২১ সর্বশেষ সম্পাদনা করেছেন আদনান শামীম (১৮-০৮-২০১৩ ১১:৪৭)

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

শামীম ভাইয়ের চিন্তাটা প্রশংসনীয় এবং সময়োপযোগী। তিনি আমাদেরকে এটা নিয়ে ভাবার সুযোগ করে দিলেন এই টপিকটার মাধ্যমে।

মেহেদী৮৩ লিখেছেন:

জিমেইল বা লাইভমেইলে টুস্টেপ ভেরিফিকেশন অনেক গুরুত্বপূর্ণ কারন আপনার অনেক গুরুত্বপূর্ন দলিল, কাজ কর্মের লিস্টি সেখানে থাকে। যেখানে গুগোল একই আইডি দিয়ে মাল্টিপল সার্ভিস দেয় এমন ক্ষেত্রে টু স্টেপ ভেরিফিকেশন খুবই অত্যাবশ্যক এবং কাজের জিনিস। কিন্তু ফোরামে এটা করতে যাওয়া খাজনার থেকে বাজনা বেশী হয়ে যাবে বলেই মনে হয়।

আমারও আসলে তাই মনে হয়। ফোরামে এত ঝামেলা করে কে রেজি করবে তখন? মনে করুন কারো কম্পিউটারে কোন সমস্যা হল, তিনি সার্চ করে প্রজন্ম ফোরাম পেলেন, তখন দেখা যাবে রেজি করতেই তার আরো দশটা সমস্যা দেখা দিল। তাই আমার মনে হয় পরামর্শ সমাধান ফোরামে অতিথি পোস্ট অফ করলেও মডারেটরদের সাথে যোগাযোগের অন্য কোন ব্যবস্থা রাখা উচিৎ। সেটা হতে পারে কোন বিশেষ ইমেইল এড্রেস বা কনট্যাক্ট ফরম। (এটার প্রয়োজন, কারণ অনেকে রেজি করতেও সমস্যায় পড়তে পারেন। পরামর্শ ফোরামে পোস্ট রেস্ট্রিকটেড থাকলে তখন সে কিভাবে সমস্যার কথা পোস্ট করবে?)

মেহেদী৮৩ লিখেছেন:

আর যদি মডারেটরদের খাটতেই হয় আল্টিমেটলি, তাহলে আমি পোষ্ট মডারেশনের পক্ষপাতী। নতুন সদস্যদের প্রথম ৩০-৫০টি পোষ্টের প্রত্যেকটি মডারেশনের মধ্যে দিয়ে যাবে। তারপর তারা ফ্রী ভাবে পোস্ট করার ক্ষমতা পাবে। যাদের আসলেই "কোয়ালিটি" সম্পন্ন ফোরাম পরিবেশ দরকার, যাদের আসলেই প্রজন্মে থাকার ইচ্ছে তারা এতটুকু সহ্য করতেই পারবেন।

পোস্ট মডারেশনটাও যৌক্তিক। অনেক ফোরামে, যেমন linux questions ফোরাম-এ প্রথম ১৫টি পোস্ট করলে তারা পোস্টে URL/ইমেইল যোগ করতে দেয়। অন্যথায় টার্মিনালের কমান্ডেও যদি @ থাকে, সেটাও তারা গ্রহণ করে না! crying ...সেরকমই প্রথম ১৫-৩০টি পোস্ট, পোস্ট করার সঙ্গে সঙ্গে প্রকাশ না হয়ে মডারেটরের পরীক্ষার পর প্রকাশ হলে মন্দ হয় না। আশা করছি সেই ১৫-৩০টি পোস্ট ২৪ঘণ্টার ভেতরে পরীক্ষা করে প্রকাশ করা অসম্ভব হবে না।

আসলে এসব সমস্যা শুধু বাংলাদেশেই না, পৃথিবীর সব ফোরামেই হয়ে থাকে। তারা এটি ফাইট করার জন্য কিছু নিয়মও আবিষ্কার করেছেন। প্রজন্ম ফোরামের সমস্যাটা সমাধানের জন্য আমাদের আসলে তাদের সেই নিয়মগুলোর কথাই প্রথমে ভাবতে হবে। কারণ, প্রজন্মও সেগুলোর মতই একটি "ফোরাম"। তাদের সমস্যাও এক, সিচুয়েশনও এক, তাই তাদের সমাধানও আমাদের ফোরামের জন্য অনুসরণ করা অযৌক্তিক নয়। ...ইমেইল সাইটের জন্য যে নিয়ম প্রযোজ্য হবে তা ফোরামের জন্য প্রযোজ্য হবে, তা হয়তো ঠিক নয়।

Put the fun back into programing, Code in Lazarus to create cross platform, easily deployable software. Visit:
A planet of Lazarus users

২২

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

@m0N এবং সীমান্ত ঈগল (মেহেদী)

পয়েন্ট নোটেড।  thumbs_up

১। অতিথি পোস্ট এনাবল করে দেব -- অতিথি পোস্ট মডারেশন করে ভিজিবল হবে: এরকম অপশন আছে কি না দেখি - সচলায়তনে এরকম সিস্টেম আছে।
এই এক্সটেনশনটা ইনস্টল করলেই সেটা করতে পারার কথা।

Post and registration approval
Created by PunBB Development Team.
Allows to control all new posts and registrations and approve them

২। নবাগত সদস্য পোস্ট মডারেশনের আওতায় ফেলা হয়তো কঠিন কিছু হবে না।

তবে সমস্যা কিছুটা থাকলোই। ফুলপ্রুফ সমাধান যেহেতু নাই, চলুক এভাবে ... ...

এটাতে একমত হলে, টেকনিক্যাল টিমের দৃষ্টি আকর্ষন করছি।

২৩

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

শামীম লিখেছেন:

@m0N এবং সীমান্ত ঈগল (মেহেদী)

পয়েন্ট নোটেড।  thumbs_up

১। অতিথি পোস্ট এনাবল করে দেব -- অতিথি পোস্ট মডারেশন করে ভিজিবল হবে:

ধন্যবাদ। আপনারা হয়তো উপয়ান্তর না দেখে এই উপায়টা বেছে নিতে যাচ্ছিলেন কিন্তু এর ভুল প্রয়োগ মারাত্মক কিছু ঘটিয়ে দিতে পারে।

শামীম লিখেছেন:

তবে সমস্যা কিছুটা থাকলোই। ফুলপ্রুফ সমাধান যেহেতু নাই, চলুক এভাবে ... ...

পৃথিবীতে কোনো কিছুই ‘পরম’ নয়। অপেক্ষাকৃত কম/বেশি এই ধরণের কিছু হয়। আমি মনে করি সবটা ফোরাম কর্তৃপক্ষেরও দায় হওয়া উচিত নয়। কোন কিছু খুব সুন্দর মত সামনে আগাতে হলে ধাক্কাও লাগে আবার টানও লাগে। তবে দুটার মধ্যেই সমন্বয় থাকতে হবে নইলে সামনে-পিছনে কোথাওই না গিয়ে স্থির অবস্থানে থাকা লাগবে। আমি ব্যাক্তিগত ভাবে ব্রাউজারে ছবি, অ্যানিমেটেড ছবি, জাভাস্ক্রীট, ফ্ল্যাশ, জাভা প্রভৃতি ডিজেবল করে রাখি। খুব একটা দরকার না হলে এগুলা এনেবল করি না। অনেকে চাইলে নানা ধরণের প্যারেন্টাল কন্ট্রোল অ্যাডঅন বা সফটওয়্যারের সাহায্য নিতে পারেন যেগুলা এক্সপ্লিসিট ছবিগুলাকে হয় ব্লক করবে নতুবা অন্য কিছু দিয়ে রিপ্লেস করবে। এতে হয়তো ফোরামে এগুলা পোস্ট করা ঠেকানো যাবে না তবে পরিবারের সাথে ফোরাম ভিজিটরত অবস্থায় বিব্রত হওয়ার হাত থেকে বাঁচা যেতে কাজে আসবে। আশা করি প্রজন্ম সকল বাধা বিঘ্নকে অতিক্রম করে তার সাফল্যের পালে হাওয়া লাগিয়ে এগিয়ে চলবে।

একটু অফটপিক আমার মনে হয় পৃথিবীর কোন কিছুই মেরামত বা নিরাময়ের অযোগ্য নয় তা যন্ত্রই হোক বা মানুষের মন। তাই যে বা যারা ফোরামে দৃষ্টি আকর্ষনের জন্যই হোক বা জগত সংসারের উপর বীতশ্রদ্ধ হয়ে ফোরামে এসে ঝাল মিটাতেই হোক বিচিত্র কাজ করেন তাদের এটা করার কারণটা খুঁজে দেখার চেষ্টা করা যেতে পারে। উদাহরণ স্বরুপ নিনজা বস পরিবার থেকে সময় পান না একই সাথে বন্ধুমহলটাও হয়তো সুবিধার নয় তাই বয়সের দোষে নিজে সামলাতে পারছে না। তবে একটা টপিকে সে নিজের ঠিকানা ও ফোন নাম্বার দিয়েছিল সেটা নিয়ে ওর বর্তমান অভিভাবকের সাথে ফোরাম কর্তৃপক্ষ যোগাযোগ করতে পারে যা হবে র্যাবের হাতে তুলে দেয়ার চেয়ে উত্তম। তবে এটা করলেও কাজ হবে তা সুনিশ্চিত নয় তবে চেষ্টা করা হয়েছিল এই তৃপ্তিটা পাওয়া যেতে পারে। বেশ কিছুদিন আগে :ক্রনিকলস" নামে একটা ছবি দেখেছিলাম যাতে তিন বন্ধু আচমকা অতীন্দ্রিয় ক্ষমতার মালিক বনে যায়। তবে এতে করে তারা দেশের সেভিওর রুপে আবির্ভূত হয় নি বরং বয়সোচিত মজা করেছে যা অনেকক্ষেত্রে অন্যের জন্য বিপদের কারণ ঘটায়। এখানে হঠাৎ করে নিয়ন্ত্রণহীন ক্ষমতা পেলে এবং পরিবার বা সমাজ থেকে পর্যাপ্ত সময় পেলে কি ঘটতে পারে তাই দেখানো হয়েছে। আশা করব ছবির অ্যান্ড্রুর মত পরিণতি যেন আমাদের নিনজা বা যারা এরকম করেন তাদের না হয়।

hit like thunder and disappear like smoke

২৪

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

সাইফুল_বিডি লিখেছেন:

@শাহো , মডেম কে লাগিয়ে বসে থাকবে সেটার জন্য আপনার প্রস্তাব বাতিল , তবে তারেক ভাইএর মোবাইল ভ্যারিফিকেশন এর একটা প্লাগিন টাইপ কিছু দেখছিলাম। ওটা ট্রাই মারা যেতে পারে

মডেম লাগিয়ে বসে থাকতে হবে এমন না করলেও চলে কারন দিনে একটা সময় সদস্য এপ্রুভের কাজ করলেও সেটা সমস্যা করবে না।

২৫

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

মেহেদী৮৩ লিখেছেন:

রেজিস্ট্রেশন মডারেশন করে তেমন কোন লাভই হবে না আল্টিমেটলি। অন্তত আমার সেটাই মনে হচ্ছে।

তাহলে নিনজার মতো ন্যস্টি ট্রলের জ্বালাতন সহ্য করা লাগবে? ভায়াগ্রার এড দিয়ে ফোরামে স্প্যম করলে এতো বিরক্ত হতাম না এই রিটার্ডের জন্য যতো হই।  neutral সামনে পেলে  angry

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

২৬

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

আহমাদ মুজতবা লিখেছেন:

তাহলে নিনজার মতো ন্যস্টি ট্রলের জ্বালাতন সহ্য করা লাগবে?


যে জিনিসটার কথা খেয়াল করেননি সেটা হচ্ছে, রেজিস্ট্রেশন এপ্রুভাল না রাখলেও পোষ্ট এপ্রুভাল এর কথা বলেছি। কাজেই শত শত রেজিস্ট্রেশন করুক, কিন্তু পোষ্ট করতে চাইলেই আর পোষ্ট হবে না। তখন সেটা আমাদের কাছে আসবে, তখন চাইলেই আমরা ইউজার এবং তার লেখার মান দুটোই চেক করতে পারবো।
কাজেই ট্রল সহ্য করতে ক্যান হবে ???
এখানে যতগুল‌‌ো আইডিয়া নিয়ে কথা হচ্ছে সবই ট্রলিং কমানো নিয়ে।

২৭

Re: প্রজন্ম বিষয়ক পরামর্শ-সমস্যা-সমাধান ফোরামে অতিথি পোস্ট ডিজেবল করা হল

পোস্ট মডারেশনটাই যুক্তিযুক্ত সমাধান।

সালেহ আহমদ'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত