টপিকঃ স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোন নিয়ে আগ্রহ আছে, কিন্তু অতগুলো টাকা খরচের আগে ভালভাবে জেনে নেয়া দরকার, তাই প্রায়ই বিভিন্ন ফোনের রিভিউ পড়ি। রিভিউগুলোতে টেকনিক্যাল দিকগুলো বেশ বিস্তারিত তুলে ধরা হয়। তবে সেই তথ্যগুলো আমার সিদ্ধান্ত গ্রহণকে প্রভাবিত করতে পারেন না -- কারণ আমার নিজের আসলে কতটুকু এই অতিরিক্ত স্মার্ট-চাহিদাগুলো আছে (চাহিদা = যার জন্য খরচ করা যায়, অর্থনীতির ভাষায়) তা ঠিকমত বুঝতে পারিনা। তাই ভাবলাম লিখে ফেলি -- বুঝতে সুবিধা হবে এতে। এখানে লিখিত পুরা বক্তব্যই ব্যক্তিগত অভিমত, যা সকলের জন্য সত্য হবে এমন কোনো কথা নাই।

১।
প্রথমবার যখন বসুন্ধরা সিটি শপিংএর নিচের লাউঞ্জে সুবেশী তরুণ তরুণীরা স্যামসাং গ্যালাক্সি নোট-২ ডিসপ্লে করছিলো তখন এর ৬২হাজার টাকা দাম দেখে ভীমড়ি খেয়েছিলাম। তখন টিভিতেও এটার একটা বিজ্ঞাপন দেখাতো। একজন লোক এই ফোনের মধ্যে একটা টাওয়ারের ছবি/স্কেচ এঁকে ফেললো। পরবর্তীতে স্মার্টফোনের আরো অনেক বিজ্ঞাপন দেখেছি -- একজনের বার্থডে, বন্ধু ছবি তুললো। আরেকজন আরেকটা ছবি তুলে এডিট করে মাথায় কি জানি একটা বসিয়ে দিলো -- হৈ হুল্লোড়। আমি জানি যে শখের দাম লাখ টাকা, কিন্তু তাই বলে ছবি তুলে হৈ-হুল্লোড় করার জন্য এ্যাত টাকা! অনেক পরিবারের একমাসের খরচের চেয়ে বেশি, একটা মোটামুটি ভাল মানের ল্যাপটপের চেয়ে বেশি। আমি খেটে খাওয়া মানুষ। প্রতিটা টাকা ইনকাম করতে যথেষ্ট পরিশ্রম করতে হয় -- এটা অবশ্য অনেকের জন্যই সত্য। তবে বিজ্ঞাপনে দেখানো ছবি তুলে যাঁরা এডিট করে হৈ-হুল্লোড় করে ওরা নির্ঘাৎ নিজেরা ইনকাম করে না -- এই রকম একটা বয়স শ্রেণীকেই দেখিয়েছে।

২। দাম:
একটা ল্যাপটপ কিনেছিলাম। দাম প্রায় এই ফোনের সমানই। এটা দিয়ে কাজ করে এক বছরের মধ্যেই আমার রেগুলার ইনকামের বাইরে এর দাম উশুল করা ইনকাম যোগ করতে পেরেছি। কিন্তু আমার মাথায় কোনক্রমেই আসছে না যে এই ফোন দিয়ে কিভাবে সেইরকম প্রোডাক্টিভিটি বাড়ানো সম্ভব। হ্যাঁ আমার ইমিডিয়েট ছোটভাইয়ের একটা এই জিনিষ আছে (পরবর্তীতে দাম কমার পর কেনা) সেটা তাঁর অনেক কাজেও লাগে -- কারণ তাঁকে সবসময় অফিসিয়াল কারণেই অনলাইন কাজের সুপারভাইজার হিসেবে কানেক্টেড থাকতে হত; মোটরসাইকেল চালিয়ে বিভিন্ন জায়গায় যায়, তাই জিপিএসটাও প্রায়ই কাজে লাগে। এখন স্মার্টফোনের দাম আরও কমে এসেছে - যাকে বলে একেবারে নাগালের মধ্যে। এমনকি নামী মেকারের বেশি দামীগুলোও শূণ্য সুদের ১২ কিস্তিতে কেনা যায় -- অর্থাৎ পকেটে এই মুহুর্তে টাকা না থাকলেও সমস্যা নাই। এইতো সেদিন দোকানে লেটেস্ট গ্যালাক্সি এস ৪ মিনি দেখলাম ৪২,৫০০ টাকা - যা ক্রেডিট কার্ডে ১২ কিস্তিতে কেনা যায়।

৩। মাল্টিমিডিয়া:
এবার আসি মাল্টিমিডিয়া ব্যাপারে। স্মার্ট ফোটগুলোতে মাল্টিমিডিয়া সাপোর্ট যেমন গান, রেডিও শোনা, মুভি দেখা যায় বলে জানি। ব্যক্তিগত ভাবে আমার গান বা রেডিও শোনা অথবা সিনেমা দেখার তেমন কোনো শখ বা অভ্যাস নাই। আমার কোনো এমপিথ্রি প্লেয়ার নাই, কম্পুতে তেমন গান নাই (পাইরেসী এভয়ড করার জন্য), মুভি দেখার টাইম নাই। তার মানে এই না যে এগুলো কী জিনিষ আমি জানি না। এক সময় ওয়াকম্যান, ডিস্কম্যান (জাপান থেকে সবচেয়ে ভাল কোয়ালিটিরটা কিনেছিলাম) বিস্তর চালিয়ে শরীর মনে উত্তেজনা সৃষ্টিকারী সেই বিষয়ের হরমোনগুলো শেষ। রাস্তায় চলার সময়তো কখনই কানে ওয়াকম্যান দিতাম না -- কারণ চারপাশের শব্দগুলোই আমার কাছে বেশি ইন্টারেস্টিং লেগেছে সর্বদা। মুভি রেন্টালে ১০০০ ইয়েনে ১ সপ্তাহের জন্য ৫ মুভি করে নিয়ে আসতাম; এমনও সময় গেছে রিলিজের পর পরই অনেক বেশি খরচে লর্ড অব দ্যা রিং-এর তিন পর্ব ১ রাতে দেখে ফেরত দিতে হয়েছিলো; বছরে চারবার করে দেশে আসার সময়ে ফ্লাইটগুলো আর লম্বা ট্রানজিট মুভি দেখেই কাটতো। তবে কোনক্রমেই সেগুলো দেখার হার এখনকার পাইরেসি করে নামানো মুভিফ্রিকদের মত ছিল না। ইদানিং হয়তো বছরে গড়ে ১২টা মুভি দেখা হয় -- যার অর্ধেক সিনেপ্লেক্সে আর অর্ধেক মুভি চ্যানেলে। কম্পিউটারে মুভি দেখাটা আমি চরম অপছন্দ করি, কারণ এই যন্ত্রটা আমার কাজের জিনিষ - বিনোদনের জিনিষ নয়। তবে কম্পিউটারে অকাজ খুব একটা কম করি তা নয় -- যেমন এই লেখাটাও কম্পিউটারে বসেই লেখা। মোদ্দা কথা হল একেই মুভি দেখার মত সেরকম নিরবিচ্ছিন্ন অবসর থাকে না, আরেকদিকে আমি কম্পিউটার কিংবা এর চেয়েও ছোট স্ক্রিনে মুভি দেখি না, দেখবো বলেও মনে হয় না - আর এ্যাত মুভি পাব কোথায় (লিগাল)। তাই স্মার্ট ফোনের এই ফীচারটা খুব একটা কাজে লাগবে না। আবার দেখা যাবে, এখানে হয়তো কার্টুন চালিয়ে কাজের সময়ে কন্যা এটা বেদখল করে রেখেছে!

৪। গেমস:
গেমসের কথা মনে পড়লে দীর্ঘশ্বাস পড়ে। রাতের পর রাত গেম খেলে নির্ঘুম কাটিয়ে পরদিন ক্লাসে গিয়ে ঢুলেছি, আর এখন -- গেম খেলার সময় বের করা ... ... অসম্ভব! আমার ধারণা স্মার্ট ফোনের গেমগুলোই একটা জেনারেশনের কাছে এটাকে জনপ্রিয় করেছে। আমার একেবারে ছোট সহোদর, ১১ বছরের ছোট -- যে কিনা একটা বিশ্ববিদ্যালয়ে একটা বিভাগীয় প্রধান - গেম খেলার জন্য তার আর তার বেস্ট হাফের আলাদা মেশিন!! হুমম -- ঐ বয়সে আমিও খেলেছি। গেমের সেই পর্বগুলো পার হয়ে আসা আমার মত আধবুড়ার জন্য যেটা খুব একটা আকর্ষনীয় না।

৫। ক্যামেরা:
হ্যাঁ স্মার্ট ফোনের এই জিনিষটা আমি মিস করি প্রায়ই। পেশাগত কারণেই বিভিন্ন মূহুর্তের ছবি বা ভিডিও ক্লিপ তুলতে ইচ্ছা হয় - যা পরবর্তীতে প্রেজেন্টেশন তৈরীতে কাজে লাগবে। কিন্তু পকেটে ফোন, থুক্কু, ক্যামেরা না থাকায় সেটা হয় না। কিংবা হঠাৎ দেখা একটা তথ্যও ছবি তুলে সংরক্ষণ করা যায়। তবে এখানেও কিন্তু আছে -- ক্যামেরার ছবি আর ফোনের ছবিতে বেশ পার্থক্য আছে, বিশেষত কম আলোতে। আমার বেশি পিক্সেল দরকার নাই -- কারণ আমার মনিটর কিংবা প্রেজেন্টেশনে অত রেজুলুশনের ডিসপ্লে থাকে না --- কিন্তু স্পষ্ট ছবির দরকার আছে। যেমন এই মূহুর্তে আমার ল্যাপটপের ডিসপ্লে ১২৮০x৮০০=১০২৪০০০ পিক্সেল অর্থাৎ মাত্র ১.০২ মেগাপিক্সেল। এর চেয়ে বড় ছবি তুললে সেটাকে আসলে এই রেজুলুশনে কমিয়ে নিয়েই দেখতে হবে। আমার পুরাতন ক্যানন পাওয়ার শট দিয়ে যা তোলা যেত সেটাই যথেষ্ট। এখন ছবি তোলার জন্য ক্যামেরা, ফোনের চেয়ে ভাল অপশন বলে মনে হয়। ঐ টাকা দিয়ে একটা মোটামুটি ভাল ক্যামেরা কেনা যায়, তবে সেই ক্যামেরাটা ফোনের মত সবসময় পকেটে থাকবে না -- এটা ফোনের পক্ষে একটা ভাল পয়েন্ট।

৬। জিপিএস:
স্মার্ট ফোন কেনার ঝোঁকটা উঠেছিলো মূলত এর জিপিএস সুবিধার জন্য। পেশাগত কারণে মাঝে মাঝেই আমাকে জিপিএস (GIS সম্পর্কিত) ব্যবহার করতে হয়। এটা না থাকার কারণে সার্ভেয়ার অন্য কারো সাহায্য ছাড়া বেশ কিছু কাজ করতে পারি না। বিসিএস কম্পিউটার সিটিতে খোঁজ নিয়ে জেনেছি একটা হ্যান্ডহেল্ড জিপিএস মেশিনের দাম ১৩ হাজার টাকার মত। কিন্তু স্মার্ট ফোনের জিপিএসে একই সাথে গুগল আর্থ আর ম্যাপের সুবিধা আছে যা গারমিনের (Garmin) হ্যান্ডহেল্ড জিপিএস মেশিনে নাই। অনেকবার ভেবেছি একটা জিপিএস মেশিনের বিকল্প হিসেবে কমদামের একটা অ্যানড্রয়েড কিনে রাখবো কিন্তু একটু খোঁজ খবর নিয়ে জেনেছি ১৩ হাজারের জিপিএস মেশিনের বদলে কম (৬-১০ হাজার) বা কাছাকাছি দামের স্মার্ট ফোনের জিপিএসগুলো বছরখানেকের বেশি কাজ করে না। তবে, আমার ছোট ভাইয়ের ফোনটার বয়স হচ্ছে -- ও নিয়মিত জিপিএস ব্যবহার করে; এখন পর্যন্ত ওটার পারফর্মেন্স ভাল (দামও অবশ্য সেইরকম)।

৭। অ্যাপস, সার্ভে, অটোক্যাড:
এই অ্যাপসগুলো বেশ কাজের জিনিষ হয়ে উঠে মাঝে মাঝে। একটা অ্যাপ আছে যা দিয়ে কোন বস্তুর দুরত্ব আর উচ্চতা মাপা যায়। এটা আসলে সিম্পল ত্রিকোনমিতি ব্যবহার করে, আর এর সঠিকতা ব্যবহারকারীর দক্ষতার উপর নির্ভর করে। এই জিনিষ মাঝে মাঝে কারো কাজে লাগবে নিশ্চিত ভাবেই। আরেকটা অ্যাপ আছে যেটা দিয়ে অটোক্যাডের ফাইল খুলে এডিট করা যায়। যারা ফিল্ডে কাজ করেন তাঁদের জন্য এটা একটা কাজের অ্যাপ নিঃসন্দেহে। আমার অটোক্যাডের মত দামী সফটওয়্যার ব্যবহারের সামর্থ নাই (প্রায় ৪০০০ ইউএস ডলার দাম) - কাজেই এটা কাজে লাগবে বলে মনে হয় না।

৮। কানেক্টিভিটি:
ইন্টারনেট ইউটিলিটিগুলো তথা আরেক লেভেলের কানেক্টিভিটি স্মার্টফোনগুলোকে অনেকের জন্যই আবশ্যম্ভাবী বস্তুতে পরিণত করেছে। গাড়িতে জ্যামে বসে থাকার সময় পেপার, ফেসবুক, ইমেইল পড়া, ইমেইল বা মেসেজ আসা মাত্র নোটিফিকেশন পাওয়া ইত্যাদি খুব ব্যস্ত মানুষের সময়ের আরো দক্ষ ব্যবহারে সহায়তা করে। ব্যক্তিগত ভাবে নিজেকে অ্যাত ব্যস্ত মনে করি না, আর সাথে সাথে জবাব না দিলে ব্যবসা ছুটে যাবে -- এমন কোনো কাজও আমি করি না; আর সত্যিকথা বলতে কি, কয়েকদিন পেপার না পড়লেও আমার কিছু এসে যায় না। ফেসবুক, ইমেইল দিনে একবার চেক করাই যথেষ্ট -- তারপরেও রাস্তার বা যাত্রাপথটুকু বাদ দিলে বাসা এবং অফিসে সর্বদাই নেট কানেক্টেড থাকি। তাই আলাদা করে কানেক্টিভিটি আমার কাছে কতটুকু কাজে আসবে সেই বিষয়ে সন্দিহান।

কেউ মনে করতে পারেন কানেক্টিভিটি বাড়লে খারাপ কী? ব্যাপার হল, এর জন্য খরচের ব্যাপার জড়িত। সাধারণ ফোনের খরচের পাশাপাশি এখন আবার নেটের বিল দেয়া লাগবে। এজন্য নিশ্চয়ই বাসার মডেম ফেলে দেয়া যাবে না -- ওটার খরচও থাকবে। আমাকে একজন বুদ্ধি দিল যে নেট নেয়ার দরকার নাই, বাসা আর অফিসে ওয়াইফাই থাকলে সেখানে এটা ব্যবহার করা যাবে ফ্রী। আরে বাবা, বাসা আর অফিসে তো নেট আছেই! বরং আবার ওয়াই ফাই রাউটার কিনতে হবে বাসার জন্য!

যা হোক, গতকাল নেটে একটা মজার আর্টিকেল পড়লাম। সেখানে একজন লোক তার আইফোন দূর্ঘটনাবশতঃ ভেঙ্গে যাওয়ার পর ভাবলো এক মাস সাধারণ প্রস্তর যুগের ফোন ব্যবহার করে দেখি তো কেমন লাগে! ঐ লোক সেই স্মার্টফোনের শুরু থেকেই মডেল পরিবর্তন করে করে স্মার্টফোন ব্যবহার করছিল এ্যাতদিন। ওনার কিছু নতুন উপলব্ধি হল -- আপাতত আর স্মার্টফোনে ফেরত যাবেন না বলে ঠিক করেছেন। (http://lifehacker.com/5978637/why-im-gl … hone-broke)

সবশেষে মনে হয়, ইদানিংকার হাফপ্যান্ট মোল্লা টাইপের হুজুররা আঙ্গুর ফল টক আঙ্গুর ফল টক বলে বলে নিজেরে প্রবোধ দিয়ে হাদিস কোরান ঝাড়ে আর এদিকে আবার ঐশ্বরিয়া নিয়ে হা-হুতাশ মার্কা পোস্ট-স্ট্যাটাস দেয় --- আমার এই লেখাটাও সেই টাইপেরই হয়ে গেল বোধহয়।
(সচলায়তনে প্রকাশিত)

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোন ব্যবহার করি দুটো কারণে:

১. জিপিএস। নিত্যদিনকার ব্যবহার্যের তালিকায় এসে গেছে একটা।

২. আমি ফোনে প্রচুর পরিমাণে ভিডিও টিউটোরিয়াল দেখি। কনভার্ট ছাড়াই সেগুলো চালাতে পারি।

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আমার স্মার্ট ফোন দরকারের কারন হলঃ- যাতে আমি সকলের দেখাতে পারি যে আমার একটি স্মার্ট ফোন আছে  clap

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোনে পয়সা উশুল হওয়ার কয়েকটা পয়েন্ট বলি... দেখি অর্থনৈতিক ভ্যালুটা পাথরের টুকরার চেয়ে একটু বাড়ানো যায় কিনা  isee
১. ফ্রি টেক্সট এবং কল (আশে পাশে ওয়াই ফাই আবশ্যক)
২. মলে কোন কিছু কেনার আগে বারকোড স্কেন করে প্রাইস চেক (স্পেশালী ইলেক্ট্রনিক্সের ক্ষেত্রে)
৩. ইবুক ভার্সন বই অনেক সস্তা (ব্রান্সএন্ডনোবেলের চড়া দামকে নিন্মমুখী বুড়ো আঙুল)
৪. রোডট্রিপে সুলভ মোটেল/ রেস্টুরেন্ট পাওয়া (Expedia জাতীয় এপস্ এর কল্যানে)
৫. আমরা জানি টাইম=মানি। গুগল ম্যাপ যে কত টাইম সেভ করে সেটা হিসেব করে শেষ করা যাবে না।
৬. গ্যাসবাডি!! এভারেজ গ্যালনে ১০ সেন্টস্ করে সেভ ধরে হিসবে করলে মাসে নুনতম ৩ ডলার করে সেভ

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

না ইসমাট ফোনের দরকার আছে......  অবশ্যই আছে ......  প্রেস্টিজ বলে একটা কথা আছে না??
আমার মাঝে মাঝে মনে হয় একটা এফযেড-এস থাকলে খুব ভালো হত ...... যেটা এখন দরকার
কিন্তু নিজের টাকায় যেদিন কিনব ততদিনে হয়ত সেটা আর মানাবে না ( বুড়া বয়সে ভীমরতি )

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আসলে স্মার্টফোনের দরকার আছে কি নেই ওটা পুরোপুরি নির্ভর করে ইউজারের উপর।

আমার কথাই ধরা যাক, ব্যাক্তিগত ভাবে আমার ডেস্কটপ কম্পিউটার একেবারেই ভাল লাগেনা (এক জায়গায় বসে থাকা  hmm )।  ল্যাপটপে পোর্টেবিলিটি আছে, বাট কতক্ষণই বা ল্যাপটপ কোলে নিয়ে বসে থাকা যায়। তার উপর সব জায়গাতে ল্যাপটপ নিয়েও যাওয়া যায় না (ঢাকা শহরে আবার তেনাদের আনাগোনা বেশী, দামী জিনিস দেখলেই... wink । দুদিন আগেও রিকশায় আমার সহযাত্রী বড় ভাইয়ের ল্যাপটপের ব্যাগখানাকে একজন চলন্ত মোটরসাইকেল থেকে টান দিয়ে নিয়ে যাবার উপক্রম করেছিল)। এদিক থেকে স্মার্টফোন হলে একটু সুবিধা, দামও অত বেশী না(ল্যাপটপ 60k>স্মার্টফোন 10/15 k)। পকেটেও ঢুকিয়ে রাখা যায়।


আবার কোথাও কারো পিসিতে কোন কিছু দেখে পছন্দ হল বা কোন প্রয়োজনীয় ফাইল নেয়া দরকার কিন্তু সাথে পেনড্রাইভ নেই তখন মোবাইলটাকেই পেনড্রাইভ হিসেবে ব্যবহার করা যায়। আজকালকার স্মার্টফোনগুলোতে স্টোরেজের পরিমাণও বেশী, আবার ওয়াইফাইও থাকে। এটাও কিন্তু একটা সুবিধা।


আবার সময় কাটানোর ভাল মাধ্যমও কিন্তু স্মার্টফোন। কোন কিছুর জন্য অপেক্ষা করছেন তখন ইচ্ছে হলেই কোন একটা ছোট-খাট গেম নিয়ে সময় কাটানো যায়। আবার গেম ভাল লাগছে না, তখন ফেসবুক/চ্যাটিং সফটওয়্যার গুতোগুতি করা যায়।


আর জিপিএসের ব্যাপারে একটা কথাই বলব, আমার নোকিয়ার জিপিএস (ওটা অবশ্য এসিসটেড জিপিএস ছিল, এখনকার সব মোবাইলেই এ জিনিস থাকে) এক বছরের বেশীই চলেছিল। পরে অবশ্য মোবাইলখানাই নষ্ট হয়ে যায়, আর সারানো হয়নি। তবে ভাল থাকলে জিপিএসও চলত, একথা নিশ্চিত ভাবেই বলতে পারি।

আর ইয়ে, মোবাইলের জিপিএসে ভাল সার্ভিস পেতে চাইলে কিন্তু ইন্টারনেট চালু রাখতেই হবে। এছাড়া সার্ভিস ভাল পাবেন না। ম্যাপও মনেহয় ডাউনলোড হবে না (গুগল ম্যাপের কি অফলাইন ম্যাপ ডাউনলোডের অপশন আছে?  confused )।


প্রোডাক্টিভির দিক থেকে বলতে গেলে আমার মোবাইল তেমন কোন কাজেই লাগে না। অবশ্য আমার পুরো লাইফটাই আনপ্রোডাক্টিভ, এক্ষেত্রে অন্যকারো মতামত নেয়াই ভাল হবে।  lol


শামীম লিখেছেন:

আরে বাবা, বাসা আর অফিসে তো নেট আছেই! বরং আবার ওয়াই ফাই রাউটার কিনতে হবে বাসার জন্য!

বাসায় শুধু এক কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার হলে রাউটার কোন কাজে আসবে না। তবে আমারমত একগাদা ডিভাইসে নেট ব্যবহারের জন্য ওয়াইফাই রাউটরের কোন বিকল্প নেই(চার-পাচ খানা কানেকশন নেবার ইচ্ছা+সামর্থ্য নেই)।  ফাইল ট্রান্সফারেও সুবিধা।  big_smile

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

সর্বশেষ সম্পাদনা করেছেন মামুন.pb (০৫-০৮-২০১৩ ২০:৩৫)

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

যে জন্য স্মার্ট ফোনের প্রয়োজন অনুভব করি সেগুলো হলো,স্মার্টফোনে pdf,এক্সেলসহ ডকুমেন্ট ফাইলগুলো পড়া যায়।ডকুমেন্ট পড়ার জন্যে ফোনের স্ক্রিনটা বেশ সুবিধজনক মনে হয়েছে।
ডেক্সটপ বা পিসি ফোনের মতো এতটা পোর্টেবল না,এজন্যে ডেক্সটপের পাশাপাশি একটা স্মার্টফোন থাকলে বেশ সুবিধা হয়।যদিও পিসির বিকল্প পিসি তবুও বতমানের স্মার্টফোন ওএস অনেকটা এগিয়েছে এবং এর সাথে এ্যাপসও এগিয়েছে।আমার মতে স্মার্টফোন যদি সিম্ফোনি w35 হয় তবুও যেকোন জাভা ফোনের থেকে এধরনের ফোন থাকা উত্তম।সাধারন জাভাফোনে এখনো এ্যাপস ও ব্রাউজিংসহ বেশকিছু দুর্বলতা আছে।

ওয়াসকর্ম ও ওয়াসকৃত মস্তিস্ক্য প্রতিটা দলের মাঝেই দেখা যায়।রাজনৈতিক দলীয় ফ্যন/মুরীদ মাত্রই ক্ষীনদৃষ্ট সম্পন্ন।দেশী,বিদেশী,খ্যাতমান বা অখ্যত যেমনই হোক,কপিক্যাটকে বর্জন করে নকলের অরিজিনালটা গ্রহন করে তাদের মেধা ও সাহস অনুপ্রনিত করি।

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আমার কাছে যে কোন নতুন প্রোডাক্ট এক্সপেরিমেন্টাল ইউজের জন্য কিনি।নষ্ট হয় হোক,এক্সপেরিমেন্ট করতেই হবে এটাই লক্ষ্য থাকে।তবে এই সময়ে একটা স্মার্টফোন না হলেই নয়।যদি ও নিজের প্রয়োজন অনুযায়ী কেনা ভাল।

সব কিছু ত্যাগ করে একদিকে অগ্রসর হচ্ছি

লেখাটি CC by-nd 3.0 এর অধীনে প্রকাশিত

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

দক্ষিণের-মাহবুব লিখেছেন:

স্মার্টফোন ব্যবহার করি দুটো কারণে:

১. জিপিএস। নিত্যদিনকার ব্যবহার্যের তালিকায় এসে গেছে একটা।

২. আমি ফোনে প্রচুর পরিমাণে ভিডিও টিউটোরিয়াল দেখি। কনভার্ট ছাড়াই সেগুলো চালাতে পারি।

১। রাস্তায় নিজেকে গাড়ি চালাইতে হয় না তাই জিপিএস দরকারও হয় না। তবে ডেস্কে কাজ করার সময় জিপিএস দরকার হয় -- ধরেন ডেটাগুলো যেই যেই ভবন থেকে সংগ্রহ করে এনেছে সেগুলো ম্যাপে মার্ক করে ফেললাম। কিংবা একটা ওয়াটার সাপ্লাই নেটওয়র্ক ডিজাইনটা জিআইএস-এ ইন্টিগ্রেট করে রাখলাম। গুগল ম্যাপে প্রায় প্রতিদিনই কিছু না কিছু কাজ করতে হয়, তবে সবই ডেস্কজব।
২। ভাল ছাত্র আছো সেজন্য ... ... মাস্টারদের সমস্যা হল তারা আর পড়তে চায় না, শিখতে চায় না  wink

ক্লান্ত পথিক লিখেছেন:

আমার স্মার্ট ফোন দরকারের কারন হলঃ- যাতে আমি সকলের দেখাতে পারি যে আমার একটি স্মার্ট ফোন আছে  clap

চুপ চুপ, এসব ভেঙ্গে বলতে নাই   hehe

সদস্য_১ লিখেছেন:

স্মার্টফোনে পয়সা উশুল হওয়ার কয়েকটা পয়েন্ট বলি... দেখি অর্থনৈতিক ভ্যালুটা পাথরের টুকরার চেয়ে একটু বাড়ানো যায় কিনা  isee
১. ফ্রি টেক্সট এবং কল (আশে পাশে ওয়াই ফাই আবশ্যক)
২. মলে কোন কিছু কেনার আগে বারকোড স্কেন করে প্রাইস চেক (স্পেশালী ইলেক্ট্রনিক্সের ক্ষেত্রে)
৩. ইবুক ভার্সন বই অনেক সস্তা (ব্রান্সএন্ডনোবেলের চড়া দামকে নিন্মমুখী বুড়ো আঙুল)
৪. রোডট্রিপে সুলভ মোটেল/ রেস্টুরেন্ট পাওয়া (Expedia জাতীয় এপস্ এর কল্যানে)
৫. আমরা জানি টাইম=মানি। গুগল ম্যাপ যে কত টাইম সেভ করে সেটা হিসেব করে শেষ করা যাবে না।
৬. গ্যাসবাডি!! এভারেজ গ্যালনে ১০ সেন্টস্ করে সেভ ধরে হিসবে করলে মাসে নুনতম ৩ ডলার করে সেভ

১। মাসে ৩০০ টাকার বেশি কল করা হয় না। তার ৫০ ভাগ গড়ে সেভ হলে বছরে ১৮০০ টাকা ---  thinking
২। প্রাইস ট্যাগ আর দোকানদার আছে কী করতে!  confused
৩। আবার আইছে লেখাপড়ার কথা বলতে  thumbs_down  crying তবে এই আলোচনা থেকে জার্নাল পেপারগুলো ফোনে পড়া যাবে -- একটা অতিরিক্ত ইউটিলিটি পাওয়া গেল।
৪, ৫, ৬। ভাই আমি ঢাকায় থাকি। গাড়ি নাই। রোড ট্রিপ কী জিনিষ  kidding

ফায়ারফক্স লিখেছেন:

না ইসমাট ফোনের দরকার আছে......  অবশ্যই আছে ......  প্রেস্টিজ বলে একটা কথা আছে না??
আমার মাঝে মাঝে মনে হয় একটা এফযেড-এস থাকলে খুব ভালো হত ...... যেটা এখন দরকার
কিন্তু নিজের টাকায় যেদিন কিনব ততদিনে হয়ত সেটা আর মানাবে না ( বুড়া বয়সে ভীমরতি )

কী আছে দুনিয়ায় ... ... লেটস বি ফিলসফিকাল।

কোরাকোরা লিখেছেন:

আসলে স্মার্টফোনের দরকার আছে কি নেই ওটা পুরোপুরি নির্ভর করে ইউজারের উপর।

এইটাই ... ... আমি আসলে আমার নিজের জন্য ইস্মার্ট ফোন কেনা কতটুকু যৌক্তিক সেটাই পর্যালোচনা করতে বসেছি। আমার এক বন্ধু আছে -- বিরাট ব্যবসায়ী। সেরা ব্র্যান্ডের স্মার্ট ফোন দুইটা, কিন্তু কল করা ছাড়া অন্য কোনো কাজ করে বলে দেখিনি -- এ্যাত ব্যস্ত থাকে যে, এসব নিয়ে গুতাগুতি করারও সময় নাই।

ওয়াইফাই রাউটার দিয়ে গিগাসেট মডেমের সিগনাল দিয়ে ওয়াইফাই জোন বানাবো। এতে ল্যাপিতেও নেট চলবে, স্মার্টফোনও ওয়াইফাই পাবে।

স্মার্ট ফোন দিয়ে বড় বড় টেক্সট লেখার ধৈর্য থাকে কি না সেটাই চিন্তার বিষয়। উদাহরণ স্বরূপ আমার উপরের হাতি মার্কা টেক্সট কি স্মার্ট ফোনে লিখবেন? শখ করে নেটবুক কিনেছিলাম -- এরপর ফ্রী দিলেও নিতাম না। শুধু ছোটখাট কম্পোজিং-এর কাজ আরামে করা যায়। কিন্তু ক্যাডের কাজ করতে গেলে চোখের বারটা বাজে, মেনু দিয়েই পুরা স্ক্রিন কভার হয়ে যায় ... ...

আরেকটা ব্যাপার হল আমি একটু কম কানেক্টেড থাকতে চাই। ফোন এজন্য ফুলটাইম সাইলেন্স মোডে থাকে। মাঝে মাঝে ফোনের জ্বালায় অতীষ্ট হয়ে দুই দিন পুরা ফোন সাইলেন্স মানে ফোন বন্ধ করে রেখেছিলাম। যা হোক তারপরেও ইমেইল, ফোরাম, ব্লগে আমার উপস্থিতি বা অংশগ্রহণ কম না বলেই মনে করি -- আমার ধারণা স্মার্ট ফোনে অভ্যস্থ হলে তখন এক বাক্যের মন্তব্য করতে অভ্যস্থ হয়ে যাব।

আমি ক্যালিব্রি নামক সফটওয়্যারটা ইনস্টল করবো ভাবছি -- তারপর পিডিএফগুলোকে সব কিন্ডল ফরম্যাটে নিয়ে কিন্ডলে পেপার ডিসপ্লে টেকনোলজিতে মজা করে পড়বো। ব্যাকলাইটওয়ালা ডিসপ্লের মনিটরে পড়ে চোখ ব্যাথা হবে না।

মামুন.pb লিখেছেন:

যে জন্য স্মার্ট ফোনের প্রয়োজন অনুভব করি সেগুলো হলো,স্মার্টফোনে pdf,এক্সেলসহ ডকুমেন্ট ফাইলগুলো পড়া যায়।ডকুমেন্ট পড়ার জন্যে ফোনের স্ক্রিনটা বেশ সুবিধজনক মনে হয়েছে।
ডেক্সটপ বা পিসি ফোনের মতো এতটা পোর্টেবল না,এজন্যে ডেক্সটপের পাশাপাশি একটা স্মার্টফোন থাকলে বেশ সুবিধা হয়।যদিও পিসির বিকল্প পিসি তবুও বতমানের স্মার্টফোন ওএস অনেকটা এগিয়েছে এবং এর সাথে এ্যাপসও এগিয়েছে।আমার মতে স্মার্টফোন যদি সিম্ফোনি w35 হয় তবুও যেকোন জাভা ফোনের থেকে এধরনের ফোন থাকা উত্তম।সাধারন জাভাফোনে এখনো এ্যাপস ও ব্রাউজিংসহ বেশকিছু দুর্বলতা আছে।

আমার কাছে এড্রেস বুক আর সিনক্র‌োনাইজেশনটা বেশ আকর্ষনীয় ফীচার মনে হয়েছে। কার্ড রিডার সময় বাঁচাবে না হয়তো, তবে কার্ড হোল্ডার আর মানিব্যাগে কার্ড নিয়ে বহন করা লাগবে না। ছোট স্ক্রিনে দেখতে খুব ভাল লাগে না -- কেমন জানি স্ট্রেস পড়ে, মন খিচড়ায় থাকে।

টেকনোলজি আসলেই কাজের (আগেও পোস্ট হয়েছিলো)

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১০ সর্বশেষ সম্পাদনা করেছেন সদস্য_১ (০৫-০৮-২০১৩ ২১:৫৩)

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

শামীম লিখেছেন:

২। প্রাইস ট্যাগ আর দোকানদার আছে কী করতে!  confused

ধরুন সপিং মলে একটা সেভিং রেজর পছন্দ হল। প্রাইস ট্যাগ আছে $২০ সাথে সাথে বার স্কেন করলাম। দেখলাম আমাজানে $১৫ প্লাস ফ্রি শিপিং অথবা বেটার ইয়েট পাশের কম্পিটেটর স্টোরে $১৫।
কংগ্রাচুলেশন এই মাত্র আপনি $৫ সেভ করলেন!

১১

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোন ব্যবহার ছেড়ে দিয়েছি। নোকিয়ার পুরানো ব্ল্যাক-অ্যান্ড-হোয়াইট হ্যান্ডসেট ব্যবহার করি। প্রচুর পরিমাণে ফোন করা হয়। আর কেন জানি না আমার মনে হয় মেসেজ, ইমেইল, ফেসবুক ইত্যাদির থেকে ফ‌োন করলে মানুষজনের সাথে সম্পর্কটা আর একটু ঘনিষ্ঠ হয়। বর্তমানে অনেককেই দেখছি তাদের বন্ধুবান্ধবের সাথে সম্পর্কটা আমাদের সময়কার মতো সহজ নেই, বরং বেশী ফর্মাল হয়ে উঠছে। ফেসবুকের ফ্রেন্ডলিস্টে হয়ত বহু মানুষজন অ্যাড করা, কিন্তু মনের কথা, বিভিন্ন সমস্যা শেয়ার করার প্রয়োজন হলে তখন আর বন্ধু খুঁজে পাওয়া যায়না। তাই আমি ফোনের ব্যাবহারে খুবই গুরুত্ব দিই।

স্মার্ট কাজের মধ্যে ট্যাক্সিতে বসে ছাত্রদের কাজকর্ম কিছু দেখে রাখা, বই পড়া, ইমেইল করা এসবের জন্য স্মার্টেস্ট ডিভাইস ম্যাকবুক এয়ার  cool ব্যক্তিগতভাবে আমার লাইফস্টাইলে এই কম্বিনেশানের চেয়ে আরামদায়ক কিছু হয়না।

"No ship should go down without her captain."

হৃদয়১'এর ওয়েবসাইট

লেখাটি LGPL এর অধীনে প্রকাশিত

১২

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

শামীম লিখেছেন:

আর এ্যাত মুভি পাব কোথায় (লিগাল)

Netflix / Hulu

$30 per month  thumbs_up নেটফ্লিক্স বস!!

শামীম লিখেছেন:

স্মার্ট ফোন কেনার ঝোঁকটা উঠেছিলো মূলত এর জিপিএস সুবিধার জন্য।

ফোনের জিপিএস আমার ভালো লাগে না কেন জানি। বিশেষ করে ফোনের স্ক্রিণে তাকাতে গেলে ড্রাইভিং এর মনোযোগ নষ্ট হয়। জারমিনের জিপিএস দিয়েই আপাতত ভরসা। যদিও যে কোনো রেস্টুরান্ট বা স্টোরে ঢুকার আগে ইয়েলপের রেইটিং চেক করে নেই। এবং বেশীর ভাগ ক্ষেত্রেই যা বলে লোকজন তাই সত্য হয়। এইটা একটা বিরাট সুবিধা

আর বাকি যেইসব সুবিধা আছে সদস্য ভাই বলেই দিয়েছেন যেগুলার বেশীর ভাগই বাংলাদেশে বসে পাওয়া মনে হয় পসিবল না। তবে সময় নষ্ট করার জন্য ফোনের জুড়ি নেই। রাতের বেলা ঘুম না আসলে ফোনে বসে বসে ইউটিউভ ভিডিও দেখাও বেশ আরামদায়ক।

কানেক্টিভিটির হিসেব করলে। অফিস, বাসা সবখানে ল্যপটপ আছে কিন্তু ছোট্ট একটা মেইল পড়ার জন্য ল্যপটপ খুলে সেটার বিশাল স্ক্রিণের দিকে তাকানো থেকে অন-গো ফোনে পড়ে ফেলাই সবচেয়ে সুবিধাজনক। এছাড়াও আরও অনেক অনেক পয়েন্ট আছে যেগুলো পুরোপুরি সাবজেক্টিভ।

আমি এট লিস্ট ২ টা প্রফেসর দেখেছি যারা স্মার্ট ফোন তো দূরের কথা, কোনো ফোনই ক্যরি করেন না। smile এমনকি তাদের বাসায় ল্যন্ড ফোন যেটা আছে সেটাও মান্ধাতা আমলের ফোন। টিচাররা মনে হয় টেকনলজী একটু কমই পছন্দ করেন  tongue

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

১৩

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আমার মত ঘরকুনো হলে জিপিএস কিন্তু একটা ভাল অপশন। রাস্তাঘাট না চিনলেও গুগল ম্যাপ দেখে হেটে হেটে গন্তব্যে যাওয়া যায়। (মাঝেমাঝেই রাস্তা হারিয়ে ফেলি/বেশীরভাগ জায়গা চিনি না)  tongue_smile

স্মার্টফোনগুলোতে অবশ্য পিডিএফ পড়াটা একটু বিরক্তিকরই লাগে। বিশেষকরে যদি ফোনের স্ক্রীণ ৫ ইন্চির কম হয়(আমি এক ভুক্তভোগী  sad )। পিডিএফের জন্য ট্যাব জাতীয় ডিভাইসই ভাল।

শামীম লিখেছেন:

আমার ধারণা স্মার্ট ফোনে অভ্যস্থ হলে তখন এক বাক্যের মন্তব্য করতে অভ্যস্থ হয়ে যাব।

আশংকা সত্যি হবার সম্ভবনাই বেশী।  hehe

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

১৪

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

নিজে কোন স্মার্টফোন ইউজ করি না।
ডেভেলপমেন্টের প্রয়োজনে যদিও নেক্সাস আর আইপ্যাড আছে, কিন্তু কোনটাতেই সিম সুবিধা নেই।

Feed থেকে ফোরাম সিগনেচার, imgsign.com
ব্লগ: shiplu.mokadd.im
মুখে তুলে কেউ খাইয়ে দেবে না। নিজের হাতেই সেটা করতে হবে।

শিপলু'এর ওয়েবসাইট

লেখাটি GPL v3 এর অধীনে প্রকাশিত

১৫

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোন ছাড়া অন্য কোন ফোন দেখলে কেমন যেন খেলনা খেলনা মনে হয়  tongue

বর্তমান স্বাক্ষর দিলাম
[img]http://i.imgur.com/bF7Lr.jpg[/img]  ফেসবুকে আমি
https://www.facebook.com/rafik.topu?ref=tn_tnmn

১৬

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

তপু মিয়া লিখেছেন:

স্মার্টফোন ছাড়া অন্য কোন ফোন দেখলে কেমন যেন খেলনা খেলনা মনে হয়  tongue

কিন্তু স্মার্টফোনই তো খেলনা হিসেবে বেশি ব্যবহৃত হয়  roll  hehe

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

১৭

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

সত্যি বলতে কি কোন জিনিস লাগালেই লাগে, না থাকলে নাই। তবে একবার ব্যবহার করে অভ্যাস হয়ে গেলে অনেকেরই অভ্যাস বদলাতে কষ্ট হয়। যদি দেখা যায় অন্য কিছুতে কাজ চলে যাচ্ছে তা হলে কি দরকার! অবশ্য এটা আমার ধারণা।
আসলে সবকিছুই জীবনকে সহজ করার জন্য, আপনি যদি বেশী সহজ চান তাহলে নিতে পারেন। তবে সহজ করার জন্য যে টাকা দরকার তার যোগান দিতে আবারও জীবন কঠিন এই আরকি tongue

যে বিজ্ঞাপনের কথা বলেছেন ওটা সম্ভবত এদেশেও দেখেছি...আর যে ছেলেমেয়েদের দেখায় ওরা মনেহয় নিজেদের টাকায়ই কেনে। কারণ উন্নত দেশগুলোতে  কমবেশী সবাই কাজ করে আর ফোনগুলোও কনট্রাক্টে কেনা যায়। প্রিপেইডের চেয়ে কনট্রাক্ট নেয়া অনেক সাশ্রয়ী।

বেদনাদায়ি, তবুও দিনান্তে যে তোমায় ভালবাসি!

১৮

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

স্মার্টফোনের চাহিদাটা আমার কাছে প্রায়োরিটি পায় এভাবে:
ক) ক্যামেরা
খ) মিউজিক প্লেয়ার
গ) ইন্টারএ্যাকটিভ ইউজার ইন্টারফেস
ঘ) নেটওয়ার্ক কমিউনিকেশন
ঙ) অর্গানাইজার ( সিঙ্ক্রোনাইজেশন সুবিধা সাথে)
সবগুলো মিলিয়ে স্মার্টফোনের বিকল্প দেখি না।

১৯

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

অংকিতা লিখেছেন:

প্রিপেইডের চেয়ে কনট্রাক্ট নেয়া অনেক সাশ্রয়ী।

if you calculate the total then NO

Rhythm - Motivation Myself Psychedelic Thoughts

লেখাটি CC by 3.0 এর অধীনে প্রকাশিত

২০

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আহমাদ মুজতবা লিখেছেন:
অংকিতা লিখেছেন:

প্রিপেইডের চেয়ে কনট্রাক্ট নেয়া অনেক সাশ্রয়ী।

if you calculate the total then NO

জানি, কিন্তু আমার কথা বলা দরকার, নেট দরকার এগুলোর জন্য আলাদা টাকা খরচ করা যদি লাগেই তবে সে হিসেবে আমি ফোনের মূল্য কমই বলব।
তাছাড়া একজন স্টুডেন্ট কাজ করে অল্প অল্প করে পে করতে পারল।

বেদনাদায়ি, তবুও দিনান্তে যে তোমায় ভালবাসি!