Re: ব্যানার বিজ্ঞাপন শুরুর আগে জিজ্ঞেস
গুগল ট্রান্সলেট
Re: ব্যানার বিজ্ঞাপন শুরুর আগে জিজ্ঞেস
বাহ, কি সুন্দর রবোটিক লেখনী। আমি বিস্মিত, ভাই আপনার ট্যালেন্টকে আমি স্যলুট জানাই
Re: ব্যানার বিজ্ঞাপন শুরুর আগে জিজ্ঞেস
সমকালীন বঙ্গীয় সাহিত্যাকাশের উদীয়মান নক্ষত্রসম লেখকের এই প্রতিবেদন খানা সাহিত্য পিয়াসীদের মনে নিগূড় যে বেদনার সৃষ্টি করিয়াছে তাহা কেবলমাত্র নব্য একবিংশীয় ধারার তত্ত্বীয় দর্শনের সহিতে প্রাচীন চন্ডী মঙ্গলীয় রোমান্টিসজমের সামঞ্জস্যপূর্ণতার ব্যাখ্যাই নয়, বর্তমান পেটি বুর্জোয়াদের জলশুন্য অন্ন ভক্ষণের তীব্র ক্ষুধাও প্রকাশ করিয়াছে…
অসম্ভব ভালো লিখেছেন। এক কথায় অনবদ্য।
বহুদিন পরে একটা ভালো লেখা পড়লাম।
শামসুর রাহমান/হুমায়ূন আজাদ পরবর্তী যুগে এধরনের লেখা আর আগে আসে নি।
অনবদ্য...
অসাধারণ...
পড়তে পড়তে চোখে পানি এসে গেল।
শুধু যে প্রাসঙ্গিক-সময়উপযোগী ও কালোত্তীর্ণ লেখা তাই নয় একেবারে সমস্যার মূলে
ছুরিকাঘাত/বেত্রাঘাত/চপেটাঘাত/কুত্তার কামড় ঠিকমতৈ দিয়াছেন..
লেখকের বক্তবের সাথে পুরোপুরি একমত।
লেখাটিকে স্টিকি করা হোক...
এই লেখাটিতে লেখক মনের অন্ধি সন্ধিতে যে মনস্তাত্বিক টানাপোড়েনের আভাস আমরা দেখতে পাই সেটা নিয়ে আসলে বিশদ আলোচনার অবকাশ রয়েছে। লেখাটিতে আমরা পাবলো পিকাসোর কিউবিজমের সাথে সালভাদর দালির স্যুরিয়ালিজমের একটি সম্মিলিত অভিক্ষেপের লিখিত রূপ দেখতে পাই। লেখককে সাধুবাদ তিনি খুবই মুনশিয়ানার সাথে এই দুটি বিপরীতমুখী চিত্রকলার ধারাকে একই লেখনীর মাধ্যমে প্রকাশ করতে পেরেছে। এ প্রসঙ্গেই স্বনামখ্যাত পরিচালক আকিরো কুরোশাওয়া হয়তো কখনো বলেছিলেন “দুটি বিপরীত ধারার মিলনে যেই লেখনী আমাদের সামনে প্রতিভাত হয়ে ওঠে সেটাই আসলে একটি ব্যবসা সফল চলচ্চিত্রের মূলকথা”। যাক, এই লেখা নিয়ে আলোচনা করার দুঃসাহস করলে পাতার পর পাতা আই মিন মেগাবাইটের পর মেগাবাইট শেষ হয়ে যাবে তবু আলোচনার সিদ্ধান্তে আসা কঠিন থেকে কঠিনতর হয়ে যাবে।
বরাবরের মতোই চমৎকার। আগুন পোস্ট। ভিন্নমত পোষন করার কোন সুযোগই নেই। বস, অন্ধদের চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিয়েছেন, যদিও জানি যার চোখ নেই সে চিরকালই অন্ধ থাকবে। এটাই সান্তনা যে অন্তত যারা দুই চোখ খুলে জগৎটাকে দেখতে চায়, তারা আপনার লেখা পড়ে জানতে পারবে, নতুন কিছু শিখতে পারবে।
এমন একটি পোস্টের জন্যে ধন্যবাদ।