টপিকঃ হোমিওপ্যাথি - আপনার সেবায়

হোমিওপ্যাথি মেডিসিন অ্যলোপ্যাথিক পেন-কিলারের মতই কাজ করে।।- এটা আমার কথা নয়। shame

এটা বলছেন Institute of Chemical Technology, formerly called the University Department of Chemical Technology, in Matunga (ভারত)।
(টাইমস অব ইন্ডিয়া থেকে প্রকাশিত- Apr 9, 2014)
এখানেই রিসার্চ করা হয়েছিলো। Dr Rajesh Shah এর সহযোগীতায়।

বেশ কিছু বছর আগে বিদেশে এই রকম একটা মতামত দেন কিছু লোকজন- Homoeopathy has been termed "witchcraft" or merely a placebo effect । tongue_smile tongue_smile

Dr Rajesh Shah ও Associate professor Sadhana Sathaye from ICT বেশ কিছু দিন ধরে এই রিসার্চে লেগে ছিলেন।
তারা কিছু ইদুর(rodents) কে ৪টে গ্রুপে ভাগ করেন।
তাদের মধ্যে ২ টি গ্রুপএর ১টি কে অ্যলোপ্যাথি পেন কিলার ও অন্যটিকে হোমিওপ্যাথি ওষধ প্রয়োগ করেন।
লড়াইও হয় সমানে সমানে। big_smile big_smile
কিন্তু ১৪ দিন পর - কি হলো?
"By Day 14, the homoeopathic medicines seemed better," said Dr Shah
যেহেতু হাবলু- বাবলু সবাই জানে অ্যলোপ্যাথি পেনকিলারের সাইডএফেক্ট বা বলা ভালো ব্যাডএফেক্ট কত মারাত্মক। সে তুলনায় হোমিওপ্যাথি ১০০% সেফ, আপনার কোনো অন্য ক্ষতি করবে না।

Dr B H Shah, administrator of the Maharashtra Council of Homoeopathy said that
in the last five years, many studies have been done to prove the efficacy of homoeopathic pills. "Recently, the state government's review of patients suffering from chinkungunya showed that those treated with homoeopathy had done far better than those on allopathic medicines."

আরো বিস্তারিত এখানে
http://timesofindia.indiatimes.com/city … 518170.cms

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (০২-০৯-২০১৪ ০৯:৩৬)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

খুবই মচৎকার "বৈগ্যানিক" গো+এষণা করেছেন কেমিকেল টেকনলোজী-র প্রফেসর।

আর্টিকলটাতে পড়লাম ১ম গ্রুপকে সোডিয়াম ডাইক্লোফেনাক আর ২য় গ্রুপকে প্লাসিবো দিয়েছে, কিন্তু কোথাও ৩য় গ্রুপকে দেয়া "ঔষধের" নামগন্ধ পেলাম না। তথাকথিত "হোমিওপ্যাথিক মেডিসিন" নাম দিয়ে চালিয়ে দিয়েছে। নামোল্লেখ করতে লজ্জা পাচ্ছে বোধহয়...  tongue সাধারণ খাবার পানিকে আর কতোদিন দাওয়াই বলে চালাবে? roll

কি ধরণের "গো+এষণা" করেছেন তা সম্পর্কে কোনো ডিটেলস নাই। এমন কি স্যাম্পল সাইয পর্যন্ত নেই। এটা এমন কি বেসিক ডাবল ব্লাইণ্ড স্টাডী পর্যন্ত হয় নি - ভদ্রমহিলা জানতেন কোন ইঁদুরকে কি দেয়া হয়েছে। অতএব ফলাফলে রিসার্চারের পারসোনাল বায়াস আসার সম্ভাবনা প্রবল। thumbs_down ইনফ্লেমেশন কমিয়েছে বলে হেঁড়ে গলায় দাবী করেছে - কিন্তু কি কি প্যারামীটার মনিটর করেছে তার সম্পর্কেও কোনো তথ্য নেই। C-reactive protein (CRP), ESR, WCC ও অন্যান্য ইনফ্লেমেশন মার্কার পরিমাপ করেছে কিনা (বা এসব সম্পর্কে আদৌ নূন্যতম আইডিয়া আছে কিনা ঘোরতর সন্দেহ) তা নিয়ে কোনো তথ্য নেই। শুধু আছে কিছু ফাঁকা বুলি - টিপিকাল হো-হো-হো-হোমিওপ্যাথীক বুলশিট।  কোন‌ো পীয়ার-রিভিউড অথোরেটেটিভ সাইন্স জার্ণালে কেমিস্ট্রী প্রফেসরের বৈগ্যানিক আবিষ্কার প্রকাশিত হয়েছে কিনা তা সম্পর্কে কোনো তথ্যও পেলাম না....  hmm silence speaks volumes  roll

আরটিকলটি পড়ে বুঝলাম যে বিগ্যানী গোবেষকের নোবেল-জয়ী, যুগান্তকারী গোবেষণা পদ্ধতি হলোঃ হেঁশেল থেকে ৪ খানা চুহা ধরে ১টাকে বড়ি আর ২ টাকে ডিস্টিলড ওয়াটার গিলিয়ে ২ সপ্তাহ ধরে বয়ামে বন্দী করে রাখা roll

তারপরেও এই কমেন্টটি স্বীকার করতে বাধ্য হয়েছেন গবেষকঃ

The allopathic medicines reduced the pain quickly, but by the seventh day, the homoeopathic pills were as effective, she said.

lol lol lol তার মানে ডাইক্লোফেনাক পিলটি ইমিডিয়েটলী পেইন রিলিভ করেছে, কিন্তু হো-হো-হো-হোমিওপ্যাথীক পানিপড়া ওই লেভেল এ্যাচিভ করতে সপ্তাহ পার করে দিয়েছে!  lol2 হুমমমম... দেহের নিজস্ব আভ্যন্তরীণ সেলফ হীলিং, ইনফ্লেমেশন কন্ট্রোল/এ্যানালজেসিক মেকানিজম সম্পর্কে কয়েক শতাব্দী পিছিয়ে থাকা গবেষককে অবগত করা নৈতিক দায়িত্বর পর্যায়ে পড়ে যাচ্ছে।  wink

গাঁজাপ্যাথেটিস্ট রাজেশ শাহর সবচেয়ে বড় সাফল্য হলোঃ তিনি মালাথী আইয়ার নামক "সাংবাদিক"-লেবেলধারী একখানা দুর্লভ প্রজাতীর রামগর্দভ খুঁজে পেয়েছেন, যে কিনা ওই আর্টিকলে প্রতিটি মেডিকেল টার্মসের বানান ভুল করেছে! DIFLOFENAC?  surprised CHINKUNGUNYA?  surprised WTF???   lol lol lol2 lol2 http://i.imgur.com/kfV8Iby.jpg
আর যদি হো-হো-হোমিওপ্যাথীস্ট গো+এষক নিজেই যদি ডাইফ্লোফেনাক বানান সরবরাহ করে থাকেন তাহলে... dontsee dontsee dontsee

আরটিকলটা পড়ার পর থেকে ToI সম্পর্কে উচ্চ ধারণা কমে গেলো। এ্যাতো ঐতিহ্যবাহী নিউজপেপারের এডিটরিয়াল পলিসিই যদি এমন প্যাথেটিক, দায়িত্বজ্ঞানহীন আর দুর্বল হয়, তবে এরা তো কোনো স্টুপিডিটিই করে নি।  roll মূল আর্টিকল থেকে বরং পাঠকদের কমেণ্টসগুলো প্রজ্ঞাপূর্ণ।

তবে এটা একবাক্যে স্বীকার করতেই হবেঃ আমাদের বর্তমানের NSAID পেইনকিলার গুলোর সাইডইফেক্ট অনেক বেশী। তবুও আমরা এসব রিস্কী ঔষধ ব্যবহার করতে বাধ্য হচ্ছি - কারণ ড্রাগগুলো কাজ করে। মূর্খ সাংবাদিক ডেকে এনে বোম্বাস্টিক বকোয়াজ না, মলিকিউলার লেভেলে এসব কেমিকেলগুলো শরীরের কোথায়, কোন কোন বায়োকেমিকেল পাথওয়ে প্রভাবিত করছে এসব নিয়ে ঢাউস ঢাউস বইপত্র, পীয়ার-রিভিউড রিসার্চ জার্নালে অজস্র পেপার প্রকাশিত হচ্ছে এবং হয়ে চলেছে। এগুলো হার্ডকোর সাইন্স। কারো তথ্য নিয়ে যদি আপনার সন্দেহ থাকে, তবে আপনি নিজেই ল্যাবে গিয়ে ওই এক্সপেরিমেণ্ট রিপীট করে তথ্যটি ভেরিফাই কিংবা ফলসিফাই করতে পারেন। অফকোর্স, আধুনিক সাইন্টিফিক/মেডিকেল রিসার্চেও ফ্রড আছে। যেমনঃ গত বছর একটি জাপানী ল্যাব এ্যাডাল্ট স্টেম সেল রিজেনারেশন টেকনিক সম্পর্কে একটি পেপার পাবলিশ করে হইচই ফেলে দিয়েছিলো। খুব তাড়াতাড়িই ধরা পড়ে যায় তাদের দাবীর অসারতা। পরে দেখা যায়, একজন মহিলা রিসার্চার ভুলভাল ডেটা, flawed এক্সপেরিমেন্ট করেছিলেন। গত মাসে ওই প্রতিষ্ঠানের ডিরেক্টর ডঃ ইয়োশিকি সাসাই আত্মহত্যা করেন। আয়রনী হলো - ডঃ সাসাই ওই গবেষণার শেষ দিকে জড়িত হোন, এবং মূল গবেষণা সম্পর্কে তিনি বেশি কিছু জানতেন না। (উন্নত বিশ্বে সাধারণতঃ কোনো রিসার্চ ডিপার্টমেন্ট গবেষণাপত্র প্রকাশ করলে তাতে ডিপার্টমেন্ট প্রধানের নামও থাকে - মূল গবেষণায় তিনি যুক্ত থাকুন বা নাই থাকুন)

আফসোস, হোমিওপ্যাথিস্টরা যদি ডঃ সাসাই-এর মতো কঠোর দায়িত্ববান হতেন, তবে পৃথিবীর জনসংখ্যা সমস্যা কিছুটা লাঘব হতো  sad

Calm... like a bomb.

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

উইকিতে হোমিওপ্যাথি সংক্রান্ত আর্টিকেলে দেখলাম পুরোপুরি নাকচ করে দিয়েছে জিনিসটাকে। আর সেখানকার তথ্যসূত্রে সব পিয়ার রিভিউড জার্নালের আর্টিকেলের লিংক।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন amilee.2008 (০৩-০৯-২০১৪ ০৮:৫৪)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

ধন্যবাদ invarbrass  thumbs_up

কোনো ডিটেলস নাই। এমন কি স্যাম্পল সাইয পর্যন্ত নেই......কি কি প্যারামীটার মনিটর করেছে তার সম্পর্কেও কোনো তথ্য নেই?

সব খুটি-নাটি তথ্য একটা নিউজ পেপারে তুলে ধরতে পারা মনে হয়, সম্ভব নয়, তাই না। shame
আমার মত ক্ষুদ্র ব্যাক্তি আপনার মত জ্ঞানী মানুষ কে, এ প্রশ্নের উত্তর দিতে পেরে।
অন্তঃত ১টি বার নিজের কলার তোলার সুযোগ পেয়েছি। big_smile big_smile

=> পীয়ার-রিভিউড অথোরেটেটিভ সাইন্স জার্ণালে কেমিস্ট্রী প্রফেসরের বৈগ্যানিক আবিষ্কার প্রকাশিত হয়েছে কিনা তা সম্পর্কে কোনো তথ্যও পেলাম না....

হুম! সেটা না দেখেই, আমারও মনে হয় ফোরামে প্রকাশ করাটা ঠিক হয়নি। যাই হোক, একটা রেপুটেড নিউজ পেপারের খবর তো। তাই, ভেবেছি তারা নিশ্চয় হাবি-জাবি খবর তাদের কাছে পাত্তা পাবে না।

    তার মানে ডাইক্লোফেনাক পিলটি ইমিডিয়েটলী পেইন রিলিভ করেছে, কিন্তু হো-হো-হো-হোমিওপ্যাথীক পানিপড়া ওই লেভেল এ্যাচিভ করতে সপ্তাহ পার করে দিয়েছে!   হুমমমম... দেহের নিজস্ব আভ্যন্তরীণ সেলফ হীলিং, ইনফ্লেমেশন কন্ট্রোল/এ্যানালজেসিক মেকানিজম সম্পর্কে কয়েক শতাব্দী পিছিয়ে থাকা গবেষককে অবগত করা নৈতিক দায়িত্বর পর্যায়ে পড়ে যাচ্ছে।

    হুম ! তাতো বটে, তাতো বটে!! কিন্তু ১৪ দিন পরের, (হো-হো-হো-হোমিওপ্যাথীক পানিপড়ার) রেজাল্ট এর দিকেও, আপনার তির্যক দৃষ্টি হানার নৈতিক দায়িত্বর পর্যায়ে পড়ে, বৈকি!
দেহের নিজস্ব আভ্যন্তরীণ সেলফ হীলিং এর কথা বলছেন, তিনি যদি সব পারতেন, তাহলে, আপনার ঐ পেন কিলারে দরকার হত কি?( মানে ক্রনিক যত পেইন আছে, আর এই ক্রনিক পেইনে সেলফ হীলিং কি কাজ করে বললে খুশি হতাম)
   

    আফসোস, হোমিওপ্যাথিস্টরা যদি ডঃ সাসাই-এর মতো কঠোর দায়িত্ববান হতেন, তবে পৃথিবীর জনসংখ্যা সমস্যা কিছুটা লাঘব হতো

    একদম ঠিক স্যার জি! সে দায়িত্ত্ব তো আপনারাই (অ্যালোপ্যাথ ডাক্তাররা)  নিয়েছেন, ক্যান্সার রোগীগুলোকে বাচিয়ে রাখবে বলে, চিকিৎসা দিচ্ছেন, বাচাতে তো পারছেনই না, রোগীকে মারছেন, তার সংগে, তার পরিবারকে নিঃস্ব করে মারছেন। ধন্য স্যার জী!

    তবুও আমরা এসব রিস্কী ঔষধ ব্যবহার করতে বাধ্য হচ্ছি - কারণ ড্রাগগুলো কাজ করে।

কত জন বাতের রোগী ভালো মানে কিওর হয়েছে?( মানে, তাকে আর মেডিসিন খেতে হয় না)
একটা কাজ করাতে গিয়ে কতগুলি অকাজ করে, তার লিস্টিটা ১, ২, ৩, ৪ করে লিখলে কত দূর যাবে, খেয়াল আছে।
হে দায়িত্ত্ববান ডাক্তারগন !!! বরং আপনারাই জ্ঞানপাপী,
১টা রোগ সারাতে গিয়ে তাকে আরো ৩-৪ জটিল রোগ গিফট করেন ।।  angry angry

আপনি হোমিওপ্যাথিকে তাচ্ছিল্য করতেই পারেন। আপনার সে অধিকারও আছে।

আর আপনার চিকিৎসা, থাইরয়েডে, সুগারে,হাই ব্লাড প্রেসারে, অটো ইমিউন ডিজিজে, আর্থারাইটসে, ক্যান্সারে ইত্যাদিতে সাকসেস রেটের পরিসংখ্যান দেবেন, প্লিজ। আর হিপোক্রেসি তো এলোপ্যাথরাও করে, করেনা?
(যদি না করে, তাহলে বলুন ডেঙ্গুর জন্য কোন মেডিসি্ন আছে! নাকি তাকে কেবল জ্বর হিসাবেই(মানে সিম্পটমের ভিত্তিতেই) চিকিৎসা হয় । ডেংগুর কোনো আলাদা মেডিসিন নেই, এটাই সত্য। shame shame এরম তো আরো অনেক আছে।)

কি করেন আপনারা... রোগীর হাতে বোতল ধরিয়ে দেন, আর বলেন, সারা জীবন ল্যাবনচুষের মত চুষে যান। hairpull hairpull
কিউরেটিভ রেট (%) কি আছে, একটু বলবেন, মহাশয়। পানি পড়ার কথা বাদ দিন না।

যাই হোক, আপনারা সায়ন্স প্রমানিত না হলে সেটা মানবেন না,
সায়ন্স কোনো কিছুর ক্যামিকেল স্ট্রাকচার, ক্যামিক্যাল প্রপারটিস, তার অ্যকসানের পাথওয়ে, ইত্যাদি
অথবা তার মাইক্রোস্কোপিক ছবি, এক্স-রে, সিটি স্ক্যান, MRI,  ইত্যাদি হাবি জাবি না পেলে,
আরো সায়ন্টিফিক যা যা কিছু আছে সেসব সর্ত পূরন না করলে তো কিছুই মানবেন না ...
অর্থাৎ কোনো ধারনার বশবর্তী সেটা সায়ন্স কোনো দিন মানে নি আর মানবে না,
তার ক্রিয়া যদি আমি আপনাকে দেখাতে পারি, তাও মানা উচিৎ নয় (যেমন হোমিওপ্যাথি), সেটাই সায়ন্স।
ধরুন এই এই বিশ্বব্রম্ভান্ডে অনেক অনেক দূরে এমন কিছু আছে যা পৃথিবীর কোনো যন্ত্র দিয়ে তাকে দেখা সম্ভব নয়,
তার মানেই সায়ন্স বলে দেবে সেটা নেই ।  whats_the_matter whats_the_matter

তাহলে আমাদের মেটেরিয়ালিস্টিক বডিতে মন কি?
দেহের ঠিক কোন জায়গায় এর অবস্থান? (ফোরামে আগেও প্রশ্নটা করেছিলাম)
মনের ক্যামিকেল স্ট্রাকচার, ক্যামিক্যাল প্রপারটিস, তার অ্যকসানের পাথওয়ে টা আমাকে (ফোরামে) দেবেন প্লিজ, কমপক্ষে মনের একটা যেকোনো ছবি (যেমন ব্রেনের ছবি দেন) !!!
মন কে কোন কোন সায়ন্টিফিক প্রনালীতে, পিয়ার রিভিউ দিয়ে প্রমান করা যায়?
আর যদি কিছুই না দিতে পারেন, তাহলে হিপোক্রেটের মত, মনের অবস্থান, ক্যামিকেল স্ট্রাকচার, ক্যামিক্যাল প্রপারটিস, ইত্যাদি না দেখেই (মনঃচিকিৎসার নামে) কার চিকিৎসা করা হয়, নার্ভের?
চিকিৎসার নামে নার্ভ গুলিকে দাবড়ে রাখেন, রোগীকে ঘুম পাড়ানী ওষধ খাওয়ান মাসের পর মাস,  nailbiting nailbiting
আল্টমেট কি হয়, নার্ভ গুলিকে এমন দাবড়ান, তার চারিত্রিক গঠনটাই পালটে যায়।
এটাই আপনার বিসুদ্ধ সায়ন্স(চিকিৎসা)? lol2 lol2

=>কমন কোল্ডে কারোর পানি পিপাসা বেড়ে যাচ্ছে, কারো কমে যাছে, কেউ গায়ে ব্যাথা নিয়ে চুপচাপ শুয়ে আছে, আর কেঊ বিছানায় ছটফট করছে এরই বা ব্যাক্ষ্যা কি?

=>কারো কারো বাত, মৃগী ইত্যাদি অমাবস্যা, পূর্নিমা তে বেড়ে যায়, কারো কারো বাড়ে না, এর ব্যাক্ষা কি?

যাই হোক, হোমিওপ্যাথিতে আমি প্রথমে অবাক হয়েছি, তারপর ভালোবেসেছি।  big_smile big_smile
হোমিওপ্যাথি পারেনা অনেক কিছু যেমন আপনারাও(এলোপ্যাথি) পারেন না। dontsee dontsee
আবার পারে অনেক কিছু যেগুলি আপনারা পারেন না।
    smile smile

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

রসায়ন বিজ্ঞান যদি সত্য হয় হোমিওপ্যাথিক অসত্য। আর হোমিওপ্যাথি ঠিক হলে রসায়নবিজ্ঞান বেঠিক।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

amilee.2008 লিখেছেন:

ধন্যবাদ invarbrass  thumbs_up
........................
যাই হোক, হোমিওপ্যাথিতে আমি প্রথমে অবাক হয়েছি, তারপর ভালোবেসেছি।  big_smile big_smile
হোমিওপ্যাথি পারেনা অনেক কিছু যেমন আপনারাও(এলোপ্যাথি) পারেন না। dontsee dontsee
আবার পারে অনেক কিছু যেগুলি আপনারা পারেন না।
    smile smile

বাহ বেশ ভালো উত্তর দিয়েছেন। আমি অবশ্য হোমিওপ্যাথিতে বিশ্বাসী।
আর আপনার পয়েন্টগুলো থেকে ঈশ্বর যে আছেন সেই বিশ্বাসটাও আরো পাকা-পোক্ত হল  big_smile

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

গৌতম লিখেছেন:

রসায়ন বিজ্ঞান যদি সত্য হয় হোমিওপ্যাথিক অসত্য। আর হোমিওপ্যাথি ঠিক হলে রসায়নবিজ্ঞান বেঠিক।

কিভাবে যদি একটু ব্যাক্ষ্যা দিতেন ভালো হতো।

তবে আপনার ধারনাটা, (আমি মনে করি) ভুল।
কারন,রসায়ন বিজ্ঞানও সত্য,হোমিওপ্যাথিও সত্য। ঠিক যেমন মন সত্য।

কারন মনকে আপনি কোনো যন্ত্র দিয়ে, বা কোনো রসায়ন দিয়ে, প্রমান করতে পারবেন না,
সে কোথায় আছে, তার ফর্মুলা কি !! কিন্তু তার এফেক্টের কথা বলে লজ্জা না পাওয়াই ভালো, তাই না?

আপনি কোন রসায়ন দিয়ে মন কে মাপবেন? বলুন।  shame shame
তাহলে কি এটুকু বলার সাহস রাখেন-
রসায়ন বিজ্ঞান যদি সত্য হয়, মন অসত্য। আর মন ঠিক হলে রসায়ন বিজ্ঞান বেঠিক।

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

এলোপ্যাথি আমার একদম ভালো লাগেনা। আমি হোমিওর ভক্ত। হোমিওতে রোমিও টাইপ ভাব আসে।  cool

এলোপ্যাথিতে হাজারটা সমস্যা। প্যাকেট খুললেই দেখবেন সব ওষুধেই  সাইড ইফেক্ট হয়। বমি, পাতলা পায়খানা ইত্যাদি ইত্যাদি আরো কত কি।  surprised এলোপ্যাথি খেলে অনেক ক্ষেত্রে আপনার অসুখ খুব দ্রুত মাত্র ১ সপ্তাহেই ভালো হয়ে যাবে আর যদি না খান তাহলে ভালো হতে ৭ দিন লাগবে।  tongue

এক খাইজ্জানির সমস্যা আমারে দুই মাস ভোগাইছে। কেউ দেয় হিস্টাসিন, কেউ দেয় এলাট্রল, কেউ ফ্লুক্লক্স, কেউবা স্কাবেক্স ক্রিম। আমার জান পানি।  hairpull অবশেষে হোমিও ভালোবাসায় আমি সুস্থ।  smile

সর্বশেষ সম্পাদনা করেছেন amilee.2008 (০৪-০৯-২০১৪ ২৩:২৭)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

ভালোবাসার কোড লিখেছেন:

এক খাইজ্জানির সমস্যা আমারে দুই মাস ভোগাইছে। কেউ দেয় হিস্টাসিন, কেউ দেয় এলাট্রল, কেউ ফ্লুক্লক্স, কেউবা স্কাবেক্স ক্রিম। আমার জান পানি।  hairpull অবশেষে হোমিও ভালোবাসায় আমি সুস্থ।  smile

যাক তাহলে, পানিপড়া তাহলে হিস্টাসিন, এলাট্রল,  ফ্লুক্লক্স,  স্কাবেক্স ক্রিম দের কে পরাজিত করতে পারে।
এরপরও অনেক অওয়াজ পাবেন, ওসব আপনার পানিপড়া হোমিওপ্যাথির উপর বিশ্বাস, ভক্তি আপনার সমস্যা সারিয়ে দিয়েছে।
(কেঊ যদি মনে করে হোমিওপ্যাথির উপর ভক্তি তাকে ভালো করে দিয়েছে, তাতে ক্ষতি কি???
যদি তাই দেয়, তাও আপনার জন্য ভালো,
একটা সারাতে দিয়ে, ৬-৮টা ব্যাড এফেক্ট কে ডেকে আনার কি কোনো মানে হয় ???)

কেউ যদি সত্যি সত্যি প্রমান চান, হোমিওপ্যাথির এফেক্ট সম্পর্কে... তাহলে ২-৪ টে কথা বলি।

যারা ছোটো বাচ্ছা মানে ৬-৮ মাস থেকে দেড়- দু বছর। (তারা তো এতটা বুঝবে না, তাদেরকে কি দেওয়া হচ্ছে বা কি ঔষধ দেওয়া হচ্ছে)

তাদের কমন কোল্ড , সর্দি, বা কাশি হলে, এক প্রকারের কাশি থেকে যায়,(সবার নয়, তবে অনেক ক্ষেত্রে)
সেটা দেখা যায়, বাচ্ছা ঠিক যখন ঘুমিয়ে পড়েছে বা ১০-১৫ মিঃ পর থেকে কাশি শুরু হয় (এরম অভিজ্ঞতা অনেক বাবা-মায়ের আছে )। একটা ড্রাই কাফ মানে শুকনো কাশি হয়, এতে বাচ্ছা রাতে খুব কষ্ট পায়, ঘুমোতে পারে না। এটা চলতে থাকে প্রায় ১০-১৫ দিন। তারপর হয়তো এমনি সেরে যাবে। কিন্তু এই ১৫ দিন কি করবেন? বাচ্ছার কষ্ট দেখবেন?।
হোমিওপ্যাথিক মেডিসিন ল্যাকেসিস -৩০ দিনে ২ বার করে জাস্ট ২ দিন খাওয়ান, তৃতীয় দিন থেকে দেখবেন তার কাশির ৭০-৮০ % কমে গেছে। আর ২-১ দিন ওয়েট করুন বাকিটাও চলে যাবে...
(৯০% বাচ্ছারা ল্যাকেসিস এ ঠিক হয়ে যাবে)
=>কিন্তু যদি একটু সর্দি আছে, দুই নাক বন্ধ হয়ে যাচ্ছে, তার সাথে ঘুমিয়ে পড়লে কাশি,
এক্ষেত্রে কিন্তু আর ল্যাকেসিস কাজ করবে না, এখানে আপনাকে গ্রিন্ডালিয়া-৩০ দু দিন দিতে হবে, ভালো কাজ হয়। এক্ষেত্রে আরো ২-৩ টি মেডিসিন আসতে পারে, যেমন- এ্যমন কার্ব, ব্রায়োনিয়া, সাম্বুকাশ। একটু D/D করে ওষধ সিলেকশান করতে হবে।

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১০

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

এটা একবাক্যে স্বীকার করতেই হবেঃ আমাদের বর্তমানের NSAID পেইনকিলার গুলোর সাইডইফেক্ট অনেক বেশী। তবুও আমরা এসব রিস্কী ঔষধ ব্যবহার করতে বাধ্য হচ্ছি - কারণ ড্রাগগুলো কাজ করে। মূর্খ সাংবাদিক ডেকে এনে বোম্বাস্টিক বকোয়াজ না, মলিকিউলার লেভেলে এসব কেমিকেলগুলো শরীরের কোথায়, কোন কোন বায়োকেমিকেল পাথওয়ে প্রভাবিত করছে এসব নিয়ে ঢাউস ঢাউস বইপত্র, পীয়ার-রিভিউড রিসার্চ জার্নালে অজস্র পেপার প্রকাশিত হচ্ছে এবং হয়ে চলেছে।

 
১২০০ মি.গ্রা আইবুপ্রোফেন এক মাস খেয়ে আমি এই কমেন্টের সাথে একমত না। মলিকিউলার লেভেলে ন্যচরাল ইনগ্রিডিয়েন্টও সেইম ইফেক্ট ফেলতে পারে। সমস্যা হচ্ছে এগুলা নিয়ে ব্যপক রিসার্চ করার টাকা বিগ ফার্মা কোম্পানী কখনই দিবে না smile

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১১ সর্বশেষ সম্পাদনা করেছেন শুভ১৭১ (০৫-০৯-২০১৪ ১৩:৫৯)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

আহমাদ মুজতবা লিখেছেন:

মলিকিউলার লেভেলে ন্যচরাল ইনগ্রিডিয়েন্টও সেইম ইফেক্ট ফেলতে পারে। সমস্যা হচ্ছে এগুলা নিয়ে ব্যপক রিসার্চ করার টাকা বিগ ফার্মা কোম্পানী কখনই দিবে না smile

মুজতবা ভাই, আমি আপনার সাথে একমত না।  বড় বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানী গুলো যেখানে ড্রাগের সন্ধান পায় সেখানেই ঝাপিয়ে পড়ে। এর সাম্প্রতিক উদাহরন হল Artesunate যা বর্তমানে ম্যালেরিয়ার সবচেয়ে কার্যকরী ঔষধ, সেটি  Artemisia annua (একটি চায়নিজ হার্ব) থেকে তৈরী এবং Silymarin (Milk Thiste হার্ব থেকে তৈরী) লিভারের সিরোসিস এর জন্য কার্যকরী একটি ঔষধ। হয়তো, হোমিওপ্যাথিকে তারা ঔষধ বলে কিছু পায়নি  tongue_smile, সূতরাং কোম্পানীগুলোর সেদিকে আগ্রহ ও নেই।

প্ল্যান্টস গুলোতে বিভিন্ন Phytochemicals বিভিন্ন অনুপাতে থাকে। বিভিন্ন হার্ব যুগ যুগ ধরে মানুষের প্রয়োজনে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু ঝামেলা হয় তখন, যখন এসব Phytochemical থেকে Active Ingredient (যা প্রকৃতপক্ষে কোন রোগের জন্য কার্যকরী) বের করে নিয়ে এসে Phase 1 to Phase 4 Trial এ ফেলে ঔষধের Efficacy with Statistical Significance প্রমান করতে হয়। Trial গুলো স্বভাবতই Double Blind Randomized Controlled Trial যেটি Evidence-Based Medicine (EBM) এর ক্যাটাগরী 1b (Meta Analysis : 1a) ; এছাড়া তো US FDA লাইসেন্সই পাওয়া যাবেনা।  কোম্পানী গুলোর মিলিয়ন মিলিয়ন ডলার ব্যয় হয়ে যায়। এরপর শুরু হয় Phase 5 or Post Marketing Trial যেখানে Trial এর বাইরে সাধারন মানুষের ওপর ঔষধের প্রয়োগ করা শুরু হয়। 

অথচ হোমিওপ্যাথ / আয়ুর্বেদরা এসব কিছু ছাড়াই বলে যাচ্ছে আমাদের ঔষধে কু.....নো সাইড এফেক্ট নাই। এদের টাকার অভাব আছে বলে মনে হয় না, যেমন হামদর্দ। কিন্তু এনারা নিজেরা ট্রায়ালে আসছেনা.. যদি থলের বেড়াল বেড়িয়ে পরে। যেমন আলোচ্য টপিকের ট্রায়ালে কি হোমিও ঔষধ ব্যবহার করা হয়েছে তার নামই (এমনকি নাম না থাকলে কোড) দেয়া হয়নি।

সাম্প্রতিক সময়ে অনেক ঔষধ বাতিল হয়ে গেছে ফেজ ৫ এ এসে। এর মধ্যে আমার একটা প্রিয় ঔষধ Rofecoxib ও আছে। দাঁতের ব্যাথা বিনাশের জন্য এর চেয়ে কার্যকরী ঔষধ আমি আর দেখিনি। ফেজ ৫ এ এসে দেখা গেল এটি অনেক মানুষের হার্ট ফেইল্যুর এর কারণ। ব্যাস বাতিল। ভাল দিকটি হল, যা কিছু হচ্ছে তা সুনির্দিষ্ট বৈজ্ঞানিক কর্মপদ্ধতি মেনেই হচ্ছে। শুধুমাত্র কোন হাইপোথিসিস এর ভিত্তি করে কোন সিদ্ধান্ত নেয়া হচ্ছে না।

এখন প্রশ্ন হল, সুনির্দিষ্ট বৈজ্ঞানিক কর্মপদ্ধতি কি? বিজ্ঞান কি? গাল ফুলিয়ে বলবেন এত আমি জানি " বিশেষ জ্ঞান"। ইনভারব্রাস কে আমি অনুরোধ করব বিজ্ঞান কি এটা নিয়ে একটি টপিক খুলতে, বাস্তব হলেও সত্যি বৈজ্ঞানিক কর্মপদ্ধতি
সম্পর্কে বেশিরভাগ মানুষেরই কোন ধারনা নেই।

বহুদিন আগে আমার নবম শ্রেনীর বিজ্ঞান বইতে প্রথম অধ্যায়ে (যেখান থেকে কোন প্রশ্ন আসত না বলে কেউ পড়ত না) বিজ্ঞান ও  বৈজ্ঞানিক কর্মপদ্ধতি সম্পর্কে কিছু লেখা হয়েছিল। সেখানে হাইপোথিসিস থেকে রেজাল্ট পর্যন্ত ধাপ গুলো লেখা ছিল। পরবর্তীতে জানলাম এই শেষ নয়, আরো আছে Reproducibility অর্থাৎ আমেরিকার ল্যাবে প্রমানিত জিনিস জাপানের ল্যাবেও একই ফলাফল দিতে হবে। এর পর আছে Statistical Significance অর্থাৎ পরীক্ষার ফলাফল এমন ভাল হতে হবে, যা কাজে লাগবে। এরপর আছে Review and Meta analysis সেখানে অনেকগুলো পরীক্ষার ফলাফল বিশ্লেষন করে একটি সিদ্ধান্ত দেয়া হয়। এই ব্যাপার গুলো জানেনা বলেই অনেকের কাছে কোয়ান্টাম মেথড - বিজ্ঞান, হোমিওপ্যাথিক - বিজ্ঞান, ধর্মও বিজ্ঞান।

আপনি আপনার বিশ্বাস নিয়ে অবশ্যই অহংকার করতে পারেন, বলতে পারেন, "হ্যাঁ, আমি দেখেছি ব্যাপারটা কাজ করে",
কিন্তু  বৈজ্ঞানিক কর্মপদ্ধতির সঠিক অনুসরণ ছাড়া আপনি কখনই সেই বিশ্বাস কে বিজ্ঞান বলতে পারেন না।
বিজ্ঞান মানুষেরই তৈরী একটি Set of Rules. সেটি আপনি ইচ্ছা করলেই পরিবর্তন করতে পারেন না।

আমার ছোটবেলার একটি ঘটনা মনে পড়ে গেল। একবার একটা প্লাস্টিকের মগ পুরো পানিতে ভরে সেটিকে পানির বালতিতে ডুবিয়ে দিলাম, দেখলাম মগটি পানির উপরিতলের সাথে লাগোয়া হয়ে ভাসছে। আমার হাইপোথিসিস হল: কোন পাত্রে কোন তরলে ভর্তি করে সেই পাত্রকে একই তরলের মধ্যে ডুবিয়ে দিলে তা  তরলের উপরিতলের সাথে লাগোয়া হয়ে ভাসবে। এবার এক্সপেরিমেন্টের পালা, নিলাম একটা  lol2 লোহার পাত্র। বিধিবাম big_smile সেটি একেবারে ডুবে গেল। hairpull big_smile

১২

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

শুভ১৭১ লিখেছেন:

এখন প্রশ্ন হল, সুনির্দিষ্ট বৈজ্ঞানিক কর্মপদ্ধতি কি? বিজ্ঞান কি? গাল ফুলিয়ে বলবেন এত আমি জানি " বিশেষ জ্ঞান"। ইনভারব্রাস কে আমি অনুরোধ করব বিজ্ঞান কি এটা নিয়ে একটি টপিক খুলতে, বাস্তব হলেও সত্যি বৈজ্ঞানিক কর্মপদ্ধতি সম্পর্কে বেশিরভাগ মানুষেরই কোন ধারনা নেই।

কথা সত্য। বৈজ্ঞানিক কর্মপদ্ধতি নিয়ে এরকম টপিক থাকা দরকার। কোনও আলোচনায় সঠিক কর্মপদ্ধতি না মেনে নেওয়া সিদ্ধান্তকে "বিজ্ঞান" হিসাবে চালানোর চেষ্টা করা হতে দেখলে অযথা কথা না বাড়িয়ে ঐ টপিকে নির্দেশ করে দেওয়া যাবে।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

১৩

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

মুজতবা ভাই, আমি আপনার সাথে একমত না।  বড় বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানী গুলো যেখানে ড্রাগের সন্ধান পায় সেখানেই ঝাপিয়ে পড়ে। এর সাম্প্রতিক উদাহরন হল Artesunate যা বর্তমানে ম্যালেরিয়ার সবচেয়ে কার্যকরী ঔষধ, সেটি  Artemisia annua (একটি চায়নিজ হার্ব) থেকে তৈরী এবং Silymarin (Milk Thiste হার্ব থেকে তৈরী) লিভারের সিরোসিস এর জন্য কার্যকরী একটি ঔষধ। হয়তো, হোমিওপ্যাথিকে তারা ঔষধ বলে কিছু পায়নি  tongue_smile, সূতরাং কোম্পানীগুলোর সেদিকে আগ্রহ ও নেই।

no it doesn't make sense! যেই এক্টিভ ইনগ্রিডিয়েন্ট আমি অলমোস্ট ফ্রিতে পাচ্ছি ঘরের টারমেরিক থেকে ফর এক্সামপল সেই এক্টিভ ইনগ্রিডিয়েন্ট মিলিয়ন ডলারের রিসার্চ ফেইস পেরিয়ে ওয়ালগ্রিনে ট্রিপল দাম দিয়ে বিক্রি করলে আমি কেন কিনতে যাবো। এবং আমি সেখানে না গেলে একসাথে ওয়ালগ্রীনের লস, লস বিগ ফার্মা লাইক ফাইজার, লস আমার ইন্স্যুরেন্স কোম্পানীর। রিয়েল লাইফ সিনারিও ডিফরেন্ট থিওরী হাইপোথিসিস এর মতো না। এনিওয়েইজ আপনার কথায় পয়েন্ট আছে সায়েন্টিফিক প্রসেস থেকে যেটা আসবে অবশ্যই সেটা বেশী রিলায়েবল এবং সেটার সাইড এফেক্ট গুলাও জানা বেশী সহজ কারণ এগুলা সব টেস্টেড। তবে ইনক্রিসিংলি অনেক স্টাডিই করা হচ্ছে আর্ব নিয়ে এবং এগুলার রেজাল্টও পাবলিশড হচ্ছে..

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৪ সর্বশেষ সম্পাদনা করেছেন ভালোবাসার কোড (০৫-০৯-২০১৪ ২১:৩৬)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

শুভ১৭১ লিখেছেন:

বড় বড় ফার্মাসিউটিক্যাল কোম্পানী গুলো যেখানে ড্রাগের সন্ধান পায় সেখানেই ঝাপিয়ে পড়ে।

মোটেই নয়। তারা যেখানে ব্যবসা পাবে সেখানে ঝাপাবে। আজ যদি মিডিয়া প্রচার করে অমুক অসুখে হোমিওর ওষুধ কার্যকর মানুষ সাথে সাথেই সেদিকে ঝাপাবে। আর মানুষ যেদিকে ঝাপাবে সেদিকেই ব্যবসা।  hug

শুভ১৭১ লিখেছেন:

এর সাম্প্রতিক উদাহরন হল Artesunate যা বর্তমানে ম্যালেরিয়ার সবচেয়ে কার্যকরী ঔষধ, সেটি  Artemisia annua (একটি চায়নিজ হার্ব) থেকে তৈরী এবং Silymarin (Milk Thiste হার্ব থেকে তৈরী) লিভারের সিরোসিস এর জন্য কার্যকরী একটি ঔষধ।

এলোপ্যাথি একসময় বলতো হারবাল ওষুধ মানেই হচ্ছে বিষ। লিভার ডেমেজের বড় একটি কারন। এখন ধীরে ধীরে ভোল পাল্টাচ্ছে।  hehe

শুভ১৭১ লিখেছেন:

সাম্প্রতিক সময়ে অনেক ঔষধ বাতিল হয়ে গেছে ফেজ ৫ এ এসে। এর মধ্যে আমার একটা প্রিয় ঔষধ Rofecoxib ও আছে। দাঁতের ব্যাথা বিনাশের জন্য এর চেয়ে কার্যকরী ঔষধ আমি আর দেখিনি। ফেজ ৫ এ এসে দেখা গেল এটি অনেক মানুষের হার্ট ফেইল্যুর এর কারণ। ব্যাস বাতিল।

হুম। এটাই বিজ্ঞানেই সবচেয়ে একটা খারাপ দিক। আজ যেটা সত্য বলে গলা ফাটাচ্ছে । কাল বলছে এটা মিথ্যা। এই সময়ের মাঝে তারা ব্যবসা করে নিচ্ছে। এটা অনেকটা ইচ্ছাকৃত । তাদের বিনিয়োগ তুলতে হবে তো।

বর্তমানে ডাক্তাররা রোগ ভালো করার চেয়ে রোগের উপসর্গ ভালো করার দিকে জোর দেয় বেশি। কারন রোগী সেটাই চায়।
সুতরাং সেটা হোক এলোতে বা হোমিওতে। হোমিওর সাইড ইফেক্টে ১০০ বছর পর আমার পাতলা পায়খানা হবে তাতে আমার কিচ্ছু যায় আসেনা।

সুন্দর বর্ণনার জন্য আপনাকে ধন্যবাদ।  clap

১৫ সর্বশেষ সম্পাদনা করেছেন amilee.2008 (০৫-০৯-২০১৪ ২৩:১৮)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

ভালোবাসার কোড লিখেছেন:

আজ যেটা সত্য বলে গলা ফাটাচ্ছে । কাল বলছে এটা মিথ্যা। এই সময়ের মাঝে তারা ব্যবসা করে নিচ্ছে। এটা অনেকটা ইচ্ছাকৃত । তাদের বিনিয়োগ তুলতে হবে তো।

বর্তমানে ডাক্তাররা রোগ ভালো করার চেয়ে রোগের উপসর্গ ভালো করার দিকে জোর দেয় বেশি। কারন রোগী সেটাই চায়।
সুতরাং সেটা হোক এলোতে বা হোমিওতে। হোমিওর সাইড ইফেক্টে ১০০ বছর পর আমার পাতলা পায়খানা হবে তাতে আমার কিচ্ছু যায় আসেনা।

আজ যদি  হিগস- বোসন কনা আলোর থেকে বেশি গতি সম্পন্ন হয় (জানি না এটা প্রমানিত হয়েছে কিনা??)
তাহলে তো পৃথিবীর অনেক কিছুর হিসাব পালটে যাওয়ার কথা।
যদি হয়, তাহলে এত দিন যা মিথ্যা ছিলো, তা সত্য হবে। আর যা সত্য ছিলো তা মিথ্যা হবে।

প্রজন্ম ফোরাম

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৬

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

ভালোবাসার কোড লিখেছেন:

হুম। এটাই বিজ্ঞানেই সবচেয়ে একটা খারাপ দিক। আজ যেটা সত্য বলে গলা ফাটাচ্ছে । কাল বলছে এটা মিথ্যা। এই সময়ের মাঝে তারা ব্যবসা করে নিচ্ছে। এটা অনেকটা ইচ্ছাকৃত । তাদের বিনিয়োগ তুলতে হবে তো।

স্টপ ইউজিং গুগল টুডে! কেন ওদের ব্যবসা করে নিতে দিবেন আর নিজেই ইউজড হবেন। কেউ কাউকে জোর করছে সায়েন্সের ওয়ান্ডার ব্যবহারের জন্য। আফটার অল বন-জংগলে থাকলে কোনো রেন্ট পে করা লাগে না   smile

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৭ সর্বশেষ সম্পাদনা করেছেন ভালোবাসার কোড (০৫-০৯-২০১৪ ২৩:৫৫)

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

amilee.2008 লিখেছেন:

আজ যদি  হিগস- বোসন কনা আলোর থেকে বেশি গতি সম্পন্ন হয় (জানি না এটা প্রমানিত হয়েছে কিনা??)

যে পরিমান ডলার সেই প্রজেক্টে বিনিয়োগ হয়েছে তাতে সেই কনা আবিস্কার না হলে (যদিও আবিস্কার সন্দেহজনক) মাইর একটাও মাটিতে পড়তোনা  hehe
হিগস- বোসন কনা নিয়ে আলাদা টপিক আছে। আমরা এই টপিকে সেটা আলোচনা না করি।

আহমাদ মুজতবা লিখেছেন:

আফটার অল বন-জংগলে থাকলে কোনো রেন্ট পে করা লাগে না

ভাইজান, এই বিজ্ঞানের যুগে আপনি আমাকে টারজান হতে বলছেন দেখে কষ্ট লাগলো  sad
অবশ্য বনে থাকলে আমাকে হোমিও আর হারবাল নিয়ে সমস্যায় পরতে হতো না। কিন্তু আমার প্রিমিও আর আইফোন বাবহারে সমস্যা হতো  tongue

১৮

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

ভালোবাসার কোড লিখেছেন:

অবশ্য বনে থাকলে আমাকে হোমিও আর হারবাল নিয়ে সমস্যায় পরতে হতো না। কিন্তু আমার প্রিমিও আর আইফোন বাবহারে সমস্যা হতো।

ক্লাসিক উক্তি। এক কথায় যা বলার বলে দিয়েছেন। রেপু ...........

হুজুর কইছে, "কোরআন শরীফে আছে- তোমরা নামাজ থেকে বিরত থাক।" আমি তাই নামাজ পড়ি না। হুজুর যদি ইচ্ছা করে "অপবিত্র অবস্থায়" শব্দ দুটো বাদ দেয়, তার জন্য তো আমি দায়ী না।

১৯

Re: হোমিওপ্যাথি - আপনার সেবায়

খুবই ভালো :o :lol:

টেস্ট

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত