টপিকঃ হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

ধরুন আপনার একইসাথে ইয়াহু, হটমেইল ও জিমেইল একাউন্ট রয়েছে। আপনার এসব একাউন্টের তালিকভুক্ত সদস্যদের সাথে চ্যাট করতে তিনটি পৃথক সফটওয়্যার ইনস্টল ও রান করার প্রয়োজন হবে এবং তিনটা একাউন্টেই প্রতিবার আলাদা আলাদাভাবে লগিন করতে হবে। বিষয়টি মাঝে মাঝে বিরক্তির তাই না?

কিন্তু এত ঝামেলা না করে একটি একাউন্ট ব্যবহার করেই যদি সবার সাথে চ্যাট করা যায় তাহলে কেমন? ভাবছেন বিষয়টি পুরানো? হ্যাঁ আসলেই পুরানো। কারণ এ ধরনের সফটওয়্যার অনেক আগেই বাজারে এসেছে।

কিন্তু যদি এমন হয় কোন সফটওয়্যার ছাড়াই এ কাজটি করা যাবে তাহলে কেমন হবে? তার উপরে যদি এর ইন্টারফেসটি হয় বাংলায় তাহলেতো কোন কথাই নেই।

হ্যাঁ, এ রকম একটি সেবা চালু করেছে মিবো। সাইটির ঠিকানা: http://meebo.com/
এ সাইটে প্রথমে আপনাকে একাউন্ট খুলতে হবে। একাউন্টে প্রবেশ করে আপনার ইহাহু, হটমেইল, জিমেইল এবং এওএল ইত্যাদি একাউন্টগুলো যোগ করুন। এর পর থেকে আপনি যখনই মিবোতে প্রবেশ করবেন তখনই স্বয়ংক্রিয়ভাবে আপনি সবগুলো একাউন্টে প্রবেশ করতে পারবেন এবং ঐ একাউন্টগুলোর সদস্যদের সাথে চ্যাট করতে পারবেন।
এ ওয়েবসাইটটি বাংলাসহ অনেক ইন্টারফেস সাপোর্ট করে। বাংলা ইন্টারফেস পেতে হলে হোমপেজের নিচের দিকে বাংলা নামের লিঙ্কটিতে ক্লিক করুন।

সাইটি দেখুন এবং মন্তব্য জানান।

[img]http://twitstamp.com/thehungrycoder/standard.png[/img]
what to do?

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

চাল্লু জিনিস!! ধন্যবাদ।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

ট্রিলিয়ান বা জিএআইএম - এ দুইটি সফটওয়ারেও এরকম ব্যবস্থা আছে। সুবিধা হলো, আপনার পাসওয়ার্ড ওদের হাতে দিতে হচ্ছেনা।

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

জিএআইএম ভাল!

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

ইয়াহু মেসেঞ্জারেও ইদানিং এমএসএনের মানুষকে কন্ট্যাক্ট হিসাবে যোগ করা যাচ্ছে। আমি এমএসএন কখনোই ব্যবহার করিনি, কাজেই জানিনা ইয়াহু মেসেঞ্জারের এই ব্যবস্থা কেমন কাজ করে।

আমেরিকার লোকজন আবার বহু আগে থেকেই এওএল এর এআইএম নামের মেসেঞ্জার ব্যবহার করে। এখন অবশ্য ঐ কোম্পানির লাটে উঠার দশা।

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

আমি এমএসএন ব্যবহার করি। ইয়াহু!র চেয়ে অনেক বেশী ভাল মনে হয়। আমার যতদূর জানা এমএসএনই প্রথম ইয়াহু!র কন্ট্যাক্ট যোগ করার সুযোগ দিয়েছিল। পরে ইয়াহু!ও একই সেবা চালু করেছে। তবে ইয়াহু! টু এমএসএন চ্যাট বা এমএসএন টু ইয়াহু! চ্যাটে কিছু সীমাবদ্ধতা আছে (যেমন - ওয়েবক্যাম, কোন ফাইল প্রেরণ বা ভিডিও চ্যাট ইত্যাদি করা যায় না) যেটা আবার এমএসএন টু এমএসএন বা ইয়াহু! টু ইয়াহু! চ্যাটে সম্ভব। তবে সাধারণ চ্যাটিংয়ে কোন সমস্যা হয় না। যেকোন এক মেসেঞ্জার ব্যবহার করেই সব কন্ট্যাক্টের সাথে চ্যাট করা যায়, তবে প্রথমে অন্য মেসেঞ্জারের কন্ট্যাক্টগুলো যোগ করে নিতে হবে।

সর্বশেষ সম্পাদনা করেছেন শামীম (৩১-০১-২০০৭ ০৯:৩২)

Re: হটমেইল, ইয়াহু, জিমেইল চ্যাট করুন একসাথে

GAIM ব্যবহার করা ছাড়া কোন উপায় নেই আমার বাসার কম্পিউটারে - কারণ ওটা উবুন্টু লিনাক্সে (৬.১০) চলে।

অফিসের ল্যাপটপে উইন্ডোজের জন্য গেইম ইনস্টল করলাম। ভার্সান ২.০০ বেটা। সমস্যা হল যে বাংলায় চ্যাট করার কোন উপায় জানিনা।

এ প্রসঙ্গে বলে রাখা ভাল যে, বাসার লিনাক্স সিস্টেম থেকে গেইমে বাংলায় লেখা যায় সরাসরি। এতে সিস্টেমের প্রভাত কী-বোর্ড বা অমি আজাদের ইউনিজয় দিয়ে। আর এম.এস.এন মেসেঞ্জারে আর গুগল টক-এ সরাসরি বৃন্দা ফন্টে বাংলা লিখেছি। ইয়াহু মেসেঞ্জারেও সরাসরি বাংলা লিখতে পারি নাই। তবে অন্য জায়গায় লিখে কপি-পেস্ট করলে বাংলা গ্রহন করে। কিন্তু উইন্ডোজের গেইমে বাংলা টাইপ করতে পারছি না। অভ্র কী-বোর্ড এ্যাক্টিভেট করলে কোন কিছুই লেখে না।

এটা কি ভাবে করা সম্ভব তা কেউ যদি জানেন তাহলে আওয়াজ দিয়েন।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত