব নেই। আগের কালে একটা গ্যাজেটের ট্রু ফিডব্যাকটা ডাইরেক্ট ইউজারের থেকে পাওয়ার মধ্যেও একটা ভাল লাগা ছিল।

- আর হ্যা, লাস্ট কবে উইন্ডোজ ই্ন্সটল দিয়েছি ভুলে গেছি tongue আহারে কতদিন পার্টিশন ফর্ম্যাট করি না।  lol

OH DEAR NEVER FEAR SAIF IS HERE
BOSS অর্থাৎ সাইফ
Cloud Hosting BossHostBD

১২

Re: একাল - সেকাল আর আজকাল

smile অনেক বার এসেছি কিন্তু লগইন পাসওয়ার্ড মনে নেই hmm

১৩

Re: একাল - সেকাল আর আজকাল

খাইছে !! ফেসবুক ডাউন দেখে নাকি ?  hehe  lol lol

নতুন চাকরীতে ঢুকেছি, সেইরকম ধ্রুম ধ্রাম কাজের চাপ যাইতেছে শুরু থেকেই। hmm এই মাসটায় সবকিছু ভালয় ভালয় শেষ হইলেই হইলো আর কি !

১৪

Re: একাল - সেকাল আর আজকাল

আসি প্রায় প্রতিদিনই কমেন্ট করার মত পোস্ট খুব একটা পাইনা বলে কমেন্ট করা  হয়না।