২১ সর্বশেষ সম্পাদনা করেছেন বোরহান (৩১-০৩-২০১৪ ১২:০৩)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

দয়া করে এ্যাটাকিং মন্তব্য করবেন না, lets talk like a gentleman...

রিং লিখেছেন:

প্রযুক্তির দুনিয়ায় একান্ত তথ্যের নিরাপত্তা নিজেকেই নিশ্চিত করতে হয়। কোন কোন মুঠোফোন কি কি কাজ করলে বা না করলে কিংবা কোন কোন পদ্ধতিতে কিংবা কোন কোন মাধ্যমে যোগাযোগ রক্ষা করলে নিজের তথ্যগুলোকে যথাসম্ভব সুরক্ষিত রেখে বর্তমানে ও আগামীতে প্রযুক্তি ব্যবহার করতে পারবেন মানুষকে সেই বুদ্ধি দিন। অযথাই ভয়-ভীতি প্রদর্শন কিংবা হুমকি দেবার মাধ্যমে মুক্তির পথে সংগ্রাম করা থেকে বিরত করার অপচেষ্টা না করাটাই কি মঙ্গলজনক নয়?

খেয়াল করে দেখুন এ্যান্ড্রয়েড একটি লিনাক্সভিত্তিক মোবাইল OS যার পপুলারিটি দুনিয়াজোড়া, ঠিক এ কারণেই হয়ত এতে ভেরিয়াস সিকিউরিটি এক্সপ্লোয়েট হচ্ছে লাইক ভাইরাস্, ম্যালওয়্যার ইত্যাদি। এখানে আপনি বলছেন দেখেশুনে সাবধানে ব্যবহার করার জন্য, আর সেইম কেইস উইন্ডোজের ক্ষেত্রে ঘটছে দেখে বলছেন ওটা ফালতু os worried
তাহলে দেখা যাচ্ছে অযথা হুমকি ধামকি তো আপনিই দিচ্ছেন  tongue

আরেকটা কথা- Windows কে বিকৃত করে/ট্রান্সলেশন যাই হোক না কেন বলছেন "খিড়কী", আপনার নাম রিং না ডেকে "আংটি" বলে ডাকলে কেমন শুনাবে?

আবারো বলছি , অযথা মাথা গরম অন্যের কাছে প্রকাশ করবেন না।  hug

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

২২ সর্বশেষ সম্পাদনা করেছেন মানচুমাহারা (৩১-০৩-২০১৪ ১২:৫৭)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

শুধু একটা মন্তব্য করার জন্য লগিন করলাম।

একটা কার্টুন দেখেছিলাম যেখানে এক মহিলা ঝাড়ু হাতে দাঁড়িয়ে আর এক পুরুষ প্রায় কাপড় ভিজিয়ে ফেলে স্ট্যাইলে কাপুনি  দিয়ে দাঁড়িয়ে আছে। ক্যাপশন ছিল, "অমুকের বাপ বল তুমি কাজের বুয়াকে কয়টা চুমা দিয়েছে ?"

এই ধরনের প্রশ্নের উত্তর হ্যাঁ না দিয়ে দেওয়া যায় না আর যাই দেওয়া হোক বুয়াকে চুমা যে দিয়েছে সেইটা না বলার সুযোগ প্রশ্নের ধরনের ভেতর নাই।

এখানে প্রশ্নই করা হয়েছে, "Which Windows operating system am I running?"


দুটো কড়া কথা না বলে ধরে নিচ্ছি জনাব "রিং" নেহাৎ দুষ্টুমি করে পোস্টটি করেছেন।  কারণ উনি লিখেছেন,

হারামীপনার একটা লিমিট থাকে, বিল কাগুর মাইক্রোসফট সেই লিমিটের ধার ধারতাছে না। নিজের ব্যবসার সুবিধার্থে লিনাক্স ভিত্তিক ওএসগুলোকে খিড়কীর সাম্প্রতিক সংস্করনের নামে ব্যান্ডিং মারতাছে।

২৩ সর্বশেষ সম্পাদনা করেছেন সমালোচক (৩১-০৩-২০১৪ ১৪:০৯)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

কি আর করব আমরা জানালার কাছে প্রায় জিম্মি...

রিং ভাই আপনি সিনিয়র মানুষ, আমি আপনাকে খুব সম্মান করি ঠিক যে কারণে শামীম ভাইকে করি...   সবাই চিল্লালেও আপনার উত্তেজিত হওয়া যাবে না... তাহলে আপনার আর আমার তফাৎ থাকল কি?? আপনি আমার জানামতে নিজের শরীরের সাথে এক অসহ্য যুদ্ধ করছেন অনেকদিন যাবত। আর এই সামান্য দু-চার  কথায় ক্ষেপে যাচ্ছেন?? আমাদের ৯০% এর পিসির জানালা পাইরেটেড। আর ফোনের গুলো অরিজেনাল...

  “যাবৎ জীবেৎ সুখং জীবেৎ, ঋণং কৃত্ত্বা ঘৃতং পিবেৎ যদ্দিন বাচো সুখে বাচো, ঋণ কইরা হইলেও ঘি খাও.

২৪ সর্বশেষ সম্পাদনা করেছেন রিং (৩১-০৩-২০১৪ ১৯:০৯)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

রেজওয়ানুর লিখেছেন:

যদিও অনেকেই আগেই উত্তর দিয়ে দিয়েছেন, তারপরেও আমি চেষ্টা করি কিছু বলা যায় কিনা।  আমিও চেক করে দেখলাম, এই পেজ সত্যিই উইন্ডোজ ছাড়া কোন অপারেটিং সিস্টেম ডিটেক্ট করতে পারে না, এমনকি মোবাইলও না।  ইনভারব্রাশ ভাই যেমনটা বললেন, এলস ব্লকে সম্ভবত উইন্ডোজ ৮.১ দেয়া আছে। তবে আমার সবচেয়ে যেটা যুক্তিযুক্ত মনে হলো তা হচ্ছে, এই পেজের ডেভেলপাররা সম্ভবত চিন্তাও করেনি যে অন্য অপারেটিং সিস্টেমের কেউ এসে তার উইন্ডোজের ভার্সন জানতে চাইবে  wink  আমার মোবাইলকেও উইন্ডোজ ৮.১ দেখাচ্ছে   lol2

ঠিক সেটাই। এটা যে মারাত্মক তথ্যবিকৃতি/তথ্যের অপব্যাখ্যা এটা বোঝবার পরেও স্বীকার করতে কিংবা সেটাকে উল্লেখ করে নিজের অভিজ্ঞতাটুকু সবার সাথে ভাগ করতে সমস্যা কোথায় সেটাই তো বুঝতে পারছি না ভাই।

রেজওয়ানুর লিখেছেন:
রিং লিখেছেন:

আমার ডেক্সটপ/ল্যাপটপ/মুঠোফোন সবখানেই লিনাক্স ভিত্তিক ওএস চলে।

তাহলে নিশ্চয়ই আপনি MS এর ক্লায়েন্ট/এন্ড ইউজার নন, তাহলে এটাকে যতখনি আপনার "এন্ড ইউজারদের" প্রাপ্য নিশ্চিত করার উদ্যোগ, তারচেয়ে MS এর খুত ধরায় আপনাকে আগ্রহী মনে হচ্ছে।

এমএস এর বহু খুঁতে মধ্য থেকে কিছু উল্লেখ করতে বাধ্য হই তখনই যখন সেটা আগামীর জন্য অশনি সংকেত বলে মনে করি। এমনিতে এই বিতর্ক বা আলোচনাগুলো থেকে আমার কিংবা কমিউনিটির প্রাপ্য তেমন কিছু না থাকলে সেটা আমি উল্লেখ করার প্রয়োজন মনে করি না এবং সেইরূপ অপচয় করার মতো সময় আমার কাছে নেইও।

সত্যের প্রকাশে যদি মিথ্যাকে বদনাম করে দেয়া হয় তবে সেটা যৌক্তিক এবং উচিত কাজ। এখন যদি এটাকেই আপনি চেপে রাখতে বলেন তো আমার করার কিচ্ছু নাই। সময়ে সত্য প্রকাশিত হবেই সে কারোর ভালো লাগুক কিংবা না লাগুক।

রেজওয়ানুর লিখেছেন:

তবে আমি জানিনা আপনি কেন লিনাক্সের পাশাপাশি মাঝে মাঝে উইন্ডোজও ব্যবহার করেন। আপনার জিমেইলের স্কিনশটের ক্রোমিয়ামের পেজে একটা উইন্ডোজের এন্ট্রি রয়েছে। wink

অবশ্যই আমি লিনাক্স ডিস্ট্রো ব্যতীত অন্য কোন ডিস্ট্রো বা ওএস ব্যবহার করি না। আপনি যে বিষয়টার উল্লেখ করলেন সেটা মূলত ঘটে অ্যাকাউন্ট শেয়ার করার কারনে। ঐ অ্যাকাউন্টটা মূলত এফওএসএস বাংলাদেশের স্বেচ্ছাসেবকদের মধ্য থেকে দুই জন এবং আমি নিজে ব্যবহার/ম্যানেজ করি। আইপি থেকে প্রাপ্ত লোকেশন যাচাই করলেই বিষয়টা বুঝতে পারবেন। wink

রেজওয়ানুর লিখেছেন:

রিং ভাই, আমার যতটুকু মনে হচ্ছে, আপনার এই আক্রমণাত্মক মন্তব্য কার জন্যই হেল্প-ফুল না, না বাংলাদেশ লিনাক্স কমিউনিটির জন্য, না নতুন কম্পিউটার ইউজারদের জন্য। নিজেকে বড় প্রমাণ করার জন্য অন্য কাউকে জোড় করে ছোট বানানোর দরকার নেই, নিজের ভালো গুলো দেখাইলেই হয়।

শুধু গুন গাওয়ার মাধ্যমে কোন জিনিষকে অবদান বা ভালোটুকু বোঝানো সম্ভব নয়। আর ভালোটুকু বলতে গিয়ে খারাপটুকু ঢেকে রাখাও বুদ্ধিমানের কাজ নয়। মাইক্রোসফট যেসব বিষয়ে অন্যায় করছে, করেছে সেগুলো আজ সব আন্তর্জালিক মাধ্যমে প্রকাশিত ও প্রচারিত। এখন যদি এই সব অন্যায় জানবার পরেও প্রযুক্তি সচেতন ব্যক্তি হিসেবে আমাকে মুখ বুজে থাকতে বলেন তো করার কিছুই নাই। কারন আমি আমার বিবেকের কাছে নিজেকে কখনোই ছোট হতে দিতে পারবো না সত্যকে গোপন করে যাবার মাধ্যমে। আজ নয় কাল সত্য বেরিয়ে পড়লে সে সময়ের প্রযুক্তিবিদরা যেনো আমাকে অগ্রজ হিসেবে সত্য গোপনের দায়ে কিংবা বিপদে সাবধান না করার দায়ে দোষী করতে না পারেন সেটুকু আমি অবশ্যই নিশ্চিত করবো।

রেজওয়ানুর লিখেছেন:

আমি অবশ্যই স্বীকার করতে চাই যে আপনার মত পরিশ্রমী এবং ডেডিকেটেড স্বেচ্ছাসেবীরাই বাংলাদেশের লিনাক্স কমিউনিটিকে এতদূর টেনে নিয়ে এসেছে।

আমার কাজের প্রতি সম্মাননার জন্য আপনাকে ধন্যবাদ।

রেজওয়ানুর লিখেছেন:

তারপরেও মনে হচ্ছে এই আপেল/জানালা কে আক্রমণ করার ধারাটা এখন অন্তত পরিবর্তন করা উচিত। সময় তো আর কম গেলো না। যারা এখন কম্পিউটার ব্যবহার করছেন তারা আগের চেয়ে অনেক বেশি সচেতন। এতোটুকু বলতে পারি, মেরেধরে তাদের কিছু করা যাবে না, যা করার যুক্তি দিয়ে করতে হবে।

চুরি কে চুরি বলা কিংবা চোরকে চোর বলা কিংবা অন্যায় কে অন্যায় বলাটা যদি কারোর বিরক্তির কারন হয় তবে তাঁরই উচিত চুরি বন্ধ করতে উদ্যোগী হওয়া কিংবা চোরকে সিধা পথ দেখানো কিংবা অন্যায়কে প্রতিরোধ করা। তাহলেই আর আমার মতো বোকামানুষগুলো অযথাই চেঁচামেচি করবে না।

গ্যালিলিও যখন পৃথিবী সূর্যের চারিদিকে ঘোরে বলে চিল্লাচ্ছিলেন তখনো কিন্তু সে সময়ের তাবৎ জ্ঞানীগুনিজন বিরক্তিই প্রকাশ করেছিলেন। আবার রিচার্ড স্টলম্যান যখন মোটা মাইনের চাকরী ছেড়ে দিয়ে সফটওয়্যার মুক্তির আন্দোলন গড়ে তুলেছিলেন তখনো অনেকে তাঁকে পাগল-ছাগলই বলেছেন (অনেকে আজো বলেন)। তবে বিষয়গুলোর বাস্তবতা কিংবা বাস্তবিক অর্থের সত্যতা কিন্তু তাতে কোনক্রমেই চাপা পড়েনি কিংবা কাজ/তথ্যগুলোর গুরুত্ব হারায়নি কিবা এতটুকু কমেনি।

আশা করি সত্যকে সহজভাবে মেনে নিতে শিখবেন।

রেজওয়ানুর লিখেছেন:

এইসব আক্রমণাত্মক মন্তব্য শুধু বিরক্তিই উৎপাদন করবে, কাউকে লিনাক্সের প্রতি আগ্রহী বানাবে না।

আমি কাউকে লিনাক্সের প্রতি আগ্রহী বানাতে ফোরামে এই টপিকের অবতারনা করিনি বরংচ একটা অন্যায়/অপরাধের মুখোশ উন্মোচন করেছি। আগামী প্রজন্মের জন্য তথ্যটা উল্লেখিত থাকুক, এটুকুই যা চাওয়া।

২৫ সর্বশেষ সম্পাদনা করেছেন invarbrass (৩১-০৩-২০১৪ ১৯:৪৭)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

http://s28.postimg.org/yimio8zul/xoa0_N2q.jpghttp://s21.postimg.org/6gwq334h3/award.jpg

Calm... like a bomb.

২৬ সর্বশেষ সম্পাদনা করেছেন ভালোবাসার কোড (৩১-০৩-২০১৪ ২০:১২)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

এইটা আমার তালগাছ  angry

২৭

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

রিং লিখেছেন:

আমি কাউকে লিনাক্সের প্রতি আগ্রহী বানাতে ফোরামে এই টপিকের অবতারনা করিনি বরংচ একটা অন্যায়/অপরাধের মুখোশ উন্মোচন করেছি। আগামী প্রজন্মের জন্য তথ্যটা উল্লেখিত থাকুক, এটুকুই যা চাওয়া।

আমি শুধু এতটুকু বলতে পারি আপনি যত ভালো উদ্দেশ্য নিয়েই করুন না কেন, যে মনোভাব নিয়ে করছেন এটা চলতে থাকলে আগামী প্রজন্ম বলে কিছু থাকবে না, শুধু আপনারাই থাকবেন।  কাজ করাটাই সবকিছু না, উদ্দেশ্য এবং করার প্রক্রিয়াও অনেক গুরুত্ব বহন করে।

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

২৮ সর্বশেষ সম্পাদনা করেছেন উন্মাতাল_তারুণ্য (৩১-০৩-২০১৪ ২২:১৫)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

ব্রাদার ব্রাসু,
বলি এই তালগাছের ছবি কি আপনার নিজের তোলা? এই ছবির লাইসেন্স কি? এই ছবির সাথে ছবির মালিকের পাসপোর্ট সাইজ ছবি নাই কেন?! তবে কি আপনেও ‌'পরের ধনে পোদ্দারি' করতেছেন?  isee আপনাকেও কি 'বিটলা' বলে গাইল পারা যায়েজ হবে?  confused

" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

২৯

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

নিজে মিন্ট চালিয়ে ওখানে গিয়ে পরীক্ষা করার কী দরকারটা পড়ল আপনার? উইন্ডোস চালালে ওখানে গিয়ে হাউকাউ করলে সেটা একটা কথা। খামোখা উত্তেজিত হওয়ার কারণটা বোধগম্য হচ্ছে না। মাইক্রোসফটের আর খেয়েদেয়ে কাজ নেই নাকি? আপনি আজব একটা ব্যাপারে অভিযোগ জানাচ্ছেন!  lol
আপনার এপ্রোচ যথেষ্ট আক্রমণাত্নক! সেটা কি বুঝতে পেরেছেন? আপনি কোনো একটা ব্যাপারে যদি সবাইকে সচেতন করতে চান, তবে বিনয়ের সাথে বলুন। সবাই নিশ্চয়ই শুনবে। না হলে ছিদ্রান্বেষণের এই প্রচেষ্টা অতি ভক্তির নামান্তর হয়ে যেতে বাধ্য! আফসোস, সবাই বলছে, কিন্তু আপনি এখনো বুঝতে পারছেন না। সমস্যা কী আপনার?  kidding

কিছু বাধা অ-পেরোনোই থাক
তৃষ্ণা হয়ে থাক কান্না-গভীর ঘুমে মাখা।

উদাসীন'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

৩০

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

রিং লিখেছেন:

মানতে পারছি না বিধায় আন্তরিকভাবেই দুঃখিত।

lol সাক্ষী নাকি প্রমান কোনটা হলে চলবে? দশবারোজন এক্সপার্ট শুধু আমার ওএসটাই ক্রাস করাতে পারলো ড্রাইভার আর ইনষ্টল হল না।

রিং লিখেছেন:

ডেবিয়ান সম্পর্কে কোন ধারনা নেই কিংবা সেই রকসলিড ডিস্ট্রোটা সম্পর্কে তুমি জেনে বুঝে তথ্য গোপন করে একপেশে মতপ্রকাশ করে গেলে।

ডেবিয়ান সবথেকে স্ট্যাবল ডিস্ট্রোগুলোর একটা তবে আমার সাধ্যের বাইরে ওটা চালানো, নতুন করে আরেকটা জিনিস চালানো শেখার আগ্রহ নাই!

মানচুমাহারা লিখেছেন:

এই ধরনের প্রশ্নের উত্তর হ্যাঁ না দিয়ে দেওয়া যায় না আর যাই দেওয়া হোক বুয়াকে চুমা যে দিয়েছে সেইটা না বলার সুযোগ প্রশ্নের ধরনের ভেতর নাই।

আর কিছু বলার যায়গাই নাই  lol lol

ভালোবাসার কোড লিখেছেন:

এইটা আমার তালগাছ  angry

কইলেই হইলো?

উন্মাতাল_তারুণ্য লিখেছেন:

ব্রাদার ব্রাসু,
বলি এই তালগাছের ছবি কি আপনার নিজের তোলা? এই ছবির লাইসেন্স কি? এই ছবির সাথে ছবির মালিকের পাসপোর্ট সাইজ ছবি নাই কেন?! তবে কি আপনেও ‌'পরের ধনে পোদ্দারি' করতেছেন?  isee আপনাকে কি গাইল পারা যায়েজ হবে?  confused

কেউ আমারে মাইরালা  lol2 lol2 lol2

৩১ সর্বশেষ সম্পাদনা করেছেন রিং (৩১-০৩-২০১৪ ২৩:০০)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

বোরহান লিখেছেন:

দয়া করে এ্যাটাকিং মন্তব্য করবেন না, lets talk like a gentleman...
খেয়াল করে দেখুন এ্যান্ড্রয়েড একটি লিনাক্সভিত্তিক মোবাইল OS যার পপুলারিটি দুনিয়াজোড়া, ঠিক এ কারণেই হয়ত এতে ভেরিয়াস সিকিউরিটি এক্সপ্লোয়েট হচ্ছে লাইক ভাইরাস্, ম্যালওয়্যার ইত্যাদি। এখানে আপনি বলছেন দেখেশুনে সাবধানে ব্যবহার করার জন্য, আর সেইম কেইস উইন্ডোজের ক্ষেত্রে ঘটছে দেখে বলছেন ওটা ফালতু os worried

ভাই আমি বিগত পাঁচ বছরেরও বেশী সময় ধরে অ্যান্ড্রয়েড চালিত মুঠোফোন ব্যবহার করি। শুধুমাত্র বেছে বেছে, সচেতনতার সাথে দেখে-শুনে-বুঝে ব্যবহার করি বলেই আজো আমার ব্যবহৃত কোন মুঠোফোন সেটগুলোর কোনটাতেই কোনরূপ ম্যালওয়্যারের আক্রমন ঘটেনি। আমার ব্যক্তিগত তথ্য আমার অজান্তে কোথাও পাচার হয়নি। আমার অবস্থান ট্র্যাক করা যথাসম্ভব প্রতিহত করতে পেরেছি।

উদাহরন স্বরূপ বলতে পারি ফেসবুক অ্যাপ বা গুগলের অ্যাকাউন্ট সিন্ক চালাইনি বলে আমার পরিচিতি আর আমার মুঠোফোনের ক্যামেরায় তোলা ছবির তথ্যগুলো আমার বিনা অনুমতিতেই অন্তর্জালের জগতের কোথাও আপলোডেড হয়ে যায়নি। অ্যান্ড্রয়েড এর সিস্টেম বা প্যাকেজ আপডেট করার পরপর সিস্টেম সংক্রান্ত জটিলতায় পড়িনি বা কোনরূপ ম্যালফাংশনিং ঘটেনি। সর্বোপরি আমি আমার স্মার্টফোনের নিয়ন্ত্রনে চলে যাইনি বরংচ আমার স্মার্টফোনকেই আমার নিয়ন্ত্রনে নিয়ে প্রযুক্তির পথ চলেছি, চলছি। আগামীতেও সেটা বজায় রাখতে পারবো সে ভরসা অটুট। ব্যক্তিগত তথ্য সুরক্ষার আদর্শ মুঠোফোন হিসেবে ফায়ারফক্স চালিত মুঠোফোন আর স্মার্ট ডিভাইসের পদযাত্রায় জোয়ার আসন্ন যে।

আর হ্যাঁ মুঠোফোন কিংবা ডেক্সটপ, লিনাক্স ডিস্ট্রোর কোনটাতেই আজো অবদি (এক যুগের অধিক সময় তো কাটালাম) ভাইরাস জনিত সমস্যায় পড়িনি।

যদিও একটা মুঠোফোন ওএস আর একটা ডেক্সটপ ওএস এর তুলনা করা অযৌক্তিক তবুও আপনার কথার জবাবেই যেনো আপনার কিছু ভুল ভাঙ্গে সেজন্যেই বলবো যে উপরের কাজগুলো চাইলেই আপনি মাইক্রোসফটের ওএসএ করতে পারবেন না। ছোট্ট একটা উদাহরন দিয়ে বলি মাইক্রোসফটের এক্সপির সার্ভিস প্যাক আপডেট করার পরপর অনেক সময়েই অনেক সিস্টেম ধীরগতির হয়েছে। না চাইতেই অটোরান করে যায় বলে স্বাধীনভাবে/নিজ ইচ্ছে মতো মিডিয়ায় নথিপত্র আদান-প্রদানের ক্ষেত্রে "খিড়কী" সিস্টেমগুলোয় যে ভাইরাস আক্রমনের ঘটনা ঘটে সেটা কিন্তু অ্যান্টিভাইরাস দিয়েও অনেক ক্ষেত্রেই ঠেকাতে পারবেন না।

শুধুমাত্র কর্তায় ইচ্ছেয় কর্ম ঘটে বলেই মুক্তপ্রযুক্তির এতএত গুনগান গাই রে ভাই। আবদ্ধ প্রযুক্তির ন্যায় কর্মই কর্তাকে নাচিয়ে নিয়ে বেড়ায় না।

পাগল-ছাগল মানুষ তো, বুঝি কম। তাই আপনাদের সাথে মাঝে মাঝেই বিতর্ক করতে সচেষ্ট হই, শিখতে চাই-জানতে চাই-বুঝতে চাই। তবে মজার বিষয়টা হলো যে, অনেকেই এসব বিতর্ককে সুস্থ বির্তক হিসেবে না নিয়ে ব্যক্তিগত পর্যায়ের ঝগড়ায়/আক্রমনে ঘুরিয়ে দিতে/নিতে ভালোবাসেন। সংশ্লিষ্ট বিষয়টাতে জানেন কিবা না জানেন, বোঝেন কিবা না বোঝেন দুমদাম স্বীয় ভারিক্কীতা দেখাতে উঠে পড়ে লাগেন। অনেকেই আবার মিথ্যাকে সরাসরি মিথ্যা না বলে "অসত্য" হিসেবে উল্লেখ করতে ভালোবাসেন। আবার এই টপিকে কারোর কারোর মন্তব্য দেখে তো সচলায়তনের এই লেখাটার কথা বারংবার মনে আসছিলো। মূল টপিক থেকে আলোচনাকে কোনখানে টেনে নিয়ে যাচ্ছেন তাঁরা সেইটাও বোধহয় আর তেমন গুরুত্বপূর্ণ নয়।  lol

বোরহান লিখেছেন:

তাহলে দেখা যাচ্ছে অযথা হুমকি ধামকি তো আপনিই দিচ্ছেন  tongue

আশা করি উপরের বক্তব্যে মোটামুটি স্পষ্ট হয়েছে যে আমি কতটা হুমকি দিয়েছি আর কতটা বাস্তব কথা বলেছি। তারপরেও বিশ্বাস না হলে হাতে কলমে প্রমাণাদি সহ দেখতে সরাসরি সাক্ষাৎ করতে পারেন।

বোরহান লিখেছেন:

আরেকটা কথা- Windows কে বিকৃত করে/ট্রান্সলেশন যাই হোক না কেন বলছেন "খিড়কী", আপনার নাম রিং না ডেকে "আংটি" বলে ডাকলে কেমন শুনাবে?

আপনি চাইলে ডাকতেই পারেন। এটা একান্তই আপনার ব্যক্তিগত মতামত/আচরন।

বোরহান লিখেছেন:

আবারো বলছি , অযথা মাথা গরম অন্যের কাছে প্রকাশ করবেন না।  hug

ভাইরে মানুষ নিজের মনের ভাব অন্যের কাছেই প্রকাশ করে। এটার কিছু ব্যতিক্রম অবশ্য আছে, তাঁদের মানসিক প্রতিবন্ধী বলে।

আশিফ শাহো লিখেছেন:

সাক্ষী নাকি প্রমান কোনটা হলে চলবে? দশবারোজন এক্সপার্ট শুধু আমার ওএসটাই ক্রাস করাতে পারলো ড্রাইভার আর ইনষ্টল হল না।

যদিও অফটপিক হয়ে যাচ্ছে তবুও এখানেই বলছি -- তোমার ঐ হার্ডওয়্যারজনিত সমস্যাটার কোন সাপোর্ট কি কোন অনলাইন ফোরাম/সাইট/ব্লগে পাওনি? হয়তোবা আমি তোমার ঐ দশবারো জন অভিজ্ঞজনের মতো কেউ না, সামান্য একজন ব্যবহারকারী মাত্র তবুও তোমার কোন আপত্তি না থাকলে ঐ সমস্যাটার সমাধানে আমি একটু পরিশ্রম করতে চাই। সম্ভব হলে তোমার সমস্যাটা বিস্তারিত জানিয়ে আমাকে মেইল দিয়ো।

আর হ্যাঁ কোন বিষয়ে সাপোর্ট দিতে না পারলে যদি কোন ডিস্ট্রো বা ওএস পিছিয়ে পড়ে থাকে তবে সেক্ষেত্রে এমন হাজারো সমস্যা আছে এমএস এর ওএসগুলোতে।

৩২

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

টপিক লক করা হোক donttell

ইট-কাঠ পাথরের মুখোশের আড়ালে,
বাধা ছিল মন কিছু স্বার্থের মায়াজালে...

৩৩

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

ছায়ামানব লিখেছেন:

টপিক লক করা হোক donttell

কেন দাদা? কত্তো জ্ঞানী গুনি পরামর্শ শিখতেছি, আপনি এ হেন কথা কেন বলছেন  worried
টপিকটি থেকে অনেক অজানা জ্ঞান অর্জন করতে পারছি- আমার মতে টপিকটি কন্টিনিউ করা হোক। আর এখানে ব্রাসু ভাইয়ের তালগাছ বাদে অন্য কিছু খারাপ দেখছি না যে টপিক লক করা একান্তই দরকার।

আমাকে কোথাও পাবেন না।

৩৪

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

কী শুরু হলো? sad

৩৫ সর্বশেষ সম্পাদনা করেছেন দ্যা ডেডলক (৩১-০৩-২০১৪ ২৩:২৫)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

@GNU/রিং আংকেল
http://whatsmyos.com/ এই সাইটে টেস্ট করে দেখতে পারেন।

ছায়ামানব লিখেছেন:

টপিক লক করা হোক donttell

এই টাইপের সিরিয়াস টাইপের লোকদের বাইন্ধা পিটানো দরকার  । রম্য টপিকে why so serious ? 

আর GNU/ফিনাক্স কারা ব্যবহার করে তা সকলেই জানে big_smile
http://i.imgur.com/377SNhV.jpg

টপিক টি দ্রুত রম্য বিভাগে ট্রান্সফার করার জন্য মডুদের কাছে অকুল আবেদন জানাচ্ছি

৩৬ সর্বশেষ সম্পাদনা করেছেন ভালোবাসার কোড (০১-০৪-২০১৪ ০০:৪৫)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

আমার একদিন শখ হলো লিনাক্স শিখবো। দোকান থেকে একটা বাংলা বই কিনে নিয়ে এলাম "ফেডোরা লিনাক্স ৮"। বইয়ের সাথে একটা লিনাক্সের সিডিও আছে। বই পড়ে পড়ে দিলাম সেটআপ। প্রথম সমস্যায় পড়লাম পার্টিশন নিয়ে। আলাদা লিনাক্স পার্টিশন লাগবে। যাই হোক সব কিছু সুন্দর ভাবে শেষ হলো। আমার ল্যাপটপে ডুয়াল বুট। উইন্ডোজ এবং লিনাক্স।

আমার এই সুখ মাত্র ১৫ দিন ছিলো। একদিন দেখি ল্যাপটপ পটে গেছে। বুট মেনু আসে তারপর হ্যাং। বুটেবল সিডি, ইউএসবি কোনোটাই কাজ হয় না। মেকানিকের কাছে নেয়ার পর বললো একটা লিনাক্স পার্টিশন দেখতে পারছি এবং সেটা ক্রাশ করেছে। সেই পার্টিশন টা মুছে দিলেই ঠিক হয়ে যাবে।
আমি বললামঃ লিনাক্স টিনাক্স সব ফেলে উইন্ডোজ এক্সপি করে দেন। আমি বাচি।  yahoo

৩৭

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

আমি চিন্তা করছি যে windows  বাদ দিয়ে linux ইউজ করব   thinkingthinking:)

সকলকে আমন্ত্রণ রইল!!!
সত্যের পথে চলুন, সত্যের পথ ভিজিট করুন।

৩৮ সর্বশেষ সম্পাদনা করেছেন বোরহান (০১-০৪-২০১৪ ০১:০২)

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

দ্যা ডেডলক লিখেছেন:
ছায়ামানব লিখেছেন:

টপিক লক করা হোক donttell

এই টাইপের সিরিয়াস টাইপের লোকদের বাইন্ধা পিটানো দরকার  । রম্য টপিকে why so serious ?

আমার ধারণা রিং ভাই windows/microsoft এর নামে পঁচানি দিচ্ছিলেন দেখে ছায়ামানব ভাই অনেক পুলকিত ফিল করছিলেন, কিন্তু এতগুলো মানুষের বিপরীতে খেলা আর ঠিকমত জমে উঠছে না, এই কারণে..হেহে  hehe

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

৩৯

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

রিং লিখেছেন:

আমি নিজেই লিনাক্স মিন্ট ব্যবহার করে যাচ্ছি বিগত প্রায় অর্ধযুগকাল আর এটার প্রচার এবং আমজনতার মাঝে ছড়িয়ে যাচ্ছি প্রায় সিকি যুগকাল। আনস্টেবলিটি সংক্রান্ত কোন রিপোর্ট এই ডিস্ট্রো নিয়ে খুব বেশী একটা আজ অবদি পাইনি। তোমার অভিজ্ঞতা অবশ্য আমার চাইতে আলাদা হতেই পারে।

ভাইরে সময় থাকলে আপনারে ১০ মিনিট লিনাক্স চালাইয়া দেখাইতাম , আনস্টেবল জিনিশটা কি?
যাই হোক মনে রাখবেন chkdsk এর কাজ করার জন্য এখন পর্যন্ত উইন্ডোজ ই আছে । জি পার্টেড ম্যাসেজ দেয় ডস দিয়ে chkdsk /f কমান্ড চালাইতে।
আর নিরাপত্তা ত্রুটি ! প্রতিদিন কত লিনাক্স সার্ভার রুট হয় সেটা জানেন ? 
উইন্ডোজ চালান না ভালো কথা , তাই বলে তো আপনাকে তার বদনাম করতে হবে না। মাইক্রোসফট যদি ওপেন সোর্স নিয়ে ব্যবসা করে তাতেও আপনার কিছু বলার নাই। কারন তো আর বলে দিতে হবে না। উইন্ডোজ এর IIS এক্সপ্লোয়িটের দিন এখন আর নাই, একটা সার্ভার ওস এর দাম ১ লক্ষ টাকা (Win8) , রেড হ্যাট ১ বছরের জন্য ৭০ হাজার টাকা। প্রেস , ডিজাইন এই সব যায়গার উইন্ডোজ ছাড়া আর কারো ভাত নাই (ম্যাকের কিছুটা আছে, তাও টেকাটুকা অলাদের কাছে)।

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

৪০

Re: মাইক্রোসফটের নতুন বিটলামি -- পরের ধনে পোদ্দারি

আমি মফিয হইয়া গেলাম,
কি দেখলাম টপিক এর টাইটেল, আর টপিক এ লেখা দেখলাম কি ?

কানার ভাই অন্ধ রেও যদি জিজ্ঞেস করি যে, উইন্ডোজ মানে কি ? তখন উত্তরে আসবে কম্পিউটার,
মানে উইন্ডোজ দিয়ে ই ৯৯.৯৯% মানুষের কম্পিউটার এর সূচনা,

এতক্ষন যা পরলাম তাতে আমি বুঝলাম যে,
১ ঃ রিং ভাইয়া উইন্ডোজ আসলে বুঝে না, লিনাক্স based OS দিয়ে উনি এই জগতে প্রবেশ করেছিল, আর মাঝে মাঝে বন্ধু বান্ধবের কাছে দেখত উইন্ডোজ নামের অপারেটিং সিস্টেম তাদের ডিভাইস এ, তখন উনার মনে উইন্ডোজ ব্যাবহার করার আগ্রহ বাড়ল,
কিন্তূ তিনি শত চ্রেস্টা করেও উইন্ডোজ কে উনার আয়াত্তে আনতে পারলেন না,
তখন থেকে তিনি আস্তে আস্তে উইন্ডোজ কে অপছন্দ করতে সুরু করলেন,

২ ঃ রিং ভাইয়া আনেকটা আমার মত হতে পারে, যেমন যে জিনিষ টা খুব বেশি জনপ্রিয় হয়ে জায় সেই জিনিষ থেকে আমার মন উঠে যায়, এটাও একটা কারন হতে পারে,

৩ ঃ (অতিরিক্ত চিন্তাভাবনা) উইন্ডোজ কিনতে পয়সা লাগে এটা ভাভতেই হয়ত উনার গা ঝলে,  isee

এবার কাজের কথা বলি,
স্পষ্ট করে লেখা আছে যে আপনি উইন্ডোজ এর কোন ভার্সন ব্যাবহার করেন,
আজাইরা কথা বার্তা,
আপনার যদি বেপার টা পছন্দ না হয় তাহলে আপনি মাইক্রোসফট এ রিপোর্ট করুন, তা না করে আপনি কি করলেন ? আপনি একটা এমন টাইটেল সিলেক্ট করলেন যে যা দেখলেই মেজাজ গরম হয়ে যাবে সব উইন্ডোজ ইউজার দের,

টাকা দিয়ে আপনি প্রাইভেট কাঁর কিনবেন আর বাস এর হেল্পার এসে ড্রাইভার কে বলবে যে উস্তাদ ডাইনে প্লাস্টিক,
এসব ত হজম করা যায় না ভাই,  hairpull

PrimeOSv1 Stable For Walton Primo F3i/F3
==PrimeOS==
SUperFast n Stable / / /