টপিকঃ ক্রস প্লাটফর্ম এপ্লিকেশন এর জন্য ল্যাঙ্গুয়েজ সিলেকশান

আমি মূলত পিএইচপি ডেভলপার , আমার জানা ভাষাগুলোর মধ্যে পিএইচপি , সি , পাইথন অন্যতম। আমি সামান্য জেকুয়েরি ও জাভাস্ক্রিপ্ট পারি। যেহুতু আমার ক্লায়েন্ট সব বাংলাদেশি তাই আমাকে মাঝে মাঝে ডেস্কটপ এপ বানাতে হয়। আমি সেখেত্রে পিএইচপি ,জেকুয়েরি , জাভাস্ক্রিপ্ট দিয়ে এপবানিয়ে টাইড SDK , নোড ওয়েবকিটে কম্পাইল করে দেই। আর যারা ডাটাবেস অনলাইনে রাখতে চায় তাদের নোড ওয়েবকিটে এপ কম্পাইল করে দেই। যদিও টাইড SDKতে পিএইচপি সাপোর্ট আছে , কিন্তু ওটার ওয়েব কিট ভার্ষান অনেক পুরোনো তাই ওটা ব্যবহার করা হয় না।
আমি সামান্য সি# জানি , কিন্তু শুধু জানালা লেভেলের এপ বানিয়ে আমার পোষাবে না। আমি ক্রস প্লাটফর্ম এপ বানাতে চাচ্ছি। জাভা নিয়ে সামান্য ঘেটেছি, সেখানে Swing নামে একটা গুই টুল দেখলাম। আমার কাজের জন্য SQL ডাটাবেস মাস্ট নিডেড। কারন এর বাইরে কোন কুয়েরী ল্যাগুয়েজে আমার দখল নেই। SQlite দেখেছিলাম কিন্তু জিনিশটা ভালো লাগে নাই। এখন আমার সাজেশান দরকার আমি কোন ল্যাগুয়েজ শিখে কাজটা করতে পারি। যেহেতু হাল্কা পাতলা প্রোগ্রামিং জানি তাই নতুন ভাষা শিখতে সমস্যা হবেনা বলে আমি মনে করি।
আমি জানতে চাচ্ছি আমার আসলে কি শিখা উচিত এবং এপ বানানোর জন্য কি কি জানা উচিত।
সবাইকে অগ্রীম ধন্যবাদ।

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

সর্বশেষ সম্পাদনা করেছেন forhan (১২-০৩-২০১৪ ১৭:০৯)

Re: ক্রস প্লাটফর্ম এপ্লিকেশন এর জন্য ল্যাঙ্গুয়েজ সিলেকশান

জাভায় ডেভেলপ করতে পারেন। ডিস্ট্রিবিউট করা সহজ হবে। swing/fx এ গুই হ্যান্ডেল করাও অনেক সহজ + প্লাটফর্ম ইন্ডিপেন্ডেন্ট। জাভায় MySQL ব্যবহার করা যায়, পিএইচপির মত সহজ না হলেও একদম কঠিন ও নয়। এখানে ছোট একটা টিউটোরিয়াল দেখে নিতে পারেনঃ

http://www.vogella.com/tutorials/MySQLJava/article.html

সি# ভাষা হিসেবে বেশ ক্লিন এবং অরগ্যানাইজড। LINQ ব্যবহার করে অনেক এডভান্সড কুয়েরী চালানো যায়। তবে গুই বানাতে গেলে আমার কাছে একটু খাপছাড়া লাগে মাঝে মাঝে। আর যদি ক্রস প্লাটফর্ম গুই বানাতে যান হাতে কোড লিখে, যেমন ধরুন জিটিকে সার্প ব্যবহার করে, কপালে দুঃখ আর দুর্দশা দুটোই আছে।

সি++ ব্যবহার করতে চাইলে Qt দিয়ে ডেভেলপ করা যায়, লিনাক্সে ডিস্ট্রিবিউট করা সহজ। উইন্ডোজে কিউট রানটাইম ডিস্ট্রিবিউট করতে হবে যেটার সাইজ বেশ ভালই।

পাইথনের কথা ভুলেই গিয়েছিলুম  hehe ল্যাংগুয়েজ হিসেবে পাইথন যতটা পছন্দের, গুই হিসেবে সেরকম পছন্দ করতে পারিনি। টিকে, টিসি আরও কী কী জানি আছে, Qt ও ব্যবহার করা যায়। কিন্তু ডকুমেন্টেশন সামনে না থাকলে কোড লিখে ভরসা লাগেনা + আইডিইর কোড কমপ্লিশন অত ভাল পাবেন না, যেটা মাঝারি বা বড় প্রজেক্টের জন্য বেশ জরুরী।

Re: ক্রস প্লাটফর্ম এপ্লিকেশন এর জন্য ল্যাঙ্গুয়েজ সিলেকশান

forhan লিখেছেন:

সি++ ব্যবহার করতে চাইলে Qt দিয়ে ডেভেলপ করা যায়, লিনাক্সে ডিস্ট্রিবিউট করা সহজ। উইন্ডোজে কিউট রানটাইম ডিস্ট্রিবিউট করতে হবে যেটার সাইজ বেশ ভালই।

exe বানিয়ে সাথে qt এর কয়েকটা dll দিয়ে দিলেই হবে।

সারিম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: ক্রস প্লাটফর্ম এপ্লিকেশন এর জন্য ল্যাঙ্গুয়েজ সিলেকশান

সারিম লিখেছেন:

exe বানিয়ে সাথে qt এর কয়েকটা dll দিয়ে দিলেই হবে।

তাই, না? ডিজিয়া মালিকানা পাওয়ার পর অবশ্য ও পথে আর পা বাড়াই নি। তখন বেশ ঝামেলা ছিল। কয়েকজন কমিউনিটি ডেভলপার রানটাইম আলাদা ডিস্ট্রিবিউট করার জন্য exe রিলিজ করেছিল।