টপিকঃ নতুন গ্রাফিক্স কার্ড ও ওয়েব ক্যাম কেনার পরামর্শ

জীবনের প্রথম গ্রাফিক্স কার্ডটি কিছু দিন আগে কিনলাম। SAPPHIRE Readon HD 5450 2gb জঘণ্য। DDR3 এতো জঘণ্য হইতে পারে আমার জানাছিল না। তাও আবার ২ জিবি sad বড় গেম গুলো এক্সট্রাক্ট হলে ভালোই চলে। কিন্তু ইন্সটল করা বড় গেম গুলো স্মুথলি চলে না। যেমন ডেভিল মে ক্রাই-৪,৫ একসট্রাক্ট করা তাই তাই দারুন চলে কিন্তু এসাসিন ক্রিড ইন্সটল করতে হয় আর সেটাই চলে না। তবে পেক্ষাকৃত ছোট যেমন টম রাইডার, কমান্ডো ভালোই চলে। গ্রাফিক্স কার্ড এর কনফিগারেশন বুঝি না। কনফিগার করতে গেলে আরো খারাপ ফল দেয়। এবার জানালা ৭ কে ৬৪ বিট করে দেখবো। না হলে অন্য আরেকটা কার্ড কিনবো।
এইবার বাজেট দশ হাজার টাকা।
সি পি উ কনফিগারেশন
Processor : INTEl(R) Premium(R)CPU G645 @ 2.90GHZ
Rm: 4gb DDR3
Motherboad: Foxconn H6IMXE-V

আরেকটা ওয়েব ক্যাম কিনবো। বাজেট দুই হাজার টাকা।

Re: নতুন গ্রাফিক্স কার্ড ও ওয়েব ক্যাম কেনার পরামর্শ

5450 মেলা আগের কার্ড, বছর ২-৩ পুরানো। + এইটা মেডিকোর কার্ড, আপনার বিল্টইন কার্ডই প্রায় এইটার কাছাকাছি পারফর্মেন্স দিতে পারে মোটামুটি।

আরেকটু বেটার কার্ড নিতে পারেন। ১৫ বাজেটে + ভাল একটা পিএসইউ সাথে। কারন, পিএসইউ পাওয়ার দিতে না পারলে কার্ড আবার ঝিমুনি শুরু করে দিবে।

Re: নতুন গ্রাফিক্স কার্ড ও ওয়েব ক্যাম কেনার পরামর্শ

মেহেদী৮৩ লিখেছেন:

ভাল একটা পিএসইউ সাথে। কারন, পিএসইউ পাওয়ার দিতে না পারলে কার্ড আবার ঝিমুনি শুরু করে দিবে।

সেইটাই।ভাল গ্রাফিক্স কার্ডের সাথে অন্যতম গুরুত্বপুর্ণ যে বিষয় তা হচ্ছে ভাল মানের একটা পিএসইউ।পিএসইউ যদি ভাল না হয় তাহলে হাজার ভাল গ্রাফিক্স কার্ড কিনেও কোন লাভ নাই।কারন ভাল মানের গ্রাফিক্স কার্ড যে পরিমান এনার্জি খায় পিএসইউ যদি ভাল না হয় তাহলে শুরু হবে প্রবলেম।পিসি হ্যাং হওয়া, রিস্ট্রাট মারা এবং সিস্টেমের পারফরম্যানস কমে যাওয়া।তাই একটা ভাল মানের গ্রাফিক্স কার্ড নির্বাচনের সময় একটা ভাল মানের পিএসইউ কথা বিবেচনা করে নেওয়া উচিত।না হলে ভাল গ্রাফিক্স কার্ড কিনেও এর সুবিধা ভোগ করা যাবেনা।

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত