সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (০৬-০৬-২০১৫ ১৪:৩৬)

টপিকঃ এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

ঢাকা শহরের জ্যাম কার না চেনা। বিভিন্ন কারণে অকারণে জ্যাম লেগেই থাকে। একেতো রাস্তার তুলনায় অনেক বেশি গাড়ি, তার উপর আছে ভিআইপিদের প্রটোকলের কারণে জ্যাম। ফুটপাথ পরিষ্কার হয় না --- সেথায় বাজার বসে, মানুষ রাস্তায় == জ্যাম: আর এই জ্যাম থামার নয়, ফুটপাথ পরিষ্কার হওয়ার নয়, কারণ এই ফুটপাথ থেকে প্রতিদিন পুলিশের কামাই আড়াই কোটি টাকা!

যা হোক, মটরসাইকেলে গেলে শহরের যানজটের মধ্যেও দেখা যায় দ্রুত লক্ষ্যে পৌঁছানো যায় (প্রায়োরিটি বাসলেনে চলা বাসের চেয়েও ৫ গুন কম সময়ে)। কারণ এটা চিপা-চুপা দিয়ে আগে যেতে পারে। ফুয়েল এফিশিয়েন্সিও গাড়ির তুলনায় অনেক ভাল - কাজেই জিনিষটা পরিবেশবান্ধবও বটে। তবে অসুবিধা হল, নিরাপত্তা। দুই চাকার কারণে ব্যালেন্স হারাতে পারে যে কোনো অসতর্ক মূহুর্তে। তবে সেটা না হলেও অসুবিধা বিশেষত বৃষ্টিতে, আর প্রখর রোদে সাধারণ গাড়ির তুলনায় একটু বেশি রোদই মাথায় নিতে হবে -- আর তুলনাটা যদি এসি গাড়ির সাথে করা হয় ... ...। তবে এই সব কষ্ট দ্রুত লক্ষ্যে পৌঁছানোর আনন্দে মেনে নেয়া যায়।

মটরসাইকেলের সুবিধা অসুবিধাগুলো শুধু আমার জানা আছে তা না -- পৃথিবীর গাড়ি নির্মাতাগণও এই বিষয়ে সচেষ্ট। তাইতো মার্কেটে এই অসুবিধাগুলো দুর করতে কত রকম মনলোভা স্কুটি .... ...

হোন্ডা জাইরো ক্যানোপি মাত্র ৫০ সিসি'র একটা স্কুটি বাইক -- যা জাপানে দারুন সফল। এটার পেছনের দিকে দুটো চাকা, সামনে একটা। এছাড়া সামনে একটা বিরাট উইন্ডস্ক্রিন আর ছাদ আছে। ১৯৮২ সাল থেকে এটা জাপানে চলছে। পেছনের দিকে বড় বক্স বা ক্যারিয়ার লাগিয়ে এগুলোকে শহরের কুরিয়ার বা ডেলিভারি ভ্যান হিসেবে ব্যবহার করা হচ্ছে।
http://4.bp.blogspot.com/-J5lefGaw4Fk/VXIlImxsefI/AAAAAAAAD44/oaHSyXN8Tew/s640/honda-gyro-canopy-electric-three-3-wheeler.jpg

http://1.bp.blogspot.com/--to4S0iDPUI/VXIlLEB_IrI/AAAAAAAAD5A/3_PKly0uou4/s400/Honda_Gyro-platform.jpg

তবে নিচেরটার মত বিটকেল সুন্দর জিনিষের উপযুক্ত এখনও আমরা হইনি কিন্তু ...
http://3.bp.blogspot.com/--US7xlN-eRw/VXIlPaR006I/AAAAAAAAD5I/ra1cnwaXdOQ/s400/honda-gyro.jpeg

টয়োটা আই-রোড হল আরেক কাঠি সরেষ। মটরসাইকেলকে পুরা গাড়ি বানিয়ে দিয়েছে ... ২০০৯ সালে এই তিন চাকার মটরসাইকেল-গাড়িটা টয়োটা কয়েকটা দেশে টেস্ট করেছে। কোনদিন জানি হুট করে মার্কেটে আসার ঘোষনা দিয়ে দেয়। এই গাড়িটা পুরা ব্যাটারিতে চলে, এক চার্জে ৫০ কিলোমিটার - অর্থাৎ আমি কিনলে জ্যাম-ট্যাম সহ অন্তত দুইদিন এক চার্জে অফিস যাতায়াতে চালাতে পারবো মনে হয়। আরেকটা ব্যাপার হল, গাড়িটার ব্যালেন্স অটোমেটিকভাবে ঠিক থাকে। মোড় ঘোরার সময়ে সামনের চাকাদুইটা কমবেশি হয়ে অটোমেটিক অ্যাডজাস্ট করে নেয়। আর একটা গাড়ির পার্কিংএ এই সাইজের জিনিষ তিনটা পার্ক করে রাখা যায়।
http://4.bp.blogspot.com/-lnQDgm1FA1Q/VXIpeey5pMI/AAAAAAAAD5c/hR-5vW7S5aU/s640/Toyota_i-road2.jpg

http://1.bp.blogspot.com/-r0wnbzgaIMc/VXIpdPcuf-I/AAAAAAAAD5U/xOg0fT2qK1k/s640/Toyota_i-road.jpg

নিশান (নিস্সান) সবসময়ই একটু হেভি ডিউটি গাড়ি বানায় বলে আমার ধারণা। এই বিষয়েও সেই ধারা অব্যাহত রেখেছে তাদের ল্যান্ড-গ্লাইডার গাড়িটি চার-চাকার ব্যাটারী চালিত গাড়ি, তাছাড়া এটার পেছনে আরেকজন বসতে পারবে, দুইজনের দুইটা সিট - হেলান দেয়ার জায়গা সহ। এছাড়া মোড় ঘোরার সময়ে এটা অটোমেটিকভাবে কাইত হয়ে ব্যালেন্স ঠিক রাখে। ২০০৯ সালে এটার প্রোটোটাইপ দেখালেও এখন পর্যন্ত আর কোনো খবর নাই।
http://3.bp.blogspot.com/-plP-yRuFb_k/VXIsYVKex-I/AAAAAAAAD5o/tPzTyYrW2hw/s640/Nissan_Land-Glider2.jpg

http://3.bp.blogspot.com/-h-rmCGhshZM/VXIsYDReAOI/AAAAAAAAD5k/kZCm4VlAgWI/s640/Nissan_Land-Glider.jpg

এই সরু গাড়ির ক্যাটাগরির মধ্যে বাণিজ্যিকভাবে Tango ইলেক্ট্রিক কারকে সবচেয়ে সফল বলে মনে করা হয় - গুগলের সের্গেই বিনসহ অনেক হাই প্রোফাইল লোকই এই চার-চাকার ট্যাংগো ব্যবহার করে। বিভিন্ন রেঞ্জের ব্যাটারী ব্যবহার করে এই কারটা প্রতি চার্জে ৪০ - ২০০ মাইল যেতে পারে। আমার অবশ্য এটার শেপটা ততটা পছন্দ হয় নাই। Tango Electric Car লিখে গুগল করলে এটার ছবি, ভিডিও দেখতে পারেন।

জাপানিগুলো দেখার আগে ইটালির একটা স্কুটি বেশ পছন্দ হয়েছিলো এটার নাম ADIVA। শুরুতে Benelli নামক মেকারের সাথে থাকলেও পরে Adiva নামে আলাদা কোম্পানি হয়েছে। এদের কয়েকরকম পাওয়ারের (১২৫, ১৫০, ২০০, ২৫০ cc) সামনে দুই-চাকাওয়ালা থ্রি-হুইলার এবং নরমাল টু-হুইলার আছে -- তবে ইউটিউবে ভিডিও দেখে থ্রি-হুইলারটা ব্যালেন্সের দিক দিয়ে দূর্দান্ত মনে হল। দুইজন বসার উপযোগী স্কুটিটার ছাদটা কনভার্টিবল - ইচ্ছা করলে পেছনের বক্সে গুটিয়ে রাখা যায়।
http://4.bp.blogspot.com/-XIGprD43vrQ/VXI6XZ9icMI/AAAAAAAAD58/gY1CRZGoqys/s640/Adiva-AD3-300-2013.jpg

http://3.bp.blogspot.com/-2X1SINN2TuY/VXI6ZNUnXhI/AAAAAAAAD6I/nR8Dz2-g97M/s640/adiva-ad3-300-lt-review_3.jpg

http://3.bp.blogspot.com/-UYFP1isk9Q8/VXI6Y2jF4qI/AAAAAAAAD6E/OP_8nQQwMJg/s640/BENELLIAdiva125-2122_1.jpg

এগুলো ছাড়াও BMW, Piaggio Vespa সহ আরো অনেক মেকারই এই ধরণের ছাদওয়ালা ওয়েদারপ্রুফ মটরসাইকেল বানাচ্ছে। এমনকি একটা কোম্পানি দেখলাম জাইরোস্কোপ ওয়ালা টু-হুইলার কার-মটরসাইকেল বানাচ্ছে -- মটরসাইকেলের মত দুই চাকা হলেও যেটাকে পাশে জোরে ধাক্কা দিলে সোজা থাকে।

মটরসাইকেল সম্পর্কে আমার আগ্রহ আগে থেকে খুবই কম -- কারণ এটা ডেঞ্জারাস বাহন (যদিও এক সময়ে ১৮৫ সিসি মটরসাইকেল চালিয়ে অফিস করতে হয়েছে)। তবে হঠাৎ ইউটিউবে এগুলো দেখে বেশ আগ্রহ জন্মালো। তবে শেষ পর্যন্ত এমন একটা চালানোর সুযোগ কোনোদিন হবে কি না জানিনা।

আর, আগেই বলে রাখছি, এগুলোর দামের কথা আমাকে জিজ্ঞেস করে লাভ নাই। নাম দিয়ে সার্চ দিলে এগুলোর দাম পাওয়া যায় - বিদেশে কেউ কিনতে চাইলে সেটা কাজে লাগবে। কিন্তু ঐ গাড়ির মেকারগণ গবেষণা আর টেকনোলজি খাটিয়ে বানিয়ে লাভটাভ সহ ওগুলোর যা দাম রাখে, বাংলাদেশের সরকার দয়া করে ওগুলো চালানোর কোনোরকম কিছু রাস্তা বানিয়ে আমাদের অশেষ কৃতজ্ঞতাভারে আবদ্ধ করে তার সেই দামের চেয়ে বেশি ট্যাক্স নিয়ে নেন -- কাজেই ... ... ...

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

সুন্দর তথ্যের জন্য ধন্যবাদ  thumbs_up

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

উপরের দুটো সুন্দর, কিন্তু বৃষ্টি আসলে আটকাতে পারবে না। সব মিলিয়ে আমার পছন্দ হয়েছে টয়োটা আইরোড

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (০৬-০৬-২০১৫ ১১:৩৮)

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

গৌতম লিখেছেন:

উপরের দুটো সুন্দর, কিন্তু বৃষ্টি আসলে আটকাতে পারবে না। সব মিলিয়ে আমার পছন্দ হয়েছে টয়োটা আইরোড

কথা সত্য -- স্কুটিগুলো বৃষ্টি পুরাপুরি আটকাতে না পারলেও অবশ্য একেবারে ভিজে একাকার হওয়ার থেকে অনেক বেটার কন্ডিশন দেয়। শরীরে রেইনকোট থাকলে চলন্ত অবস্থায় খোলা থাকার চেয়ে স্বস্তিদায়ক -- মুখে আর বুকে বৃষ্টির ঝাপটা লাগবে না। Adiva নামেরটা চলার সময়ে পানির ঝাপটা থেকে বেশ ভালভাবে রক্ষা করলেও সিগনালে থামলে বা থেমে থাকা অবস্থায় একটু ভেজায়। তবে ওটার ডিজাইন দেখে মনে হচ্ছে ইচ্ছা করলেই দুই পাশে পলিথিন টাইপের কিছু দিয়ে দেয়া যাবে, ফ্রেমও বানিয়ে নেয়া যাবে ....
আসলে এই স্কুটির ছাদ চলন্ত অবস্থায় অনেকটা ছাতার মত কাজ করে ...

এই যে -- এখানে আমাদের সিএনজি'র মত রোল করা পলিথিন ব্যবহার করলেই হবে ...  big_smile
http://skutery.net/wp-content/uploads/2013/grafiki/opisy/ADIVA-model76.jpg

আর টয়োটা তো টয়োটাই। এখন এসব কার দেখে মনে হচ্ছে - ভেতরে এসি আছে তো ....  wink  tongue

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

দামী দেখে একটা বিয়ার সময় গিফট হিসেবে নিলে মন্দ হবে না cool

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

শামীম ভাই সুন্দর লিখেছেন। বাংলাদেশ বিচারে এই জিনিষের কিন্তু আরো একটা বিশেষ সুবিধা আছে। গাড়ির রেজিষ্ট্রেশন আর ফিটনেস পরীক্ষার ঝামেলা একেবারে কম।  big_smile

রিং'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

নিসান এর টা পছন্দ হয়েছে

You are the one who thinks that i didn't get the point, so do i think of you...what a coincidence!!

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

ভেতরে এসি থাকলে কিন্তু মন্দ হয় না! জাস্ট গাড়ির একটা মিনি ভার্সন হয়ে যায়! smile

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

নিশান ল্যণ্ডগ্লাইডারটা তো খুব চমতকার! তবে এগুলো খুব বেশি হয়ে গেলে জ্যাম কি বাড়িয়ে দেবে না?

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১০

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

আমাদের দেশের জন্য এই ধরনের কিছু তো আর ও বেশি জরুরী।আমাদের যে জ্যাম লেগেই থাকে।তবে আমার মনে হয় এই ধরনের কিছু আমাদের দেশে না আসা পর্যন্ত  হোন্ডা(যদিও অনেকের হোন্ডা ভীতি আছে) বা বাইসাইকেলের প্রতি মানুষজনকে উৎসাহিত করা যেতে পারে তাহলে হয়ত জ্যামের এই সমস্যা থেকে অনেকটাই রেহাই পাওয়া যাবে  smile

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন পরিবেশ প্রকৌশলী (১০-০৬-২০১৫ ০৩:৫৪)

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

উদাসীন লিখেছেন:

নিশান ল্যণ্ডগ্লাইডারটা তো খুব চমতকার! তবে এগুলো খুব বেশি হয়ে গেলে জ্যাম কি বাড়িয়ে দেবে না?

এ সংক্রান্ত একটা ভিডিওতে বলছিলো যে আমেরিকাতে গড়ে প্রতিটা কারে ১.৫৭ জন ভ্রমণ করে (ড্রাইভার সহ)। কাজেই দুই সিটার হল বেশি উপযুক্ত। কারণ এটা রাস্তায় (এবং পার্কিংএ) কম জায়গা দখল করে।
আরেকটা তথ্য পেয়েছিলাম।
লন্ডনে পিক আওয়ারে গাড়ির গড় গতিবেগ ৩ মাইল/ঘন্টা। লেন প্রিভিলেজ পাওয়া বাস ও ট্যাক্সির গড় গতিবেগ ৫ মাইল/ঘন্টা। আর মটরসাইকেলে পিক আওয়ারে গড় গতিবেগ ১৫ মাইল/ঘন্টা -- খেয়াল করুন, মটরসাইকেল কিন্তু লেন প্রিভিলেজ পায় না।
একটা মটরসাইকেল রাস্তায় কম জায়গা নেয় - এটা রাস্তার জন্য ভাল (কম যানজট)। এটা কম সময়ে গন্তব্যে পৌঁছে -- কাজেই কম সময়ে রাস্তার চলার জায়গা দখল করে রাখে -- এটাও যানজট কমায়। আর পার্কিং-এ কম জায়গা লাগে -- স্ট্রিট পার্কিংএ এই ব্যাপারটাও রাস্তায় চলাচলের জন্য জায়গার লভ্যতা বাড়িয়ে দেয়।

বাংলাদেশেও গাড়িতে গড় লোকসংখ্যা আমেরিকার চেয়ে বেশি হলেও সেটাতে একজন ড্রাইভার আছেন, যিনি আসলে কোনো কাজে যাচ্ছেন না। মটরসাইকেলে যারা চলে তারা দ্রুত যায়। কিন্তু মটরসাইকেলের সমস্যা হল আবহাওয়া এবং নিরাপত্তা। এই ধরণের ছাদওয়ালা এবং অধিক ব্যালেন্সযুক্ত মটরসাইকেল সেই অসুবিধা দুর করবে।

নিজস্ব ফার্স্টহ্যান্ড এক্সপেরিয়েন্স হল: ৬ ফুট চওড়া প্রাইভেট কারের বদলে ৪ ফুট সিএনজি অটো জ্যাম রাস্তায় বেশি ফ্লেক্সিবিলিটি পায় (agility বেশি), এবং জ্যাম রাস্তায় অপেক্ষাকৃত দ্রুততর। আমার একার অফিসে যাওয়ার জন্য ৪ ফুট চওড়া সিএনজি থ্রি হুইলারের বদলে তিন ফুট চওড়া এরকম গাড়ি বা গাইকেল থাকলে সেটা রাস্তার যানজট বরং কমাবে।

বাচ্চাদের স্কুল ট্রিপে (ঢাকা শহরে যানজটের অনেকগুলো কারণের মধ্যে অন্যতম) ৭০~৭২ ইঞ্চি চওড়া টয়োটা করোলার বদলে ৩৫ ইঞ্চি চওড়া টয়োটা আইরোড বরং যানজট অনেক কমিয়ে দেবে।
==
আফসোস, এই automoto কম্পানি বন্ধ হয়ে গেছে।
http://www.ecarshawaii.com/images/the-auto-moto/hawaii-inventory/the-auto-moto-01.jpg

