৪১

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

শামীম লিখেছেন:

NSA কী, প্রিজম (জুলিয়ান অ্যাসাঞ্জ) সব বিবিধ কারণে মাইক্রোসফটকে বিরাট ভয় পাই ..


এই কারনে যদি ভয় পেয়ে থাকেন, তাহলে মনে হয় গুগোলকে আরো বেশী ভয় পাওয়া উচিত।  ghusi
এ্যাপ ইন্সটল করার সময়, হ্যান কিছু নাই যে এক্সেস চায় না, নেটওয়ার্ক একসেস চাবে, কন্টাক্ট একসেস চাবে, ইনফরমেশন একসেস চাবে, এবং গুগোল শান্তশিষ্টভাবে মনিটর করে আপনার প্রেফারেন্সের জিনিসগুলো ডিসপ্লে করতে থাকবে, আর আপনি ভাববেন, আহা! মধু!!!

আমি প্রায় সপ্তাতখানেক ধরে নেটের বিভিন্ন রেফারেন্স ঘাটছি, সেখানে স্মার্টওএস গুলো নিয়ে মোটামুটি ভালই ঘাটা হয়েছে, ইউটিউবে ভিডিও দেখে ব্যান্ডউইডথ শেষ করার কারনে ১০০টাকা গচ্চা দিতে হচ্ছে বাড়তি।
যাইহোক, ইউজারদের কথা হচ্ছে, সিকিউর ওএস চাইলে উইন্ডোজ ফোন বেটার, অতিরিক্ত ফ্রীডম চাইলে এন্ড্রয়েড।
এ্যাপলের আইফোন দোলাচালে আছে এখন, তাদের প্রিমিয়াম স্ট্যাটাস থেকেও সরে আসতে হচ্ছে এখন, কানাঘুষো শুনা যাচ্ছে সেপ্টেম্বরে প্লাস্টিকমেড বাজেট আইফোন আনতে যাচ্ছে তারা।

ব্যাপার হচ্ছে, স্মার্টফোন আপনি ইউজ করবেন আসলে প্রথম কয়েকমাস, তারপর এইটা ক্যামেরা হিসেবে ইউজ হবে আর অর্গানাইজার-মেইল চেক এইসবেই বেশী। আর কোয়েট্রী কীবোর্ডের কারনে বেসিক ফোনে ফিরতেও কষ্ট লাগবে (আমার আজকাল খবর হয়ে চায় নোকিয়ার বেসিক ফোন চালাতে গিয়ে, তখনই মনে হয়, স্মার্ট ডায়াল থাকলে কত্ত সহজে কন্টাক্ট খুজে পাইতাম, সব একজায়গায় তাও।)

যাইহোক, ইনভেস্টমেন্ট করতে যাচ্ছেন মোটামুটি লংটার্ম, কাজেই যে ডিভাইস কিনেন সেটা LTS সাপোর্টেড ( wink ) ডিভাইস কিনা স্টাডি করে নিয়েন। কারন কিনলেন Android 4.2 পাওয়ারড ডিভাইস, দুইদিন পর 5 রিলিজ দিয়ে বলবে আপনার ডিভাইসে সে আপডেট দিবে না, তখন বিপদ, আস্তে আস্তে এ্যাপ্লিকেশনগুলো 5 এর দিকে ঝুকতে থাকবে, আপনি প্রায় পরিত্যাক্ত হয়ে পড়বেন, নাহয় পুরান ভার্সনের এ্যাপ চালাতে হবে।
ড্রয়েড কিনলে তাই স্টাডি একটু বেশী করতে পারেন, কমিনিউনিটি সাপোর্ট কতখানি আছে ( আমার গ্যালাক্সী এইসের কমিউনিটি পুরা একটিভ এখনো, 4.2.2 মড বের করে ফেলেছে কয়দিন আগে, চালিয়েছিলাম, বেশ স্মুথ!!, ভেন্ডর সাপোর্ট কেমন, রেগুলার আপডেট দিতে রাজি কিনা হ্যান ত্যান মেলা কিছু। বাংলাদেশে এই দিক দিয়ে স্যামসাং এগিয়ে বেশী, নেক্সাস খোদ গুগোল সামলায়, রিসেন্টলি তারা প্রমিস করেছে যে রেগুলার এবং দ্রুতই আপডেট প্রোভাইড করবে তাদের প্লে এডিশনের জন্য।

আর একটা কথা, যে স্মার্টফোনই কিনেন না ক্যানো, ব্যাটারী ব্যাকআপ ২৪ঘন্টা এভারেজ ধরে নিন। কিছু এক্সেপশনাল সেট বাদে সবগুলাই সেইম অবস্থা।

৪২ সর্বশেষ সম্পাদনা করেছেন ফায়ারফক্স (০৭-০৮-২০১৩ ০১:৪৭)

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

আপনার সব যুক্তিই ঠিক আছে কিন্তু কোথায় কেন জিদ্দি মুরগা বলেছিলাম মনে নেই......
সিরিয়াসলি অবশ্যই বলিনাই, আমি সত্যি লজ্জিত  sad sad

কিন্তু আপনার এই কথা আমি ৬ বছর আগে হলে বিশ্বাস করতাম না বা মানতাম না
কিন্তু আমি প্রথম নোকিয়া এন সিরিজের মোবাইল বের হবার পরেই কিনেছিলাম। তখন এত মেড বাই নকিয়া বা মেড ইন হাঙ্গেরি ক্যাচাল ছিল না...... মেড ইন ফিনল্যান্ড এর মান খুব ভাল ছিল। সেটাই কিনেছিলাম প্রায় ২৩ হাজার দিয়ে......
চিন্তা করলাম মোবাইলে ২ মেগা পিক্সেল ক্যামেরা!!! আবার ফ্রন্ট ক্যামেরা ভিড্যু কল... সাউন্ড ছিল মারাত্বক। একমাসের বেতনের পুরোটাই এই কাজে ব্যয় করেছিলাম ( আমার না বাবার  lol lol ) কি ভাগ্য ফোন ইউজ করতে করতে ডেড কিন্তু ৩জি আসল না ভিডিও কল হল না ...... এটা কেমন তাও জানলাম না!!!! কি লাভ হয়েছে সেটা কিনে??
এরপরের ফোন নিলাম নোকিয়া ই সিরিজ। সুন্দর স্মুথ ফোন। অনার্সের প্রজেক্টে অনেক হেল্প করেছে ডকুমেন্ড পিডীএফ বিল্টিন ওপেন ইডিট করা যেত। শুধু ওয়াইফাই অ্যার ৩জি এর জন্য এই ঢাউস মার্কা সেট ইউজ করেছি, কিছুদিন আগে আছাড় দিয়ে ইন্তেকালের আগেও কোনদিন ৩জি ব্যবহার হয় নি, শুধু কয়েকবার টিএসসি ও আইডিবিতে ওয়াইফাই ইউজ করেছি...... মোবাইলের লাইফ টাইমে ২ ঘণ্টা নেট ইউজের জন্য ওয়াইফাই, ৩জি কেন বুদ্ধিমানের কাজ না... কিন্তু একটু বেশী দামে বা ভালো কিনলে আজকাল অটো এগুলো এসে যাচ্ছে মানে এসব ফিচার থাকছেই।
এখন ফেরত এসেছি নকিয়া ১২০২ এ কিন্তু গরীব মোবাইলে প্রাইভেসি সমস্যা, কথা বললে এলাকার সবাই শোনে  sad sad
মাঝে মাঝে মোবাইল থেকে ফোরামে ঢোকা বা ইমেইল পড়া মিস করি তাছাড়া কোন সমস্যাই নাই  big_smile big_smile

৪৩

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

@ ফায়ারফক্স: লজ্জ্বিত হওয়ার মত কিছু হয়নি হয়তো; I took it as a complement.

আহমাদ মুজতবা লিখেছেন:
শামীম লিখেছেন:

সেটাতে জেনন ফ্লাশ সহ ১০x অপটিকাল জুম আছে -- অন্যদিকে কম হলেও ক্যামেরাতে GS4 এর চেয়েও ভাল

Trust me ফ্ল্যশ ব্যবহার করে প্রথম দুই একদিন পর আর ছবি তুলবেন না। ফ্ল্যশ এবং যুম দুইটাই ছবির কোয়ালিটি নষ্টের কারণ।

আমি তো ল্যান্ডস্কেপ তুলি না তেমন। মানুষজনের ছবি তুলি। কিংবা ক্লোজআপে একটা ডাস্টবিনের ছবি তুলবো, একটা ড্রেনের ফ্লো, এখানে ভেসে থাকা ময়লা, রাস্তার ট্রাফিক ইত্যাদির ছবি তুলবো হয়তো -- প্রফেশনের কারণে। ফ্লাশ আর জুমের ব্যাপারটা ঠিকমত বুঝলাম কি না দেখেন --

বিল্ট ইন HDR মিক্সারের ব্যবহারটা শিখে নিলে হয়তো ফ্লাশ ব্যবহারের দরকার হবে না। পয়েন্ট এন্ড শুট পুরাতন ক্যামেরায় কড়া রোদে ছবি তুলতেই বেশি ফ্লাশ ব্যবহার করতে হত -- কারণ নাহলে আকাশ বাতাস সবই দারুন আসবে, কিন্তু যেই পাবলিক শখ করে ঐ ছবি তুলাইছে তার ফেইসই ডার্ক আসছে, চোখ আর থুতনির নিচে ছায়া পড়েছে - কারণ অটো ক্যামেরা উজ্জ্বল ব্যাকগ্রাউন্ড নিয়ে অ্যাভারেজ এক্সপোজার ঠিক করাতে এই জায়গাগুলো কালো আসে; তাই আমি ফ্লাশ দিয়ে তুলি। ঐ ফ্লাশ ব্যাকগ্রাউন্ডে কয়েক কিলোমিটার দুরে থাকা ল্যান্ডস্কেপকে এক কনাও আলোকিত করবে না কিন্তু কয়েক মিটার দূরত্বে থাকা ডার্ক ছায়াগুলো উজ্জ্বল/স্পষ্ট তুলবে। অবশ্য HDR অটোমেটিক করা গেলে কয়েকরকম এক্সপোজার মিক্স করে সেটা ক্যামেরা নিজেই ঠিক করে নিবে -- ফ্লাশের দরকার হবে না। তাছাড়া রাতেও ফ্লাশ দিলে সেটা বিভিন্ন মাইক্রো পার্টিকুলেটকে ভিজিবল করে তুলে নয়েজ বাড়িয়ে দেয় -- সেটা নিজের অভিজ্ঞতা থেকে জানি। এই ধরণের ভাল ক্যামেরাগুলো স্ট্যান্ডে লাগিয়ে, নাইট মোড বা শাটার স্পিড কমিয়ে সেটা হয়তো ঠিক করা যাবে, তবে স্ট্যাগনেন্ট ব্যাকগ্রাউন্ডের সামনে মুভিং সাবজেক্ট থাকলে সেটা ব্লার হয়ে যাবে এক্ষেত্রে। এটার একটা ভাল সমাধান হতে পারে ফ্লাশ, সাবজেক্ট মুভ করলেও তখন কম আলো থাকাতে মূল আলোর ঝলকানীর মূহুর্তের ইমপ্রেশনটায় কিছুটা হলেও স্পষ্ট ছবি বোঝা যায়। ফ্লাশ তো শেষ কিন্তু শাটার-খোলা। সেই মুহুর্তে সাবজেক্টের চোখ পিটপিট করলেও সেটা তেমন আসবে না।

জুম কোয়ালিটি খারাপ করলে স্পোর্টস ফটোগ্রাফারটা জুম দিয়ে মূহুর্তগুলো ধরে কিভাবে? এক্সপেরিমেন্টের ছবি তুললে ট্রাইপড ব্যবহার করবো -- জুম, ফ্লাশ কাজে লাগতে পারে।

আর ঐদিক না মাড়াই; ভালোচনাটা স্মার্টফোন কেন্দ্রিক থাকুক।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৪৪

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

এখানে একটা কাজের জিনিস পেলাম: সো ফার যে অল্প কয়েকটা ফোন এন্ড্রয়েড ৪.৩ আপডেট পাবে সেগুলোর লিস্ট। সনির ৬টা ফোন আর স্যামসাং এর ৩টা, এলজির ৪টা। এইচটিসির ১টা, নেক্সাস সিরিজ এইতো।
বাকিগুলো যা পেয়েছে এখন পর্যন্ত, সেখানেই শেষ।

ক্যামেরার যে রিকোয়্যারমেন্ট দেখালেন তাতে আসলে "ক্যামেরাই" কিনতে হবে, অপটিক্যাল জুম+ অপটিক্যঅল স্টাবিলাইজেশন সহ।

৪৫

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

মেহেদী৮৩ লিখেছেন:

ক্যামেরার যে রিকোয়্যারমেন্ট দেখালেন তাতে আসলে "ক্যামেরাই" কিনতে হবে, অপটিক্যাল জুম+ অপটিক্যঅল স্টাবিলাইজেশন সহ।

হালের বেশ কিছু ক্যামেরা ফোনে এই ধরণের ফীচার আছে। উপরে GS4 zoom এ ১০x অপটিক্যাল জুম আছে। হাত কাপাকাপি করলে সেটা ঠিক করার সিস্টেম আছে বেশ কিছু ফোন ক্যামেরায়। HDR করার অপশন GS4, HTC one এ বিল্ট-ইন আছে বলে রিভিউয়ে পড়লাম। অথচ বাসার পয়েন্ট এন্ড শুট সনি সাইবারশট DSC-T500 ক্যামেরায় এই অপশন নাই।
http://snapsort.com/img/cam/sony_cyber-shot_dsc-t500/sony_cyber-shot_dsc-t500_front_small.jpg

৪৬

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

কই জানি একবার ঘুরতে গিয়া জঙ্গলের ভিতরে হারায় গেছিলাম, গুগল ম্যাপ দেইখা দেইখা দুই কিলো হাঁইটা সবচেয়ে কাছের বাসস্টপে গেছি, এর পরে কই নামতে হবে, তারপরে বাস বদলায়া কোন বাসে যাইতে হবে, কতক্ষণ ওয়েট করতে হবে, কয়টায় পৌঁছাব, সব ইনফরমেশন কিন্তু স্মার্টফোনের কল্যাণেই।
প্রতি কলে কানেকশন চার্জ আছে স্টকহোমের প্রায় সব অপারেটরে, "ভাই, কই আছেন, এইখানে, আইচ্ছা আসতেছি" এই জাতীয় কথায় যদি কল দেয়া লাগে মাসের ব্যালেন্স ফুরোতে ম্যাক্সিমাম দশ দিন লাগবে। সেই তুলনায় ভাইবার, স্কাইপ, হোয়াটস অ্যাপে ফ্রী কল/টেক্সট করা যায়।
আমার ব্যাংকের অ্যাপটা লাগে ডেইলি, টাকা পাইছি কি না, ট্যাকা বেশি কাটল কি না, কিংবা আজকে ডলার/ইউরোর রেইট কথা দিচ্ছে ব্যাংক দেখার জন্য।
ক্যামেরার কোন দরকার দেখি না, হুদাই ব্যাটারি নষ্ট।
আর জরুরী ইমেইল করার জন্য দরকার হয়। শপিং মলে প্রাইস চেক করা, কিংবা কোন অফার আছে কি না সেইটা দেখার জন্য লাগে।

আজাইরা অপশনঃ এমপিথ্রি প্লেয়ার/ফেসবুক ইত্যাদি বাসে বইসা টাইম পাস করার জন্য, এইগুলান না হইলে মইরা যামু না। গেমস রাখি না, ভাল্লাগে না।
আর লাইফহ্যাকারের যেই লিংকটা দিছেন, ওইটার কমেন্ট গুলা কাইন্ডলী দেইখেন, সবাই কি কি কইছে।
দ্যাশে নোকিয়া দিয়া কম চলবো, কিন্তু বিদেশে লাইফ ম্যালা কষ্টের হয়া যাইবো।
মাইনসেরে জিগায়া জিগায়া বাসের টাইম জানা লাগবো।
হারায়া গেলে মাইনসেরে জিগায়া রাস্তা চিনা লাগবো।
ব্যাংকের কিছু জানা লাগলে ফিজিক্যালি ব্যাংকে যাইবেন।
ইমেইল করতে হইলে সাইবার ক্যাফে তে যাইবেন, ঘন্টা বিশ ট্যাকা।
প্রাইস চেক করতে হইলে শপিং মলের এই মাথা টু ওই মাথা হাইটা গিয়া কাউন্টারে প্রাইস জিগায়া আইবেন। ম্যালা টাকা থাকলে অফার টফার জানার দরকার নাই, দাম যতই হউক কিন্না ফালাইবেন। আর মাইনসের লগে দশ সেকেন্ড কথা কওনের লাইগা বাংলাদেশি টাকায় দশটাকা খরচ করবেন।

তয়, বাংলাদেশে স্মার্ট ফোন ছাড়াই চলা সম্ভব, রাস্তাঘাটে ঠ্যাক খাওয়ার ডর নাই। সিটিসেল ব্যবহার করতাম, প্রতি সেকেন্ড দেড় পয়সা। ঠ্যাক দিতে আইলে বত্রিশ দাঁত ক্যালায়া বাইর কইরা দিবেন।

Gentlemen, you can't fight in here, this is the war room!

৪৭

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

শামীম লিখেছেন:

হালের বেশ কিছু ক্যামেরা ফোনে এই ধরণের ফীচার আছে। উপরে GS4 zoom এ ১০x অপটিক্যাল জুম আছে। হাত কাপাকাপি করলে সেটা ঠিক করার সিস্টেম আছে বেশ কিছু ফোন ক্যামেরায়। HDR করার অপশন GS4, HTC one এ বিল্ট-ইন আছে বলে রিভিউয়ে পড়লাম। অথচ বাসার পয়েন্ট এন্ড শুট সনি সাইবারশট DSC-T500 ক্যামেরায় এই অপশন নাই

স্পেসিফিকেশনে লেখা থাকলেই যে সব ফীচার আশনুরুপ কাজ করবে তা না ভাবাই ভাল। ৫০ ডলারে ১০৮০পি মুভি ক্যামেরা পাওয়া যায়। আবার ৫ হাজার ডলারের ভাল কনজুমার ক্যামেরার স্পেক প্রায় এক! তাই কাগজে কলমে স্পেক শেষ কথা নয়। ইমেজ স্টেবিলাইজেন এমন একটা হাই ল্যাভলে ফিচার যে নাইকন বা ক্যাননের অনেক এসএলআরে এই ফিচার নাই, আবার কিছু মডলে থাকলেও ঠিকমত কাজ করেনা। নিভর করতে হয় দ্বীগুন দামের ইজেম স্টেবিলাইজড ল্যান্সের উপর। সে ক্ষেত্র একটা ফোনের ইমেন স্টেবিলাইজেশন কতটুক কাজ করবে সে বিষয়ে মন্তব্য না হয় নাই করলাম।

৪৮

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

mcctuhin লিখেছেন:

সিটিসেল ব্যবহার করতাম, প্রতি সেকেন্ড দেড় পয়সা। ঠ্যাক দিতে আইলে বত্রিশ দাঁত ক্যালায়া বাইর কইরা দিবেন।

কথাটা পছন্দ হইছে, ইদানিং ভাবতেছি, ভিসা কার্ড, মাস্টারকার্ড আর ফোন বাদ দিয়া চকচকে দুটা ১০০ টাকার নোট আর একটা Philips Diga নিয়া ঘুরি।


এই ফিলিপস ফোনটা জীবিত অবস্থায় আমার ড্রয়ারে সত্যিই আছে  tongue

৪৯

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

মেহেদী৮৩ লিখেছেন:


এই কারনে যদি ভয় পেয়ে থাকেন, তাহলে মনে হয় গুগোলকে আরো বেশী ভয় পাওয়া উচিত।  ghusi
এ্যাপ ইন্সটল করার সময়, হ্যান কিছু নাই যে এক্সেস চায় না, নেটওয়ার্ক একসেস চাবে, কন্টাক্ট একসেস চাবে, ইনফরমেশন একসেস চাবে, এবং গুগোল শান্তশিষ্টভাবে মনিটর করে আপনার প্রেফারেন্সের জিনিসগুলো ডিসপ্লে করতে থাকবে, আর আপনি ভাববেন, আহা! মধু!!!


ব্লক করা যায় তো। roll
আজকাল অনেক সহজ সহজ উপায় বের হয়েছে, যেগুলো দিয়ে ইন্টারনেট অ্যাকসেস থেকে শুরু করে অ্যাকাউন্ট ইনফরমেশন, ব্রাউজারের বুকমার্ক/হিস্টরী, কন্টাকস, ডিভাইস আইডি, এক্সটারন্যাল স্টোরেজ অ্যাকসেস সহ আরো বিভিন্ন কিছু অ্যাকসেস ব্লক করে দিতে পারবেন।
যদিও অনেক সময় দেখা যায় কিছুকিছু অ্যাকসেস বন্ধ করলে অ্যাপ কাজই করেনা।  hmm

মেহেদী৮৩ লিখেছেন:

আর কোয়েট্রী কীবোর্ডের কারনে বেসিক ফোনে ফিরতেও কষ্ট লাগবে

কিন্চিত আপত্তি আছে, স্মার্টফোনেতো ইচ্ছামত কিবোর্ড ব্যবহার করা যায়, কোয়েট্রীতেইতো সীমাবদ্ধ না।  neutral

"Monsters are merely those which cross a certain line. Customs, laws, justice, taboos--They cross those lines, fully aware that they exist."

৫০

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

@mcctuhin
একটা লোকেশন দেই: 25.964956,89.523615 -- এটা আমার বাড়ির লোকেশন। আপনি বেড়াতে এসে হারিয়ে গেলেন এখানে। কাছের বাসস্টপটা খুঁজে বের করুন দেখি! কাছের রেস্টুরেন্টটা খুঁজে বের করুন দেখি।  tongue_smile

এই বাসাতেই আমার চাচাতো ভাই গ্যালাক্সি নোট-২ ব্যবহার করে। ওনার কারণটা ভিন্ন। সেখানে কারেন্ট থাকে না সবসময়। উনি ফেসবুক, মেইল ইত্যাদি ব্যবহার করেন -- এটাই মূল কারণ। এদিকে বাড়ির পেছনের পুকুর পাড়ে গেলে মোবাইলের নেটওয়র্ক ঠিকভাবে আসে। ওনার ল্যাপটপ নিয়ে বারবার ওখানে দৌড়ানো বেশ মুশকিলের কাজ ... ... ...

ইউরোপে স্মার্ট ফোন ব্যবহার করার ক্ষেত্র আছে। বাংলাদেশে নাই -- বাংলাদেশে বার কোড স্ক্যান করে প্রাইস বা অফার চেক করার সিস্টেম থাকলে কেউ জানান।
প্রতি স্কয়ার কিলোমিটারে ১১০০ মানুষের দেশে হারিয়ে যাওয়া খুব কঠিন। যেখানে মানুষ কম, সেখানে টেকনোলজি ভরসা। অবশ্যই যদি কখনো জঙ্গলে বা অজানা জায়গায় গিয়ে পড়ি, তাহলে ম্যাপ এবং জিপিএস বেশ কাজে লাগবে -- তবে এখানে একটা কিন্তু আছে, আমার বাড়ির লোকেশনে ক্লিক করলেই বুঝবেন সেটা। আমার ডেইলি লাইফে যাতায়াত বাসা টু অফিস -- এর মধ্যেই সীমাবদ্ধ। প্রথম বিশ্বে (জাপান) কয়েক বছর থাকার অভিজ্ঞতায় জানি এই ফীচারগুলো কী পরিমান কাজে লাগতে পারে -- প্রায় প্রতি অল্টারনেট উইকএন্ডেই টোনাটুনি মিলে ড্রাইভে বের হয়ে পড়তাম। কিন্তু এখন আমি ঢাকায় থাকি, এখানে আমার নিজের গাড়িও নাই, রাস্তায় লোকেরও অভাব নাই, কাজের ধরণও বিভিন্ন জায়গায় ট্রিপ ডিমান্ড করে না। কাজেই আপনার ঐ যুক্তিগুলো ঐ দেশে অত্যন্ত সঠিক হলেও এখানে আমার এই পরিস্থিতিতে প্রযোজ্য নয়।

এখন মনে হচ্ছে যে স্মার্ট ফোনের ফীচারগুলো ঐ ধরণের পরিস্থিতি চিন্তা করে ডেভেলপ করা হয়েছে। আপনার পোস্টের কারণে বেশ কিছু বিষয়ে আবার কনসেপ্ট পরিষ্কার হল। জাপানে লোকাল কল করতে মিনিটে প্রায় ৪০ টাকা পড়তো!! অথচ ইয়াহু বিবি দিয়ে দেশে কল করলে মিনিটে ১০ টাকার কম খরচ হত! শহরে অচেনা জায়গায় যাওয়ার আগে ম্যাপ দেখে নিতাম ওয়েবে, গাড়িতে ডিটেইল ম্যাপের অ্যাটলাস রাখতাম দুইটা। ভাষাগত কারণে দোকান খুঁজে পাওয়ার ফীচার ব্যবহার করিনি, কিন্তু অন্যদের সাথে অফিসিয়াল ট্রিপে গিয়ে দেখেছি, গাড়ির জিপিএস থেকে কাছের রেস্টুরেন্ট, মেনু, কখন খোলা ইত্যাদি সমস্ত ইনফরমেশন বের করে পোলাপান আমাকে কেবিনে রেখে সাউনা বাথ নিতে ওনসেনে চলে গেল।

প্রতিটা মানুষেরই এরকম নিজস্ব পরিস্থিতি থাকে। সেটার সাথে মানানসই টেকনোলজি এবং সলিউশন -- যাকে বলে কাস্টম মেড বা লাগসই প্রযুক্তি দেয়াটাই ভাল সমাধান। ৪জি এদেশে আসেনি, যদিও গ্রামীন ফোন বলেছে শিগগিরিই আনবে। সেই শিগগিরি যদি হয় ৫ বছর, তাহলে এর মধ্যে ফোন পাল্টানোর সময় হয়ে যাবে -- কাজেই এই মুহুর্তে ফোন কিনলে ৪জি-তে ছাড় দিলে লস নাই, বরং সাশ্রয় হবে। কিন্তু তাই বলে ৪জি থাকা খারাপ এই কথা বলেছি -- এমন ধরে নেয়াটা পাঠকের বোঝার সীমাবদ্ধতা, কিংবা লেখকের অপারগতা।

শামীম'এর ওয়েবসাইট

লেখাটি CC by-nc-sa 3.0 এর অধীনে প্রকাশিত

৫১

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

কিনলে মাস দুয়েক অপেক্ষা করেন। আমারে টাকা দিয়ে দিয়েন। ট্যাক্স-ফ্রী রেটে এনে দিবো wink

রাবনে বানাদি ভুড়ি :-(

৫২

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

মুলতঃ কানেক্টিভিটির জন্যই স্মার্ট ফোনটা ব্যবহার করি। মাঝে মাঝে খুব কাজে দেয়।

এসো বাংলাকে গড়ি, বাংলাকে করি সুউচ্চ, সুমহান.........................

৫৩

Re: স্মার্ট ফোন কি আসলেই দরকার

শামীম লিখেছেন:

@mcctuhin
একটা লোকেশন দেই: 25.964956,89.523615 -- এটা আমার বাড়ির লোকেশন। আপনি বেড়াতে এসে হারিয়ে গেলেন এখানে। কাছের বাসস্টপটা খুঁজে বের করুন দেখি! কাছের রেস্টুরেন্টটা খুঁজে বের করুন দেখি।  tongue_smile

অবশ্যই খুজে পাওয়া যাবে! প্রথমবার ওখানে যাওয়ার পর বাস থেকে নেমেই বাসস্টপ লোকেশন সেভ। অতপর...  tongue_smile

হুমম। বাসস্টপ রেস্টুরেন্ট হয়তো খুজে পাবনা কিন্তু এরপরেও যে এক বারে কাজে লাগবে না তা নয়। ধরুন হাটতে হাটতে পুর্ব দিকের পুকুটার ওপাড়ে চলে গেলাম এবার আপনাদের বাসায় কিভাবে ফেরত যাব বুঝতে পারছি না... বাড়ির লোকেশন সেভ করা না থাকলেও বার্ড আই ভিওতে ম্যাপ দেখে আইডিয়া করা যাবে ডানে যাব না বায়ে যাব।

ভাল কথা, এটা কি সত্যি সত্যি আপনাদের বাড়ী নাকি? সর্বনাশ! আরেকটু উত্তরে হলেইতো ভারতবাসী হয়ে যেতেন  worried