টপিকঃ এপিআই(API) বা Application Program Interface

এপিআই(API) কি ?

এএপিআই(API) বা Application Program Interface হচ্ছে  সফটওয়্যার তৈরির জন্য  রুটিনস, প্রোটকলস এবং বিভিন্ন টুলসের সমণ্বয় করা । অন্যভাবে বলা যায় , একটি প্রোগ্রামের সাথে অন্য একটি প্রোগ্রামের সমণ্বয় বা ডাটা আদান-প্রদান করা ।



এপিআই(API) এর প্রয়োজনীয়তা :
ধরুন আপনি একটা অ্যাপস তৈরি করলেন কিন্তু সেটা শুধুমাত্র একটি ডিভাইসে সাপোর্ট করে , তাহলে সেটি বেশি ইউজফুল হবে না । যদি আপনি আপসটি মাল্টিপল ডিভাইস বা আপারেটিং সিস্টেমের জন্য উপযোগী হয় তবেই সেটি অধিক ইউজফুল হবে ।



জনপ্রিয় এপিআই(API) সমূহ :

১) গুগল ম্যাপস এপিআই(API)

২)ইউটিউব এপিআই(API)

৩)ফেজবুক এপিআই(API)

৪) অ্যামাজন এড এপিআই(API)

Re: এপিআই(API) বা Application Program Interface

পোস্টের জন্য অনেক ধন্যবাদ! অভ্যর্থনা কক্ষে আপনার পরিচয় দিবেন। আর বেশিবেশি পোস্ট আশা করছি  smile

Re: এপিআই(API) বা Application Program Interface

API শব্দটার আমরা মিসইউজ করছি প্রতিনিয়ত, যেমনটা আমরা করেছি CPU নিয়ে। আমাদের কম্পিউটারের বড় বাক্সটাকে আমরা CPU বলি , অনেক প্রসেসরকে CPU বলি।

যে কোন সফটওয়্যার অথবা এপ্লিকেশন একে অপরের সাথে যোগাযোগ করতে গেলে যে মাধ্যম ব্যবহার করে তা API নামে পরিচিত

API বেশ কয়েক প্রকারের। সফটওয়্যার লাইব্রেরী এবং রিমোট (নেটওয়ার্ক) এই দুই প্রকার সবচেয়ে বেশি ব্যবহার হয়। আপনি যে উদাহরনগুলো দিয়েছেন সেগুলো রিমোট (নেটওয়ার্ক) API এর ক্যাটাগরিতে পড়ে।

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।