টপিকঃ হু হু হা হা আমিও একজন আরদুইনো উনোর পুলকিত মালিক!!!

কয়েকদিন আগে রবোটিক্সবিডির ওয়েবসাইটে অর্ডার দিয়েছিলাম ব্রেডবোর্ড,আরদুইনো উনো আর উচ্চ লাফে অলিম্পিক চ্যাম্পিয়ন জাম্পার তার। কালকে ওদের লোকজন দিয়ে গেল। ওদের কথামত ব্লিঙ্ক প্রোগ্রাম দিয়ে স্টার্ট করলাম, অন্ধকারে ব্লিঙ্ক প্রোগ্রাম কাজ করায় এলইডি ব্লিঙ্ক করে উঠলো। সাথে সাথে আমি সাত হাত তফাতে। কারণ যারা ডেলিভারি দিয়েছিল তারা বার বার সাবধান করেছিল যে খাটো সংযোগে( মানে শর্ট সার্কিটে) ভোল্টেজ রেগুলেটর জ্বলে যেতে পারে। তাই আমার প্রস্থান! পড়ে খটকা লাগল যে, আগুন কবে জ্বলে নিভে? কাছে গিয়ে দেখি এলইডি ব্লিঙ্ক করে! এবার জাম্পার তার কেও লজ্জা দিয়ে আরেক লাফ! এবার আরদুইনো বোর্ড ও প্রোগ্রাম কাজ করার খুশিতে! তারপর নিজের এলইডি কাজে লাগিয়ে ডিস্কো লাইট বানালাম  cool । তারপর ডিলে ফাংশন পরিবর্তন করে এলইডি লাইট দিয়ে একদম নাচানাচি করার পরিবেশ বানিয়ে ফেললাম! অতঃপর-আই অ্যাম আ ডিস্কো ড্যান্সার! হয়েগা আমাশা এন্ড ক্যান্সার!  lol2  । তারপর এলইডি ডিম করালাম। প্রোগ্রামওয়ালাদের জন্য এক হাজার ধনেপাতা! কারণ তেনারা আমার সুবিধার জন্য পাশে কমেন্টে লিখে রেখেছেন কোন ফাংশন কি কাজ করে! এরপর বুদ্ধি খাটিয়ে ইন্টারনেট থেকে বের করলাম নাইট রাইডার প্রজেক্ট! আছে তো মাত্র দুইটা এলইডি! অতঃপর লাল আর নীল লাইট লাগিয়ে ডিলে টাইম পরিবর্তন করে পুলিশ লাইট প্রজেক্ট! আর এতদিনে বুঝলাম যে আরদুইনো প্রজেক্টে তার এর সুন্দরবন থাকে কেন! প্রচুর তার লাগে। ভাগ্যিস আমাকে ৪০টার বান্ডেল দিয়েছিলও। এখন বিট ভয়েসার নিয়ে এক্সপেরিমেন্ট করব যে মাইক্রোফোন বাদে অন্য কোনো হার্ডওয়ার ছাড়াই ভয়েস রিকগনিশন করতে পারে কিনা! জলদি কোনও পরামর্শ দেন! নইলে ক্রসফায়ার করে দিবো।

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

Re: হু হু হা হা আমিও একজন আরদুইনো উনোর পুলকিত মালিক!!!

Shayon লিখেছেন:

এখন বিট ভয়েসার নিয়ে এক্সপেরিমেন্ট করব যে মাইক্রোফোন বাদে অন্য কোনো হার্ডওয়ার ছাড়াই ভয়েস রিকগনিশন করতে পারে কিনা! জলদি কোনও পরামর্শ দেন

বিট ভয়েসার একটা পিসি সফটওয়ার। এখানে আরডুইনোর কারিগরী খুব একটা নাই। কম্পিউটারে মাইক লাগানো থাকবে। ভয়েসার সফটওয়ার মাইক থেকে ভয়েস নিয়ে এনালাইজ করে সিগনাল সিরিয়াল পোর্টে পাঠাবে। আরডুইনো সেই সিরিয়াল সিগনাল দিয়ে সুইচ অন-অফ করবে এই টুকুই!

নতুন ভার্সেনে সম্ভবত মাইক আরডুইনোতে সরাসরি লাগানো যায়। সে ক্ষেত্রে ক্যাচাল আরো বেশী। ভয়েস নেটওয়ার্ক মডিউল দিয়ে আরডুইনো থেকে পিসিতে পাঠানো... পিসিতে  ভয়েস এনালইজ করা... তারপর রেজাল্ট সিগনাল আরডুইনোতে ফেরত পাঠানো।