টপিকঃ উপকূলীয় জনগোষ্ঠীকে বঞ্চিত করছে : টিআইবি

জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডে পর্যাপ্ত বরাদ্দ না দিয়ে সরকার উপকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীকে চরমভাবে বঞ্চিত করছে বলে মন্তব্য করেছেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

মঙ্গলবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক-কেন্দ্র  (টিএসসিতে) জাতিসংঘ জলবায়ু সম্মেলন ২০১৪’ উপলক্ষ্যে আয়োজিত এক মানববন্ধনে তিনি এই মন্তব্য করেন। অ্যাকটিভিসটা বাংলাদেশ ও টিআইবি  যৌথভাবে এই মানববন্ধনের আয়োজন করে।

ইফতেখারুজ্জামানের সভাপতিত্বে এই মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিদ আকতার হোসাইন। এছাড়াও মানবন্ধনে টিআইবি ও অ্যাকটিভিসটা বাংলাদেশের অর্ধশতাধিক কর্মী উপস্থিত ছিলেন।

ইফতেখারুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের কারণে  দেশের উপকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীর জন্য সরকার ট্রাস্ট ফান্ড (বিসিসিটিএফ) গঠন করেছিল। যেখানে প্রতিবছর বার্ষিক বাজেটের একটা বিশেষ অংশ বরাদ্দ  দেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল।

কিন্তু ২০১৩ অর্থবছরে সরকার ফান্ডে কোন বরাদ্দ  দেয়নি। এছাড়া চলতি অর্থবছরে যা দিয়েছে তার পরিমাণ অত্যন্ত কম। এর মাধ্যমে সরকার দেশের উকূলীয় অঞ্চলের জনগোষ্ঠীর সঙ্গে প্রতারণ করেছে।

জাতিসংঘে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে ইফতেখারুজ্জামান বলেন, আমি প্রধানমন্ত্রীর প্রতি আহ্বান জানাবো তিনি যেন বিশ্ব নেতাদের সামনে জলবায়ু পরিবর্তনের ফলে অনুন্নত বিশ্বের দেশগুলো কী সমস্যার সম্মুখীন হচ্ছে তা তুলে ধরেন।

শীর্ষ নিউজ ডটকম/সৈকত/জুআ/এমএইচ
- See more at: http://www.sheershanews.com/2014/09/23/ … 3vPLs.dpuf

Re: উপকূলীয় জনগোষ্ঠীকে বঞ্চিত করছে : টিআইবি

জলবায়ু পরিবর্তনের ভয়াবহতা সম্পর্কে সাধারন মানুসের ধারনা অনেক কম । যাই হোক আপনার স্বাস্থ্য এখন কেমন ? কোথাও গিয়েছেন চিকিৎসার জন্য ?

এক টুনিতে টুনটুনালো সাত রানির নাক কাঁটালো

Re: উপকূলীয় জনগোষ্ঠীকে বঞ্চিত করছে : টিআইবি

RubaiyaNasreen(Mily) লিখেছেন:

যাই হোক আপনার স্বাস্থ্য এখন কেমন ? কোথাও গিয়েছেন চিকিৎসার জন্য ?

আপনার দেয়া ঠিকানানুযায়ী যোগাযোগ করেছে, আপনাকে অশেষ মেহেরবানী, তারা ব্যাবস্থা নিচ্ছেন ভারতে যাবো, এমনিতে শরীরে কোন সমস্যা নেই ,অনেক দিন পর পরপর মাঝে মধ্যে মৃগী রোগীর মত হয়ে যাই