টপিকঃ ওজন নিয়ন্ত্রনে সাহায্য করবে সকালের মিষ্টি রোদ!

সকালের হালকা মিষ্টি রোদ শরীরে মাখতে সবারই ভালো লাগে। একদিকে যেমন মন চাঙ্গা হয়ে যায় তেমনি শরীর থেকে যেন নিমিষেই দূর হয়ে যায় অবসাদ। কিন্তু জানেন কি, সকালের সূর্যালোকের রয়েছে আরও একটি বাড়তি উপকারিতা। এই রোদ যথেষ্ট পরিমাণে শরীরে লাগালে তা আমাদের ওজন নিয়ন্ত্রণেও সাহায্য করে!

ওজন বেশি থাকা যে স্বাস্থ্যের জন্য অনেকটাই ক্ষতিকর, তা আমাদের সবারই জানা। ওজন ঠিক রাখার জন্য খাদ্যভ্যাস পরিবর্তন, ব্যায়ামসহ অনেকভাবেই চেষ্টা করে থাকি আমরা। কিন্তু এক্ষেত্রে আলোও রাখতে পারে উল্লেখযোগ্য ভূমিকা। PLOS ONE জার্নালে প্রকাশিত এই গবেষণায় জানা যায়, যারা দিনের শুরুতে বেশ উজ্জ্বল আলোর সংস্পর্শে আসেন তাদের বিএমআই (স্বাস্থ্যকর ওজন পরিমাপের একটি উপায়) নিয়ন্ত্রনে ছিলো। কিন্তু যারা দিনের পরবর্তী সময়ে উজ্জ্বল আলোর সংস্পর্শে আসেন তাদের ক্ষেত্রে বিএমআই বেশি হয়ে থাকে। মূলত দিনের বেলায় উজ্জ্বল আলো উপভোগ করলে বিএমআই কম হয়ে যায়। আলো কতটা উজ্জ্বল, তারচাইতে বেশি গুরুত্বপূর্ণ ব্যাপার হলো ঠিক কোন সময়ে এই আলোর সংস্পর্শে আসা হচ্ছে।

http://www.priyo.com/files/story/201404/touch-the-sunshine-girl-1920x1080.jpg

এই গবেষণায় ৫৪ জন মানুষ অংশ নেন যাদের বয়স ছিলো গড়ে ৩০ বছর। ৫০০ লাক্স আলোর মাঝে তাদেরকে আনা হয়। বেশ উজ্জ্বল সূর্যের আলো অথবা ঘরবাড়িতে বাতি জ্বালিয়ে রাখলে যেমন হয় তেমনি শক্তিশালী এই আলো। যাদেরকে সকালের দিকে এই আলোয় আনা হয়, তাদের বিএমআই উল্লেখযোগ্য পরিমাণে কমে যায়। কিন্তু যারা দিনের মধ্যম এবং শেষ ভাগে এই আলোয় আসেন তাদের মাঝে বিএমআই তুলনামূলকভাবে বেশি হয়ে থাকে।

ঠিক কি কারণে সকালের এই আলো ওজন কমাতে পারে তার ব্যাপারে এখনো নিশ্চিত নন গবেষকেরা। কিন্তু আলো এবং দেহে মেলাটোনিনের উৎপাদনের সাথে এর যোগসূত্র থাকতে পারে। মেলাটোনিন এমন একটা হরমোন যা মানুষ ঘুমিয়ে থাকলে সক্রিয় হয় এবং বিপাক প্রক্রিয়া প্রভাবিত করে। মানুষের দেহঘড়িকে সুস্থ রাখা এবং তার কোন সময়ে খাবার খেতে ইচ্ছে হবে, তাকেও প্রভাবিত করতে পারে এই হরমোন। যারা সকাল সকাল ঘুম থেকে ওঠেন এবং সকালের রোদে বের হন, তারা সাধারণত ঠিকমতো ব্রেকফাস্ট করেন। যারা দেরি করে ঘুমাতে যান, দেরি করে ঘুম থেকে ওঠেন এবং সকালের রোদ প্ন দেরিতে, তারা সাধারনত অনিয়ন্ত্রিত খাওয়া দাওয়া করেন এবং জাঙ্ক ফুডের প্রতি আসক্ত থাকেন। ঘুম কম হবার সাথে অতিরিক্ত মুটিয়ে যাবার সংযোগ পাওয়া যায়।

ওজন কমার এই সুবিধা পাবার জন্য যে আপনাকে সকাল বেলায় বাইরে গিয়ে রোদে দাঁড়িয়ে থাকতে হবে তা কিন্তু নয়। এই আলো সূর্যের আলো না হয়ে কৃত্রিম বাতির আলোও হতে পারে। আপনার বাড়ি বা অফিসের আলোর পরিমাণ বাড়িয়ে আপনি করে ফেলতে পারেন ২০০, ২৫০ অথবা ৫০০ লাক্স উজ্জ্বল। এ থেকে আপনার শরীর ভালো সংকেত পাবে এবং আপনার বিপাক ভালো হবে, ওজন কমবে। আর আপনার শরীর থাকবে কর্মচঞ্চল।