সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১৪-০৬-২০১৬ ২০:৫৮)

টপিকঃ উচ্চতা বৃদ্ধির সার্জারি

আমার উচ্চতা মাত্র ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি। এই ব্যাপারটা আমাকে কষ্ট দেয় অনেক। ব্যায়াম করলাম, হোমিও মেডিসিনও খেলাম কিন্তু যেই লাউ সেই কদু। কিছুই হচ্ছে না। মানসিকভাবে ভেঙ্গে পড়ছি। ভাবছি অপারেশন করবো। বাংলাদেশে কোথায় এই সার্জারি করা হয়? খরচ কত?

তিন থেকে চার ইঞ্চি লম্বা হোন ডাক্তারি ফর্মুলায়

উচ্চতা নিয়ে অসন্তুষ্ট! সব সময় আফসোস করেন বলেন, ইস যদি উচ্চতা আরেকটু বেশি হতো!

আপনাদের মনোকষ্ট লাঘব করার সময় এসেছে।

এখন চাইলেই নিজের উচ্চতা বাড়াতে পারবেন। এর জন্য প্রথমেই আপনাকে পায়ের হাড় জোড়া ভাঙতে হবে!

না, না পাগলের প্রলাপ নয়।

নতুন এই পদ্ধতিতে উচ্চতা বাড়াতে হলে আপনার পায়ের ভাঙা হাড়ের সাথে লোহার রড জুড়ে দিতে হবে। এ পদ্ধতির নাম ইলিজারোভ। এ পদ্ধতিতে তিন থেকে সাড়ে তিন ইঞ্চি উচ্চতা বাড়ানো সম্ভব।

ইতোমধ্যে কয়েকজন এ পদ্ধতি অবলম্বন করে কয়েক ইঞ্চি লম্বা হয়েছেন বলে দাবি করেছেন।

এর মধ্যে রয়েছেন রোহান গুপ্তা (ছদ্ম নাম)। বয়স ২১ বছর। দিল্লির বাসিন্দা। লক্ষ্মৌ থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেছেন।

এ পদ্ধতিতে উচ্চতা বাড়াতে নিজের পায়ের হাড় ভেঙেছিলেন তিনি। পরে তাতে লোহার রড জোড়া দিয়ে সাড়ে তিন ইঞ্চি উচ্চতা বাড়িয়েছেন। এতে খরচ পড়েছে ছয় লাখ রুপি (বাংলাদেশী মুদ্রায় সাত লাখ ৫৩ হাজার টাকা)।

উচ্ছ্বসিত রোহান জানান, চার মাস পর আমি যখন দাঁড়ালাম সব কষ্ট, যন্ত্রণা ভুলে গেলাম। মনে হলো স্বর্গে আছি।

আগে রোহানের উচ্চতা ছিল পাঁচ ফুট চার ইঞ্চি। আর এখন পাঁচ ফুট সাড়ে সাত ইঞ্চি। জানান, আগে ছোট ভাই আমার চেয়ে লম্বা ছিল। কিন্তু এখন আমি ওর চেয়ে লম্বা।

হায়দারাবাদের বাসিন্দা ২৫ বছর বয়সী অমিত সুন্দরান (ছদ্ম নাম)। গত ২৩ জানুয়ারি সার্জারি করিয়েছেন। তিনি  ইলিজারোভ পদ্ধতির মাধ্যমে তিন ইঞ্চি উচ্চতা বাড়িয়েছেন।

বলেন, বিশ্বাস করুন, উচ্চতা বাড়ানোর খুব প্রয়োজন ছিল। খাঁটো হওয়ার যন্ত্রণা যে কি- শুধু সামাজিকভাবে হেয় করা নয়, চাকরীতে প্রমোশনের ক্ষেত্রেও প্রভাব ফেলে।

শুধু চাকরী নয়, বিয়ের ক্ষেত্রেও এ সমস্যায় ভুগেছেন চারু সিং। উচ্চতার জন্য এনগেজমেন্ট ভাঙার পর চারুর পরিবার তাকে সার্জারি করান। ইলিজারোভ পদ্ধতিতে চার ইঞ্চি উচ্চতা বাড়িয়েছেন। তার উচ্চতা এখন চার ফুট ১১ ইঞ্চি।

‘মানুষ আমার দিকে এমন করে তাকাতো, যেন আমি ভিন গ্রহের বাসিন্দা। তবে এখন তা হচ্ছে না। এ জন্য পশ্চিম দিল্লির শ্রী বালাজি অ্যাকশন মেডিক্যাল ইনস্টিটিউটের অর্থোপেডিক সার্জন ড. ওমর সারিনকে ধন্যবাদ জানান তিনি। রাশিয়া থেকে প্রশিক্ষণপ্রাপ্ত এই সার্জন এ পর্যন্ত দেড় হাজারের বেশি সার্জারি করেছেন। তিনি ১৯৯৬ সাল থেকে এ ধরণের সার্জারি করে আসছেন।

ড. ওমর সারিন জানান, দুর্ঘটনা বা অন্য কোনো কারণে হাড় ভেঙে গেলে তা খুব বেশি বৃদ্ধি সম্ভব নয়- ইলিজারোভ পদ্ধতি এমন ধারণা ভেঙে দিয়েছে। খুব বেশি মানুষ এখনো এ পদ্ধতি ব্যবহার করছে না। তবে ধীরে ধীরে পরিমাণ বাড়ছে।

অপরদিকে ভিন্ন মত দিল্লির গঙ্গা রাম হাসপাতালের অর্থোপেডিক সার্জন ড. মনিশ ধাওয়ানের। তিনি জানান, সৌন্দর্য বৃদ্ধির জন্য সার্জাজির মাধ্যমে তারা মাঝেমাঝে শরীরের অঙ্গ-প্রতঙ্গের দৈর্ঘ্য বাড়িয়ে থাকেন। তবে এ পদ্ধতিকে তেমন সমর্থন জানাননি তিনি। কারণ হিসেবে তিনি বলেন, এ ধরণের পদ্ধতিতে জটিলতা দেখা দিতে পারে। এই যেমন- ইনফেকশন হতে পারে…. স্নায়ু সংক্রান্ত জটিলতাও দেখা দিতে পারে।

http://www.mukto-bangla.com/?p=1553

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

আমার উচ্চতা মাত্র ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি। এই ব্যাপারটা আমাকে কষ্ট দেয় অনেক। ব্যায়াম করলাম, হোমিও মেডিসিনও খেলাম কিন্তু যেই লাউ সেই কদু। কিছুই হচ্ছে না। মানসিকভাবে ভেঙ্গে পড়ছি। ভাবছি অপারেশন করবো। বাংলাদেশে কোথায় এই সার্জারি করা হয়? খরচ কত?

আমারো ৫ ফিট ৬ ইঞ্চি। আমিতো মনকষ্টে নেই -_-

এম. মেরাজ হোসেন
IQ: 113
http://www.iq-test.cc/badges/4774105_3724.png

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

অট: লম্বা হইতেই হবে এটার কি কোনো কারন আছে ব্রাদার? smile অ্যাটীটূড চেইন্জ করলে মনে হয় না এইসব নিয়া আর চিন্তা করার টাইম পাইবেন।। B+ve wink

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

আমার উচ্চতা মাত্র ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি। এই ব্যাপারটা আমাকে কষ্ট দেয় অনেক। ব্যায়াম করলাম, হোমিও মেডিসিনও খেলাম কিন্তু যেই লাউ সেই কদু। কিছুই হচ্ছে না। মানসিকভাবে ভেঙ্গে পড়ছি। ভাবছি অপারেশন করবো। বাংলাদেশে কোথায় এই সার্জারি করা হয়? খরচ কত?

বাংলাদেশের সব অর্থোপিডিক সার্জারী ডিপার্টমেণ্টেই এই অপারেশন হয়। অহরহ হচ্ছে, ট্রমা কিংবা রোড ট্রাফিক এ্যাক্সিডেণ্টে পায়ের ফ্র্যাকচারের রোগীদের ট্র্যাকশন দেয়া হয়।

ওপরের আর্টিকলটা নিম্নস্তরের বিজ্ঞাপন ছাড়া আর কিছুই নয়। অপারেশনের আগে পরে কি হয় তা কিছুই উল্লেখ করে নি। কসমেটিক লিম্ব লেংথেনিং নিয়ে চিন্তা করার আগে অনুরোধ করবো যে কোনো সরকারী হাসপাতালের অর্থোপিডিক্স ওয়ার্ডে ঘুরে আসুন। পা ভাঙার পর কি যে অসহ্য যন্ত্রণা তা উপলব্ধি করুন।

তারপর প্রশ্ন করতে পারেন - আপনার পক্ষে অপারেশন ও পরবর্তী ব্যাপারগুলো সহ্য করা সম্ভব হবে কিনা?

অপারেশনের সময় আপনার হাঁটুর নীচের হাড়গুলো ভেঙে ফেলা হবে (সাধারণতঃ টিবিয়া বোনটাকে আর্টিফিশিয়ালী ফ্র্যাকচার করা হয়)।
http://i.imgur.com/Yc1qvuO.jpg

তারপর পায়ে ইলিযারভ ট্র্যাকশন এ্যাপারেটাস লাগানো হবে - ভাঙা হাড়ের দুই মাথা কাছাকাছি রেখে টেনে ট্র্যাকশন দেয়া হবে। নীচে ইলিযারভ এ্যাপারেটাসঃ
http://i.imgur.com/yfc2Ujv.jpg
তবে বাংলাদেশে এতো সুন্দর জিনিস পাবেন না। সরকারী হাসপাতালে করালে ট্র্যাডিশনাল ইঁট মেথডই পাবেন... আপনার পায়ে একাধিক ৪ থেকে ৫ মিমি প্রস্থের মোটা নেইলস (পেরেক) ঢোকানো হবে বোন ফিক্স করার জন্য (এখানে একটা এ্যাপারেটাস ক্যাটালগ আছে, চোখ বুলিয়ে নিন), তারপর বিছানার পায়ের দিকে কয়েকটা ইঁট ঝুলিয়ে মেকানিকাল স্ট্রেস তৈরী করা হবে ট্র্যাকশনের জন্য। সেই সঙ্গে থাকবে মাসের পর মাস ধরে হাড় ভাঙ্গার তীব্র ব্যাথা। এক বছর কিংবা আরো বেশি সময় হাসপাতাল কিংবা ঘরের বাইরে বের হতে পারবেন না। প্রথম ৬ মাস হাঁটা চলা দূরের কথা, বিছানা থেকেই নামতে পারবেন না। আর দুই পায়ে করালে তো কথাই নেই। বাথরুম আর বিছানার মধ্যে কোনো পার্থক্য থাকবে না।

যাহোক, এক বছর সময় হয়তো কোনোমতে পার করলেন। তারপর হয়তো দেখা গেলো, অপারেশন মনমতো হয় নি। এক পা অন্যটার তুলনায় বেশি লম্বা হয়ে গিয়েছে। অথবা ইণফেকশন বা অন্য কম্প্লিকেশনের কারণে ফ্র্যাকচারের হীলিং ঠিকমতো না হওয়ায় লিম্ব ডিফরমিটি দেখা দিয়েছে। হাঁটুর লিগামেণ্টেরও সমস্যা হতে পারে - হাঁটাচলাই মুশকিল হয়ে পড়বে। আর এসব যদি নাও হয়, সারা জীবনের জন্য রিস্ক ফ্যাক্টর তৈরী করে ফেলেছেন। স্বাভাবিক হাড়কে ভেঙ্গে ফ্র্যাকচার করে ফেলেছেন, সারাজীবন ফ্র্যাকচার হবার ভয় থাকবে। বেশি বয়সে বাথরুমে স্লিপ করে পড়েছেন কি সিঁড়ি বাইতে গিয়ে হোঁচট খেয়েছেন....  dontsee

কিছু কম্প্লিকেশনের লিস্টঃ

Minor Risks & Complications

Infections
When the lengthening apparatus is put into the body, there is a risk of infection at the sites where it touches human tissue.

With external methods, infections are very common at the pin-sites where it is connected through the skin to the bone, but these infections can normally be treated very quickly. They can be avoided by regular cleaning of the pins sites and good general cleanliness and health.

With internal methods, infections are very rare, but when they do occur, they can be very serious as the infection will be trapped inside the body and may not be identified quickly.

In both cases, antibiotics can also help and, ultimately, the removal of the apparatus.

Scars
The surgery involved in Leg Lengthening requires various incisions to be made in the skin and flesh, and this can lead to scarring.

This can be particularly bad when it comes to external methods which can create multiple scars, some of which can be very deep and long.

However, the scars can normally be removed quite easily by a cosmetic surgeon, and scarring can be minimised by using special lotions and creams.

Major Risks & Complications

Non-Union
All Leg Lengthening methods involve separating one or more bones into two parts (osteotomy) and then slowly separating those two parts (distracting) and relying on the bones natural ability to regenerate.

If the rate of distraction is faster than the rate of regeneration, there is a chance that the two halves of the bone will become totally separate and fail to grow together. This is a form of non-union.

This is a serious complication that sometimes needs bone-graft surgery to rectify it, or can result in the lengthening having to be reversed.

Nerve & Blood Vessel Damage
Leg Lengthening results in stretched nerves and blood-vessels. Sometimes, the stretching of them can result in damage to them which may require treatment by medication or surgery.

These are more common than non-union, but can be mitigated by ensuring that the rate of lengthening is not too fast for the body to cope with.

Premature Consolidation
If the rate of lengthening is too slow, the bone can heal before the lengthening process is complete preventing the target height from being achieved.

This can normally be avoided by careful monitoring, but if it happens, unscheduled surgery will be required.

Other Complications
Each different technique may bring its own unique risks, and these should be discussed with your surgeon in detail before the operation. An example of this would be pin-breakages with external methods.

ওপরের ইণফোমার্শিয়ালে ডঃ ওমর সারিনের বিজ্ঞাপন পড়লেন। কিন্তু তিনি ব্যক্তিগতভাবে কি মতামত পোষণ করেন তা গার্ডিয়ানে পড়ুন

আপনার মূল সমস্যা উচ্চতায় নয়। body dysmorphic disorder (BDD) -এর ব্যাপারে গুগল করুন।

আপনার বয়স খুব বেশি না। এই বয়সে সবারই একটু আধটু ইনসিকিউরিটি থাকে। ত্রিশের কোঠায় ঢুকুন, বিয়েটিয়ে করুন - সব হীনমন্যতা দূর হয়ে যাবে। যদি ভুল না হয়, সম্ভবতঃ আপনিই ব্রণ নিয়ে কয়েক বছর আগে দুশ্চিন্তায় ভুগতেন। এখন সম্ভবতঃ সেই চিন্তা নেই। আর কয়েকটা বছর পরে উচ্চতা নিয়ে চিন্তাও গায়েব হয়ে যাবে।

Calm... like a bomb.

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

লম্বা হইয়া করবেন কি? স্কুলে, কলেজে, ভার্সিটিতে সামনের সারিতে বসতে চাইলেও স্যাররা ঘাড় ধরে পিছনে পাঠিয়ে দিবে। লোকাল বাসে উঠে সিট না পেলে ঘাড় গোঁজ করে দাঁড়িয়ে থাকতে থাকতে ঘাড়ের ব্যথা শুরু হবে। গার্লফ্রেন্ড বা স্ত্রীকে নিয়ে রিক্সায় চড়লেতো কথাই নেই। হুড উঠাবেন তো ঘাড় গোঁজ করে রাখতে রাখতে এমন ব্যথা হবে যে, পরেরদিন গার্লফ্রেন্ড/স্ত্রী ছেড়ে অর্থোপেডিক্স ডাক্তারের সাথে ডেট করতে হবে  lol

1 minute and 9 seconds after:

@ইনভারব্রাস ভাইঃ এমনে হাতুড়ির ছবি দিবেন না। লম্বা লোকজনও ভয়ে আধামরা হয়ে যাবে  lol lol

রাবনে বানাদি ভুড়ি :-(

সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১৪-০৬-২০১৬ ২২:২২)

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

@ইনভারব্রাস,

আমি আসলে আমার বাবা-মায়ের চাইতে লম্বা হয়েছি। আমার বাবা ৫ ফুট ৩ এর বেশি হবে না। মা ৫ ফুট ১ এর বেশি হবে না। সেই হিসেবে আমি ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি ভালোই বলা যায়। বাসায় আমি লম্বা কিন্তু বন্ধুরা সবাই আমার চাইতে লম্বা। বাইরে বেরোলে আমার চাইতে বেশির ভাগ লোককে লম্বা লাগে। তখন মনে হয় কি খাটো আমি। খুব কষ্ট লাগে তখন। আগে দেশে কিন্তু এত লম্বা লোকজন ছিলো না। এখন স্কুলে পড়া ছেলেরাও একেকটা ৫ ফুট ৮ ইঞ্চির কম না। তাদের সামনে দাড়াতেই তো লজ্জা লাগে।

ব্যায়াম করি, হামদার্দের হোমিও মেডিসিন অশ্বগন্ধ্যারিস্ট রাতে দুই চামচ করে খাই। ডাক্তার বললো, এটা খেলে ৪৫ দিনের মধ্যে লম্বা হবো। কই লম্বা তো হচ্ছি না। খেয়ে তো যাচ্ছি। আমি আরো ২ ইঞ্চি লম্বা হতে চাই।

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

সার্জারি করতে পারেন তবে মোটামুটি বছর দেড় থেকে দুই মোটামুটি বিছানার সাথেই কাটাতে হবে, এবং ডাক্তারের প্রতিটি নির্দেশ (পরামর্শ নয়!) আপনার উচ্চতা বৃদ্ধির পরে আপনি যে সঠিকভাবে হাটতে পারবেন তার কোন গ্যারান্টি নেই। আমার আপু বাস এক্সিডেন্ট করার পরে পায়ের হাড় ভেঙ্গে গিয়েছিল। ১৪ সেমি: (ইঞ্চি না কিন্তু) স্থান পূর্ণের জন্য তার একটানা দুই বছর হাসপাতালে থাকতে হয়েছে। মোটামুটি সাত বছর চিকিৎসা করার পরে এখন বেশ সুস্থ। এই সাত বছর হাসপাতাল আর ক্লিনিকে দৌড়াদুড়ি করতে করতে পঙ্গু হাসপাতালের অনেক কিছুই মুখস্ত হয়ে গেছে। রোগীর আত্নীয় স্বজনের কথা বাদ দিলাম, আপনি কোনদিন কল্পনা করতে পারবেন না রোগীর নিজের কতটা যন্ত্রনা সহ্য করতে হয় অপারেশন এর পরে।

আপনি হয়ত ভাবতে পারেন, এ আর এমন কি! একটা অপারেশন হবে, মাস দুয়েক বেডে শুয়ে থাকব তার পর উঠে দৌড়ঝাপ করতে পারব। এমনটা যদি ভেবে থাকেন তবে বলব আমাদের কারও কথা বিশ্বাস করার দরকার নেই, কালকেই পঙ্গু হাসপাতালে গিয়ে ঘুরে আসুন। সবকিছু নিজের চোখে ক্লিয়ার হয়ে যাবে।

@ইনভারব্রাশ, ইলিযারভ এর আধুনিক চিকিৎসা দেশেই করা যায়। বিশেষ করে আপনি যে ছবিটা দিয়েছেন এমন করে রিং লাগিয়ে চিকিৎসা দেশে দেখছি আরও ৬-৭ বছর আগে থেকে। আমার আপুর চিকিৎসা নিজের ক্লিনিক থেকে করিয়েছিলাম। ডাক্তার পঙ্গুর ডাক্তারই, কিন্তু দেশে যা হয় আর কি! দীর্ঘমেয়াদে চিকিৎসা নিতে হলে একসময়ে ক্লিনিকে যেতে হয়ই। তবে একথা সত্য যে ক্লিনিকে গিয়ে যে আধুনিক চিকিৎসা পেয়েছি সেটা হাসপাতালে কোনদিন সম্ভব হত না, ইট-পাথরের চিকিৎসা দেশের হাসপাতালগুলোর এখনও একমাত্র সম্বল

http://www.bariilizarov.com/

সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (১৪-০৬-২০১৬ ২৩:৫৩)

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

তার-ছেড়া-কাউয়া লিখেছেন:

@ইনভারব্রাস ভাইঃ এমনে হাতুড়ির ছবি দিবেন না। লম্বা লোকজনও ভয়ে আধামরা হয়ে যাবে  lol lol

that was the intention  tongue আমি তো শুধু বোন-হ্যামারের ছবি দিয়েছি... যদি বোন-স সহ ফুল অর্থোপেডিক ইনস্ট্রুমেণ্ট সেটের ছবি দেই তবে তো লোকজন পটল তুলবে... অর্থোপেডিক সার্জিকাল ইন্স্ট্রুমেণ্ট দেখলে যে কেউ মনে করবে টর্চার হরর মুভি থেকে চুরি করে আনা জিনিস  lol

14 minutes and 40 seconds after:

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

@ইনভারব্রাস,

আমি আসলে আমার বাবা-মায়ের চাইতে লম্বা হয়েছি। আমার বাবা ৫ ফুট ৩ এর বেশি হবে না। মা ৫ ফুট ১ এর বেশি হবে না। সেই হিসেবে আমি ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি ভালোই বলা যায়। বাসায় আমি লম্বা কিন্তু বন্ধুরা সবাই আমার চাইতে লম্বা। বাইরে বেরোলে আমার চাইতে বেশির ভাগ লোককে লম্বা লাগে। তখন মনে হয় কি খাটো আমি। খুব কষ্ট লাগে তখন। আগে দেশে কিন্তু এত লম্বা লোকজন ছিলো না। এখন স্কুলে পড়া ছেলেরাও একেকটা ৫ ফুট ৮ ইঞ্চির কম না। তাদের সামনে দাড়াতেই তো লজ্জা লাগে।

@রাব্বী ভাইঃ 5'6" উচ্চতা তো ভালোই, মন খারাপের কিছু নেই।

সাইকোলজীতে peer effect আছে, নামটা ঠিক মনে পড়ছে না... সম্ভবতঃ "ugly friend effect" জাতীয় কিছু। অনেকেই অনাকর্ষক বন্ধু/বান্ধবী নিয়ে ঘোরাফেরা করে, যাতে তাকে আরো বেশি আকর্ষণীয় লাগে... আপনিও লিলিপুট ফ্রেণ্ড নিয়োগ দিতে পারেন  tongue

এখন সারা পৃথিবীতেই উচ্চতা বাড়ছে - কারণ আগের জেনারেশনের চেয়ে ইম্প্রুভড ডায়েট ও নিউট্রিশন পাচ্ছে নতুন জেনারেশনগুলো। এ সপ্তাহের শুরুতেই চায়নীজ এক গবেষক দল রিপোর্ট প্রকাশ করেছে - ১৯৪০ সালের তুলনায় এখনকার চীনা শিশুরা ৭-৮ সেন্টিমিটার লম্বা হচ্ছে, বিশেষ করে শহরের বাচ্চারা। এর মূল কারণ উন্নত নিউট্রিশন। আমি নিশ্চিত বাংলাদেশেও একই ফেনোমেনন পাওয়া যাবে।

নিয়াজ মূর্শেদ লিখেছেন:

ব্যায়াম করি, হামদার্দের হোমিও মেডিসিন অশ্বগন্ধ্যারিস্ট রাতে দুই চামচ করে খাই। ডাক্তার বললো, এটা খেলে ৪৫ দিনের মধ্যে লম্বা হবো। কই লম্বা তো হচ্ছি না। খেয়ে তো যাচ্ছি। আমি আরো ২ ইঞ্চি লম্বা হতে চাই।

আপনার বয়স যদি 19+ (মেয়েদের ক্ষেত্রে ১৭+ বছর) হয়ে থাকে তবে বোন গ্রোথ খতম হয়ে গিয়েছে। ওই বয়সে বোন ম্যাচিউর হয়ে যায়, আর গ্রোথ হয় না। যতই "ঔষধ" খান, ঝোলাঝুলি করুন - উচ্চতা বাড়বে না (ইলিযারভের মতো এক্সট্রীম মেথড বাদে)।

হোমিও "ঔষধ" খাওয়া আর বাতাস খাওয়া একই জিনিস - দু'টোরই এণ্ড রেজাল্ট সমান  hmm

Calm... like a bomb.

সর্বশেষ সম্পাদনা করেছেন নিয়াজ মূর্শেদ (১৫-০৬-২০১৬ ১১:০০)

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

সার্জারি করতে পারেন তবে মোটামুটি বছর দেড় থেকে দুই মোটামুটি বিছানার সাথেই কাটাতে হবে, এবং ডাক্তারের প্রতিটি নির্দেশ (পরামর্শ নয়!) আপনার উচ্চতা বৃদ্ধির পরে আপনি যে সঠিকভাবে হাটতে পারবেন তার কোন গ্যারান্টি নেই। আমার আপু বাস এক্সিডেন্ট করার পরে পায়ের হাড় ভেঙ্গে গিয়েছিল। ১৪ সেমি: (ইঞ্চি না কিন্তু) স্থান পূর্ণের জন্য তার একটানা দুই বছর হাসপাতালে থাকতে হয়েছে। মোটামুটি সাত বছর চিকিৎসা করার পরে এখন বেশ সুস্থ। এই সাত বছর হাসপাতাল আর ক্লিনিকে দৌড়াদুড়ি করতে করতে পঙ্গু হাসপাতালের অনেক কিছুই মুখস্ত হয়ে গেছে। রোগীর আত্নীয় স্বজনের কথা বাদ দিলাম, আপনি কোনদিন কল্পনা করতে পারবেন না রোগীর নিজের কতটা যন্ত্রনা সহ্য করতে হয় অপারেশন এর পরে।

http://www.bariilizarov.com/

আমি তো মাত্র ৫ সেন্টিমিটার বাড়াতে চাই। দুই বছর লাগবে না মনে হয় তবে এখন ভয় লাগছে ব্যাথার কথা শুনে। আমি জানি হাড় ভাঙ্গলে জোড়া লেগে যায়। আমার দুই আত্মীয়ের হাতের হাড় ভেঙ্গে যায়। ভিতরে গুড়া গুড়া হয়ে যায়। হাতে রড ঢুকিয়ে ঠিক করেছিলো ডাক্তার। হাড় জোড়া লেগে গেছে। এখনতো পুরো স্বাভাবিক। শুধু একটু দাগ আছে হাতে। 

আপনার বোনের সার্জারি করাতে কত লেগেছে? একেবারে দুইবছরই বিছানায় ছিলো? ব্যাথা কি খুব তীব্র?

20 minutes and 9 seconds after:

invarbrass লিখেছেন:
নিয়াজ মূর্শেদ লিখেছেন:

@ইনভারব্রাস,

আমি আসলে আমার বাবা-মায়ের চাইতে লম্বা হয়েছি। আমার বাবা ৫ ফুট ৩ এর বেশি হবে না। মা ৫ ফুট ১ এর বেশি হবে না। সেই হিসেবে আমি ৫ ফুট সাড়ে ৬ ইঞ্চি ভালোই বলা যায়। বাসায় আমি লম্বা কিন্তু বন্ধুরা সবাই আমার চাইতে লম্বা। বাইরে বেরোলে আমার চাইতে বেশির ভাগ লোককে লম্বা লাগে। তখন মনে হয় কি খাটো আমি। খুব কষ্ট লাগে তখন। আগে দেশে কিন্তু এত লম্বা লোকজন ছিলো না। এখন স্কুলে পড়া ছেলেরাও একেকটা ৫ ফুট ৮ ইঞ্চির কম না। তাদের সামনে দাড়াতেই তো লজ্জা লাগে।


সাইকোলজীতে peer effect আছে, নামটা ঠিক মনে পড়ছে না... সম্ভবতঃ "ugly friend effect" জাতীয় কিছু। অনেকেই অনাকর্ষক বন্ধু/বান্ধবী নিয়ে ঘোরাফেরা করে, যাতে তাকে আরো বেশি আকর্ষণীয় লাগে... আপনিও লিলিপুট ফ্রেণ্ড নিয়োগ দিতে পারেন  tongue

আপনার বয়স যদি 19+ (মেয়েদের ক্ষেত্রে ১৭+ বছর) হয়ে থাকে তবে বোন গ্রোথ খতম হয়ে গিয়েছে। ওই বয়সে বোন ম্যাচিউর হয়ে যায়, আর গ্রোথ হয় না। যতই "ঔষধ" খান, ঝোলাঝুলি করুন - উচ্চতা বাড়বে না (ইলিযারভের মতো এক্সট্রীম মেথড বাদে)।

হোমিও "ঔষধ" খাওয়া আর বাতাস খাওয়া একই জিনিস - দু'টোরই এণ্ড রেজাল্ট সমান  hmm




তারমানে উচ্চতা বাড়বে না স্বাভাবিক উপায়ে? আসলে লম্বা হওয়াটা যে কত বড় নেয়ামত সেটা যে খাটো সে বুঝে। নিজের উপর কনফিডেন্স কমে যায় যখন দেখি আশেপাশের আমার সমবয়সী সবাই আমার চাইতে লম্বা। ভিতরে ভিতরে এই কষ্ট মনে হয় আজীবন থাকবে।  sad আর হ্যা, দেশের নেক্সড জেনারেশন এখন অনেক লম্বা হচ্ছে।

হোমিও নিয়ে আমারও বেশি আশা ছিলো না কিন্তু ইন্টারনেটে দেখলাম অশ্বগন্ধ্যা চূর্ন নাকি হাড় বৃদ্ধিতে সহায়ক। গেলাম হোমিও ডাক্তারের কাছে। উনি আমাকে হামদার্দের অশ্বগন্ধ্যারিস্ট সিরাপ রাতে শোয়ার আগে দুই চামচ খেতে বললেন টানা ৪৫ দিন।

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন জেলাল (১৫-০৬-২০১৬ ১৩:২১)

Re: উচ্চতা বৃদ্ধির সার্জারি

খড়ম প্রযুক্তি ট্রাই করতে পারেন। সাইড ইফেক্ট নাই বললেই চলে। প্রথম কয়েকদিন কষ্ট করে অভ্যস্ততায় নিয়ে আসার একটা ব্যাপার আছে অবশ্য। blushing
http://s3.amazonaws.com/somewherein/pictures/minerva/08-2012/minerva_154502762502a8845182656.57232421.jpg_xlarge.jpg