এই ভিডিওটা অনেক তথ্যবহুল, তবে বেশিরভাগ সময়ে নিসান ল্যান্ডগ্লাইডাকে কভার করেছে।

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১২

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

জিনিসটা কিন্দু খারাপ মনে হইলো না, বেশ কাজের জিনিস।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

১৩

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

ভালো জিনিস শেয়ার করেছেন।  thumbs_up
২০০৯ এর ভিডিও হলেও অনেক তথ্যবহুল ছিল।
তবে এই ব্যাডার ভয়েস এতো বোরিং যে দেখতে দেখতে প্রায় ঘুমিয়েই পড়েছিলাম।  sleeping

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৪

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

নীল আকাশ লিখেছেন:

তবে এই ব্যাডার ভয়েস এতো বোরিং যে দেখতে দেখতে প্রায় ঘুমিয়েই পড়েছিলাম।  sleeping

এক্কেরে হাচা কথা...আমিও প্রায় ঘুমের কোলে ঢলে পড়েছিলাম  angry  kidding hehe

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১৫

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

উদাসীন লিখেছেন:
নীল আকাশ লিখেছেন:

তবে এই ব্যাডার ভয়েস এতো বোরিং যে দেখতে দেখতে প্রায় ঘুমিয়েই পড়েছিলাম।  sleeping

এক্কেরে হাচা কথা...আমিও প্রায় ঘুমের কোলে ঢলে পড়েছিলাম  angry  kidding hehe

সেইম হিয়ার ... ... ইউনিভার্সিটির একজন স্যারের কথা মনে পড়িয়ে দিয়েছে। ৩ বারে পুরাটা দেখতে হয়েছে -- দুইবার প্রায় চেয়ার থেকে পড়ে গিয়েছিলাম। blushing

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৬ সর্বশেষ সম্পাদনা করেছেন ইলিয়াস (১২-০৬-২০১৫ ০৯:৫৯)

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

সমন্বয়ক নোট: প্রজন্ম ফোরাম স্পামিং এর জন্য আদর্শ নয় । অনুগ্রহ করে স্পামিং করবেন না।

১৭

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

দেখতে খারাপ না, তবে প্র্যক্টিক্যল এপ্লিকেশন কেমন হবে সেটা সন্দেহজনক

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৮

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

দুই চাক্কাওয়ালা এইটা দেখতে বেশি জোস ...
নাম: Ecomobile
http://userdisk.webry.biglobe.ne.jp/006/290/68/N000/000/000/ec1.jpg
http://bikeweb.com/files/images/Tribs+2EcosWeb_5977.preview.jpg
এটার দুইপাশে দুইটা ব্যালেন্সিং চাকা আছে - যা ইচ্ছামত নামানো/তোলা যায়.... .... ভিডিও দেখলে সব আরো ভালভাবে বুঝা যাবে।

এইবার চারচাক্কার Lumeneo Smera -- ফ্রান্সের জিনিষ। এইটাও ঘোরার সময় কাইত হয়। তবে সম্ভবত ফ্রান্সের বাইরে কিনতে পাওয়া যায় না।
http://regmedia.co.uk/2009/06/02/smera_02.jpg
http://cocheseco.com/wp-content/uploads/2010/03/LumeneoSmerachico1.jpg
ভিডিও দেখতে পারেন (তবে ফ্রেঞ্চ)

ইংরেজিতেও একটা পাইলাম

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৯

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

একটু আগে আসাদগেটে একটা দেখলাম। শামীম ভাইয়ের দেওয়া এই ছবির মত দেখতে smile
http://www.ecarshawaii.com/images/the-auto-moto/hawaii-inventory/the-auto-moto-01.jpg

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

২০

Re: এমন একটা ছাতাওয়ালা বাইক কিনতে মন চায়

ছায়ামানব লিখেছেন:

একটু আগে আসাদগেটে একটা দেখলাম। শামীম ভাইয়ের দেওয়া এই ছবির মত দেখতে smile

তাহলে তো ঢাকাতে আমার স্বপ্নও সত্যি হতে পারে। স্কুটিটা দেখে কি পার্সোনাল নাকি কোনো কোম্পানির কাজে ব্যবহার হচ্ছে মনে হল?

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত