টপিকঃ দ্রুত বীর্যপাত রোধে আসছে চিকিৎসা

নারী-পুরুষের সম্পর্কের স্থায়ীত্ব নির্ভর করে মধুর মিলনের আত্নসন্তুষ্টির উপর। স্বামী-স্ত্রীর মধ্যে এই সম্পর্ক মানব জীবনের এক অবিচ্ছেদ্য অংশ। প্রতি বছর সারা পৃথিবীতে অসংখ্য বিবাহবিচ্ছেদের ঘটনা ঘটে। এই বিবাহ বিচ্ছেদের অন্যতম গরুত্বপূর্ণ কারণ হলো তাদের যৌন জীবনের অশান্তি। বেশির ভাগ ক্ষেত্রেই পরুষের অক্ষমতা বা দ্রুত বীর্যপাত এর জন্য দায়ী।

সৃষ্টির আদিকাল থেকে পরুষের দ্রুত বীর্যপাতের সমস্যা সমাধানের জন্য গবেষণা  চলছে। সম্প্রতি এক গবেষণায় বলা হয়েছে, লাভ হরমোন অক্সিটোসিনের সাহায্যেই দ্রুত বীর্যপাতের চিকিৎসা করা যেতে পারে৷ আগামী মাসের মধ্যেই এই ওষুধের ক্লিনিক্যাল টেস্টও করা হবে৷

ওই গবেষণা জানা গেছে, অক্সিটোসকিনের পরিমাণ বাড়লে শরীরের যৌনতা বেড়ে যায় । যার ফলে দীর্ঘক্ষণ শরীরে উত্তেজনা থাকে, যৌনক্ষমতা বৃদ্ধি পায়।

এই সমস্যার প্রধান কারণ যৌনাঙ্গে উত্তেজনা না থাকা, ডায়াবেটিস, মাল্টিপল স্কলেরোসিস, উচ্চ রক্তচাপ, থাইরয়েড, প্রস্টেট ক্যান্সার।

দ্রুত বীর্যপাতের  থেরাপি ও অ্যান্টি ডিপ্রেশনের চিকিৎসা রয়েছে ৷ যা অল্প সংখ্যক পুরুষদের ক্ষেত্রে ফলপ্রসূ হয়।

পুরুষের দ্রুত পতনের সমস্যায় চিকিৎসার জন্য অক্সিটোসিন ব্লকিং ড্রাগস ৯০ দিনের ট্রায়ালের ভিত্তিতে দেয়া হবে৷ ট্রায়ালের সময় ১৮ থেকে ৬০ বছয় বয়সী পুরুষদের উপর ফলাফল পরিমাপ করা হবে।

ওই গবেষকরা আশা করছেন, যে কোনো পুরুষের দ্রুত বীর্যপতনের সমস্যা সমাধানে শিগগির সফল হতে যাচ্ছেন তারা।
http://newsnextbd.com