সর্বশেষ সম্পাদনা করেছেন minar chowdhury (১২-০১-২০১৭ ১০:১৩)

টপিকঃ বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা অামার জিবনের হুমকি!

বাংলাদেশে এমন কোন বিশ্ববিদ্যালয় অাছে যেখানে কমার্স থেকে CSE পড়ার সুযোগ দিবে?

উল্লেখ্যঃ পৃথিবীর অনেক দেশে এমনকি, পাশের দেশ ভারতেও কমার্স থেকে CSE পড়া যায়।

কেন অামি CSE তে পড়তে চাচ্ছি?
-অামি সাইন্স নিয়ে cse করার ইচ্ছা ছিল। অামার রেজাল্ট ও ভাল ছিল। কিন্তু ফ্যামিলির চাপে কমার্স নিয়ে পড়া। এখন BBA অামার কাছে বোঝা ব্যতিত কিছু না। অামার সময় কাটে programming দিয়ে। এখন অামি BBA পড়তে চাচ্ছি না!!!

এখন অনেকেই এটা নিয়ে মজা করবেন যে, "কমার্স থেকে অাবার বিঙ্গান!! পুলাডা মনে হয় গান্জা টানছে!!"

তাদের উদ্দেশ্যে অামি বলতে চাই, একটু চোখ খুলে দেখুন- অাপনার অাশেপাশে অনেক প্রোগ্রামার অাছে যারা CSE বিভাগে ছিল না। অারেকটু মেনসন করতে চাইযে অামাদের মোস্তফা জব্বার ও কিন্তু CSE স্টুডেন্টে নন।

এখন একদল প্রশ্ন করতে পারে, "অাপনিও হোন তাদের মত। অাপনিও বিলগেটস, স্টিব, মার্ক হোন। কে নিষেধ করছে?"

ভাই, যদি এই সাবজেক্টে না পড়েই তারা এত দূর এগুতে পারে তবে কেন একজন কমার্স স্টুডেন্ট CSE পড়তে পারবে না অথবা কি এমন জিনিস অাছে যেটা কমার্স স্টুডেন্টের জন্য না???????

অামার রক্তে এখন ০,১ ঠুকে গেছে। যেটা ছারা অামি এক মূহুর্ত ও থাকতে পারি না। অামার বন্ধুদের যারা CSE তে পড়ে তারা অামার থেকে কোর্ড শিখতে অাগ্রহী। এমন কি অামার সিনিয়র যারা CSE তে তারাও অামার থেকে অনেক সলিউশন নিয়ে থাকে।

অামার মনে হয়, অামার জন্যই CSE সাবজেক্ট ছিল। ডেবিট & ক্রেডিট কখনোই অামার জন্য না!

এখন অামি BBA থেকে CSE তে মাইগ্রেশন করতে চাই! কোন সুযোগ হবে কি???? sad

Re: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা অামার জিবনের হুমকি!

এই এক সমস্যা, সঠিক জায়গায় সঠিক মানুষ নেই! যা হোক, আপনি বিবিএ কোন বর্ষে আছেন? একেবারে শেষের দিকে হলে পরামর্শ থাকবে আগে শেষ করুন। তারপরে আপনার ভাললাগার বিষয়ে মনোনিবেশ করুন। সিএসই না পড়েও বেশ প্রোগ্রামার হওয়া যায় কিন্তু! আপনার প্রোগ্রামিং স্কিলগুলোকে আরো শাণিত করুন এবং চাকুরীর জন্য প্রস্তুতি নিন। সিএসই পড়লেই যে হাতিঘোড়া মারা যাবে, সেটা কিন্তু নয়। বাস্তব জীবনে লজিক্যাল থিংকিংটাই প্রোগ্রামারদের জন্য বেশি জরুরী। আর বিবিএ পাশ করলে আপনার তো একটা প্লাস পয়েন্টও থাকলো। ভাল থাকুন।

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা অামার জিবনের হুমকি!

BBA 2nd semister matro....! 1st semister takea amr result karap ascea...

Re: বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা অামার জিবনের হুমকি!

দেখুন আমাদের দেশের শিক্ষা ব্যবস্থা অনুযায়ী ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট পরতে গেলে ফিজিক্স, ম্যাথ [জেনারেল এবং হাইয়ার ম্যাথ] কে প্রাধান্য আগে দেয়া হয় [সিএসই এর জন্য]। তবে ম্যাথের ভূমিকা কে বেশি প্রাধান্য দেয়া হয়। লজিক্যাল টার্ম, এরিথম্যাটিক্যাল ইত্যাদি বিষয় গুলো শেখার জন্য।

কমার্স থেকে সুইচ করার সুযোগ দেয়া হয় না কারণ কমার্সে হাইয়ার ম্যাথ নেই। তবে ম্যাথ থাকা না থাকা বড় ব্যাপার না, আসলে আমরা যা হতে চাই আমাদের সে ফিল্ড নেই যার কারণে আমরা আমাদের দক্ষতা দেখাতে পারি না।

আপনি কোডিং করেন ভালো। অনলাইনে বিভিন্ন সাইট আছে যেখানে প্রোগ্রামিং কনটেস্ট হয়। সেখানে অংশ নিন। সিএসই পড়লে যে প্রোগ্রামিং এ বস হবেন এমন কোন কথা নেই। ইউনিভার্সিটি বেসিক আইডি টুকু দিবে। বাকিটা আপনার আগ্রহের উপর নির্ভর করবে। আপনার ইউনিভার্সিটির সিএসই ডিপার্টমেন্টের ব্যাচ ম্যাটদের সাথে কথা বলে প্রোগ্রামিং কনটেস্ট হলে সেখানে ভাগ নিন। সে সাথে আপনি বিবিএ পড়ছেন পড়তে থাকেন।

অভ্র বাংলা কীবোর্ড যিনি তৈরি করেছেন সম্ভবত ঐ ভাই একজন ডাক্তার। উনি যদি পারে তাহলে আপনি পারবেন না কেন? অবশ্যই পারবেন। বিবিএ থেকে ও ভালো ফিল্ডে যাওয়া সম্ভব। বিবিএ এর পাশাপাশি আপনি প্রোগ্রামিংও করতে থাকেন। জব ফিল্ডে এটা আপনার একটা স্কিল হিসেবে কাউন্ট হবে।

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত