টপিকঃ লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

লিব্রে অফিসে কিভাবে বেসিক রেফারেন্স যুক্ত করা যায় তা নিয়ে আলাপ করেছিলাম গত পর্বে। আজ দেখব বিভিন্ন ফর্মেটের রেফারেন্স বা সাইটেশান যুক্ত করার পদ্ধতি। শুরু করার আগে দেখে নিতে পারেন গত পর্বের উল্লেখযোগ্য অংশ।
রেফারেন্স দেয়ার জন্য নির্দিষ্ট স্থানে কার্সর নিতে হবে। কার্সর নেয়ার পর Insert → Indexes and Tables →  Bibliography Entry তে ক্লিক করতে হবে। নতুন যে উইন্ডো খুলবে তা থেকে দ্বিতীয় রেডিও বাটনে ক্লিক করে নতুন উইন্ডো খুলতে হবে।
http://3.bp.blogspot.com/-TNqBeijRxSQ/UqNC38cOESI/AAAAAAAABV0/CpeekyB57-g/s1600/Insert+Bibliography+Entry_001.png
চিত্র ১: বিবলিওগ্রাফী এন্ট্রি
চিত্র ২ এ একটি উদাহরণ দেখানো হল। এক্ষেত্রে একটি বইয়ের রেফারেন্স এন্ট্রি দেয়া হয়েছে। শর্ট নেম হিসাবে রেফারেন্সটিকে চিহ্ণিত করার জন্য একটি নাম দেয়া হয়েছে (উদাহরণে A1)। প্রয়োজনমতো তথ্য দেয়ার পর ওকে চেপে বেরিয়ে আসতে হবে। নতুন যে উইন্ডো আসবে তাতে Insert বাটনে ক্লিক করে রেফারেন্সটি বসাতে হবে।
http://2.bp.blogspot.com/-hJdC1O3u0VY/UqNC4H79o4I/AAAAAAAABWA/hNioUq5cKTs/s1600/Define+Bibliography+Entry_002.png
চিত্র ২: বিবলিওগ্রাফী ডকুমেন্ট এন্ট্রি
এবার আমরা আরেকটি রেফারেন্স বসাবো। এটি বিবলিওগ্রাফী ডাটাবেজে দেয়া আছে। চিত্র ৩ লক্ষ্য করুন, বিবলিওগ্রাফী ডাটাবেজে এন্ট্রি কিভাবে দিতে হবে তা জানতে গত পর্ব দেখে আসুন।
http://1.bp.blogspot.com/-BEqhbYlikCc/UqNC46PyFKI/AAAAAAAABWQ/UrClzcSey3g/s1600/Insert+Bibliography+Entry_005.jpg
চিত্র ৩: বিবলিওগ্রাফী এন্ট্রি
রেফারেন্স বসানো হয়ে গেলে নতুন পেজ তৈরী করতে হবে (যে পাতায় আর্টিকেল শেষ হয়েছে সেই পাতার শেষে কার্সর রেখে কন্ট্রোল + এন্টার একসাথে চাপতে হবে)।
মেনুবারের ইনসার্টে গিয়ে Indexes and Tables → Indexes and Tables এ ক্লিক করতে হবে। নতুন উইন্ডো থেকে বিবলিওগ্রাফীর জন্য সূচী তৈরী করতে হবে (চিত্র ৪ লক্ষ্য করুন)। রেফারেন্সের যে তালিকা আসবে তা পূর্ণাঙ্গ নয়। অসুবিধা নেই, আমাদের প্রয়োজন অনুযায়ী পরিবর্তন করা যাবে। রেফারেন্স সূচীতে কার্সর রেখে রাইট ক্লিক করলে যে মেনু আসবে তার Edit Index/Table এ ক্লিক করতে হবে। এবার এন্ট্রির ধরন ঠিক করে নিন, পাশাপাশি যে ফিল্ড দরকার সেটিও (চিত্র ৫)।
http://3.bp.blogspot.com/-xNKEYCqRVsI/UqNC67UKocI/AAAAAAAABW4/9uvUgQWrrWU/s1600/Screenshot+from+2013-12-07+19%253A36%253A09.png
চিত্র ৪: বিবলিওগ্রাফী এডিট অপশান
বইয়ের টাইটেল সামান্য বাঁকা বা ইটালিক করতে চাইলে ক্যারেক্টার স্টাইল ড্রপডাউন মেনু হতে এমফেসিস করে দিন। বোল্ডও করা যায়। তবে তার আগে স্ট্রাকচার থেকে টাইটেলের জন্য Ti ফিল্ড সিলেক্ট করে নিতে হবে। তারপর ওকে চাপলেই প্রয়োজনীয় পরিবর্তন হবে।
http://4.bp.blogspot.com/-q0NkToFlEQw/UqNC5DLRA5I/AAAAAAAABWo/94sb52dGrU0/s1600/Insert+Index-Table_003.jpg
চিত্র ৫: বিবলিওগ্রাফী এডিট অপশান
যদি আমরা নতুন ফিল্ড যুক্ত করতে চাই, যেমন ধরি পাবলিশারের নাম। সেটি বসাতে হবে টাইটেলের পরে। এজন্য স্ট্রাকচারের টাইটেলের পরে যে ফাঁকা স্থান আছে সেখানে কার্সর রাখতে হবে। তারপর স্ট্রাকচারের নিচের ড্রপডাউন মেনু হতে প্রয়োজনীয় ফিল্ড সিলেক্ট করতে হবে। এরপর ইনসার্ট দিলেই ফিল্ডটি তৈরী হয়ে যাবে।
ডিফল্ট যে নাম্বারিং দেয়া আছে ওটা অনেক সময় পরিবর্তন করতে হয়। আইইইই ফর্ম্যাট ফলো করতে গেলে পরিবর্তন করতে হবে নাম্বারিং টাইপ। এজন্য স্ট্রাকচারের ফিল্ডের প্রথম এন্ট্রি Sh (শর্ট নেম) এর দুই পাশের ফাঁকা স্থানে [ বন্ধনী ] দেয়া যায়। বন্ধনীর পর স্পেস দিতে চাইলে একবার স্পেসবার চাপতে হবে।
http://1.bp.blogspot.com/-pXs2IWAlQrg/UqNC5cUoU_I/AAAAAAAABWY/ZzzM0NxIEnE/s1600/Insert+Index-Table_004.jpg
চিত্র ৬: বন্ধনী ঠিক করা
এভাবে পূর্ণাঙ্গ রেফারেন্স নিয়ম মেনে আপডেট করা সম্ভব। বারবার নতুন এন্ট্রি দিতে হবে না। শুধু রেফারেন্সে রাইট ক্লিক করে আপডেটে ক্লিক করবেন। আপডেট হয়ে যাবে।
http://2.bp.blogspot.com/-J2gCuzZovLc/UqNC60LJ2KI/AAAAAAAABXA/UJgEiLSK0-g/s1600/Untitled+1+-+LibreOffice+Writer_008.jpg
চিত্র ৭: পরিবর্তিত রেফারেন্স
এভাবে রেফারেন্স দিলে নাম্বারিং-এ স্টার্টিং স্পেস দ্বিতীয় লাইনে গিয়েই নষ্ট হয়ে যাবে। সেজন্য আরেকটি পদ্ধতিতে নাম্বার দেয়া যায়।
রেফারেন্সে রাইট ক্লিক করে এডিট প্যারাগ্রাফে গিয়ে আউটলাইন এন্ড নাম্বারিং ট্যাবে ক্লিক করতে হবে।  আউটলাইন লেভেল ১ এবং নাম্বারিং স্টাইল হিসাবে নাম্বারিং ১ সিলেক্ট করতে হবে।
http://1.bp.blogspot.com/-bbECT7xBfo0/UqNC53FTCwI/AAAAAAAABWw/Y5dgUenuaFI/s1600/Paragraph+Style%253A+Bibliography+1_009.jpg
চিত্র ৮: বিবলিওগ্রাফীতে নাম্বারিং করা
অ্যাপ্লাই-ওকে চেপে বেরিয়ে আসতে হবে। তারপর মেনুবারের Tools → Outline Numbering এ ক্লিক করলে নতুন উইন্ডো আসবে। সেখানে প্যারাগ্রাফ টাইপে বিবলিওগ্রাফী ১, নাম্বার ১,২,৩ এবং সেপারেটরের পূর্বে [ এবং পরে ] ঠিক করে দিতে হবে। ওকে চেপে বেরিয়ে এলে নাম্বারিং ঠিকমতো দেখা যাবে।
http://1.bp.blogspot.com/-lObR5QmCwyg/UqNC4Bno4OI/AAAAAAAABWI/ykjk10udJVk/s1600/Character_010.jpg
চিত্র ৯: আউটলাইন নাম্বারিং
তবে রেফারেন্সে শর্ট নেম না দিতে চাইলে এন্ট্রি এডিট করতে হবে। স্ট্রাকচারে গিয়ে Sh সিলেক্ট করে রিমুভে ক্লিক করে ওকে চেপে বেরিয়ে এলেই শর্ট নেম মুছে যাবে। তার পরিবর্তে নাম্বার দেখা যাবে।
http://1.bp.blogspot.com/-vTArjPD7UNA/UqNC5RTA1DI/AAAAAAAABWk/2DF7lrttxUw/s1600/Insert+Index-Table_011.jpg
চিত্র ১০: শর্ট নেম মুছে ফেলা
আর এভাবেই রেফারেন্স সফলভাবে দেয়া সম্ভব।
http://1.bp.blogspot.com/-3yUBszWCXqo/UqNC63mrhkI/AAAAAAAABXE/zlWMNnJt4do/s1600/Untitled+1+-+LibreOffice+Writer_007.jpg
চিত্র ১১: রেফারেন্স
আশা করি রেফারেন্স দেয়া নিয়ে বিভিন্ন প্রশ্নের উত্তর পেয়ে গেছেন। অন্য কোন পদ্ধতি কারো জানা থাকলে শেয়ার করুন, হয়তো সেটি আরো সহজ হবে।

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

এটা দেখে মাথায় কিছু আইডিয়া এসেছে। বিশেষ করে ২য় বা ৩য় লাইনের ইন্ডেন্ট ঠিক করার ব্যাপারে। কালকে সকালে আপডেট জানাতে পারবো আশা করছি।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

শামীম লিখেছেন:

এটা দেখে মাথায় কিছু আইডিয়া এসেছে। বিশেষ করে ২য় বা ৩য় লাইনের ইন্ডেন্ট ঠিক করার ব্যাপারে। কালকে সকালে আপডেট জানাতে পারবো আশা করছি।

তাহলে খুবই ভাল হয়, অপেক্ষায় রইলাম।

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

সর্বশেষ সম্পাদনা করেছেন শামীম (০৮-১২-২০১৩ ১২:০৮)

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

আপনার এই পদ্ধতিতে বিবলিওগ্রাফি ফরম্যাটিং করলে সেটা মূল সূচীপত্রের Heading 1 এর সাথে সাংঘর্ষিক হতে পারে বলে মনে হয়। টেস্ট করে দেখিনি যদিও। ওভাবে না করে বরং আরো সহজেই এটা ঠিক করা যায়। পরবর্তীতে আমার একটা টিউটোরিয়াল এই ফরম্যাটিং বিষয়েই হবে। এখানে সেটার কিছু কেরিকাচার দেখাই। আপনার এই টিউটোরিয়ালের চিত্র-৭ এর পর থেকে এরকম করা যেতে পারে; প্রায় একই রকম অপশনগুলো ব্যবহার করা হয়েছে --- তবে কে কোথায় কিভাবে থাকবে সেই কন্ট্রোলটা আরো বেশি পাবেন।

প্রথমে নিচের চিত্রে বিবলিওগ্রাফিক এন্ট্রিগুলো দেখুন। প্রথম লাইনের নাম্বারের পর লেখকের নাম একটা নির্দিষ্ট দুরে দেয়ার জন্য নাম্বার এবং অথরের নামের ফিল্ডের মধ্যে একটা গ্যাপ দেয়া হয়েছে (০.৩" মাপের ট্যাব স্টপ: ছবির নিচের বামদিকে পরিমাপগুলো দেখানো হয়েছে)। ইচ্ছা করলে এটাকেও পরবর্তী লাইনগুলোর মত ০.৫" দুরে দেয়া যায় - এখানে শুধুমাত্র প্রয়োগ দেখানোর জন্য ইচ্ছাকৃত ভাবেই দুই জায়গায় দুইরকম মাপ দিয়েছি।

https://lh6.googleusercontent.com/gMm8rdFIw7r1Al0Rq42hhkjYf4ewBZOU_qONJunYKsk=w702-h510

এই কাজ করার জন্য প্রথমেই মেনু থেকে Format --> Styles and Formatting এ ক্লিক করুন। এতে ছবির ডানদিকের মত একটা উইন্ডো (ডান প্রান্তে ডক করা) খুলবে। চিত্রের মত একেবারে বামদিকের ট্যাবটা সিলেক্টেড থাকতে হবে। খেয়াল করুন নিচের দিকে (চিত্রে ২ নং) All Styles সিলেক্ট করা আছে কি না, না থাকলে করে নিন। বিবলিওগ্রাফির যে কোন লাইনে কার্সার রাখলে ডানদিকের মেনুতে Bibliography 1 নামক ফিল্ডটা সিলেক্ট হয়ে থাকবে।

এবার Bibliography 1 ফিল্ডের উপর মাউসের ডান বাটন ক্লিক করুন। এতে দুইটি অপশন ওয়ালা একটা মেনু খুলবে। সেখান থেকে নিচের অপশন Modify ...  এ ক্লিক করুন। এতে Paragraph Style: Bibliography 1 নামক একটি উইন্ডো খুলবে। সেখান থেকে খুঁজে Indents & Spacing ট্যাবটা খুলুন (পরবর্তী চিত্রের মত)।

https://lh3.googleusercontent.com/-tmC3a8uNo3Y/UqOSuFTPVqI/AAAAAAAACmc/gYvb8gE7_6E/w702-h460-no/Bibli-02.png

চিত্রের মত করে  Indent এর মানগুলো পরিবর্তন করুন। এখানে Before text = 0.5, First line = -0.5 দেয়া হয়েছে। এর মানে হল টেক্সট গুলো বামদিক থেকে ০.৫ ইঞ্চি দুরে থাকবে কিন্তু শুধুমাত্র প্রথম লাইনটি অন্য লাইনগুলো থেকে সমপরিমান পেছনে (নেগেটিভ ০.৫ ইঞ্চি) থাকবে। OK তে ক্লিক করে বের হয়ে আসলে বিবলিওগ্রাফিক ইনডেক্সে এর প্রতিক্রিয়া দেখতে পারবেন।

এবার প্রথম লাইনে ১ম দুইটি ফিল্ডের মধ্যে নাম্বারটি শুরুতে রেখে পরের লেখকের ফিল্ডটাকে নির্দিষ্ট দূরত্বে (এক্ষেত্রে ০.৩ ইঞ্চি) নিব কিভাবে দেখেন। বিবলিওগ্রাফির যে কোনো জায়গায় মাউসের ডান ক্লিকে যেই মেনু খুলবে সেখান থেকে Edit Index/Table এ ক্লিক করুন। এতে যেই উইন্ডোটি খুলবে সেখানে Entries ট্যাবে কিছু কাজ করতে হবে (নিচের চিত্রের মত)।

https://lh4.googleusercontent.com/-niX7fuvnh0g/UqOSwnXdRwI/AAAAAAAACmo/gV3Jz9OY9yQ/w701-h325-no/Bibli-03.png

প্রথমে Sh ফিল্ডের পাশে ] এর ডানপাশে পয়েন্টার ক্লিক করে (ঠিক মূল টিউটোরিয়ালের ৬ নং চিত্রের মত অবস্থায়) ডান দিকে ১নং চিহ্নিত বাটন (Tab Stop) ক্লিক করুন। এতে চিত্রের ২ নং এর মত সেখানে একটা ট্যাব ফিল্ড তৈরী হবে। এবার সেই ট্যাব ফিল্ড (T লেখা) এর উপর ক্লিক করলে এটা সিলেক্ট হবে এবং নিচের প্যারামিটারগুলো খুলবে। সেখান থেকে Tab stop position এর মান ইচ্ছামত পরিবর্তন করে OK দিতে পারেন। এক্ষেত্রে ০.৩" ব্যবহার করা হয়েছে। তবে আপনি 0.5" ব্যবহার করে চমৎকার ইফেক্ট দেখতে পারেন।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc 3.0 এর অধীনে প্রকাশিত

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

সহজ সমাধান, আপনার লিব্রে রাইটার বিষয়ক টিউটোরিয়ালগুলো বেশ হচ্ছে।

অফ-টপিক: কোন ডিস্ট্রো চালাচ্ছেন এখন ?

লেখাটি CC by-nc-nd 3. এর অধীনে প্রকাশিত

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

প্রখর রুদ্র লিখেছেন:

সহজ সমাধান, আপনার লিব্রে রাইটার বিষয়ক টিউটোরিয়ালগুলো বেশ হচ্ছে।

অফ-টপিক: কোন ডিস্ট্রো চালাচ্ছেন এখন ?

অফ-টপিক:
লিনাক্স মিন্ট অলিভিয়া। কিন্তু এটা বাসার পুরাতন ডেস্কটপ, সেলেরন প্রসেসর, ৫১২ ড়্যাম। তাই এটাতে সিনামন বাদ দিয়ে LXDE ইনস্টল করে রেখেছি।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: লিব্রে অফিস রাইটারে রেফারেন্স যুক্ত করা : ২য় পর্ব

গুড গুড। লিব্রে অফিসের এই ফিচারটার কথা জানা ছিল না। উইন্ডোজে এমএস অফিসে অবশ্য এ কাজে Mendeley Free reference manager ব্যবহার করি।

আমার সকল টপিক

কোনো কিছু বলার নেই আজ আর...