টপিকঃ রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

সন্মানিত ফোরামিকগণ, অফিসের কাজের জন্য প্রিন্টার এবং রাউটার কিনতে হচ্ছে। এখন বর্তমানে Epson L110 [শুধু কালার প্রিন্টার] ব্যবহার করছি। এটিতে CISS করা রয়েছে। কিন্তু সমস্যা হল এই প্রিন্টারটির পাওয়ার বাটনে ঝামেলা আছে। ম্যানুফ্যাকচারিং ডিফেক্ট এটির, ওয়ারেন্টিতে পাঠানোর পর ফ্লোরা থেকেই এ কথা বলেছে।

এখন একই প্রিন্টার Epson L130 [৯৭০০ টাকা] নামে এসেছে। দোকান থেকে বলছে যে সমস্যা নেই, কিন্তু আগের সমস্যার কথা ভেবে নিশ্চয়তা পাচ্ছি না। কেননা আগের প্রিন্টারটা কেনার সময় ফ্লোরা থেকে আমাকে পাওয়ার বাটনের সমস্যার কথা বলেনি। আর বাকি ব্রান্ডের গুলোর মধ্যে যেগুলো আছে সেগুলো মাল্টিফাংশন। কিন্তু আমার শুধু কালার প্রিন্টার দরকার। Epson L130 প্রিন্টারের কার্টিজের দাম ২২০০ টাকা।

অপরদিকে, Cannon এর CISS করা প্রিন্টার দেখেছি। কিন্তু কার্টিজের দাম ৩৩০০ টাকা। আর প্রিন্টারের দাম সম্ভবত ১৩৫০০ টাকার মত বলেছিলো।

রাউটারের ক্ষেত্রে, নেটগিয়ার এবং টিপি-লিংক ব্রান্ডের গুলো দেখেছি। বাজেট ২৫০০-২৮০০ টাকার ভিতরে। অফিসের এরিয়া ১৫০০ sqf। অফিসে এখন টিপি-লিংকের রাউটার ইউজ করছি। মডেল টা মনে নেই। ডুয়াল এন্টিনার। কিন্তু রেঞ্জ মোটামুটি তবে আশানুরূপ নয়।

১. TP-Link WR940N : ২৭৫০ টাকা [৩ এন্টিনা তবে প্রোডাক্টটি নাকি মার্কেট আউট কিন্তু রেঞ্জ ভালো ছিলো ১৪০০-১৮০০ sqf]
২. TP-Link WR845N : ২২০০ টাকা [৩ এন্টিনা তবে রেঞ্জ কম]
৩. Netgear WNR614 : ১৭০০ টাকা [২ এন্টিনা তবে রেঞ্জ কম]

এই তিনটি রাউটার দেখেছি। আর বাকি যেগুলো দেখেছি সেগুলো বাজেটের বাহিরে। উল্লেখিত বাজেটের ভিতরে আর কোন গুলো দেখবো?

***এখন ডেডিকেটেড CISS করা প্রিন্টার গুলোর মধ্যে কোন ব্রান্ডের প্রিন্টারগুলো ভালো হবে এবং কার্টিজের দাম মোটামুটি রিজনেবল আছে? আর রাউটার কোন ব্রান্ডের টা নেয়া যেতে পারে যেটা ১৫০০sqf+ কভার করবে এবং ভালো সার্ভিস পাওয়া যাবে?

আপনাদের থেকে গুরুত্বপূর্ণ মতামত কামনা করছি।

ধন্যবাদ

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন মুশাফ (২০-০১-২০১৭ ১৬:০২)

Re: রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

দেয়াল এবং অন্যান্য বাধার কারণে একটা মাত্র রাউটার দিয়ে ১৫০০ স্কয়্যার ফিট সমভাবে কাভার করা কঠিন। তিন অ্যান্টেনার নিলেও রাউটার থেকে দূরবর্তী জায়গাগুলিতে সিগন্যাল স্ট্রেংথ ভ্যারি করবেই। রাউটার যেহেতু কিনছেনই একটা এক বা দুই অ্যান্টেনার রাউটার কিনে সেটাকে অ্যাক্সেস পয়েন্ট হিসাবে সেট করেন। অ্যাক্সেস পয়েন্ট হিসাবে সেট করলে আপনার মূল রাউটারের সাথে দ্বিতীয় রাউটার ক্যাবল দিয়ে কানেক্টেড থাকবে এবং দু'টো রাউটারই একই নেটওয়ার্ক ব্রডকাস্ট করবে। মূল রাউটারের সিগন্যাল যে স্থানে দূর্বল হয়ে যাচ্ছে সেখানে অ্যাক্সেস পয়েন্ট রাউটারটা রাখুন, বাকি জায়গাটুকু সে কাভার করবে। এভাবে অনেক ভালো কাভারেজ পাবেন।

টিপি লিংক রাউটার অ্যাক্সেস পয়েন্ট হিসাবে সেট করতে এই টিউটোরিয়ালটা দেখতে পারেন। এছাড়া ইউটিউবেও এ সম্পর্কিত প্রচুর ভিডিও পাবেন ।

প্রিন্টারের ব্যাপারে কোনো মতামত দিতে পারলাম না।

Re: রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

তোমার যদি মাল্টি ফাংশন প্রিন্টার দরকার হয় তাহলে তুমি নির্দ্বিধায় Epson L350 নিতে পারো। শুধু প্রিন্টার সম্পর্কে ধারণা নাই।

রিসেন্টলি বাজারে Epson L565 Ink Tank Multifunction Inkjet Color Printer এই প্রিন্টারটা এসেছে। আমি একটা নিব বলে চিন্তা করতেছি।

Re: রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

ইলিয়াস লিখেছেন:

তোমার যদি মাল্টি ফাংশন প্রিন্টার দরকার হয়


না ভাই। আমার মাল্টিফাংশন প্রিন্টার দরকার নেই। শুধু প্রিন্টার দরকার।

মুশাফ লিখেছেন:

তিন অ্যান্টেনার নিলেও রাউটার থেকে দূরবর্তী জায়গাগুলিতে সিগন্যাল স্ট্রেংথ ভ্যারি করবেই


ভাই এখন একটা দিয়ে আপাতত কাজ চালাতে হবে। পরে না হয় আরেক টা নেয়ার চিন্তা করে দেখবো। তবে ভাবছি যে টিপি-লিংকের টা লিস্টে রেখেছি TP-Link WR845N এবং TP-Link WR940N [যদি পাই]।

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

আসলে বাপ্পা ভাই রাউটার এর মূল ব্যাপারটা আমি মনে করি পজিশন এবং দেয়াল এর প্রতিবন্ধকতা,যেমন আমার বাসায় দুই এন্টেনার একটি রাউটার (TDW8950ND) দিয়ে অনায়াসে প্রায় ১৪০০ ফিট এর কাছা কাছি কভার হয়ে যাচ্ছে।আবার আগের বাসাতে ঠিক দেয়ালের কারনে সেটা সম্ভব হয় নাই।আপনার যেই বাজেট সেই বাজেট এর তার থেকে কমে একটা রাউটার রয়েছে আশা করি ভালই হবে Edimax N300 মডেল ৩০০এমবিপিএস রাউটার। এটা 5 in 1 একাধারে রাউটার,একসেস পয়েন্ট,ওয়াইফাই এক্সটেন্ডার,ওয়াইফাই ব্রীজ এবং WISPহিসেবে কাজ করবে আমার দাম নিয়েছিল ১৮০০/- টাকা,এখন আরও কিছু কম হতে পারে।আমি অবশ্য এক্সটেন্ডার হিসেবে ব্যবহার করছি।

আর প্রিন্টার এর ব্যাপারে আমার তেমন আইডিয়া নেই ভাই,আমিও ফোরামের বিজ্ঞজনের কাছে জানতে চাই এই মডেল এর মাল্টি ফাংশনাল প্রিন্টারটিhttp://www.canon.co.in/personal/product … ageCode=EN কেমন হবে?এটার লম্বা স্কেনিং এর ব্যাপারটা আমার বেশ ভাল লেগেছে।আর কালিও নাকি অনে সাশ্রয়ী।অনুগ্রহ পূর্বক এটার সম্পর্কে জানালে বাধিত হব,ধন্যবাদ।

আমাদের দেশের সকল রাজনীতিবিদদের প্রতি আকুল আবেদনঃ- "আপনারা আপনাদের পরিবারকে যতটুকু ভালবাসেন,জনগনের টাকাকে যতটুকু ভালবাসেন তার চেয়েও কিঞ্চিত পরিমান কম হলেও এই দেশটাকে ভালবাসুন।দেশের মানুষদের ভালবাসুন।দেখবেন সব কিছু ঠিক হয়ে গেছে"।

Re: রাউটার ও প্রিন্টার বিষয়ক সাহায্য কামনা করছি

@রাজ ভাই মাল্টিফাংশনের দিকে না যাওয়ার অনুরোধ রইলো। কেননা এর একটি ইউনিট সমস্যা করলে বাকি গুলো কাজ করা বন্ধ করে দেয়।

আর আপনার সাজেশনের জন্য ধন্যবাদ

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত