সর্বশেষ সম্পাদনা করেছেন cloud.samrat75 (১৬-০২-২০১৬ ১৫:২৮)

টপিকঃ Zika Virus!!! এক নতুন ঘাতক!!!

Zika Virus এর সংক্ষিপ্ত পরিচিতিঃ

মশার কামড়ের মাধ্যমেই Zika Virus সংক্রমন ছড়িয়ে পড়ে।
Zika Virus এর প্রাদুর্ভাব দেখা যাচ্ছে আফ্রিকা মহাদেশের কিছু অংশে (parts of Africa), দক্ষিণ পূর্ব এশিয়া (Southeast Asia), প্রশান্ত মহাসাগরের দ্বীপ সমূহতে (the Pacific Islands), ক্যারিবিয়ান (the Caribbean), মধ্য আমেরিকা (Central America) এবং  দক্ষিণ আমেরিকাতে (South America)।
    Zika Virus এর দ্বারা সৃষ্ট রোগে সাধারনত মৃদু লক্ষন দেখা যায়; যেমন –  জ্বর (fever), র্যাশ (rash),  হাড়ের জয়েন্ট এ ব্যাথা (joint pain) এবং চোখ লাল হয়ে থাকা (redness of the eyes)।
      কোনও কোনও রোগীর মধ্যে Zika virus সংক্রমন এবং   Guillain-Barre syndrome এর মধ্যে একটি সুত্র খুঁজে পাওয়া গেছে।
    Zika virus সংক্রমনের সবচেয়ে উদ্বিগ্নজনক ব্যাপারটি হচ্ছে সংক্রামিত গর্ভবতী মা এবং শিশুর জন্ম পরবর্তি জটিলতা , বিশেষ করে – microcephaly।

Zika virus সংক্রমনের চিকিৎসাঃ

    Zika virus সংক্রমনের এখনো কোনও টিকা নাই এমন কি এর জন্য কোনও নির্দিষ্ট ওষুধ পর্যন্ত নাই।
     Zika virus  আক্রান্ত রোগীদের প্রচুর বিশ্রাম নিতে হবে, অনেক তরল জাতীয় খাবার খেতে হবে এবং ব্যাথা কমানোর জন্য  Acetaminophen খাওয়া যেতে পারে।  Aspirin এবং anti-inflammatory medications (NSAIDS) না খাওয়াই উচিত।
    Zika virus এর প্রকোপ থেকে মুক্তি পাবার সবচেয়ে কার্যকারী উপায় হল মশার কামড়ের হাত থেকে নিজেকে রক্ষা করা।
    Zika virus ছড়িয়ে পড়েছে এমন দেশে ভ্রমন করতে হলে অবশ্যই মশানাশক বিভিন্ন পণ্য (insect repellent) ব্যবহার করতে হবে, লম্বা হাতার জামা ও ফুল প্যান্ট পরতে হবে আর ঘরের মধ্যে থাকলে দরজা ও জানালায় মশা না আসার জন্য নেট লাগাতে হবে।
আরও জানতে ভিজিট করুন http://www.totalcarebd.com/ ...বাংলাদেশের সবচেয়ে বড় সমৃদ্ধ website