টপিকঃ বাংলাদেশে সাপের চাষ কি সম্ভব??

আমার প্রিয় বন্ধুরা। আমি নাহিদ। আর আজ প্রথমবার কোন অনলাইন ফোরামে ঢু দিলাম, রেজিস্ট্রেশান করলাম,একই সাথে পোষ্ট ও দিয়ে ফেললাম। (ঈশ্বর দেখিলেন তাহা চমৎকার হয়েছে। -বাইবেল অ:১,পৃ:১,লা:৮)
যাইহোক, আজকে আমি সাপ নিয়ে কিছু কথা বলবো। এই বিষয়টা নিয়ে আমি অনেক আগ্রহী। যদিও বাংলাদেশে সাপ চাষ মানে আত্বহত্যার মেশিন চাষের মতোই। ইউটিউবে কিছু ভিডিও দেখার পর সাপ নিয়ে আমার আগ্রহ মাশা আল্লাহ কয়েকশত গুণ বেড়ে গেছে।

আমার মনে হয় কিছু প্রশ্ন এবং উত্তরের মাধ্যমে ব্যাপারটা আলোচনা করা সম্ভব।

প্রথমে দেখতে হবে সাপ চাষ কি এবং কেনো?

উত্তরটা বইতে খুজে পাওয়া কতটুকু সম্ভব জানিনা। তাই নিজের মতোই বলছি। সাপ চাষ হলো বাণিজ্যিক ভাবে লাভের উদ্দেশ্যে সাপের লালন পালন করা।
প্রশ্ন ১;-বাংলাদেশের আবহওয়া কি সাপ চাষের জন্য উপযোগী?
উত্তর: (তাইলে আমি এত্তগুলা আগ্রহ দেখাইতেছি কেন??)
হ্যা। বাংলাদেশের আবহওয়া সাপ চাষের জন্য অত্যান্ত উপযোগী। বিশেষ করে দেশের উত্তরাঞ্চল ও পশ্চিমাঞ্চল সাপ চাষের আদর্শ স্থান। তবে বাংলাদেশের যে কোন স্থানে পালন সম্ভব।
প্রশ্ন ২- বাসস্থান সম্পর্কে জানতে চাই।
উত্তর: সাপ গর্তে থাকে।

Re: বাংলাদেশে সাপের চাষ কি সম্ভব??

বন্ধুরা। আমি বিশাল আলোচনা লিখেছিলাম। কিন্তু পুরোটা দেখাচ্ছে না। দুঃখিত।

Re: বাংলাদেশে সাপের চাষ কি সম্ভব??

আমাদের রাজশাহীতে একটা সাপের খামার আছে 

কি আর বলবো । সাইট থাকলে ঠিকানা দিতাম ......

Re: বাংলাদেশে সাপের চাষ কি সম্ভব??

লিগ্যালি করতে পারেন , কিন্তু সরকারকে না জানিয়ে সাপ পোষা বেআইনি । মানুষ ভালো পরিমান সাপের বিষ বিক্রয় করে যাচ্ছে এবং বেআইনিভাবেই কাজটা বেশি করছে।

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

Re: বাংলাদেশে সাপের চাষ কি সম্ভব??

সাপ পালতে লাইসেন্স লাগবে। স্থানিয় বন অধিদপ্তরে যোগাযোগ করুন।

নীচের শর্তটা আপনি পূরণ করতে পারবেন কিনা তা আগে দেখুন

একটি সাপের খামারের জন্য কমপক্ষে দুই একর সম্পূর্ণ নিজস্ব মালিকানাধীন বা দীর্ঘমেয়াদি ইজারা নেওয়া (কমপক্ষে ৩৩ বছর) জমি থাকতে হবে। যা হবে সম্পূর্ণভাবে বন্যামুক্ত, খামারটি বাংলাদেশ সরকার নিয়ন্ত্রিত সব ধরনের বনাঞ্চল থেকে অন্তত ৩০ কিলোমিটার দূরে হতে হবে।

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত