টপিকঃ ল্যাপটপ কী নতুন না পুরাতন? চিনব কীভাবে?

আমি একটি এইচ পি কোর আই৫ মডেলের ল্যাপটপ অর্ডার করিয়েছি কম্পিউটার দোকান থেকে। ওদের এখানে না থাকায় আনিয়ে দিবে বলছে। আমি শুনেছি, অনেক পুরাতন ল্যাপটপ এর ক্যাচিং ও প্রয়োজনীয় জিনিসপত্র পরিষ্কার করিয়ে নতুন বলে চালিয়ে দেয়। কিন্তু আমি ল্যাপটপটি হাতে পাওয়ার পর কি করে বুঝব যে, এটি নতুন না পুরাতন! প্লিজ জানাবেন।

Re: ল্যাপটপ কী নতুন না পুরাতন? চিনব কীভাবে?

খুব ভালো প্রশ্ন।

  “যাবৎ জীবেৎ সুখং জীবেৎ, ঋণং কৃত্ত্বা ঘৃতং পিবেৎ যদ্দিন বাচো সুখে বাচো, ঋণ কইরা হইলেও ঘি খাও.

Re: ল্যাপটপ কী নতুন না পুরাতন? চিনব কীভাবে?

ভালো কোন দোকান থেকে কিনুন

বাংলায় লিখতে পারিনা মুছতে পারি।

সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (২৫-১২-২০১৫ ২২:৩১)

Re: ল্যাপটপ কী নতুন না পুরাতন? চিনব কীভাবে?

নতুন পুরান বোঝার নিচ্ছিদ্র কোন পদ্ধতি নাই। তবে বিভিন্ন ধাপে একটা সাধারন ধারনা পেতে পারেন।

১। কায়িক পর্যবেক্ষণ: হিটসিঙ্ক/ডাস্ট ভেন্টে ধুলা আছে কিনা দেখুন। পরিস্কার করলেও কোনাতে অল্প ধুলা থেকে যায়। ল্যাপটপের তলাতে রাবার পেডগুলো দেখুন ঘষা দাগ বা ক্ষয় হওয়ার আলামত আছে কিনা। (এই পেড গুলো অনেক ঘর্ষন সংবেদনশীল হয়)

২। উইন্ডোজ ইনস্টলেশন ডেট: কামান্ড প্রম্পটে এন্টার করুন systeminfo | find /i "install date" ওএস ইনস্টলেশন বা মেজর ভার্সন আপডেড ডেট দেখাবে। বিক্রেতা সম্প্রতি ওএস রিইনস্টল করলে এই পদ্ধতি অকেজো।

৩। ম্যানুফ্যাকচার ইনফো: বেশির ভাগ ভাল ম্যানুফ্যাকচারের ওয়েব সাইটে প্রডাক্ট ম্যানুফ্যাকচার ডেট এবং ওয়ারেন্টি চেক করার টুল থাকে। যেমন আপনার এইচপির ক্ষেত্রে এখানে যান
http://h10025.www1.hp.com/ewfrf/wc/weIn … &lc=en
সিরিয়াল এবং প্রডাক্ট নাম্বার দিয়ে সার্চ করুন। আপনার প্রডাক্টের "Warranty end date" দেখাবে। এই ডেট থেকে ওয়ারেন্টি সময়(সাধারনত ১ বছর) বিয়োগ করলে অফিসিয়াল সেল ডেট পাবেন। এই টুল গুলো সাধারনত রিজিওনাল বেস্ড হয়। যেহেতু বাংলাদেশে প্রডাক্ট মাঝে মধ্যে অন্য দেশ হয়ে যায় সেহেতু অন্যান্য দেশও ট্রাই করতে হতে পারে, মালশিয়া, সিংঙ্গাপুর ইত্যাদি। তার উপর, অনেক আনঅফিসিয়াল বিক্রতা লম্বা সময় প্রডাক্ট স্টকে রাখে সেক্ষেত্রেও এই ডেট দেখে প্রডাক্ট পুরাতন মনে হতে পারে যা হয়তো সত্যি নয়।


যত যাই করুন, পুরোপুরি নিশ্চিত হতে পারবেনা। আর আজকাল প্রডাক্টের ক্ষেত্রে বাপ-দাদার আমলের কুমারী মেয়ে খোজার মত দৃষ্টিভংঙ্গি না রাখাই ভাল। ল্যাপটপ দেখতে শুনতে নতুন এবং পারফামেন্স ভাল হলে একে নতুনই ধরে নিন।