টপিকঃ মৌলিক লিনাক্স – লিনাক্স বিষয়ক পূর্ণাঙ্গ বাংলা গাইড

অনলাইনে লিনাক্স বিষয়ক প্রচুর রিসোর্স ছড়িয়ে ছিটিয়ে থাকলেও একটি পূর্ণাঙ্গ গাইডের প্রয়োজন ছিল যেটি পড়ে যেকোন কম্পিউটার ব্যবহারকারী লিনাক্স সম্পর্কে সম্যক জ্ঞান অর্জন করতে পারবে। এবং লিনাক্সকে আত্মবিশ্বাসের সাথে ব্যবহার করতে পারবে। একজন নতুন ব্যবহারকারীর লিনাক্স বিষয়ক যেসব মৌলিক বিষয় জানা প্রয়োজন তার সবই সহজ ভাষায় উপস্থাপন করা হয়েছে। বইয়ের অধ্যায়গুলো ধাপে ধাপে সাজানো হয়েছে যাতে যে কেউ শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার পর লিনাক্স ব্যবহারকারী হয়ে উঠতে পারে। লিনাক্স কমিউনিটির জন্য বইটি হবে একটি উল্লেখযোগ্য সংযোজন। নতুন যারা লিনাক্স ব্যবহার করতে চায় তারা যাতে এক জায়গায় সব প্রয়োজনীয় তথ্য পেতে পারে সে বিষয়টি বিবেচনা করেই বইটি লেখা হয়েছে।

দীর্ঘদিন যাবৎ লিনাক্স ব্যবহার করার পর, এক প্রকার দায়িত্ববোধ থেকেই বইটা লেখা। কারন আমাদের দেশে লিনাক্স ব্যবহারকারীর সংখ্যা একেবারে নগন্য। এর প্রধান কারণ হিসেবে দেখা যায় বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারীদের লিনাক্স সম্পর্কে কোন সঠিক ধারনাই নেই। তাছাড়া অনলাইনের বাংলা রিসোর্সগুলোও যথেষ্ট নয়। লিনাক্স বিষয়ক তথ্য খুঁজতে গেলে উবুন্টু সম্পর্কিত তথ্যই বেশি পাওয়া যায়। এতে অনেকের ভুল ধারনা জন্মে যে লিনাক্স মানেই উবুন্টু। আমাদের দেশে এজন্যে সাধারণ লিনাক্স ব্যবহারকারীদের মধ্যে অধিকাংশই উবুন্টু ব্যবহার করে। এ বিষয়টি আমার মোটেও ভাল লাগে নি। আমার মতে লিনাক্স কে এমন ভাবে জানা উচিৎ যাতে যে কেউ যেকােন লিনাক্স ডিস্ট্রো ব্যবহারকার করার ক্ষমতা অজর্ন করতে পারে। এমনকি আর্চ, স্ল্যাকওয়্যার, জেন্টু বা কালি লিনাক্স ব্যবহার করার মত যোগ্যতা সম্পন্ন হয়ে উঠতে পারে।

যদিও বইতে নতুন ব্যবহারকারীদের কথা মাথায় রেখেই ডিস্ট্রো গুলো সম্পর্কে আলোচনা করা হয়েছে। তবে এর পাঠকদের কাছ থেকে সাড়া পাওয়া গেলে লিনাক্সের আরো উচ্চতর বিষয়গুলো নিয়ে যেমন লিনাক্স কার্নেল, শেল প্রোগ্রামিং, সিস্টেম এডমিনিস্ট্রেশান, নেটওয়ার্ক এডমিনিস্ট্রেশান ইত্যাদি বিষয়ে আরো সিরিজ বই লেখা হবে। এটার মত সেগুলোও বিনামূল্যে পাওয়া যাবে।

বইটি বিনামূল্যে ডাউনলোড করুন এখান থেকেঃ http://bdlinuxfun.blogspot.com/

Re: মৌলিক লিনাক্স – লিনাক্স বিষয়ক পূর্ণাঙ্গ বাংলা গাইড

I need help.I will buy a mobile phone. every one suggest me . it would be beter for any mobile

If you want to help, send me sms this link

Minhajalam