টপিকঃ ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

প্রস্ন-১  বি,সি,এস এর প্রস্ততুতি শুরু করার জন্য প্রথমে কি কোন কোচিং এ ভর্তি হবার প্রয়োজন আছে?
          *যদি থাকে তবে কোন কোচিং এ ভর্তি হলে ভাল হয়?
           *যদি না থাকে তবে কিভাবে প্রস্তুতি শুরু করলে ভাল হবে?

প্রস্ন-২  বি,সি,এস এর পাশাপাশি ব্যাংক জব এর জন্য কিভাবে পড়াশোনা করলে ভাল করা যাবে?

আপনাদের সুপরামর্শ  আশা করছি।

সর্বশেষ সম্পাদনা করেছেন সেজান (০২-০৪-২০১৫ ১৪:৪৮)

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

@sef89 লিখেছেন:

প্রস্ন-১  বি,সি,এস এর প্রস্ততুতি শুরু করার জন্য প্রথমে কি কোন কোচিং এ ভর্তি হবার প্রয়োজন আছে?

এটা অনেকটা আপনার উপর ডিপেন্ড করছে।কোচিং আপনাকে গাইডলাইন দিতে পারে ,ইনস্ট্রাকশন দিতে পারে,ধরে ধরে শিখিয়ে দিতে পারে,কিছু শর্ট টেকনিক শিখিয়ে দিতে পারে কিন্তু আখেরে যা করতে হবে সেটা আপনাকেই করতে হবে অথ্যাৎ পড়ালেখা।এর কোন বিকল্প নাই।

আমার মতে কোচিংমুখী না হয়ে একটা সুন্দর গাইডলাইন তৈরি করে যদি নিয়মিত  প্রতিদিন পড়ালেখা করতে পারেন তাহলেই খুব সহজেই প্রিলি পাশ করা যাবে।এই জন্য বিসিএস এর উপর বাজারে প্রচুর গাইড পাওয়া যায়।আপনি একটু যাচাই বাছাই করে বই কিনে যদি পড়ালেখা শুরু করে দেন ‌ এবং নেটে বিসিএস বিষয়ক প্রচুর সাইট আছে একটু গুগলিং করলে পেয়ে যাবেন।সেই সব সাইট গুলোকেও ফলো করতে পারেন।তাছাড়া ফেসবুকে প্রচুর গ্রুপ আছে সেই খানে নিয়মিত এ্যাকটিভ থেকে নিজেকে ঝালাই করে নিতে পারেন।সব চেয়ে ভাল হয় আপনি বিসিএস উপর যে বিগত ১০ তম থেকে ৩৫ তম বিসিএস এর প্রশ্ন পাওয়া যায় সেই গুলো সলুশন করুন তাহলে একটা ধারনা পেয়ে যাবেন প্রশ্নে ধরন কেমন হতে পারে এবং এই সব বিষয় থেকে আপনি বিসিএস এ অনেক কিছু কমন পেতে পারেন।আরেকটা কাজ করতে পারেন প্রতিটি বিষয়ের উপর আলাদা খাতা তৈরি করুন।একটি প্রশ্নব্যাংক এর বই কিনুন সেইখান থেকে বিসিএস পরিক্ষা সহ বিভিন্ন পাবলিক পরিক্ষায় যেইসব প্রশ্ন এসেছে সেই সব প্রশ্নগুলোকে বিষয়ভিক্তিক ভাবে খাতায় লিখুন।প্রথমে প্রশ্ন লিখুন এবং খাতার ডানপাশ ফাকা রাখুন সেইখানে উওর লিখুন।তারপরে যখন রিভিশন দিবেন স্কেল দিয়ে উওরের অংশটুকু ঢেকে উওর দেওয়ার চেষ্টা করুন।এই ভাবে প্রতিটি বিষয়কে ক্যাটাগরিজ করে রেগুলার পড়াশুনা করুন।প্রতিমাসে কারেন্ট অ্যাফেয়ার্সগুলো ফলো করুন।বিষয়গুলোকে গল্পের মত বুঝতে চেষ্টা করুন আমার মনে হয় এতেই এনাফ।এরজন্য আলাদা করে ঘাটের টাকা নষ্ট করে কোচিং করার কোন মানে দেখিনা।

@sef89 লিখেছেন:

প্রস্ন-২  বি,সি,এস এর পাশাপাশি ব্যাংক জব এর জন্য কিভাবে পড়াশোনা করলে ভাল করা যাবে?

বিসিএস এর জন্য পড়ালেখা করলেই ব্যাংক জবের অনেক কিছু কমপ্লিট হয়ে যায়।তাছাড়া বাজারে ব্যাংক জবের জন্য অনেক গাইড আছেন।একটু যাচাই বাছাই করেে সেইগুলোও ফলো করতে পারেন smile

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

সেজান ভাই আপনার পরামর্শের জন্য আমি আন্তরিক ভাবে কৃতজ্ঞ,ধন্যবাদ আপনাকে।

সর্বশেষ সম্পাদনা করেছেন রহস্য মানব (০৩-০৪-২০১৫ ১২:৩২)

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

প্রথম কথা ,
আপনি কি কোন কোটার অধিকারী ?
যদি হয়ে থাকেন তাহলে একটু আরাম আয়েশে পড়লেও চলবে স্পেশালি যদি মুক্তিযোদ্ধা কোটা হয়ে থাকে ।
আর না হলে প্রথমেই আপনাকে ২৪ ঘন্টার মধ্যে ১৬-১৮ ঘন্টা পড়ার জন্য মেন্টালি প্রস্তুতি নিতে হবে না হলে বিসিএস আপনার জন্য না !

এখন দ্বিতীয় কথা
কোচিং কি লাগবে  না কি লাগবে না
আমার মতে কোচিং লাগবে , কারণ কোচিং এর সহচার্যে থাকলে নিয়ম মাফিক পড়া লেখা  হবে এবং কোচিং এর পরীক্ষা গুলা দেওয়ার মাধ্যমে আপনার আপডেট পজিশন  সাথে সাথে ভুল-ভ্রান্তি আর উইক পয়েন্ট গুলো জানতে পারবেন। যা বাসায় নিজে নিজে পড়লে হবে না কারণ আপনি আজকে পড়বেন তো পরের ৩ দিন বই হাত দিয়েই ধরবেন না পরশু খেলা , তরশু শরীর খারাপ , তার পরের দিন ভালো লাগছে না এইভাবেই চলতে থাকবে আর কোচিং এর আরো একটা প্লাস পয়েন্ট প্রতিযোগীতার মাঝে থাকা আপনি সব সময় চেষ্টা করবেন প্রথম ৩ জন টপ স্কোরারে থাকার এতে করে আপনার প্রিলিতে ভালো করার প্রবাবিলিটি অনেক বেড়ে যাবে।
তবে প্রশ্ন কোচিং এ কখন ভর্তি হবেন - নিজে নিজে বাসায় প্রিপারেশন নিয়ে পরীক্ষার ৬ মাস আগে ভর্তি হতে পারেন ।
কোন কোচিং এ ভর্তি হবেনঃ
এই ব্যাপারে ভালো মতন খোঁজ খবর নিয়ে তবেই ভর্তি হবেন আমার সাজেশন ওরাকল
বাসায় কি ভাবে প্রিপারেশন নিবেনঃ
আপনাকে আগে সিলেবাস সম্পর্কে জানতে হবে,
বর্তমানে বিসিএস প্রিলি মোট ২০০ নম্বরের পরীক্ষা সময় ২ ঘন্টা
সাধারন জ্ঞান -৭০
বাংলা -৩৫
ইংরাজি -৩৫
দৈনন্দিন বিজ্ঞান-১৫
গণিত -১৫
আইকিউ টেস্ট -১৫
কম্পিউটার -১৫
মোট = ২০০
এর পুর্ণাঙ্গ সিলেবাস বিপিএসসির ওয়েব সাইটে এবং কারেন্ট এফেয়ার্সে পাবেন।

এখন কিভাবে প্রিপারেশন শুরু করবেনঃ

অংক-
অংকের জন্য প্রথমে একটা ৮ আর ৯ এর অংক বই কালেক্ট করেন এরপর ১০ দিনের মধ্যে ৮ এর বই এর সব উদাহারন সহ অনুশীলনির অংক গুলা শেষ করে ফেলেন , দেন একবার রিভিশন দেন তারপরে ৯-১০ এর অংক বইটা হাতে নেন এবং একই নিয়মে ২০ দিনের মধ্যে শেষ করেন এই সময়ের মধ্যে বিসিএসের কোন প্রশ্ন দেখার প্রয়োজন নেই এক এক করে অংক গুলা করতে থাকেন পাশাপাশি দ্রুত আর শর্টকাটে সমাধান করার টেকনিক খুঁজে বের করুন কারন পরীক্ষায় একটা অংক করতে সময় পাবেন ৪৫ সেকেন্ডের মতন ।
১ মাসে দুইটা বই শেষ করার পর বিসিএসে বিগত বছরের প্রশ্ন গুলা সমাধান করে ফেলুন সর্বোচ্চ ১ সপ্তাহ সময় লাগবে এর পরের কাজ হলো এমপি থ্রি ম্যাথ বই টা কিনে ফেলুন আর পাশাপাশি ব্যাংক জব গাইড এই দুই বইয়ের যতটা সম্ভব প্রবলেম গুলা সমাধান করার চেষ্টা করেন পরে কোচিং তো আছেই -- এভাবে পড়লে আপনি ১৫ এর মধ্যে ১০ টা অংক সমাধান করতে পারবেন বলে আশারাখা যায়।
সাধারন জ্ঞানঃ
প্রথমে বাজারে দেখবেন বেশ কিছু চটি বই পাওয়া যায় বিসিএসের জন্য সেই গুলা কিনে ফেলেন স্পেশালি ডাইজাস্ট ! দেন সেগুলা এ টু জেড শেষ করে ফেলেন , পাশাপাশি প্রতিদিনের নিউজ গুলা পড়া বা খবরে শোনার চেষ্টা করুন আর অবিউওসলি কারেন্ট এফেয়ার্সের কোন বিকল্প নাই  । আপনার সব চটি বইগুলা পড়া শেষ হয়ে গেলে এমপি থ্রি  সাধারণ জ্ঞান বইটা পড়তে থাকুন স্পেশালি প্রতিদিন এটলিস্ট ৫০ টা সাধারণ জ্ঞানের প্রশ্ন পড়তেই হবে আর যেটা পড়বেন সেটা   মনে রাখার জন্য একটু ডিটেইল গল্পটা পড়ার চেষ্টা করবেন আবার ছন্দ আকারেও পড়তে পারেন এক কথায় আপনার যেভাবে মনে থাকে।
আর বাংলার জন্য আপনারা পেয়েছেন কিনা জানি না ,আমাদের সময় বোর্ডের একটা ব্যাকারণ বই দিতো সেই বইটা আর পাশাপাশি এম পি থ্রি আর বিগত বছরের প্রশ্ন গুলা পড়লেই ভালো করা সম্ভব ।

আর হ্যা পার্টিকুলারলি সব গুলা বিষয়ের জন্য আলাদা আলাদা খাতা কিন্ত একটা সাবজেক্টের জন্য একটাই খাতা রাখার চেষ্টা করবেন প্রয়োজনে কাগজ কিনে বাইন্ডিং করে নিবেন কেমন ।

তৃতীয় কথা

ব্যাংক জব এক্সাম আর বিসিএস একই ধরনের হলেও দুইটা ভিন্ন ভিন্ন ট্রাকের পরীক্ষা তবে বিসিএসের প্রিপারেশন নিলে আপনার জন্য ব্যাংক জবের এক্সাম গুলো অনেক সহজ হয়ে যাবে , জেনারেল লাইনের স্টুডেন্টরা ব্যাংক জবের এক্সাম গুলোকে ভয় করে এই জন্য যে , ব্যাংক জবের প্রশ্ন গুলো ইংরাজিতে হয় আর ম্যাথমেটিকালি টার্ম বেশি থাকে ।

সব শেষে আপনার ক্যারিয়ার জীবনের জন্য অনেক অনেক শুভ কামনা থাকলো।

মানুষ মাত্রই মরন শীল , কিন্ত নশ্বর নয় ।।

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

রহস্য মানব আন্তরিক ধন্যবাদ আপনাকে

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

আমি মনে করি, কোনো প্রকার কোচিং-এর দরকার নেই যদি আপনি নিজেকে সামলাতে পারেন। প্রতিদিন পড়ালেখার জন্য একটা রুটিন করে ফেলুন এবং সে অনুযায়ী বই কিনে পড়ালেখা করুন। যদি এই কাজটা ঠিকমতো না করতে পারেন, তবেই কেবল কোচিং-এ ভর্তি হতে পারেন। কোচিং-এ ভর্তি হলে টাকার মায়ায় হলেও নির্ধারিত সময়ে ক্লাশে উপস্থিত হয়ে কিছু পড়ালেখা করতে হবে আর পরীক্ষা দিতে হবে। বিসিএস বা ব্যাংকে পরীক্ষার জন্য একটি নির্ধারিত সময় ধরে পড়ালেখা করা ও নিজেকে তৈরি করার ব্যাপারটা গুরুত্বপূর্ণ।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: ক্যারিয়ার বিষয়ক কিছু প্রশ্ন জিজ্ঞাসা

বি সি এস এ দিএ সরবোচচ কি পদ লাভ করা সম্ভব?? আর ভাইয়া কিভাবে তা নিরধারিত হয় মানে নিয়মাবলি আর কি