টপিকঃ আবোল তাবোল কথন

ফোরামে যখন সাইন আপ করি তখন রঙমহল ফোরাম ছিল, আড্ডার আসর ফোরাম ছিল। রঙমহল আর আড্ডাতেই আগে সাইনআপ করেছিলাম । সেখান থেকেই কারো মাধ্যমে বা কথার জের ধরে এখানে এসে পা রাখি। তখন ফোরাম খুবই সরগরম ছিল। শান্ত ভাই, মুনাপি, নাদিয়াপি, স্বপ্নীল, মাহমুদ, অমিত , শাহাদাত ভাই, শামস ভাই আরো অনেকেই ছিলেন যারা সারাদিনই ফোরামকে গরম করে রাখতেন।

প্রথম প্রথম আমি যা লিখতাম তা মোটেও মানসম্মত লেখা ছিল না। তবুও সবাই মন্তব্য করেছেন/করতেন। তাদের কাছ থেকে উৎসাহ পেতে পেতে লেখার জগতে কখন যে ঢুকে পড়ি নিজেই জানি না। ফোরাম থেকে একদা বিভিন্ন ব্লগেও সাইনআপ করেছি
বিভিন্ন পোষ্ট দিচ্ছি এখনো। এখন না লিখে থাকতেই পারিনা । মনের ভিতর যা জমা হয় প্রতিদিনই লিখে যাচ্ছি অবিরত। একদিন না লিখতে পারলে খুব খারাপ লাগে। লেখার জগতে আসার পর বিভিন্ন ব্লগে দাওয়াত পেয়ে সেখানে সাইনআপ করেছি । বর্তমানে সব ব্লগে না থাকলেও দুই একটা ব্লগে নিয়মিত লিখছি/পড়ছি/শিখছি।

এই যে যদি আমি আমার প্রিয় ফোরামে হাবিজাবি লেখার সুযোগ না পেতাম অথবা লেখায় যদি ভাই বোনের মন্তব্য না করতেন অথবা উৎসাহ না দিতেন হয়তো লেখার এতটা সাহস হতো না বা অভিজ্ঞতাও পেতাম না।

কিন্তু দিনের পর দিন যাচ্ছে ফোরামের আন্তরিকতা দিন দিন কমে যাচ্ছে তো যাচ্ছেই। পুরাতন ভাইবোনেরা রাগের বশে অথবা অভিমানে অনেকেই চলে গেছেন। আবার অনেকেই অফলাইনে থেকে প্রিয় ফোরামকে দেখে যাচ্ছেন পড়ে যাচ্ছেন এতো শুধু ফোরামকে ভালবাসার জন্যই হয়তো।

আবার অনেকেই ভিন্ন নামে ফোরামে সাইনআপ করে করে ফোরামে আজাইরা টপিকে গুরুত্বপূর্ণ কথাবার্তা পোষ্ট করেই যাচ্ছেন। কেন তারা এমন করছেন বুঝতে খুব অসুবিধা হচ্ছে।

কেউ গুরুত্বপূর্ণ পোষ্ট দিলে সেখানে দেখা যায় শুধু লাইক দিয়ে চলে যাচ্ছে কিন্তু উৎসাহ স্বরূপ কোন মন্তব্যই দিচ্ছেন না। অথবা গুরুত্বপূর্ণ পোষ্টের প্রতি অবহেলা প্রদর্শন করে যাচ্ছেন। দেখা যাচ্ছে একটা বাজে পোষ্ট কেউ দিল সেখানে ঢুকে ইচ্ছেমত সাহায্য/কটু কথা/মাইনাস দিয়ে নিজেদের মহত্বটা দেখিয়ে দিচ্ছেন।

কয়েকদিন আগে অভিমানে আমিও প্রায় একমাস ফোরামে আসিনি। এতে কারো কিছু যায় আসেনি। আমি আর তেমন গুরুত্বপূর্ণ পোষ্টই বা দেই কবে। আমি যা পারি তাইতো দিবো তাইনা? আপনি ইচ্ছে করলেও আমার কাছ থেকে বিজ্ঞান সম্পর্কীয়/ফটো/টিউটরিয়াল/ফানি/অথবা গল্প উপন্যাস বা বটগাছে ইয়া বড় পোস্ট সাজিয়ে লিখতে পারবনা। বোম ফাটালেও আসবে না। অতএব আমার কাছ থেকে আপনি কি আশা করতে পারেন..... মোল্রার দৌড় মসজিদ পর্যন্ত আর আমার দৌঁড় কবিতা/ছড়া অথবা ফটো পোষ্ট এর বাইরে কিছু উপহার দেয়া আমার পক্ষে সম্ভব নয়। এটা আপনারা ভালই বুঝেন আমিও বুঝি।

কিন্তু সবার একই কথা...... ফোরামে গুরুত্বপূর্ণ ভাল পোষ্ট নেই । একই বস্তাপঁচা লেখা লেখেন এসবে কি আর মন্তব্য করতে পারি হেন তেন হাবিজাবি কথাবার্তা শুনিয়ে যাচ্ছেন। আজিব তো । যারা বলেন তারা তো নিজেরাই পারেন টেকি পোষ্ট অথবা ফান পোষ্ট অথবা গুরুত্বপূর্ণ পোষ্ট করতে। তা না করে শুধু শুধু অন্যদের দোষারূপ করেই যাচ্ছেন শুধু। sad

প্রতিবছরই ফোরামে সেরাদের নিয়ে ভোট অনুষ্টিত হয় । এ সম্পর্কে ডেডু ভাই একটা টপিক করেছেন কিন্তু কেহই তেমন কোন সাড়া দিচ্ছেন না বা গুরুত্ব দিচ্ছেন না। তার মানে ফোরাম এখনো কাউকে বিনোদন দিতে পারে নাই।

যখন এক গাঁদা সমস্যা নিয়া হাজির হন তখন সবাই তোহেল্প করেন । অথচ হেল্প পেয়েই ফোরাম থেকে হাওয়া অথবা কারো কোন পোষ্টই কেউ নজর দিচ্ছেনা না sad

যারা নিজের গাঁটের টাকা খরচ করে ফোরাম চালিয়ে নিচ্ছেন তারা তো আর ফোরামকে সুস্থ রাখতে পারবেন একা যদি না আমরা তাদেরকে সহযোগিতা করি । এখানে যারা সাইনআপ করে তারা কিছু না কিছু তো অবশ্যই শিখছেন এটা অস্বীকার করার উপায় আছেকি।

আমরা যারা পুরাতন তারা একটু ধৈর্য্য ধরে নতুনদের লেখায় যদি মন্তব্য না করি তবে তারা উৎসাহ পাবেন কিভাবে এখানে থাকার আপনারাই বলুন।

ফোরামকে তরতাজা রাখার জন্য বহুবার টপিক লিখেছি কিন্তু সবই বিফলে। ফোরামকে ভালবাসার কারণেই হয়তো আবারো আবোল তাবোল লেখার সাহস পেলাম। ত্যক্ত হইলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখে ক্ষমা করে দিয়েন।

ভাল থাকুন স্বপরিবারে হ্যাপী ফোরামিং..........

ব্রাশু ভাই আপনি পঁচা হয়ে গেছেন এখন আর আমার কোন পোষ্টে লাইক দেন না sad

অথবা নতুন কোন পোষ্টই করছেন না? কোথায় আপনি? ভাল আছেন তো

আর যারা অকালে ফোরাম থেকে ঝরে গেছেন তারা যদি এই টপিকে একবার এসে জানিয়ে দিতেন যে ভাল আছি তাহলে খুবই ভাল লাগত আমার এবং ফোরামিকদের ।

আপনাদের নিরাপদে আর সুস্থ থাকার কামনা করে শেষ করছি আবোল তাবোল কথন।

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: আবোল তাবোল কথন

আমি ভাল আছি ( যদিও এ মুহুর্তে কোমরের ব্যথায় অস্থির)। সবচেয়ে বড় সমস্যা অনেকেই অফলাইনে থেকে ফোরাম পড়েন কিন্ত লগিন করে কমেন্ট করেন না।

একজন ভাল মানের ফোরামিক গড়ে উঠতে কমেন্টের বিকল্প নাই। একটা কমেন্ট একজন ফোরামিককে আমুল পরিবর্তণ করে দিতে পারে আমরা পুরানা ফোরামিকরা সেটা ভুলে গেছি।

Re: আবোল তাবোল কথন

ল' অব ডিমিনিশিং মার্জিনাল ইউটিলিটি

পেটটি ভরে টুইটম্বুর, এখন সাধ ক্ষীর,
যতই মজা হোক না সেটা, খাওয়ার গতি ধীর।
ছড়ার পরেই আবার ছড়া, মগজ ছড়ায় ভরা,
যতই ভাল হোক না সেটা, হয় না সেটা পড়া ... ...
তাইতো এবার পণ করেছি, মান রাখারই তরে,
এক মাসেতে দুইটি ছড়া, পরেরটা তারপরে!  thinking

ছড়াবাজ'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: আবোল তাবোল কথন

ভাল আছি। লেখার মত কিছু পাই না, তাই খালি পড়ে যাই।

আলহামদুলিল্লাহ!

Re: আবোল তাবোল কথন

মৌনতায় মেনে নিতাম সবকিছু ..তায় ছিল বিদ্রোহ..আবেগ..হাসি..কান্না...কিন্তু আর পারলাম না কিছু না কয়ে..ফোরামে আসি..প্রতিদিন..তবে সে আসা নিশ্চুপে...মহাজাগতিক পথিকের মতো...যে শুধু দেখে যায়...
কবে যে ফোরামকে আপন করে নিয়েছি নিজের অজান্তেই...
শুধু বলতে চাই..

http://i.imgur.com/WAxA88F.jpg

" DoN't FoLlOw mE, i'M lOsT tOo "

Re: আবোল তাবোল কথন

সবাই ব্যাস্ত হয়ে গেছে মনে হয় isee

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

Re: আবোল তাবোল কথন

হুম........ ধন্যবাদ সকলকে

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর

Re: আবোল তাবোল কথন

শক্ত হাতে সবাই মিলে ঢালটা না ধরলে হালটা বেহালই তো হবে।
কি মজা তাতে? সকলের কারসাজি, চুপিচুপি এসে দেখে গেলে নীরবে?

হে আল্লাহ, তুমি সকলের মঙ্গল কর; তোমার রহমতের আশ্রয়ে আশ্রিত কর..... আমীন
সঠিক পদ্ধতিতে ওয়ার্ডপ্রেস ইন্সটল করুন এবং আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে সুরক্ষিত রাখুন

কাজী আলী নূর'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: আবোল তাবোল কথন

কাজী আলী নূর লিখেছেন:

শক্ত হাতে সবাই মিলে ঢালটা না ধরলে হালটা বেহালই তো হবে।
কি মজা তাতে? সকলের কারসাজি, চুপিচুপি এসে দেখে গেলে নীরবে?

আমার কথাও সেইটা.........
ব্যস্ততার ওজুহাত এখানে খাটে না কারণ

সবাই তো ঢুকছে সাইন ইন হচ্ছে  sad

জাযাল্লাহু আন্না মুহাম্মাদান মাহুয়া আহলুহু......
এই মেঘ এই রোদ্দুর