সর্বশেষ সম্পাদনা করেছেন ফারহান খান (১৮-০২-২০১৫ ১৪:৩৯)

টপিকঃ আমার আম্রিকা যাত্রা

আমি তখন আবু ধাবির একটা বিমান বন্দরে ট্রানজিটে আটকা পড়ে আছি। দেশের কথা ভাবছি, বাবা মায়ের কথা ভাবছি। গন্তব্য এমেরিকা। লস এঞ্জেলস।
ঢাকা থেকে প্লেনে উঠার সময় মনে হয়েছিল ঢাকা বিমান বন্দর "বিরাট বড়" !! ৩ টা টারমিনাল! কাস্টমস পার হতেই ২ ঘন্টা লাগে !!!বা বা গো !!
পুরাটুকু মনে নাই তবে এইটুকু মনে আছে যে ইমিগ্রেশন অফিসার চশমার ফাক দিয়ে "জ্ঞেয়ানি" দৃষ্টিতে ২ মিনিট চেহারার দিকে তাকিয়ে ছিলেন।
যাইহোক আবুধাবি নেমে টিকিটের দিকে তাকিয়ে দেখলাম টারমিনাল নাম্বার ৬৪ আর গেট নাম্বার ১৪ ! তখন ঢাকা বিমান বন্দর আসলেই কত বড় সেটা সম্পর্কে একটা পরিস্কার ধারণা পেলাম।
প্রায় ১ ঘন্টা হেটে নিজের গেটের সামনে বসেতেই দেখলাম পাশের ভদ্রলোকের হাতে একটা শপিং ব্যাগ যেটায় বড় বড় করে লেখা, " আল্লার দান বিপনি বিতান" বুঝলাম ভায়েও আমার দেশি। কথা বলে জানতে পারলাম এই ব্যাগের আদি বাসস্থান  নিউ মার্কেট ! আরো জানতে পারলাম তিনি নিউ ইয়র্ক যাচ্ছেন। ইদের ছুটিতে দেশে গেছিলেন। এখন নিউ মার্কেট থেকে কেনা কাটা করে আম্রিকা ফেরত যাচ্ছেন।
কিছুক্ষন পর একটা বাস এসে থামল গেটের সামনে। এ কি ! বাসে করে আম্রিকা নিবে নাকি ! না বাসে করে পেলেন পর্যন্ত  নিবে। যানালেন আল্লার দান বিপনি বিতান ব্যাগ বহনকারী ভদ্রলোক।
http://www.globalconreview.com/client_media/imagecontent/520mtc_main.jpg
আবুধাবি এয়ারপোর্টের একাংশ
প্রতিটা বাসে বা ট্রেনে একটা করে পিচ্চি থাকবে যে সারা রাস্তায় একটু পর পর কাঁদবে। পেলেনে উঠেও পাশের সিটে এইরকম একটা বাচ্চা পেলাম, যে একটু পরপর কোন কারন ছাড়া গলা ফাটিয়ে ' দে দে দে'  বলে চেচাচ্ছে। মনে পড়ে গেলো ঢাকা থেকে আবু ধাবির প্লেনেও এইরকম একটা বাচ্চা ছিল। যার বাবা মা একটু পর পর " চোপ!! গাড্ডা আসবে" বলে বাচ্চাকে ভয় দেখানোর চেস্টা করছিল। "গাড্ডা" কি জিনিষ তা এখনও জানতে ইচ্ছা করে!
যাইহোক। পেলেনের সিট সুবিধার মনে হল না। হাটু লেগে যাচ্ছে সামনের সিটে। এর চাইতে তো সোহাগ ক্লাসিক ভালো !!! চিৎকাইৎ হয়ে ঘুমানো যায় !
পাশের সিটে বসছে এক ইন্ডীয়ান ছেলে। গন্তব্য নু ইয়র্ক ! একটু পরেই  একটা বিরাট হা করে ঘুমিয়ে গেলো ! আমি কোন ভাবেই ঘুমাতে পারলাম না। প্লেনের সিট সত্যিই অনেক ছোট মনে হতে লাগলো !
আবুধাবি থেকে এসে নামতে হল জার্মানিতে। খুবই ছোট একটা এয়ারপোর্ট ! এইতই ছোট যে ম্যাক ডোনাল্ড খুজতে গিয়ে এয়ারপোর্টের বাইরে বের হয়ে গেলাম কখন টেরই পেলাম না !
http://www.bedouk.com/mediatheque/annonceur/1/5/4/0000388451_2.jpg
ড্রাসেলডরফ এয়ারপোর্ট, জার্মানি
এখানে ১১ ঘন্টা বসে থেকে  পরবর্তী প্লেনে উঠলাম। মাথায় একটা জিনিসই কাজ করতেসিলো ঘুমাতে হবে। গত দুইদিন ঘুমাতে পারি নাই, প্লেনেও দেশের শোকে ঘুমাতে পারি নাই। এখন না ঘুমালেই না! জার্মানির এই প্লেনের সাথে আগের  দুইটা প্লেনের পার্থক্য হল ঢাকা থেকে আবুধাবির প্লেনটা অনেক বড় ছিল, আবুধাবি থেকে জার্মানি পর্যন্ত প্লেনটা আরেকটু ছোট আর এই প্লেনটা আরো ছোট !!! আমার মনে হল মিনি বাসের সমান! তবে আগের দুইটা প্লেনের সাথে এইটার একটা মিল ঠিকই পাওয়া গেল যে এখানেও একটা পিচ্চি আছে যেও বিদেশি ভাষায় গলা ফাটিয়ে চিল্লাচ্ছে। বিদেশি ভাষা হলেও বুঝতে অসুবিধা হল না সেও "দে দে দে" বলে তার ভাষায়ই চিল্লাচ্ছে।
আসেপাশে তাকিয়ে দেখলাম সব সাদা ! কোন ব্রাউন কালার নাই। ! আমি একলাই কালা! এই প্লেনের ড্রাইভারও খুব ডেয়ারিং টাইপের। হঠাৎ করেই ফুলস্পিডে একটা দৌড় লাগিয়ে আকাশে উঠে গেলো। আগের দুইটা প্লেনে খুব ভদ্র ভাবে স্পিড বাড়িয়ে ধিরে ধিরে ট্যাক্সিং করিয়ে প্লেন হাওয়ায় তোলে। আর এই বেটার কোন ভয় ডর নাই ! ডানে বামে এমন ভাবে সে মোচড়ানো শুরু করল মনে হল রোলার কোস্টারে উঠেছি ! একটু সাহস এপেতেই আশেপাশে তাকিয়ে দেখলাম সব যাত্রি  নরমালই আছে। তার মানে এয়ারবার্লিন নরমালি বেয়াদপ! এরা অভস্থ্য!
যাইহোক এটা আমার সবচেয়ে বড় ফ্লাইট ছিল এই যাত্রায়! প্রায় ১৪ ঘন্টা! পুরো সময় চুপচাপ বসেছিলাম। ৩ টা প্লেন মিলিয়ে টোটাল ৩২ ঘন্টা বসে ছিলাম প্লেনে। ঘুমানোর অনেক চেস্টা করেও ঘুমাতে পারলাম না। সারা জীবন একা রুমে দরজা বন্ধ করে ঘুমিয়ে অভ্যাস! আর প্রায় খাড়া এই সিটে তাই ঘুমই আসলো না। আমার লাইফের সবচাইতে বিরক্তিকর ১৪ টা ঘন্টা কিভাবে যে পার করেছি আল্লাহই জানে। এই জার্মানির লোক গুলা এত অমিশুক যে আমার কথা বলারই ইচ্ছা হল না। নিজেকে রেইসিজমের শিকার বলে মনে হল।  পিট খাড়া করে এক ভাবেই ১৪ ঘন্টার প্রতিটা সেকেন্ড গুনছিলাম যে কখন শেষ হবে ! বাসায় গিয়ে বালিশ চেপে ধরে ঘুমাতে খুব ইচ্ছা করছিল  tongue_smile


চলবে...

মুইছা দিলাম। আমি ভীত !!!

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আমার আম্রিকা যাত্রা

হুম যাত্রার কষ্টে খারাপ লাগলো তাও এত লম্বা জার্নি

সুন্দর কাটুক আগত সময় গুলো smile

পোষ্ট ভাল লাগছে smile
চলুক সাথেই আছি

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: আমার আম্রিকা যাত্রা

লস-এঞ্জেলস এর রুট সম্বন্ধে ধারনা নেই....তবে ৩২ ঘন্টার জানির্ শুনে খটকা লাগলো.......সম্ভবত এর চে বেটার রুট থাকার কথা....। নুইয়কর্ে ২২ ঘন্টার জানর্িতেই আমার হালুয়া টাইট হয়ে গ্যাছিলো.....এরচে বিআরটিসির ডাবল ডেকার বাসের জানর্ি ভালো....... tongue

টিপসই দিবার চাই....স্বাক্ষর দিতে পারিনা......

Re: আমার আম্রিকা যাত্রা

ফারহান খান লিখেছেন:

চলবে...

চলতে থাকুক।

Re: আমার আম্রিকা যাত্রা

তিটা বাসে বা ট্রেনে একটা করে পিচ্চি থাকবে যে সারা রাস্তায় একটু পর পর কাঁদবে

hehe tongue_smile lol tongue

তিনবারে ভেঙ্গে  যেতে হইল!! nailbiting এত লম্বা লম্বা সময় কেমনে মানুষ থাকে!  roll

পরের পর্বের অপেক্ষায়!  dream

Re: আমার আম্রিকা যাত্রা

যাক অবশেষে পেলাম। তা ভাইডি শেষ করতে পারবেন তো?  hehe

"সংকোচেরও বিহ্বলতা নিজেরই অপমান। সংকটেরও কল্পনাতে হয়ও না ম্রিয়মাণ।
মুক্ত কর ভয়। আপন মাঝে শক্তি ধর, নিজেরে কর জয়॥"

Re: আমার আম্রিকা যাত্রা

সুন্দর করে লিখেছেন, চালিয়ে যান... clap

IMDb; Phone: OnePlus 8T; PC: Windows 10 Pro 64-bit

Re: আমার আম্রিকা যাত্রা

সেই কোন জামানায় গেলেন আম্রিকা ...আর বিবরণ দিতাচেন আইজক্যা !!! আপ্নে পচা ! big_smile big_smile

লেখার ঢং কিন্তু জটিল হইছে লম্বু ভাই !! thumbs_up thumbs_up

পরের পর্বের প্রতাশায় থাকলাম !!

জানি আছো হাত-ছোঁয়া নাগালে
তবুও কী দুর্লঙ্ঘ দূরে!

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: আমার আম্রিকা যাত্রা

দারুন লাগছে ! thumbs_up
লেখা অল্প হয়ে গেছে, আরো বেশী করে ছাড়ুন।

১০

Re: আমার আম্রিকা যাত্রা

পড়ে আনেক মজা পেলাম । পরের পর্বের অপেক্ষায় থাকলাম smile

১১

Re: আমার আম্রিকা যাত্রা

বাব্বাহ, বিশাল ঝামেলার জার্নি দেখি।
সামনের পর্বের অপেক্ষায় রইলাম।

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

১২

Re: আমার আম্রিকা যাত্রা

ভ্রমণে বাচ্চা কাঁদলে আসলেই বিরাট রাগ হয়। এইবারই তো দেশে যাওয়ার সময় বিরাট এক বিটলা বাচ্চা কান্দাকাটি শুরু করল। তার মা খুবই চেষ্টা করছে কিন্তু কিছুতেই পেরে উঠছে না। ভ্যানভ্যান প্যানপ্যান চলতেই থাকল - টানা ২ ঘন্টা থেমে থেমে কেঁদেছে বিটকেলটা  hairpull আশ্চর্যের ব্যাপার হলো সুন্দরী এয়ার হোস্টেস যখনই এসে এটা-ওটা বলে, সে খানিকটা থামে। বুঝলাম, বড় হয়ে বিরাট বদ হবে  kidding

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: আমার আম্রিকা যাত্রা

ভাল লাগল, পরের পর্বের অপেক্ষায় থাকলাম big_smile

Seen it all, done it all, can't remember most of it.

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৪

Re: আমার আম্রিকা যাত্রা

পরের পর্ব কবে পাচ্ছি ?

১৫

Re: আমার আম্রিকা যাত্রা

বেশি ব্যস্ত নাকি! পরের পার্টের জন্য অধির আগ্রহ নিয়া অপেক্ষা করেছি! sad কিন্তু লিখা তো আসে না ।

আচ্ছা কোন দুইটা ট্রান্সসিট পাইলা! big_smile ভালাই তো সময় কাটার কথা! ফাকে থেকে জার্মান এয়ারপোর্ট দেখে গেলা big_smile 


জার্মানির এই প্লেনের সাথে আগের  দুইটা প্লেনের পার্থক্য হল ঢাকা থেকে আবুধাবির প্লেনটা অনেক বড় ছিল, আবুধাবি থেকে জার্মানি পর্যন্ত প্লেনটা আরেকটু ছোট আর এই প্লেনটা আরো ছোট !!! আমার মনে হল মিনি বাসের সমান!

কোন এয়ারলাইন্সে ছিল।?
আর  প্রায় ১৪ ঘণ্টা জার্নি এর জন্য বিশেষ কোন টিপস! তোমার মতে। অভিজ্ঞতা তো হইল কিছু!

১৬

Re: আমার আম্রিকা যাত্রা

ভাই আপনার এই পর্ব তো চলতাছে তো চলতাছেই পরের পর্ব কই :? খুব ব্যাস্ত হয়ে গেছেন নাকি dreamএতু লম্বা ইন্টারভেল দিলে কেমনে চলবে।কাহিনীতে তো খুব মজা পাইতাছিলাম big_smile

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

১৭

Re: আমার আম্রিকা যাত্রা

চলেনা ক্যারে sad

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

১৮

Re: আমার আম্রিকা যাত্রা

সাইফুল_বিডি লিখেছেন:

চলেনা ক্যারে sad

এইবার সবাই মিলে একটা ধাক্কা দেন ! আরে জায়গা থুয়ে অজায়গাই ধাক্কা দেন ক্যান  , ফারু ভাই ঘুমায় গেছে উনারে আগে ধাক্কা দিয়ে তোলেন তারপর টপিকে একটা জোরছে ধাক্কা দেন
জোর লাগাকে হেইচো ! আরে হাচি দিতে কই নাই , হেইচো ! মারো ঠ্যালা হেইচো ! আরো জোরে হেইচো...

মানুষ মাত্রই মরন শীল , কিন্ত নশ্বর নয় ।।

১৯

Re: আমার আম্রিকা যাত্রা

রহস্য মানব লিখেছেন:
সাইফুল_বিডি লিখেছেন:

চলেনা ক্যারে sad

এইবার সবাই মিলে একটা ধাক্কা দেন ! আরে জায়গা থুয়ে অজায়গাই ধাক্কা দেন ক্যান  , ফারু ভাই ঘুমায় গেছে উনারে আগে ধাক্কা দিয়ে তোলেন তারপর টপিকে একটা জোরছে ধাক্কা দেন
জোর লাগাকে হেইচো ! আরে হাচি দিতে কই নাই , হেইচো ! মারো ঠ্যালা হেইচো ! আরো জোরে হেইচো...

উনারে মনে হয় এইখানে আর ধাক্কা দিয়ে লাভ নাই মুখবইতে ধাক্কা মারা লাগবু।একটু শুনবার মন চাইতাছিল প্লেন এর মধ্যে কুনু এয়ারহোস্টেস এর লগে চুখাচুখি হইতাছিল নাকি wink আম্রিকা নাইমা এয়ারপোটে কুনু আম্রিকান লেডির সাথে ধাক্কা খাইয়া বাংলা সিনেমার মতু কাহিনী শুর হয়ে গেলু নাকি love ফারহান ভাই আমাদের হতাশ কইরেন না কাহিনী শুধু আম্রিকা যাওয়া পর্যন্ত রাখলে চলবো না shame আম্রিকা নাইমা কি কি কিক্তিকলাপ কুরলেন তার ও বর্ণনা শুনবার মন চায় big_smile

অন্যের কাছ থেকে যে ব্যবহার প্রত্যশা করেন আগে নিজে সে আচরন করুন।

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত