সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (২৬-০২-২০১৪ ২২:০৫)

টপিকঃ চাঁদ কত উঁচু?

চাঁদ কত উঁচু (দুরে)? আপনি যদি সঠিক উত্তর পড়ে থাকেন এবং আপনার স্মৃতি যদি প্রখর হয়ে থাকে, তাহলে তিনটি বড় সংখ্যা ছুড়ে দিতে পারেন। চাঁদ যখন কাছে আসে তখন দুরত্ব ৩৫৬,০০০ কিলোমিটার, যখন সবচেয়ে দুরে সরে যায় তখন দুরত্ব ৪০৬,৭০০ কিলোমিটার, এবং গড় দুরত্ব হল ৩৮৪,০০০ কিলোমিটার। কিন্তু একজন সাধারন শ্রোতার কাছে এই সংখ্য গুলো শুধুই সংখ্যা। অনেকে হয়তো বিজ্ঞের মত মাথা নাড়াবে, চেষ্টা করবে সংখ্যা গুলো মনে রাখতে। কিন্তু আসলে কিছুই বুঝবেনা। বা অনুভব করবেনা। কারন ৩৮৪ হাজার কিলোমিটার কেউ কখনো হাত দিয়ে মেপে দেখেনি। কিংবা এর কাছাকাছি উঁচু কোন কিছু সম্বন্ধেও আমাদের ধারনা নেই। যদি বলি ৩৮৪,০০০ কিলোমিটার হল একটা দ্বোতলা ভবনের ৪ কোটি গুন উঁচু। তাহলেও খুব একটা সুবিধা হয় না। কারন দ্বোতলা ভবন কত উঁচু বোঝলেও “৪ কোটি” গুন এ গিয়ে হারিয়ে যাই। তাই ৩৮৪,০০০ কিলোমিটার শুধুই একটা নাম্বার। আসুন একটু চেষ্টা করি এই "শুধুই নাম্বারকে" অনুভব করতে।


শুরু করা যাক আমারা যা বুঝি তা দিয়ে। গড় মানুষ ১.৭ মিটার লম্বা (৫’৬”)। দ্বিতল একটা ভবন সাধারনত ৯ মিটার লম্বা। আমাদের বহুল পরিচিত ২৪ তলা সুউচ্চ জনতা ভবন ৭৮ মিটার উচু। ভবনের ছাদে না উঠলেও নিচে দড়িয়ে এর উচ্চতা আমারা অনেকেই অনুভব করেছি। নতুন প্রজন্মের ভবনের মধ্যে সিটি সেন্টার ভবন (বাংলাদেশের বর্তমান সর্বোচ্চ) উচ্চতায় জনতা ভবের দ্বিগুনেরও বেশী, ১৭১ মিটার। যদিও ‌এটা অনেক উচু কিন্তু পৃথিবীর অন্যান্য উচ্চ ভবনের তুলনায় এটা শিশু মাত্র। যেমন আইফেল টাওয়ার ৩২৪ মিটার উচু! তবে সবাই কে ছাড়িয়ে দুবাইয়ের "বুর্জ খলিফা" হল বর্তমান দুনিয়ার সবচেয়ে উচু ভবন উচ্চতা ৮২৮ মিটার! ওয়াও! মানুষ কত উঁচু ভবনই না বানিয়েছে!  মানুষ হিসেবে নিশ্চই এতোক্ষনে গর্বে বুকটা ফুলে উঠেছে। পরের লাইনটা পড়লেই বুকটা চুপশে যাবে। একটা ঈগল পাখি ৩,০০০ মিটার উচুতে উড়তে পারে। যা বুর্জ খলিফার তিন গুনেরও বেশী!

http://s17.postimg.org/z21teqwbz/screenshot_89.png
উচ্চতা গুলো চিত্র আকারে দেখি এবং অনুভব করতে চেষ্টা করি।


যাই হোক ঈগলের কাছে লজ্জিত হবার কিছু নেই। বরং ঈগলেরই লজ্জিত হবার কথা এটা শুনে যে বড় একদলা মাটি আর পাথরের (এভারেস্ট পর্বত) উচ্চতা ৮,৮৪৮ মিটার। সমতল ভুমিতে ঈগল পাখি এর এক তৃতীয়ংশ উচ্চতায়ও পৌছতে পারবেনা। এবার ঈগল পাখির স্বর্ন মুকুট  মানুষ ছিনিয়ে নিতে পারে। কারন, বানিজ্যিক বোইং বিমাগুলো হরহামেশাই ১১,০০০ মিটার উঁচু দিয়ে উড়ে। তাই অগনিত পাইলট এভারেস্টকে টাপকায় প্রতিদিনই। যদিও আলেক্সজান্ডার ফেডোটোভ দুনিয়া সব পাইলটের হাতে চুষনী ধরিয়ে দিয়েছেন অনেক আগেই। তিনি বাতাস চালিত জেট বিমানে করে ৩৭,৬৫০ মিটার উঁচুতে উড়ে দেখিয়েছেন ১৯৭৭ সালে। তার সেই রেকর্ড এখনো অস্পর্শিত! মানুষ হিসেবে নিশ্চই বুকটা আবার ফুলে উঠছে? গর্ব করার আগে এটা ভাবুন সামন্য একটা বেলুন এর দ্বিগুন উচ্চতায় উঠার ক্ষমতা রাখে!! ২০০২ সালে পলিথিন দিয়ে বানানো BU60-1 নামক একটি বেলুন ৫৩,০০০ মিটার উপরে উঠেছিল।

http://s17.postimg.org/w2uwrmmun/screenshot_85.png
নতুন ক্লাসের উচ্চতা গুলো দেখি। লক্ষ করুন আগের ক্লাসে সর্বোচ্চ হল এই ক্লাসের সর্বনিন্ম।


ভাবছেন এখনি হার্ডওয়্যার দোকানে যাওয়া উচিত? একখানা খাসা বেলুন বানিয়ে দুনিয়া জয় করবেন? একটু ধৈর্য্য ধরুন। দেখাযাক স্বর্গে আর কি কি আছে। একটা বেলুন যদিও ৫৩০০০ মিটার বা ৫৩ কিলোমিটার উচুতে উঠার ক্ষমতা রাখে, কিন্তু এটা মানুষকে হার মানাতে পারেনি। প্রথম মানব নির্মিত উপগ্রহ স্পুটনিক-১ উৎক্ষেপন করা হয়েছিল ১৯৫৭ সালে যার উচ্চতা ছিল ২১৫ কিলোমিটার এবং এটা সেখানে ছিল গৌরবময় তিন মাস। বর্তমান উপগ্রহগুলো অবশ্য আরো অনেক উপরে বসবাস করে। মাঝে মধ্যেই ইউটিউবে দেখা যায় চেংরা পোলাপানরা স্পেসস্টেশনে আড্ডা দিচ্ছে। শুন্যে ডিগবাজী খাচ্ছে, ভদকা গিলছে। ইন্টারনেশনাল স্পেস স্টেশন নামক এই আড্ডাখানার উচ্চতা ৩৪০ কিলোমিটার। মিস্টার হাবল অবশ্য এই সব চেংরাদের চেয়ে অনেক উর্ধে। তিনি নিরবে, নিরলশ ভাবে স্বর্গ পার্যবেক্ষন করে করে দিবা রাত্র। ওনার (হাবল টেলিকস্কোপ!) উচ্চতা ৩৯৫ কিলোমিটার। ভাবছে জনাব হাবল কোন স্বর্গদুত? তার উপরে আর কেউ নেই? ভুল! আপনার সামান্য সেলফোনে প্রতি মুহুর্তে যে আবহাওয়া পুর্বাভাস আপডেট হচ্ছে, তা আসছে আবহাওয়া উপগ্রহ থেকে। আবহাওয়া উপগ্রহ গুলো যেমন NOAA এর উচ্চতা ৮২০ কিলোমিটার বা বেশী!

http://s17.postimg.org/auh8a78dr/screenshot_86.png
হায়! বেলুন, হাবল সাবার উপরে আবহাওয়া দপ্তর!


ভুলে ভরা আবহাওয়া পুর্বাভাস ব্যাবস্থার উপর কি আপনার শ্রদ্ধা এসে যাচ্ছে? ঝেড়ে ফেলুন! আবহাওয়া উপগ্রহই সবার উপরে নয়! এমন কি জিপিএস উপগ্রহগুলোই উড়ে চলে আবহাওয়া স্যাটেলাইটের অনেক উপর দিয়ে। জিপিএস সিস্টেমের আওতায় বর্তমানে আছে মোট ৩১টা উপগ্রহ। এরা আছে ২০,০০০ কিলোমিটার উচ্চতায়। এই পর্যায়ে এসে উচ্চতা অনুবভ করতে হয়তো কষ্ট হচ্ছে। তবুও লেগে থাকুন। সহজ করার জন্য একটা তুলনা মুলক উদাহরন দেই। আটলান্টিক মাহাসাগর পাড়িদিয়ে লন্ডন থেকে নিউইয়র্কের দুরত্ব হল ৫,৫০০ কিলোমিটার। তাহলে ২০,০০০ কিলোমিটার কত দুর একটু চোখ বুজে অনুভব করতে চেষ্টা করুন। এরচেয়ে আরো আশ্চর্যের ব্যাপার হল যোগাযোগ ব্যাবস্থার উপগ্রহ গুলো অবস্থিত আরো উপরে। যেমন স্যাটেলাইট ফোন, ডিস টিভি এর উপগ্রহ। এর পর যখন বাংলাদেশে বসে এমটিভির রঙিলা নৃত্য লাইভ দেখবেন, একটু ভেবে দেখবেন জিনিসটা কতটা স্বর্গীয় (আক্ষরিক অর্থে!)। যোগাযোগ উপগ্রহ গুলো অবস্থিত ৩৫,০০০ কিলোমিটার উচ্চতায়। এতই উঁচু যে এই উচ্চতার জন্য আলাদা নাম দেয়া হয়েছে HEO (হাই আর্থ অরবিট)।

http://s17.postimg.org/mxmjxrjfz/screenshot_87.png
হুমম... তাহলে সবার উপরে এমটিভি!


অনেক কিছুকেই প্রথমে উপরে উঠিয়ে পরে নিচে নামালাম। ভাবছে এমটিভিকে ছেড়ে দেব? মোটেই না। তবে এমটিভির মুকুট ছিনিয়ে নেয়া বেশীর ভাগ জিনিসই প্রাকৃতিক। "ভ্যান এ্যালেন রিডিয়েশন বেল্ট" আধানযুক্ত কনা দিয়ে গঠিত একটা আবরন যা পৃথিবীকে ঘিরে রেখেছে। এর অবস্থান ৬০,০০০ কিলোমিটার উচ্চতায়। এর পর আছে আমাদের মাতা পৃথিবীর চৌম্বকীয় বলয়। যা পৃথিবীকে রক্ষা করে চলছে স্টারশীপ এন্টারপ্রাইজের শীল্ডের মত। এই বলয়ের অবস্থান ৬৫,০০০ থেকে ৯০,০০০ কিলোমিটার পর্যন্ত। ১৯৬৩ সালে উৎক্ষেপিত এক গুচ্ছ উপগ্রহ যেগুলো ভেলা সিরিজের অন্তগত। যদিও এগুলো সম্মন্ধে খুব বেশী পাবলিক তত্থ্য নেই কিন্তু বলা হয় এগুলো জিপিএস সিস্টেমের মতই কাজ করত। এই উপগ্রহ গুলোর উচ্চতা ১১৮,০০০ কিলোমিটার। এই উপগ্রহ গুলো এখন আর সক্রিয় নয়। সবশেষে, আমাদের চাঁদের উচ্চতা এই ভেলা উপগ্রহের তিন গুনেরও বেশী।

http://s17.postimg.org/w6oq7vsbz/screenshot_88.png


আশা করছি চাঁদ আর পৃথিবীর মাঝে দানবীয় দুরত্বকে কিছুটা হলেও অনুভব করতে পারছেন। দুরত্বটা এতোই বিশাল যে চাঁদ এবং পৃথিবীর মাঝখানে আরো ৩০টা পৃথিবী ডুকানো যাবে। যদিও অন্যান্য নিকটতম গ্রহের দুরত্বের তুলনায় চাঁদ নিতান্তই হাতের তালুতে অবস্থিত... সেটাকে বরং অন্যদিনের আলোচ্য করেই রাখা যাক।

Re: চাঁদ কত উঁচু?

সেই মানুষ আজকাল সৌরজগতের বাইরে জিনিস পাঠায়। smile

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

Re: চাঁদ কত উঁচু?

চরম একটি তথ্য বহুল পোস্ট  thumbs_up

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

Re: চাঁদ কত উঁচু?

অনেক তথ্যবহুল একটি পোষ্টের জন্য ধন্যবাদ!  thumbs_up

One can steal ideas, but no one can steal execution or passion. - Tim Ferriss

Re: চাঁদ কত উঁচু?

প্রথম টুকু পড়লাম, সময় করে বাকিটা পড়তে হবে।

এখনো অনেক অজানা ভাষার অচেনা শব্দের মত এই পৃথিবীর অনেক কিছুই অজানা-অচেনা রয়ে গেছে!! পৃথিবীতে কত অপূর্ব রহস্য লুকিয়ে আছে- যারা দেখতে চায় তাদের নিমন্ত্রণ।

Re: চাঁদ কত উঁচু?

চমৎকার লেখা !
ছোটবেলায় (মানে ওই ১৫~১৬ বছর বয়সে) অনেকদিন ছাদে শুয়ে রাত্রিবেলা আকাশের দিকে তাকিয়ে ভাবতাম "আমরা কোথায় আছি ?" এই সহজ প্রশ্নটার কি কোন উত্তর আছে ?

Re: চাঁদ কত উঁচু?

চমৎকার পোস্ট!  clap অনেক অজানা তথ্য জানা হলো thumbs_up
গ্রাফগুলো নিজেই কসরত করে তৈরী করেছেন মনে হচ্ছে (ইউনিভার্সিটি প্রযেক্ট?? )

Calm... like a bomb.

Re: চাঁদ কত উঁচু?

invarbrass লিখেছেন:

চমৎকার পোস্ট!  clap অনেক অজানা তথ্য জানা হলো thumbs_up
গ্রাফগুলো নিজেই কসরত করে তৈরী করেছেন মনে হচ্ছে (ইউনিভার্সিটি প্রযেক্ট?? )

ধন্যবাদ।
না। রিলেটেড পার্সোনাল প্রজেক্টের অংশ বলা যায়  smile

Re: চাঁদ কত উঁচু?

দারুণ! দারুণ! দারুণ! দারুণ! দারুণ পোস্ট!!!!

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...

১০

Re: চাঁদ কত উঁচু?

গুড পোষ্ট। সহজ ভাবে অনেক কিছু জানলাম। আকাশে মোট কতগুলা স্যাটেলাইট আছে ?

I am not far, but alone. Like a pair of rail tracks in winter morning.............

১১

Re: চাঁদ কত উঁচু?

রাশ লিখেছেন:

গুড পোষ্ট। সহজ ভাবে অনেক কিছু জানলাম। আকাশে মোট কতগুলা স্যাটেলাইট আছে ?

আশ্চর্যজনক হলেও সত্যি সংখ্যাটা অগনিত! উইকি তথ্য অনুযায়ী এখন পর্যন্ত প্রায় ৬,৬০০ স্যাটেলাইট উৎক্ষেপিত করা হয়েছে। এখন পর্যন্ত অরবিটে আছে ৩,৬০০। এর মধ্যে কার্যক্ষম আছে ১,০০০।  এর মধ্যে ৫০০ আছে লো-আর্থ অববিট উচ্চতায়, ৫০ টা মিডিয়াম আর্থ অরবিট, এবং বাকিগুলো জিওস্টেশনারী অন হাই অরবিট।

১২

Re: চাঁদ কত উঁচু?

surprised ওয়াও!  অনেক সোজাসাপ্টা করে বোঝানো হইসে! thumbs_up

১৩

Re: চাঁদ কত উঁচু?

চমৎকার লাগল। উপস্থাপনে রস আছে।  tongue

আলহামদুলিল্লাহ!

১৪

Re: চাঁদ কত উঁচু?

অনেক দিন পর আরেকটা তথ্য বহুল পোস্ট  love

এই ব্যাক্তির সকল লেখা কাল্পনিক , জীবিত অথবা মৃত কারো সাথে মিল পাওয়া গেলে তা সম্পুর্ন কাকতালীয়, যদি লেখা জীবিত অথবা মৃত কারো সাথে মিলে যায় তার দায় এই আইডির মালিক কোনক্রমেই বহন করবেন না। এই ব্যক্তির সকল লেখা পাগলের প্রলাপের ন্যায় এই লেখা কোন প্রকার মতপ্রকাশ অথবা রেফারেন্স হিসাবে ব্যবহার করা যাবে না।

১৫

Re: চাঁদ কত উঁচু?

চমৎকার পুরা ওয়াও  thumbs_up thumbs_up thumbs_up thumbs_up

নিবন্ধিতঃ১১/০৩/২০০৯ ,নিয়মিতঃ১০/০৩/২০১১, প্রজন্মনুরাগীঃ১৯/০৫/২০১১ ,প্রজন্মাসক্তঃ২৬/০৯/২০১১,
পাঁড়ফোরামিকঃ২২/০৩/২০১২, প্রজন্ম গুরুঃ০৯/০৪/২০১২ ,পাঁড়-প্রাজন্মিকঃ২৭/০৮/২০১২,প্রজন্মাচার্যঃ০৪/০৩/২০১৪।
প্রেম দাও ,নাইলে বিষ দাও

১৬

Re: চাঁদ কত উঁচু?

পুরাই অসাম লেখা লিখেছেন  thumbs_up

IMDb; Phone: Huawei Y9 (2018); PC: Windows 10 Pro 64-bit

১৭

Re: চাঁদ কত উঁচু?

অনেক দিন পরে একটি পোস্ট পড়ে ভাল লাগলো smile thumbs_up

শ্রাবন'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৮

Re: চাঁদ কত উঁচু?

উচ্চতা মাইলে দিলে আমার জন্য আরেকটু সুবিধা হইতো। গুড স্টাফ!

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৯

Re: চাঁদ কত উঁচু?

মানুষ নামের জন্য এত উঁচা এভারেস্টে উঠে বা উঠতে স্বপ্ন দেখে
কিন্ত নিজের বাড়িতে লিফ্ট ছাড়া উপরে উঠতে পারে না