টপিকঃ টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিএসই তে ভর্তি হইসিলাম,  এখন ফেমিলি সাজেস্ট করতেসে টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং পরতে  বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে,

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

টস করে দেখেন আপনার কি পড়া উচিত, এই ডিসিশান দেওয়া আসলেই অনেক জটিল একটা ব্যপার।
বাই দ্যা ওয়ে, আমি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল্‌সের (BUTex) ৩২তম ব্যাচের স্টুডেন্ট।

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

monirulhasann লিখেছেন:

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে সিএসই তে ভর্তি হইসিলাম,

যেইটাতে ভর্তি হয়েছেন সেটাই করুন।

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

CSE তে শুধু পরলেই হবে না, চ্যালেঞ্জ নিয়ে কোন একটা বিষয়ে টেকনিক্যালি এক্সপার্ট হতে হবে যার পুরোটাই নিজের ইচ্ছায় হতে হবে কেউ হেল্প করবে বা ভার্সিটি আপনাকে তৈরি করে দিবে এই আশায় থাকলে হবে না।

এদিক দিয়ে টেক্সটাইলে পড়াটা একটু সুবিধাজনক, প্রাকটিক্যাল ফিল্ডে ঝামেলা কম।

এখন আপনি সিদ্ধান্ত আপনিই নেন।

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

যদ্দুর জানি সাস্ট এর সিএসই"র সাথে কারও তুলনা চলে না ৷

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

বর্তমানে  সিএসই অনেক ভার্সিটিতেই আছে , তাই এর প্রতিযোগী চাকরির বাজারে অনেক। অন্যদিকে টেক্সটাইলে আপনাকে এই চিন্তা টা  কম  করলেও  হবে। বাকি তা  আপনার ব্যাপার । আমি মাওলানা ভাসানিতে টেক্সটাইলে ই  আছি । তাই আপনাকে এই ক্লু তা  দিলাম।

tahmid

Re: টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং নাকি সিএস??

ভবিষ্যতে আইটি খাতে বিপুল আত্মকর্মসংস্থানের সুযোগ তৈরী হবে এবং হচ্ছে। এটার জব মার্কেট বিশ্বব্যাপী ১.৬ ট্রিলিয়ন ডলার (২০১৮ সালে)। সরকার চেষ্টা করছে সেই মার্কেটের অন্তত এক সংস্রাংশও যেন আমরা ধরতে পারি --- কারণ ওতেই কর্মসংস্থান এবং উপার্জন।
অন্যদিকে, টেক্সটাইল সেক্টর মোটামুটি ভাবে সম্পৃক্ত। এটা বৃদ্ধির সর্বোচ্চ পর্যায়ে। এটার সমস্যা হল -- এটার যে কাঁচামাল (তূলা) সেটার বেশিরভাগ আমদানী নির্ভর। ওদিকে প্রতিদ্বন্দী চীনে সবকিছুই দেশের মধ্যে। আমাদের তূলা আমদানী করতে হয় আফ্রিকা সহ বিভিন্ন দেশ থেকে। যার বেশিরভাগই আবার বিভিন্ন দেশের ব্যবসায়ীগণ অনেক বছরের জন্য লিজ নিয়ে রেখেছে। ফলে জাতীয়ভাবে এই সেক্টরে আমাদের রিস্ক কিছুটা বেশি।

তথ্যগুলোর গ্রহণযোগ্যতার জন্য দুটি বিষয় উল্লেখ করি:
১। বাবার চাকুরীর সুবাদে আমার ছোটবেলা কেটেছে টেক্সটাইল মিলে; আর চাচার সুবাদে টেক্সটাইল মিলে আমার অনেক সময়ও কাটাতে হয়েছে (চাচা টেক্সটাইল ইঞ্জিনিয়ার, বিভিন্ন মিলে ম্যানেজার, কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন, সাথে লেজ হিসেবে আমি - সিভিল ইঞ্জিনিয়ার)।
২। ইউজিসি (ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন) সমস্ত বিশ্ববিদ্যালয়ের ভিসি, বাংলাদেশ ব্যাংকের পরিচালক, বেসিসের প্রেসিডেন্ট এবং তথ্য ও প্রযুক্তি সচিব নিয়ে: দেশের ভবিষ্যত লক্ষ্য টক্ষ্য নিয়ে বড় বড় মিটিং করেছে -- সেগুলোতে আমি ভিসি স্যারের খাস্ চামচা হিসেবে উপস্থিত ছিলাম।

পরিবেশ প্রকৌশলী'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত