সর্বশেষ সম্পাদনা করেছেন ShiningBD (১৩-০৬-২০১৭ ১৭:৪৪)

টপিকঃ HTML ট্যাগ, HTML এট্রিবিউট এবং HTML এলিম্যানট কি এবং এদের ব্যাখ্যা

এইচটিএমএল শেখার সময় আমরা সাধারণত যেই ভুলটি করে থাকি তা হল, ট্যাগ, এট্রিবিউট এবং এলিমেনট সবগুলি একসাথে মিশিয়ে ফেলি। অর্থাৎ, আমাদের এইসব ধারণাগুলি দ্বারা প্রায় একটি বিষয়ই ইংগিত করে থাকি। যেমন, সবগুলিকে হয়তো একসাথে ট্যাগ বলছি অথবা, এট্রিবিউট আর ট্যাগ সম্পর্কে আলদাভাবে বলতে পারছি না।


কিন্তু, যদি প্রথম থেকেই আমরা এগুলো আলাদাভাবে জানতে শিখি, বুজতে শিখি, তবে আমাদের এইচটিএমএল শেখাটাও সহজ হয়ে যায় এবং ধারণাও আরও সুস্পষ্ট হয়।


ইউনিক লাইব্রেরীর এই পোস্ট এ আমরা এইচটিএমএল ট্যাগ, এইচটিএমএল এট্রিবিউট এবং এইচটিএমএল এলিম্যানট সম্পর্কে সুস্পষ্ট ধারণা লাভের চেষ্টা করবো।


এইচটিএমএল ট্যাগঃ ট্যাগ কি তা বুজার জন্য প্রথমেই নিচের ইমেজটি লক্ষ্য করা যেতে পারে।
http://2.bp.blogspot.com/-YXxGUe6E_T0/VSSrr2jpDoI/AAAAAAAADl8/p-INPI_Eh0U/s1600/tags.png

উপরের চিত্রে দেখতে পাই যে, <html> কে বলা হচ্ছে, ওপেনিং ট্যাগ এবং </html> কে বলা হচ্ছে ক্লোজিং ট্যাগ। এইচটিএমএল ট্যাগ শুরু হয় একটি এঙ্গেল ব্র্যাকেট চিহ্ন দিয়ে। ওপেনিং ট্যাগ এ দুটি বিপরীতমুখী এঙ্গেল ব্র্যাকেট চিহ্ন থাকে। অন্যদিকে, ক্লোজিং ট্যাগ এ প্রথমে একটি এঙ্গেল ব্র্যাকেট চিহ্ন, তারপর একটি স্লেস চিহ্ন, আর শেষ হয় একটি বিপরীতমুখী এঙ্গেল চিহ্ন দিয়ে।


ওপেনিং এইচটিএমএল ট্যাগ এর ভেতর এট্রিবিউট, ভ্যালু এবং প্রোপার্টি যুক্ত করা যায়। যার ফলে, ভেতরের এলিমেনট প্রভাবিত হয়।


এইচটিএমএল এট্রিবিউটঃ HTML এট্রিবিউট দ্বারা একটি এলিমেনট এর প্রোপার্টি ভেলু নির্ধারণ করা যায়। HTML এট্রিবিউট টি স্টার্ট ট্যাগ এ বসে, পুরো এলিম্যানট টিকে প্রভাবিত করে।
http://3.bp.blogspot.com/-JokYqFMVdTQ/VSSxpSuX7LI/AAAAAAAADmU/9vYUiNvUIa4/s1600/Elements.png


এইচটিএমএল এলিম্যানটঃ HTML ওপেনিং ট্যাগ, ক্লোজিং ট্যাগসহ এর মধ্যবর্তী সকল উপাদানকে একসাথে এলিমেনট বলা হয়।


HTML শেখা শুরু করার সময়ই এইচটিএমএল ট্যাগ, এট্রিবিউট, ভ্যালু, প্রোপার্টি এবং এলিমেনট ইত্যাদি বিষয় সম্পর্কে আমাদের ধারণা সুস্পষ্ট করে নেয়া উচিত। তাহলে, আমাদের শেখাটা আরও বেশি অর্থবহ এবং কার্যকরী হবার সম্ভাবনা থাকে।

হবার আগে সবাই পর
সময় থাকতে সাধন কর
Bangla Books PDF