টপিকঃ ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়ানোর ৭ টি উপায়!

আমরা সাধারণত কোন কিছু যেমন, ব্র্যান্ড নেম, বিজনেস সুযোগ ও সম্ভাবনা, ওয়েবসাইট এর জন্য সোসাইল পেজ মেইনটেইন প্রভৃতি প্রচারমূলক কাজের জন্য ফেসবুক পেজ মেইনটেইন করে থাকি। ফেসবুক ফ্যান পেজ এর মাধ্যমে আমরা সাধারণত আমাদের কোন প্রডাক্ট, ইনফরমেশন, ওয়েবসাইট/ব্লগ অর্থাৎ, ব্যাবসায় প্রমোট করে থাকি।


আমরা জানি যে, কোন কিছু যত বেশি সংখ্যক মানুষের কাছে প্রমোট করা যায়, ঠিক ততবেশিই জনগণের নিকট থেকে কল টু একশন পাবার সম্ভবনা বেশি।


প্রকৃতপক্ষে, আমাদের ফেসবুক ফ্যান পেজটি প্রমোট করে আমাদের ব্যাবসায় প্রমোট করার সম্ভাবনাকে আরও বাড়িয়ে নেয়া যায়।


একটা সময় ছিল, যখন প্রচারণার জন্য পত্রিকা এবং টিভি এডস এর উপর সবার চোখ ছিল। কিন্তু, বর্তমানে প্রযুক্তির বিপ্লবের কল্যাণে, ইন্টারনেট এর সহায়তায় আমরা ফেসবুক, টুইটার এবং গুগোল প্লাস এর মতো সোসাইল নেটওয়ার্কিং সাইটগুলোতে নিজস্ব ব্র্যান্ড নেম দিয়ে পেজ ওপেন করে অত্যন্ত স্বল্প খরচ অথবা খরচ ছারাই(প্রায়) প্রচারণা চালাতে পারি। এছাড়া, বর্তমানে তো ফেসবুক পেজ দিয়েই অনেকে ই-কমার্স এর মতো সিস্টেমে ব্যাবসায় পর্যন্ত করতে পারছেন। আর, ফেসবুক পেজের যে কাজেই ব্যাবহার হোক না কেন, এর লাইক বাড়ানোর চেয়ে গুরুত্বপূর্ণ আর কিছু নেই! কেননা, লাইক বাড়ানো মানে, আপনার কাস্টমার কিংবা ওয়েবসাইট এর ভিজিটর বাড়ানো। সুতরাং, যারাই ফেসবুক পেজ মেইনটেইন করে, সবার একটাই লক্ষ্য থাকে, সেটা হল, ফেসবুক এর লাইক বাড়ানো।


এই থ্রেডে এ আমরা আলোচনা করবো যে, কিভাবে আপনি আপনার ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়াবেন!


১। ফেসবুক এডঃ
ফেসবুকে এড ক্যাম্পেইন তৈরি করার মাধ্যমে আপনি আপনার ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়াতে পারেন। তবে, এক্ষেত্রে, কিছু অর্থ ব্যয় করতে হবে। কিছু নির্দিষ্ট অর্থের বিনিময়ে, ফেসবুক আপনার পেজটি ফেসবুকের বিভিন্ন ব্যাবহারকারীর সামনে উপস্থাপন করবে। এর ফলে, সেখান থেকে অনেকেই স্বতঃস্ফূর্ত হয়ে আপনার পেজে লাইক করবে। ফলে, পরবর্তীতে আপনার ফেসবুক ফ্যান পেজ থেকে যেকোনো আপডেট ওই ব্যাবহারকারীর নিউজ ফিড এ আপডেট হবার সম্ভাবনা বেশি থাকে। তাই, ইউজার এনগেজম্যানট পাবার সম্ভাবনাও বেশি থাকে।



ফেসবুকের মাধ্যমে, এড ক্যাম্পেইন তৈরি করে ফেসবুক এর পেজ এর প্রচারণা চালানো হয়। ফেসবুক এর মাধ্যমে পেজ এর প্রমোট এর সবচেয়ে বড় সুবিধা হল, আপনি নির্দিষ্ট দেশ ভিত্তিক ফেসবুক ইউজারের লাইক সংগ্রহ করতে পারবেন। এমনকি, আপনি যদি চান যে কোন শহর এর ফেসবুক ব্যাবহারকারীদের লাইক আপনার পেজ এর জন্য সংগ্রহ করবেন, আপনি সেটাও পারবেন। ফলে, আপনার বিজনেস বা ব্র্যান্ড নেম নিয়ে আপনি স্পেসিফিক এলাকায় ব্যাবসায় কার্যক্রমে সুবিধা পাবেন।


ফেসবুক এড ক্যাম্পেইন এর মাধ্যমে লাইক বাড়ানোর জন্য লক্ষণীয় বিষয়সমূহঃ

    এড টাইটেল আকর্ষণীয় হতে হবে।
    মানুষ ইমেজ পছন্দ করে বেশি।
    ডিসক্রিপশন আকর্ষণীয় করতে হবে।


২। নিয়মিত স্ট্যাটাস আপডেটঃ
ব্যাবসায় প্রচারণা সুবিধা কিংবা ওয়েবসাইট/ব্লগ এর এসইও সুবিধা ও ভিজিটর লাভের প্রত্যাশায় আপনি ফেসবুকে একটা ফ্যান পেজ ওপেন করলেন, কিন্তু এতে নিয়মিত আপডেট দেন না বা দিলেও দুই এক দিন দিয়ে আর খবর থাকে না, তবে কিন্তু আপনি মারাত্মক ভুল করছেন! কেননা, নিয়মিত আপডেট দিলে, এতে যারা পূর্বেই লাইক দিয়ে আছেন, তারা আপনার পেজের স্ট্যাটাস নিয়মিত রিসিভ করবেন আর তাতে লাইক, কমেন্ট এবং শেয়ার এর মাধ্যমে ইনগেজড হবেন। ফলে, তাদের ফ্রেন্ডরাও দেখবে যে, তারা অমুক পেজের অমুক স্ট্যাটাসটিতে লাইক দিয়েছেন। ফলে, সেসব ফ্রেন্ডদের মধ্য থেকে অনেকেই(যাদের ভালো লাগবে) স্বতঃস্ফূর্তভাবে আপনার ফ্যান পেজে লাইক দিবে।



তাই, ফেসবুকের লাইক বাড়ানোর জন্য নিয়মিতভাবে, পোস্ট আপডেট দিয়ে যান। এটি কিন্তু আপনার খরচ হ্রাস করবে। কারন, এভাবে লাইক বাড়ানোর জন্য আপনার কোন খরচ নেই। আর, ভালো ভালো পোস্ট এর মাধ্যমে, আপনি আপনার পেজ এর ফলোয়ার মধ্যে, আপনার ফ্যান পেজ এর ব্যাপারে পজিটিভ ধারণা তৈরি করতে পারবেন। ফলে, ব্যাবসায়ীক সুবিধা পাবেন বহুগুণে।


৩। মজাদার ইমেজ/ভিডিও আপলোড শেয়ার করাঃ
সাধারণত, অধিকাংশ মানুষই ফেসবুক ব্রাউজ করে থাকেন, কিছু বিনোদন প্রাপ্তির আশায়। আর একটা ব্যাপার লক্ষ্য করলে দেখা যায় যে, যেসব ফ্যান পেজ থেকে মজাদার ইমেজ/ভিডিও শেয়ার করছে, তাদের লাইক দ্রুত বাড়ছে। সুতরাং, আপনি ও যদি আপনার ফ্যান পেজ এর লাইক বাড়াতে চান, তবে মাঝে মাঝেই মজাদার ইমেজ ও ভিডিও শেয়ার করুন।


৪। ফেসবুক গ্রুপে জয়েন করাঃ
ফেসবুকে বিভিন্ন ধরণের গ্রুপ আছে। মানুষ বিভিন্ন বিষয়ের উপর ফেসবুকে গ্রুপ তৈরি করে থাকে। অনেক গ্রুপ ই আছে যেগুলোতে তুমুল আলোচনার ঝর বয়ে যায়।


আপনি যে বিষয়ের উপর ফেসবুক পেজে লেখালেখি বা পোস্ট আপডেট দেন, সে বিষয়ের উপর জনপ্রিয় গ্রুপসমূহতে জয়েন করে, অবস্থাঅনুযায়ী আপনার পেজ এর প্রমোট চালাতে পারেন। তবে, এটা করতে হবে একটু সিস্টেম মেনে, টেকনিক্যালি। কেননা, গ্রুপ এর এডমিন বা এডমিনদের কাছে যদি আপনার পেজ প্রমোট এর ব্যাপারে কোনরূপ সর্দি হয়, তবে কিন্তু আপনাকে আপনার পেজসহ ওই গ্রুপ থেকে ঝেরে ফেলে দিবে!! big_smile



৫। আপনার বন্ধুদেরকে ইনভাইট করুনঃ
ফেসবুকে ফ্যান পেজ ওপেন করে আপনার প্রথম কাজ হচ্ছে এটিকে মনের মতো করে সাজিয়ে নেওয়া, তাই না? তারপর, কিছু পোস্ট আপডেট দিয়ে, আপনার বন্ধুদেরকে আপনার ফ্যান পেজে ইনভাইট করুন। আপনার পেজ এর টুলস এ আপনার বন্ধুদের ইনভাইট করার অপশন পাবেন। সেখান থেকে তাদের সবাইকে ইনভাই করুন।



সবাইকে ইনভাইট করা হয়ে গেলে, আপনি আপনার ফ্রেন্ডদের কিছু লাইক পেতে পারেন। কেননা, আপনার ইনভাইট করার অর্থ এই যে, আপনার ইনভাইট কার্যক্রম শেষ হবার পর পরই ফেসবুক আপনার ওইসব ফেসবুক ফ্রেন্ডদের আপনার ফ্যান পেজ সম্পর্কে নোটিফিকেশন পাঠিয়ে দিবে।  ফলে, তাদের কেউ কেউ হয়তো আগ্রহী হয়ে, আপনার পেজে আসতে পারে এবং লাইক করতে পারে।


৬। আপনার ব্লগে ফেসবুক লাইক বক্স যোগ করুনঃ

আপনার ব্লগ বা ওয়েবসাইট এ নিশ্চয়ই ভিজিটররা আসে কিছু ইনফরমেশন খোঁজ করতে অথবা কোন সমস্যার সমাধান খুজে পেতে অথবা সোজা কথায়, কিছু পড়তে। তাই, সেখানে ভালো একটি লোকেশনে, একটি ফেসবুক লাইক বক্স যোগ করুন। ফেসবুক বিভিন্ন স্টাইল ও দুটি রং এর ফেসবুক লাইক বক্স অফার করে থাকে। আপনি সেখান থেকে, আপনার ওয়েবসাইট এর সাথে মানানসই ডিজাইনের একটি লাইক বক্স যোগ নেন। কোন ভিজিটর যদি আপনার সেই লাইক বক্সটি দেখে বা লক্ষ্য করে, তবে সে যদি আপনার ব্লগের লেখা পছন্দ করে ফেলে, আপনার ব্লগ ভবিষ্যতে পড়ার আশায় সে আপনার ফেসবুক ফ্যান পেজে লাইক দিবে। অর্থাৎ,  আপনার ব্লগ/ওয়েবসাইট ভিজিটররা আপনার ফেসবুক ফ্যান পেজে লাইক দিতে পারে।


৭। ফেসবুক ফ্যান পেজ কম্পিটিশনঃ

ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়ানো কিংবা প্রমোট করার জন্য আরেকটি সুন্দর উপায় হচ্ছে, আপনি আপনার ফ্যান পেজে কোন একটি উপলক্ষে(উৎসব, বর্ষপূর্তি ইত্যাদি ইত্যাদি) একটি ফটো কম্পিটিশন এর আয়োজন করতে পারেন। পুরষ্কারের ব্যাবস্থা রাখতে হবে, যেন অংশগ্রহণকারীরা যথেষ্ট আগ্রহবোধ করে। কম্পিটিশন তৈরি করার পর, অনলাইনে বিভিন্ন ওয়েবসাইট/ব্লগ এর মাধ্যমে তা ছড়িয়ে দিন। আর আপনার ফেসবুক ফ্যান পেজ তো রয়েছেই। তাতেও ও আপনার কম্পিটিশন সম্পর্কে ঘোষণা দিয়ে দিন। ঘোষণা করুন যে, যার ছবিতে লাইক বেশি থাকবে, সেই বিজয়ী হবে। ছবি কেমন হবে তার একটা নীতিমালা কিংবা বর্ণনা দিয়ে দিবেন আগেই।  আপনি শুধু চেষ্টা করুন যেন, বেশি সংখ্যক প্রতিযোগী এতে অংশগ্রহণ করে। প্রতিযোগীরা, তাদের ছবিতে ভোট(লাইক) পাবার জন্য, আপনার পেজে রাখা তাদের ছবি বিভিন্ন জায়গায় ছড়িয়ে দিয়ে লাইক দিতে বলবে। আর এর ফলে, আপনার পেজে মানুষের আনাগোনা বেরে যাবে, ফলে লাইক দ্রুত বাড়তে থাকবে।



আসলে, ফেসবুক এর লাইক বাড়ানো তেমন কঠিন একটি কাজ নয়! তবে, নিয়ম মেনে নিয়মিতভাবে কাজ করে গেলে, ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়বেই। প্রয়োজন শুধু নিয়মিত পেজে কাজ(স্ট্যাটাস আপডেট, ইমেজ আপলোড, ভিডিও আপলোড ইত্যাদি) করে যাওয়া।

হবার আগে সবাই পর
সময় থাকতে সাধন কর
Bangla Books PDF

Re: ফেসবুক ফ্যান পেজ এর লাইক বাড়ানোর ৭ টি উপায়!

Thanks for your tips.

Ritzy Outfits is one of the finest online apparel stores in Bangladesh. Our products are T-shirt, Couple T-shirt, Casual Shirt, Formal Shirt, Denim Shirt, Hoodie Shirt, Panjabi, Kabli, Panjabi Pajama Set, twill Pant, denim Pant, and trouser for men, women and kids.