সর্বশেষ সম্পাদনা করেছেন ছিন্নমূল (২৫-০৮-২০১৪ ২১:৩৭)

টপিকঃ বাংলাদেশিদের উপর হঠাৎ এতটা বিরূপ কেনো ভারত সরকার?

কাঁটাতারের পর এবার বাংলাদেশ সীমান্তে নদীনালায় ভারতের বেড়া

ভারত-বাংলাদেশ সীমান্তে যেসব জায়গায় নদীনালা বা জলাভূমি থাকার জন্য এতদিন কাঁটাতারের বেড়া বসানো যায়নি, সেখানে সিঙ্গাপুরের আদলে জলের ওপরই বিশেষ ধরনের বেড়া বসানোর উদ্যোগ নিয়েছে ভারত সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং সম্প্রতি সংসদে বলেছেন, এই অসমাপ্ত কাঁটাতারের বেড়ার কাজ সরকার যত দ্রুত সম্ভব শেষ করতে চায় – আর তারপরই সিঙ্গাপুরের বিশেষজ্ঞদের সঙ্গে ভারত আলোচনা শুরু করেছে।

http://www.bbc.co.uk/bengali/news/2014/ … cing.shtml

বাংলাদেশীদের কাছে কাঁটাতারের সীমান্তবেড়াটি এক নিকট প্রতিবেশীর অযৌক্তিক ভীতির চিহ্ন হিসেবে আবির্ভূত হয়েছে। তাদের কাছে মনে হচ্ছে, তাদের প্রতিবেশীটি তার সম্পদরাজির নিরাপত্তা বিধানে মরিয়া হয়ে উঠেছে। এই সীমান্তবেড়া বুঝিয়ে দিচ্ছে অভিন্ন ইতিহাস ও সংস্কৃতির ধারক একদা বন্ধুপ্রতীম দেশ দুটির সম্পর্ক আজ কোন পর্যায়ে এসে পৌঁছেছে। বুঝিয়ে দিচ্ছে একটি প্রতিবেশীকে দূরে সরিয়ে রাখার জন্য অন্য প্রতিবেশীটি কী পরিমাণ রক্ত ঝরাতে বদ্ধপরিকর।

ভারত তার এই পূর্বাঞ্চলীয় প্রতিবেশীটির প্রতি যে সব সময়ই এতটা বিরূপ ছিল তা কিন্তু নয়। তৎকালীন পূর্ব পাকিস্তানের বাংলা ভাষাভাষী মানুষ ১৯৭১ সালে রক্তাক্ত যে যুদ্ধের মধ্যদিয়ে স্বাধীনতা অর্জন করেছিল সেই যুদ্ধে তারা কিন্তু ভারতীয় অস্ত্রশস্ত্রই ব্যবহার করেছিল। কিন্তু সেই যুদ্ধ বাংলাদেশের দুর্বল অবকাঠামোকে ধ্বংসই করে দিয়েছিল এবং দশ লাখেরও বেশি মানুষ সে সময় নিহত হয়। ফলে দেশটিকে অনিবার্য এক দুর্ভাগ্যই বরণ করে নিতে হয়েছিল। বাংলাদেশ এখন ১৬ কোটি মানুষের একটি দেশ - যা আয়তনে আইওয়ার চেয়েও ছোট। জনসংখ্যার অর্ধেকেরই দৈনিক মাথাপিছু আয়ের পরিমাণ ১.২৫ মার্কিন ডলারেরও কম। অধিকাংশ আন্তর্জাতিক স্বাস্থ্যসূচকের বিবেচনায় বিশ্বে বাংলাদেশের অবস্থান একেবারেই নিচের দিকে।

দুর্যোগ দুর্বিপাক দেশটির নিত্যদিনের সঙ্গী। একটি ব-দ্বীপ অঞ্চলে অবস্থিত দেশটির ভেতর দিয়ে বয়ে গেছে ৫৪টি নদী। জলবায়ু পরিবর্তনের ফলে সৃষ্ট সব ধরনের নেতিবাচক প্রভাবেরই শিকার সে। সমুদ্র পৃষ্ঠের উচ্চতা ১ মিটার পর্যন্ত বেড়ে যেতে পারে বলে যে আশঙ্কা ব্যক্ত করা হয়েছে তাতে বাংলাদেশের ২০ শতাংশ ভূমি সমুদ্রগর্ভে বিলীন হয়ে যেতে পারে। বৈশ্বিক উষ্ণায়নের ফলে বাংলাদেশের নদীগুলোতে ধীরে ধীরে সমুদ্রের লোনাজল প্রবেশ করছে। উজানে ভারত বাঁধ নির্মাণ করছে। আর হিমালয় থেকে নেমে আসছে গলিত হিমবাহ। সব কিছু মিলে ইতোমধ্যেই দেশটির অধিকাংশ উর্বর কৃষি জমিকে লবণাক্ত মরুভূমিতে পরিণত করেছে। ফলে এর সমৃদ্ধ কৃষিভিত্তিক অর্থনীতি এখন ধ্বংসের দ্বারপ্রান্তে।

http://amaderbudhbar.com/?p=1622


বাংলাদেশিদের ভারতীয় ভিসা পেতে ভোগান্তি


ভারতীয় ভিসার জন্য অনলাইনে আবেদন করে দিনের পর দিন অপেক্ষা করতে হয়। অ্যাপয়েন্টমেন্ট ডেট পাওয়া যায় না।

http://www.alokitobangladesh.com/first- … K4ISy.dpuf


পাকিস্তানীদের চেয়েও বেশি দুর্ভোগ বাংলাদেশিদের ভারতীয় ভিসা পেতে


ভারতের সঙ্গে পাকিস্তানের তিনবার যুদ্ধ হলেও পাকিস্তানীদের ভারতের ভিসা পেতে বাংলাদেশিদের মত দুর্ভোগ পোহাতে হয় না।

http://www.sangbad24.net/single.php?id=8531