টপিকঃ নাসা খুঁজছে ওয়াসাকে

ননস্টাফ রিপোর্টার, ঢাকা:  গত ২৭ ডিসেম্বর, ২০১৪ ঘটে যায় বাংলাদেশের ইতিহাসের অন্যতম আলোচিত ঘটনা ওয়াসার পাইপ ও শিশু জিয়াদের মৃত্যু। বাংলাদেশের গণমাধ্যমসহ বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে রাতভর প্রচারিত হয় সেই লোমহর্ষক ঘটনা। নানা আলোচনা-সমালোচনার মধ্যে শেষ পর্যন্ত শিশু জিয়াদকে মৃত্য অবস্থায় উদ্ধার করা হয় ওয়াসার সেই মৃত্যু কুপ থেকে। বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত সেই খবরে নজর পড়েছে নাসার। নাসা দীর্ঘদিন যাবত বিভিন্ন গ্রহে প্রাণের অত্বিত খুঁজতে বিভিন্ন পদ্ধতি ব্যবহার করছে। কিন্তু তারা কোনো গ্রহেই প্রাণের কোনো অত্বিত খুঁজে পাচ্ছে না। ঠিক এমনই এক সময় ওয়াসার পাইপে পড়ে যাওয়া শিশু জিয়াদের অস্তিত খুঁজতে ওয়াসা ব্যবহার করে উ.....চ্চ ক্ষমতা সম্পন্ন উ,..ন্ন...ত প্রযুক্তির বোরহোল ক্যামেরা। ওয়াসার এই উ.....চ্চ ক্ষমতা সম্পন্ন উ,..ন্ন...ত প্রযুক্তির বোরহোল ক্যামেরা নজর কেড়েছে নাসার। এমনটা শোনা যাচ্ছে যে নাসা নাকি ওয়াসার শরনাপন্ন হতে যাচ্ছে। নাসা বিশ্ব ব্রহ্মান্ডের বিভিন্ন গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজতে ব্যবহার করতে চায় ওয়াসার সেই উ.....চ্চ ক্ষমতা সম্পন্ন উ,..ন্ন...ত প্রযুক্তির বোরহোল ক্যামেরা।

নাম প্রকাশে অনিচ্ছুক ওয়াসার এক অকর্মকর্তা জানান ‘আমার নাসার প্রস্তাব পেয়েছি। এ নিয়ে আমাদের কর্তৃপক্ষের একটি সভা অনুষ্ঠিত হবে।‘ তিনি বলেন, ‘নাসা আমাদের কাছে যে প্রস্তাব দিয়েছে তাতে নাসা আমাদের উ.....চ্চ ক্ষমতা সম্পন্ন উ,..ন্ন...ত প্রযুক্তির বোরহোল ক্যামেরা ব্যবহার করতে চায়। তবে পাইপের যোগানটা নাকি নাসাই দেবে। এ ব্যাপারে নাসার সাথে আমাদের একটু দরকষাকষির বিষয় আছে। আমরা চাইছি যেন পাইপের যোগান টাও আমরাই দিই। নাসা যে উদ্দেশ্যে আমাদের বোরহোল ক্যাম ব্যবহার করতে চাইছে সে উদ্দেশ্য সফল হবার জন্য ক্যামেরা ও পাইপ আমরাই দিবো। এ নিয়ে তারা যেন দ্বিমত না করে। তারা শুধু অর্থের যোগানটা ঠিকমত দিলেই হবে।

এদিকে নাসা বলছে যে, অনেক দিন থেকে আমরা বিভিন্ন গ্রহে প্রাণের অস্তিত্ব খুঁজে চলেছি। আমাদের সকল অভিজানই প্রায় ব্যর্থ হয়েছে। আমরা শুধু চাইছি যেন ওয়াসা তাঁদের প্রযুক্তি ব্যবহার করে বিভিন্ন গ্রহে অভিজান চালায়। আর কিছু নয় শুধু কোন টিকটিকি বা তেলাপোকা বা ব্যাঙ বা একটু ছিটেফোটা পানির দেখা মিললেও আমরা সফল হতে পারবো। আমরা বিশ্বাস করি যে, ওয়াসার এমডি সাহেব নিজে উপস্থিত থেকে যদি কাজটা করতে পারেন তাহলে আমরা সফল হবোই। তবে আমাদের একটি শর্ত আছে যে, মাঝে মাঝে ‘সবই গুজব, সবই বানোয়াট’ বলে একটা রব যেন গণমাধ্যমে প্রচার হয়। তবে এ ব্যাপারে বাংলাদেশ ফায়ার সার্ভিস এর সহযোগিতাও লাগবে। গুজব রটাতে তারা নাকি বেশ অভিজ্ঞ। নাসা জানাই তারা পাইপ ছাড়াও উন্নত মানের জুসও নাকি দিবে। যদি কোন একটি গ্রহেও কোন টিকটিকি বা তেলাপোকা পাওয়া যায় তাহলে তাদেরকে নাকি তা খাওয়ানো হবে।

তবে এই অকর্মকর্তা আরও বলেন যে, উ.....চ্চ ক্ষমতা সম্পন্ন উ,..ন্ন...ত প্রযুক্তির বোরহোল ক্যামেরার  বিশ্বময় এত চাহিদার কথা বিবেচনা করে ওয়াসা কর্তৃপক্ষ তাদের বোরহোল ক্যামেরা ভাড়ায় খাটানোর চিন্তা ভাবনা করছে।

যদি তাই হয় তবে আমাদেরকে সেই দিনের জন্য আপেক্ষা করতে হবে যে দিন ওয়াসার পাইপ ও বোরহোল ক্যামেরাকে প্রাণের অস্তিত্ব খোজার একটি শিল্প হিসেবে ঘোষণা করা হবে।

মোঃ আনোয়ারুল আমিন (সবুজ)
ননস্টাফ রিপোর্টার
বাৎসরিক যত্রতত্র পত্রিকা।